একাদশ শ্রেণির উপবৃত্তি ২০২৩ তালিকা

প্রিয় পাঠক মন্ডলী আজকা আলোচনা করব একাদশ শ্রেণীর উপবৃত্তি ২০২৩ তালিকা সম্পর্কে। কিছুদিন পূর্বে বাংলাদেশ সরকার ২০২৩ বর্ষের শিক্ষার্থীদের কে উপবৃত্তি দেওয়ার জন্য ঘোষণা দিয়েছেন। তো একাদশ শ্রেণীর উপবৃত্তি তালিকা সহ বিভিন্ন শ্রেণীর উপবৃত্তি তালিকা কিভাবে পূরণ করবেন।
একাদশ শ্রেণির উপবৃত্তি ২০২৩ তালিকা
তো চলুন জেনে নেওয়া যাক একাদশ শ্রেণীর উপবৃত্তি ফরম ২০২৩ সহ উপবৃত্তির আবেদন ফরম ২০২৩ কিভাবে পূরণ করবেন। এবং ২০২৩ এবং ২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের উপবৃত্তির সম্পর্কে বিস্তারিত জানতে পুরো পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।

একাদশ শ্রেণির উপবৃত্তি ফরম ২০২৩ pdf

বাংলাদেশ সরকার প্রতি বছরই বাংলাদেশের মধ্যে যত শিক্ষার্থী রয়েছে যারা স্কুল কলেজ মাদ্রাসা, সহ বিভিন্ন সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে উপবৃত্তি দিয়ে থাকেন। যেন বাংলাদেশের প্রত্যেকটি শিক্ষার্থী অভাবের মধ্যে থেকে পড়াশোনা যেন না করা লাগে, এজন্য বাংলাদেশ সরকার প্রতিনিয়তই প্রত্যেকটা স্কুল কলেজ মাদ্রাসার এ সকল শিক্ষা প্রতিষ্ঠানের দিকে খেয়াল রাখেন। 

সঠিক সেভাবে প্রত্যেক বছরের মত নই এ বছরও বাংলাদেশ সরকার প্রত্যেকটি শিক্ষার্থীর দিকে তাকিয়েছে এবং মাধ্যমিক সহ উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং কারিগরি যতো শিক্ষা অধিদপ্তর এবং মাদ্রাসা যত শিক্ষা বোর্ড রয়েছে। অর্থাৎ মাদ্রাসা অধিদপ্তর এর আওতাধীন যত রকমের স্কুল মাদ্রাসা কিংবা শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে সেগুলোর ষষ্ঠ শ্রেণীর থেকে নিয়ে শুরু করে প্রায় দশম শ্রেণী পর্যন্ত, শিক্ষার্থীদের বাংলাদেশ সরকার এই সুযোগ সুবিধা টা দিয়েছেন। 
আরো পড়ুন/জানুনঃ ওমরা হজ করতে কত দিন লাগে
তো এই সুযোগ-সুবিধা টা সকল শ্রেণীর অস্বচ্ছল এবং মেধাবী যত শিক্ষার্থী রয়েছে এই সকল শিক্ষার্থীদেরকে সরকারের সহায়তাটা দিয়ে থাকেন। তাই এই বছরও সরকার ১৬ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে এ আবেদনটি ঘোষণা দিয়ে দেন। তো এর Pdf আপনারা www.pmeat.gov.bd এখান থেকে ডাউনলোড করে নিতে পারবেন.তো আশা করছি জানতে পেরেছেন একাদশ শ্রেণীর উপবৃত্তি ফরম ২০২৩ pdf সম্পর্কে।

