বাংলাদেশের প্রথম রাজধানী কোথায় ছিল

প্রিয় পাঠক মন্ডলী আজকে আলোচনা করব বাংলাদেশের প্রথম রাজধানী কোথায় ছিল এ সম্পর্কে। আমরা প্রায় সবাই জানি যে আমাদের বাংলাদেশের রাজধানী হচ্ছে ঢাকা। তো পূর্বে বাংলাদেশের রাজধানী মূলত কোথায় ছিল এ সম্পর্কে অনেকেরই অজানা। তো চলুন এবার সেই সম্পর্কে জেনে নেওয়া যাক।
বাংলাদেশের প্রথম রাজধানী কোথায় ছিল অস্থায়ী
বাংলাদেশের প্রথম রাজধানী কোথায় ছিল এই সম্পর্কে জানবো এবং এর পাশাপাশি আরো জানবো চুয়াডাঙ্গা বাংলাদেশের প্রথম রাজধানী ছিল কিনা এবং বাংলাদেশের দ্বিতীয় রাজধানীর নাম কি এবং বাংলাদেশের মোট রাজধানীর সংখ্যা কয়টি ? বিস্তারিত জানতে হলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন।

ঢাকার আগে বাংলাদেশের রাজধানী কোথায় ছিল

আমাদের মধ্যে অনেকে এরই অজানা যে ঢাকার আগে বাংলাদেশের রাজধানী মূলত কোন জায়গায় ছিল ? এই নিয়ে অনেকের মধ্যে অনেক রকমের বিরোধ থাকে। তো ঢাকার আগে বাংলাদেশের রাজধানী মূলত ছিল জাহাঙ্গীরনগর। আর বর্তমানে বাংলাদেশের রাজধানী হচ্ছে ঢাকা। এই ঢাকার দীর্ঘ এক ধরনের ইতিহাস রয়েছে। আর যাকে না প্রাক মুসলিম আমলে ঢাকার বিষয় নিয়ে, 
অনেক কিছু সুনির্দিষ্ট ভাবে বলা সম্ভব নয়। তবে কিছু সূত্র অনুসারে দেখা যায় যে সুলতানি আমলে এই ঢাকা শহর একটি নগর কেন্দ্র হিসেবে গড়ে উঠেছিল। তো ঢাকার কথা বলতে গেলে এটি একটি ইতিহাস পূর্ণ ঘটনা যা কিনা এখানে বলা সম্ভব নয়। তাছাড়া এতোটুকু বলতে পারি যে বাংলাদেশের রাজধানী যখন ঢাকায় প্রতিষ্ঠিত হয়, 

এর প্রায় ৩০ থেকে ৩২ বছর পর ১৬০০ ৪০ খ্রিস্টাব্দের দিকে সেবাসটিও মেনেরিক তিনি ঢাকায় আসেন। তবে ঢাকার আরো কিছু বিখ্যাত বিখ্যাত বিষয় সম্পর্কে জানতে হলে এখানে গিয়ে আপনারা জানতে পারবেন। জাফর তো আশা করছি আপনারা বিষয়টা জানতে পেরেছেন যে ঢাকার আগে বাংলাদেশের রাজধানী কোন জায়গায় ছিল এ সম্পর্কে।

বাংলাদেশের প্রথম অস্থায়ী রাজধানী কোথায় ছিল

বর্তমান সময়ে বাংলাদেশের রাজধানী মূলত ঢাকায় এটা আমাদের প্রায় সকলেরই জানা। তো কিছু কিছু বিষয় নিয়ে আমাদের মধ্যে মতবিরোধ থাকেই। তো ঠিক সেই ভাবেই বাংলাদেশের প্রথম অস্থায়ী রাজধানী কোথায় ছিল এসব সম্পর্কে আমাদের মধ্যে অনেকেরই মতবিরোধ দেখা যায়। অনেকেই বলে থাকেন বাংলাদেশের প্রথম অস্থায়ী রাজধানী ছিল চট্টগ্রামে। 

