বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতি কে

প্রিয় পাঠক মন্ডলী আজকে আলোচনা করব বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতি কে এ সম্পর্কে ? এবং এর পাশাপাশি আরো বাংলাদেশের পূর্বের রাষ্ট্রপতি সম্পর্কে জানব এবং বাংলাদেশের যত রাষ্ট্রপতি রয়েছে এদের তালিকা গুলো সম্পর্কেও জানবো। তো চলুন আর দেরি না করে জেনে নেয়া যাক।
বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতি কে
বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতি কে এবং বাংলাদেশের বর্তমান যেই রাষ্ট্রপতি ইনি কত তম রাষ্ট্রপতি। এবং বর্তমান রাষ্ট্রপতির নামসহ এদের তালিকা সম্পর্কে যদি বিস্তারিত জানতে চান তাহলে, সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন। আশা করি আপনার বিস্তারিত জানতে পারবেন।

বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতি কত তম

বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতি ইনি হচ্ছেন মূলত ২২ তম রাষ্ট্রপতি। প্রত্যেকবারের মতো ২০২৩ সালেও বাংলাদেশের রাষ্ট্রপতি নির্বাচন হয়েছে এবং সেটি ফেব্রুয়ারি মাস ১৯ তারিখ রবিবার ২০১৩ তারিখে নির্ধারিত হয়েছিল। 
আর ১২ ফেব্রুয়ারি দুপুরবেলায় মনোনয়নপত্র জমা দেওয়া শেষ হয়ে গেলে আওয়ামী লীগের পক্ষ থেকে আওয়ামী লীগের রাজনীতিবিদ মোঃ শাহাবুদ্দিন তিনি সংবিধান অনুযায়ী অর্থাৎ সংবিধানের বিধান অনুযায়ী তিনি ও মনোনয়নপত্র জমা দিয়েছিলেন এবং তিনি ছিলেন ওখানকার একমাত্র প্রার্থী। 

কারণ এই নির্বাচনে কোন বিরোধী দল থেকে কোন প্রার্থী দেওয়া হয়েছিল না অর্থাৎ ১৩ই ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মোঃ শাহাবুদ্দিন বাংলাদেশের রাষ্ট্রপতি হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আনুষ্ঠানিকভাবে নির্বাচিত হয়েছিলেন। তাছাড়া ওই সময় ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগ বাংলাদেশ জাতীয় সংসদে অধিক সংখ্যাগরিষ্ঠ ছিল এবং তাদের আসন সংখ্যাও ছিল অনেক বেশি। 

অর্থাৎ সবকিছুই সংসদের বিধান অনুযায়ী কার্যক্রম হয়েছিল। আর বিরোধীদল তো আগেই ঘোষণা দিয়ে দিয়েছিল যে তারা কোন প্রার্থী দিবে না। আর এরই মধ্য দিয়ে বাংলাদেশ আওয়ামী লীগ এর আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জনাব মোঃ শাহাবুদ্দিন ২০২৩ সালের ২৪ এপ্রিল পাঁচ বছরের মেয়াদের রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেছেন। 

তো আশা করছি বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতি কততম রাষ্ট্রপতি এবং তার সম্পর্কে এবং তিনি কিভাবে রাষ্ট্রপতি দায়িত্ব গ্রহণ করেছিলেন এই সম্পর্কে সংক্ষিপ্ত ধারনা পেয়েছেন।

বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতির নাম কি ২০২৩

বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতির নাম কি এ সম্পর্কে অনেকেই জানতে চেয়েছেন, তো বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতি অর্থাৎ বাংলাদেশের ২২ তম যে রাষ্ট্রপতি নির্বাচন হয়েছিল সেন নির্বাচনে জয়ী হয়েছিলেন বাংলাদেশের ২২ তম রাষ্ট্রপতি হিসেবে জনাব মোঃ শাহাবুদ্দিন। 

তাকে ২৪ এপ্রিল সোমবার বঙ্গভবনে রাষ্ট্রপতির শপথ করিয়েছিলেন জাতীয় সংসদের মাননীয় স্পিকার ডঃ শিরীন শারমিন চৌধুরী, ইনি তাকে ২২ তম রাষ্ট্রপতির শপথ করিয়েছিলেন। তো বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতির যে দায়িত্ব গ্রহণ করলেন এই দায়িত্বটি মূলত ৫ বছরের দায়িত্ব। 

বর্তমানে মিস্টার শাহাবুদ্দিন সাহেবের বয়স হচ্ছে ৭৩ বছর। স্বাস্থ্য শপথ বাক্য শেষ হওয়ার পরে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের বিদায়ী রাষ্ট্রপতি জনাব মোঃ আব্দুল হামিদ, তিনি রাষ্ট্রপতিকে অভিবাদন জানান এবং তাদের তারা বদল করেন। এবং বর্তমান রাষ্ট্রপতি মোঃ শাহাবুদ্দিন এর বাড়ি পাবনা জেলায়।

বর্তমান প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি কততম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বেগম ফজিলাতুন্নেছা মুজিবের পঞ্চম তম সন্তানের মধ্যে রোষ্ঠ্য সন্তান শেখ হাসিনা ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত বাংলাদেশের গণনির্বাচিত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এবং তিনি পরপর তিন তিন বারের মন্ত্রী। অর্থাৎ 6 জনুয়ারি ২০০৯ সাল থেকে নিয়ে শুরু করে ২০২৩ সাল পর্যন্ত তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করছেন। 
তাছাড়া ২০১৮ সাল এর ৩০ই ডিসেম্বর যেই জাতীয় সংসদ অর্থাৎ একাদশ জাতীয় সংসদ নির্বাচন হয়েছিল এই নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ বিপুল ভোটে জয়লাভ করেন। এবং আওয়ামী লীগ সভাপতি জননেত্রী শেখ হাসিনা বাংলাদেশ সরকার হিসেবে শপথ গ্রহণ করেন। 