উপবৃত্তি আবেদন ফরম ২০২৩

উপবৃত্তি আবেদন ফরম কিভাবে পূরণ করবেন এর কিছু দিক নির্দেশনা রয়েছে। আপনারা অবশ্যই এটি সরাসরি অ্যাপ্লিকেশন করতে পারেন এবং এটি আপনি অনলাইনের মাধ্যমেও করতে পারবেন। তো আপনি উপবৃত্তি আবেদন ফরম অনলাইনে কিভাবে করবেন এবং অফলাইনে কিভাবে করবেন সম্পর্কে চলুন এবার জেনে নেওয়া যাক।
অনলাইন ফর্মঃ
  1. সর্ব প্রথমে আপনাকে বাংলাদেশ সরকার শিক্ষা বোর্ডের রেজিস্ট্রেশন ফাইল রয়েছে, এই লিংকে প্রবেশ করবেন।
  2. সেখানে আপনার মোবাইল ভেরিফিকেশন করে নিবেন।
  3. এরপরে মোবাইলে আপনি লগইন করে নিবেন, উপবৃত্তির আবেদন ফরমের পেইজে।
  4. এরপরে ভালোভাবে দেখে শুনে পুরো ফরমটি পূরণ করে নিন/অর্থাৎ আবেদন কমপ্লিট করুন।
  5. সর্বশেষে আবেদন ফরম পূরণ হয়ে গেলে ড্যাশবোর্ড থেকে সাবমিট করে দিন।
তো আশা করছি এই নিয়মে যদি আপনারা উপবৃত্তি ফরম পূরণ করেন অনলাইনের মাধ্যমে তাহলে আপনারা আপনাদের আবেদনটি সঠিকভাবে জমা দিতে পারবেন।
অফলাইন ফর্মঃ
আপনি যদি অফলাইনে উপবৃত্তি আবেদন ফরমটি পূরণ করতে চান, তাহলে সে ক্ষেত্রে আপনাকে প্রথমে স্কুল কিংবা কলেজে গিয়ে শিক্ষকদের কাছে গিয়ে আবেদন ফরমটি নিবেন। এবং আপনার শিক্ষকরা আপনাকে আবেদন ফরমটি দিবে, 

সেই ফরম টিআপনি বাসায় গিয়ে ভালোভাবে দেখে শুনে পূরণ করবেন। পূরণ করা হয়ে গেলে সেটি ভালোভাবে চেক করে নিবেন। এবং এরপরে জমা দেওয়ার পূর্বে স্কুলের শিক্ষকদের থেকে আরো একবার দেখিয়ে দিবেন। এরপর আপনি সেটি স্কুলে কিংবা কলেজে জমা দিয়ে দেন, এবং তারা সেটি শিক্ষা অধিদপ্তরে পাঠিয়ে দিবে।

তা আশা করছি অনলাইন এবং অফলাইনে উপবৃত্তি ফরম কিভাবে পূরণ করবেন এবং সেটি কিভাবে জমা দিবেন ২০৩০ সালে সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

কত টাকা দেওয়া হবে

বাংলাদেশ সরকার এর শিক্ষা সহায়ক ট্রাস্ট যেটা রয়েছে এরা দরিদ্র এবং মেধাবী যত শিক্ষার্থী রয়েছে এবং যথা শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে এ সকল শিক্ষা প্রতিষ্ঠানে, সকল ধরনের শিক্ষার্থীদের ভর্তি সহায়তা প্রদান করে থাকেন। তো বর্তমানে বাংলাদেশ সরকার উচ্চ মাধ্যমিক মাধ্যমিক পর্যায়ে, ভর্তি সহায়তার জন্য টাকা দিচ্ছেন। এবং সেটি মাধ্যমিক পর্যায়ে যদি হয় তাহলে ৫,০০০টাকা। 
এবং যদি সেটি উচ্চ মাধ্যমিক পর্যায়ে হয় তাহলে সেটি ৮,০০০ টাকা করে দিয়ে থাকেন। আর যদি স্নাতক কিংবা স্নাতকোত্তর পর্যায়ে হয় তাহলে সেখানে ১০,০০০ টাকা করে প্রতি ভর্তি হারে দেওয়া হয়ে থাকে। তো এ সম্পর্কেও ধারণা পেলেন যে কত টাকা করে দিবে উপবৃত্তি এর জন্য এ সম্পর্কে।