আবার অনেকে বলে থাকে মেহেরপুরে আবার অনেকে বলেন যে মুজিবনগরে বাংলাদেশের প্রথম অস্থায়ী রাজধানী ছিল। বাংলাদেশের প্রথম অস্থায়ী রাজধানী কোথায় ছিল এ সম্পর্কে আজকে সঠিক আলোচনা করবো। তো বাংলাদেশের প্রথম অস্থায়ী রাজধানী নাম হচ্ছে মুজিবনগর। আর মুজিবনগর হল বাংলাদেশের মেহেরপুর জেলায় অবস্থিত একটি ঐতিহাসিক স্থান। 

যেখান থেকে কিনা মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী বাংলাদেশের মধ্যে প্রথম যে অস্থায়ী সরকার গঠিত হয়েছিল ১০ই এপ্রিল 1971 সালে সেই সরকারের ঠিকানাও হচ্ছে মুজিবনগর। তো প্রথম বাংলাদেশের অস্থায়ী যে সরকার নিযুক্ত করা হয় সেটা হয় মুজিব নগরে সেখানে বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার গঠিত হয় ১০ এপ্রিল এবং প্রথম অস্থায়ী সরকার শপথ গ্রহণ করে সেখানেই ১৭ এপ্রিল। 

আর সেই মুক্তিযুদ্ধ অনুষ্ঠান পরিচালনা করেন সংসদ সদস্য আবদুল মান্নান সাহেব। তো এ থেকে বোঝা যায় বা জানা যায় যে বাংলাদেশের প্রথম অস্থায়ী রাজধানী ছিল মেহেরপুর জেলার ঐতিহাসিক মুজিবনগর। তো আশা করছি জানতে পেরেছেন বাংলাদেশের প্রথম অস্থায়ী রাজধানী কোথায় ছিল এ সম্পর্কে।

চুয়াডাঙ্গা বাংলাদেশের প্রথম রাজধানী

আমাদের মধ্যে অনেকেই জানি যে চুয়াডাঙ্গা বাংলাদেশের কিন্তু প্রথম রাজধানী ছিল আর যেটাকে বলা হয় অস্থায়ী রাজধানী। বাংলাদেশ স্বাধীন হয়েছে এদিকে প্রায় ৫০ বছর পার হয়ে গেছে কিন্তু এখনো অজানা অনেকের কাছে যে চুয়াডাঙ্গা মহকুমার ঐতিহাসিক একটি ঘটনায় জড়িত। ১৯৭১ সালের ১০ এপ্রিল বাংলাদেশের প্রথম রাজধানী যে অস্থায়ী রাজধানী হিসেবে ঘোষণা করা হয়েছিল। 

আর সেই রাজধানীর নাম হল চুয়াডাঙ্গা আর তাছাড়া প্রথম রাষ্ট্রীয় যে মনোগ্রাম হয় এটি সিলমোহর তৈরি হয়েছেও চুয়াডাঙ্গা তেই। তাছাড়া চুয়াডাঙ্গার সাথে মুক্তিযুদ্ধ চলাকালীন অনেক বিষয় জড়িত রয়েছে। অর্থাৎ মুক্তিযুদ্ধ চলাকালীন যেই সেক্টর গুলো ছিল এর মধ্যে ৮ নম্বর সেক্টরে ছিল মেজর লেফটেন্যান্ট কর্নেল আবু ওসমান চৌধুরী। 

তার এবারে সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম এই বইটার ২৩৫ নম্বর পৃষ্ঠায় লেখা আছে যে ১০ এপ্রিল বাংলাদেশ সরকার মূলত গঠন করে, চুয়াডাঙ্গাকে অস্থায়ী রাজধানী হিসেবে। এছাড়াও ১৯৯৪ সালে দৈনিক সংবাদ এর পত্রিকায়, সেই দৈনিক পত্রিকার প্রতিবেদক ডাক্তার আশাবুল হক লিখেন তাজ উদ্দিন আহমেদ। 

টেলিফোনে দোশোরা এপ্রিল চুয়াডাঙ্গায় শপথ গ্রহণ করেন এবং সেখানে রাজধানীর ঘোষণা জানিয়ে দেন। তো এছাড়াও চুয়াডাঙ্গা বাংলাদেশের যে প্রথম রাজধানী এই নিয়ে অনেক জায়গায় অনেক ইতিহাস বইয়ে লেখা রয়েছে। তো জানতে পারলেন যে চুয়াডাঙ্গা বাংলাদেশের প্রথম রাজধানী ছিল কি ছিল না এ সম্পর্কে।

