কিভাবে লোগো ডিজাইন করা হয়

প্রিয় পাঠক বৃন্দ, আমাদের মধ্যে অনেকেই আছে যারা ফ্রিল্যান্সিং সেক্টরে অর্থাৎ গ্রাফিক্স ডিজাইন নিয়ে কাজ করে থাকেন। তো তাদের মধ্যে অনেকে আছেন যারা বিভিন্নভাবে লোগো ডিজাইন করে থাকেন। যেগুলো কিনা আপনাকে ক্লাইন্টরা দিয়ে থাকে। তো কিভাবে লোগোর ডিজাইন প্রফেশনাল ভাবে করবেন, সম্পর্কে আজকে আলোচনা করবো।
কিভাবে লোগো ডিজাইন করা হয়
কিভাবে লোগো ডিজাইন করতে হয়, এবং ফ্রী লোগো ডিজাইন কিভাবে করবেন, বিভিন্ন লোগো ডিজাইন সহ নতুন করে লোগো ডিজাইন তৈরি করার সফটওয়্যার কোনগুলো, এই সকল বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে হলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন আশা করছি, মূল্যবান কিছু বিষয় সম্পর্কে জানতে পারবেন।

ফ্রী লোগো ডিজাইন

ফ্রি লোগো ডিজাইন কিভাবে করবেন ? লোগো ডিজাইনগুলো তো এটি ফ্রিতে করার খুব কম সফটওয়্যার রয়েছে। তবে আপনারা ফ্রি লোগো ডিজাইন করার জন্য কয়েকটি ওয়েবসাইট ব্যবহার করতে পারেন বা কয়েকটি টুলস ব্যবহার করতে পারেন যে টুলস গুলো ব্যবহার করার ফলে আপনারা ফ্রিতে প্রফেশনাল ভাবে লোগো তৈরি করতে পারবেন। 
তো ফ্রিতে লোগো ডিজাইন করার যে সকল টুলস গুলো রয়েছে এ সকল টুলস গুলোর মধ্যে অন্যতম টুলস হচ্ছে Wizlogo ডিজাইন। এই টুলটা থেকে আপনারা খুব সহজেই প্রফেশনাল ভাবে লোগো ডিজাইন করতে পারবেন ফ্রিতেই। এবং এছাড়াও আপনারা জনপ্রিয় একটি টুলস যার নাম হচ্ছে ক্যানভা, আপনারা ক্যানভা থেকে খুব সহজেই প্রফেশনাল ভাবে ফ্রি লোগো ডিজাইন করতে পারবেন। 

তবে ক্যানভাতে অনেক সময় ফ্রি লোগো গুলোর চাইতে আপনার পেইড লোগো যেগুলো রয়েছে, এই লোগো গুলো ফ্রি লোগো গুলোর চাইতে দেখতে অনেকটা এট্রাকটিভ। আশা করছি ফ্রি লোগো ডিজাইন এর দুইটি জনপ্রিয় লোগো ডিজাইনার টুলস সম্পর্কে জানতে পেরেছেন

লোগো ডিজাইন সফটওয়্যার

এখন বর্তমানে প্রায় ফ্রিল্যান্সিং এটি একটি প্রফেশন হিসেবে দাঁড়িয়ে গেছে। শুরুর দিকে এই ফ্রিল্যান্সিংকে সবাই পার্টটাইম কাজ হিসেবে করতো। কিন্তু বর্তমানে আর এটা পার্ট টাইম নেই। সুতরাং ফ্রিল্যান্সিং সেক্টরে অনেকগুলো কাজ এখন শুরু হয়ে গেছে বা মানুষ করতেছে। 

তো ঠিক ফ্রিল্যান্সিং সেক্টরের যতগুলো প্ল্যাটফর্ম রয়েছে এগুলোর মধ্যে অন্যতম একটি হচ্ছে গ্রাফিক্স ডিজাইন। আরে গ্রাফিক্স ডিজাইনের মধ্যে অন্যতম একটি কাজ হচ্ছে লোগো ডিজাইন। যা কিনা বাহিরের দেশের বড় বড় কোম্পানির ক্লায়েন্টরা, 

তাদের কোম্পানির নতুন নতুন লোগো তৈরি করতে ফ্রিল্যান্সারদের কে কাজ দিয়ে থাকে। তো লোগো ডিজাইন করার জন্য বর্তমানে বিভিন্ন ধরনের জনপ্রিয় টুলস বিভিন্ন অ্যাপডেভেলপমেন্টরা তৈরি করে ফেলছে। তো লোগো ডিজাইন সফটওয়্যার গুলোর মধ্যে অন্যতম বিশেষ জনপ্রিয় কয়েকটি সফটওয়্যার হলোঃ
  • Adobe Illustrator
  • Sketch
  • Vecteezy Editor
  • CoreiDRAW
  • Adobe Photoshop
  • Inkscape
  • Affinity Designer
লোগো ডিজাইন সফটওয়্যার গুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় এ সফটওয়্যার গুলো দিয়ে আপনারা খুব সহজে প্রফেশনাল ভাবে লোগো ডিজাইন করতে পারবেন। তো আশা করছি লোগো ডিজাইন সফটওয়্যার সম্পর্কে জানতে পেরেছেন।

বিভিন্ন লোগো ডিজাইন

লোগো ডিজাইন হচ্ছে বর্তমানে একটি জনপ্রিয় প্রফেশন। তো এই সেক্টরে যারা কাজ করবে তারা অবশ্যই বিভিন্ন ধরনের লোগো ডিজাইন সম্পর্কে ধারণা পাবে এবং জানতে পারবে। তো কয়েকটি লোগো ডিজাইন আপনাদের সামনে উপস্থাপন করা হলোঃ
ক্যানভা প্রো-
কিভাবে লোগো ডিজাইন করা হয়