উপবৃত্তি ২০২৩ ফলাফল

বাংলাদেশের শিক্ষার্থীরা উপবৃত্তি ফরমের যে আবেদন করতেছে। তো এর ফলাফল কবে দিবে এ সম্পর্কে অনেকেই জানতে চেয়েছেন। এ সম্পর্কে জানা গেছে যে শিক্ষার্থীরা যে আবেদন ফরমটি পূরণ করতেছে, এটির ফলাফল সম্পর্কে জানিয়েছেন তারা যে,
  • শিক্ষার্থীরা যে সময় আবেদনটি করতেছে এবং সেই সময় তারা আবেদনের ফরমে নাম্বার দিয়েছে এতে করে ওই জায়গাতে অনেক সময় শিক্ষার্থীরা ব্যাংকের নাম্বার দিয়েছে।
  • আবার অনেকে রয়েছে যারা মোবাইল ব্যাংকিং এর নাম্বারটা দিয়েছে। তো টাকা যখন সরকার দিয়ে দিবে তখন শিক্ষার্থীরা ঠিকই হয় নাম্বারে টাকাটা পেয়ে যাবে।
  • শিক্ষা মন্ত্রণালয় থেকে যে টাকাটা পাঠাবে এটি সরাসরি কোন প্রতিষ্ঠানে যাবে না, এটি সরাসরি শিক্ষার্থীর যে ফোন নাম্বার দিয়েছে ফোন নাম্বারে যাবে।
  • তাছাড়া এই ফলাফল প্রকাশ সম্পর্কে তারা জানিয়েছে এটি প্রকাশ করার জন্য ১২০ দিনের সময় নিয়েছে।
  • তাছাড়া খুব শীঘ্রই শিক্ষার্থীরা ফলাফল জানতে পারবে যদি তারা ফর্মে সঠিক তথ্য প্রদান করে থাকে।
তো আশা করছি জানতে পেরেছেন উপবৃত্তির ২০২৩ ফলাফল সম্পর্কে। অর্থাৎ যে ফর্ম টি আমরা জমা দিলাম, এর ফলাফল কিভাবে আসবে এবং কবে আসবে এ সম্পর্কে।

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের উপবৃত্তির

বাংলাদেশ সরকার প্রত্যেক বছরই সকল শ্রেণীর শিক্ষার্থীদের কে উপবৃত্তি দিয়ে থাকেন। তো এই উপবৃত্তিটা শুধু মেধাবী শিক্ষার্থী কিংবা সাধারণ শিক্ষার্থীদের জন্যই নয়। বরং এটি সকল শ্রেণীর শিক্ষার্থীদের জন্যই প্রযোজ্য। 

অর্থাৎ বাংলাদেশের সকল শিক্ষার্থীরা যেন সচ্ছলভাবে পড়ালেখা করতে পারে। এদিকে বাংলাদেশ সরকার, বিশেষ করে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বিশেষ ভূমিকা পালন করে যাচ্ছেন। তিনি ২০২৩ এবং ২০২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণীতে ভর্তৃকৃত শিক্ষার্থী রয়েছে, 

তাদেরকে তিনি উপবৃত্তি প্রদান করবেন। যারা এখন পর্যন্ত উপবৃত্তি ফরমটি পান নাই তারা অবশ্যই খুব দ্রুত বাংলাদেশ শিক্ষা বোর্ড এর যেই পেজ রয়েছে এই পেজে প্রবেশ করে ভর্তি ফরমটি পূরণ করুন। কিংবা আপনারা যদি অফলাইন করতে চান, 

তাহলে আপনাদের স্কুল বা কলেজের শিক্ষকদের কে এ বিষয়টা জানিয়ে তাদের থেকে ফর্মটি নিয়ে পূরণ করে ফেলুন। আর ২০২৩ থেকে ২৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের এর সর্বশেষ সময় হচ্ছে পাশেই ৫ ডিসেম্বর। অর্থাৎ এই ফর্মটি পূরণের সর্বশেষ তারিখ হচ্ছে ৫ই ডিসেম্বর।

সর্বশেষ কথা

প্রিয় পাঠক মন্ডলী আশা করছি একাদশ শ্রেণীর উপবৃত্তি ২০২৩ তালিকা সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এবং এর পাশাপাশি বাংলাদেশ সরকার প্রত্যেকটি শিক্ষার্থীদের জন্য যে আবেদন ফরমটি জমা দেয়ার ঘোষণা দিয়েছেন। 
এবং সেই আবেদন ফরমটি কিভাবে অনলাইন এবং অফলাইনে সাবমিট করবেন এ সম্পর্কেও বিস্তারিত জানতে পেরেছেন। সুতরাং আপনাদের কাছে যদি পোস্টটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এবং এটি আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন, 

যেন তারাও পোস্টটি পড়ে উপকৃত হতে পারে এবং জানতে পারে। ভিডিও পাঠক অবশ্যই আমাদের পেজটি সাবস্ক্রাইব করে রাখবেন। যেন নতুন নতুন তথ্য আপডেট আপনারা পেতে পারেন। সুতরাং আজকের মত এখানেই শেষ করছি সকলে ভালো থাকবেন সুস্থ থাকবেন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url