এছাড়াও বাংলাদেশ প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা অদৃশ্য ৯৬ থেকে ২০০১ সাল মেয়াদী যে সময়টা ছিল এই সময়ের প্রধানমন্ত্রী হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী এবং বর্তমান রাষ্ট্রপতি তারা দুজনে কততম প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতি এর সম্পর্কে আশা করছি সংক্ষিপ্ত ভাবে ধারণা পেয়েছেন।

বাংলাদেশের রাষ্ট্রপতির তালিকা

বাংলাদেশ স্বাধীন হওয়ার পরে বাংলাদেশের সর্ব প্রথম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি বাংলাদেশের সর্বপ্রথম রাষ্ট্রপতি এবং তিনি ১৭ এপ্রিল ১৯৭১ সাল থেকে নিয়ে শুরু করে ১২ জানুয়ারি ১৯৭২ সাল পর্যন্ত এবং এর পরেও তিনি ২৫ শে জানুয়ারি ১৯৭৫ সাল থেকে নিয়ে শুরু করে আগস্ট ১৯৭৫ সাল পর্যন্ত, 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। এরপরেই বাংলাদেশের দ্বিতীয় রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন, গণমানুষের প্রিয়জন বাংলাদেশ এর দ্বিতীয় তম রাষ্ট্রপতি শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান তিনি বাংলাদেশ এর জনগণের সরাসরি ভোটে তিনি রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পান এবং তিনি .২১ এপ্রিল ১৯৭৭ সাল থেকে নিয়ে শুরু করে ১৯৮১ সাল পর্যন্ত, 

তিনি বাংলাদেশ এর রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেন জনাব হোসাইন মোহাম্মদ এরশাদ। তিনি ১১ই ডিসেম্বর ১৯৮৩ সাল থেকে নিয়ে শুরু করে ৬ ডিসেম্বর অবধি ১৯৯০ সাল পর্যন্ত বাংলাদেশের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। যার শাসন আমল কে আখ্যায়িত করে বলা হয়েছে স্বৈরশাসন। 

এরপরেই বাংলাদেশের দীর্ঘতম রাষ্ট্রপতি হিসেবে যিনি দায়িত্ব গ্রহণ করেছিলেন তিনি হচ্ছেন বাংলাদেশের ২১ তম রাষ্ট্রপতি জনাব আব্দুল হামিদ। েনা বাংলাদেশের দীর্ঘতম রাষ্ট্রপতি তিনি ১৪ই মার্চ ২০১৩ সাল থেকে নিয়ে শুরু করে ২৪ শে এপ্রিল ২০২৩ সাল অবধি বাংলাদেশের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করে গেছেন। তো চলুন এবার এক নজরে বাংলাদেশের রাষ্ট্রপতিদের তালিকাটা দেখে নেওয়া যাক।
  • বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান
  • জিয়াউর রহমান
  • হুসাইন মোহাম্মদ এরশাদ
  • আব্দুল হামিদ
  • বর্তমান মোহাম্মদ শাহাবুদ্দিন
তো আশা করছি বাংলাদেশের রাষ্ট্রপতিদের তালিকা সম্পর্কে আপনারা বিস্তারিত ভাবে জানতে পেরেছেন।

বাংলাদেশের উপ প্রধানমন্ত্রী কে

আমাদের অনেকে জানানো এই যে বাংলাদেশের উপ প্রধানমন্ত্রী কে বা কারা। আমরা এ বিষয়টা জানি যে বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতি মূলত দুইজন হয়ে থাকে। তবে অনেকেই এ সম্পর্কে জানেন না যে বাংলাদেশের উপ প্রধানমন্ত্রী হিসেবে কিছু মানুষ দায়িত্ব পালন করছেন। তো কারা তারা সম্পর্কে এবার চলুন জেনে নেয়া যাক।
বাংলাদেশের উপপ্রধানমন্ত্রীদের তালিকাঃ
  • এস. এ. বারি - ২৮ মার্চ ১৯২৭ জন্ম - ০৩ মার্চ ১৯৮৭ মৃত্যু।
  • এম এ মতিন - জানুয়ারি 1932 জন্ম - ১৩ জুন ২০১২ মৃত্যু।
  • মওদুদ আহমেদ - ২৪ মে ১৯৪০ জন্ম - সুলে মার্চ ২০২১ মৃত্যু।
  • কাজী জাফর আহমেদ - পয়লা জুলাই ১৯৩৯ জন্ম - ১৬ই মার্চ ২০১৫ মৃত্যু
উনারা বাংলাদেশের ও উপ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে গেছেন। আশা করছি তাদের নাম এবং তাদের জন্ম এবং মৃত্যু এর সময় সম্পর্কে আপনারা জানতে পারলেন।

শেষ কথা

প্রিয় পাঠক মন্ডলী আশা করছি, আমাদের আজকের পোস্টটি অর্থাৎ বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতি কে এবং এর পাশাপাশি বাংলাদেশের রাষ্ট্রপতিদের তালিকা এবং প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতি তারা কততম বর্তমানে। এ সম্পর্কে বিস্তারিতভাবে আপনারা জানতে পেরেছেন বা সংক্ষিপ্ত ভাবে ধারণা পেয়েছেন। 
তো আমাদের আজকের পোস্টে যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দেবেন এবং অবশ্যই পেজটি সাবস্ক্রাইব করে রাখবেন। যেন এরকম আরো নতুন নতুন পোস্ট আপনাদের কাছে পৌঁছাতে পারে। আজকের মতো এখানেই শেষ করছি, সকলেই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url