অ্যাডোবি ইলাস্টেটর-
কিভাবে লোগো ডিজাইন করা হয়

উইক্স লোগো মার্কার-
কিভাবে লোগো ডিজাইন করা হয়

নামের লোগো ডিজাইন

অনেকে জানতে চেয়েছেন যে নামের লোগো ডিজাইন কিভাবে করবো। তো নামের লোগো ডিজাইন এটি খুবই সহজে আপনারা করতে পারবেন। আর এজন্য আপনাকে সর্বপ্রথম লোগো ডিজাইন করার জন্য জনপ্রিয় টুলসের মধ্যে যে কোন একটি টুলস আপনাকে ব্যবহার করতে হবে। 
এবং সর্বপ্রথমে আপনাকে আপনার মন মত লোগো সিলেক্ট করে নিতে হবে। এবং আপনার লোগো যখন সিলেক্ট করা হয়ে যাবে, এরপরই আপনি যেই নামটি লোগোর সাইটে কিংবা উপরে দিতে যাচ্ছেন এই নামটি ওখানে লিখে দিবেন। 

দেওয়ার পরে আপনি সেটি ক্রলডাউন করে, উপরে নিচে সেট আপ করে নিতে পারবেন। তো নামের লোগো ডিজাইন এটিও আপনারা খুব সহজেই তৈরি করতে পারবেন। তোর নামের লোগো ডিজাইন কিভাবে করবেন এ সম্পর্কে আশা করছি জানতে পেরেছেন।

লোগো তৈরী করার সফটওয়্যার

লোগো তৈরির সফটওয়্যার কোনগুলো অর্থাৎ কোন সফটওয়্যার গুলো দিয়ে আপনারা প্রফেশনাল ভাবে ক্লাইন্ট এর মন জয় করার মতন লোগো তৈরি করতে পারবেন। এ সম্পর্কে অনেকেরই ধারণা নেই। অনেকেই অনেক রকমের টুলস ব্যবহার করে অনেকেই অনেক রকমের সফটওয়্যার ব্যবহার করে লোগো তৈরি করতে যায়, 

কিন্তু অনেক সময় দেখা যায় ওই সকল সফটওয়্যার বা টুলস ব্যবহার করে লোগো গুলো ক্লায়েন্টের মন মত হয় না এবং অনেক সময় দেখা যায়, লোগো গুলোর সঠিক মাপ না বোঝার কারণে সেগুলো ক্লায়েন্ট রিজেক্ট করে দেয়। তো আপনারা যদি লোগো তৈরি করতে চান প্রফেশনাল ভাবে, তাহলে অবশ্যই জনপ্রিয় এই তিনটি সফটওয়্যার থেকেই আপনারা ক্লাইন্টের জন্য লোগো তৈরি করবেন। 

প্রথমত আপনারা ক্লায়েন্টের জন্য ক্যানভা থেকে অত্ত্রাক্টিভ লোগো তৈরি করতে পারবেন। এবং এডোবি ইলাস্ট্রেটর থেকেও আপনারা ক্লায়েন্টের জন্য জনপ্রিয় বা অ্যাট্রাকটিভ লোগো তৈরি করতে পারবেন। তো এছাড়াও আপনারা জনপ্রিয় ১০ টি লোগো ডিজাইন সফটওয়্যার সম্পর্কে জেনে নিন।
  1. ক্যানভা প্রো
  2. ইনস্কেপ
  3. হ্যাক ফুল বাই শপিফাই
  4. এফিণিটি ডিজাইনার
  5. এডোবি ইলাস্ট্রেটর
  6. করেল্ড্র
  7. এডোবি স্পার্ক
  8. গ্রাফিট ডিজাইনার
  9. উইক্স লোগো মার্কার
  10. এডোবি ফটোশপ
তো আপনারা এই ১০ টি জনপ্রিয় লোগো তৈরির সফটওয়্যার ব্যবহার করে প্রফেশনাল লোগো তৈরি করতে পারবেন। এবং কিভাবে আপনারা লোগো ডিজাইন করবেন এরকম সাতটি সফটওয়্যার সম্বন্ধে উপরে আলোচনা করা হয়েছে। তা আশা করছি লোগো তৈরির সফটওয়্যার সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

উপসংহার

প্রিয় পাঠক মন্ডলী, আশা করছি আমাদের এই পোস্টটি পড়ে আপনারা উপকৃত হয়েছেন। অর্থাৎ জানতে পেরেছেন কিভাবে লোগো ডিজাইন করতে হয় এবং কিভাবে লোগো তৈরি করতে হয় এবং নামের লোগো ডিজাইন কিভাবে তৈরি করবেন এ সকল বিষয় সম্পর্কে। সুতরাং আমাদের পোস্টটি যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। 
আরো পড়ুন/জানুনঃ Lg ফ্রিজের দাম 2023
এবং আপনারা আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করবেন যেন তারাও পোস্টটি পড়ে উপকৃত হতে পারে। এবং অবশ্যই ওয়েবসাইটটি সাবস্ক্রাইব করে রাখবেন যেন নতুন নতুন আরো তথ্য আপলোড করার সাথে সাথে আপনারা পেয়ে যেতে পারেন। সুতরাং আজকের মত এখানেই শেষ করছি সকলের ভালো থাকবেন সুস্থ থাকবেন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url