বাংলাদেশের দ্বিতীয় রাজধানীর নাম কি

বাংলাদেশের দ্বিতীয় রাজধানী সম্পর্কে বলতে গেলে সংবিধানভাবে অর্থাৎ সংবিধানিকভাবে বাংলাদেশের একমাত্র রাজধানী বলা চলে ঢাকা কে। কিন্তু আমাদের এটাও অনেকেরই জানা যে দাপ্তরিকভাবে বাংলাদেশের কোন দ্বিতীয় রাজধানী হয় না। বা বাংলাদেশের দ্বিতীয় রাজধানী বলে কিছু নেই। 
কিন্তু আপনারা কি এটা জানেন যে মৌখিকভাবে বাংলাদেশের চট্টগ্রাম জেলাকে বাণিজ্যিক রাজধানী বলে। প্রথমে শুনলে হয়তো অবাক হবেন কিন্তু আসলে ব্যাপারটা তাই। তাছাড়া চট্টগ্রামে বাংলাদেশের বন্ধুর নগরীও বলা হয়। অর্থাৎ তাহলে বুঝতে পারছেন,  

যে বাংলাদেশের দ্বিতীয় রাজধানী এটিই মৌখিকভাবে চট্টগ্রামকে বলা চলে তার প্রধান কারণ হলো চট্টগ্রাম হচ্ছে একটি বন্দরনগরী বাণিজ্যিক কেন্দ্র। আর সেখান থেকেই সকল বিদেশি পণ্য আমাদের দেশে আমদানি হয়ে থাকে। অর্থাৎ দাপ্তরিকভাবে বাংলাদেশের দ্বিতীয় রাজধানী চট্টগ্রামকে না বলা হলেও এটি মৌখিকভাবে বলা যায়, 

যে বাংলাদেশের দ্বিতীয় রাজধানীর নাম হচ্ছে চট্টগ্রাম। ঠিক যেরকম ভাবে রাজশাহীকে শিক্ষানগরী বলা হয়ে থাকে, এটা মৌখিকভাবে। ঠিক সেই ভাবেই চট্টগ্রাম কেউ বাংলাদেশের দ্বিতীয় রাজধানী বলা হয়ে থাকে মৌখিকভাবে। আশা করছি এটাও জানতে পারলেন যে বাংলাদেশের দ্বিতীয় রাজধানীর নাম কি বা সেটি কোনটি এ সম্পর্কে।

বাংলাদেশের রাজধানী কয়টি

বাংলাদেশের রাজধানী কয়টি ? এ সম্পর্কে অনেকেরই মনে প্রশ্ন জেগে থাকে। তো বাংলাদেশের রাজধানী মূলত ইতিপূর্বে পোস্টটি পড়ে আপনারা বিস্তারিত জানতে পেরেছেন। তাছাড়া বাংলাদেশের রাজধানী মূলত দুইটা। আর সেই দুইটা হলোঃ
  • বাংলাদেশের প্রশাসনিক রাজধানী ঢাকা
  • বাংলাদেশের বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম
বাংলাদেশে এই দুইটা রাজধানী কেন বললাম এ সম্পর্কে অনেকের মনে প্রশ্ন জাগতে পারে? আসলে এ বিষয়টা আমাদের মধ্যে অনেকে হয়তো জানেন না যে বাংলাদেশের প্রথম রাজধানী ঢাকা বা বাংলাদেশের বর্তমান রাজধানী ও ঢাকা। অর্থাৎ এটি প্রতিষ্ঠিত হয় অনেক আগে মুঘল আমলে। 

তো বাংলাদেশের দ্বিতীয় রাজধানী আবার চট্টগ্রাম হলো কিভাবে? তো বাংলাদেশের দ্বিতীয় রাজধানী চট্টগ্রাম এটি কোন দাপ্তরিকভাবে রাজধানী নয়। ঢাকা যেরকম ভাবে দাপ্তরিকভাবে একটি রাজধানী। কিন্তু চট্টগ্রাম দাপ্তরিকভাবে রাজধানী নয়। 

তাহলে চট্টগ্রাম কেমন রাজধানী? চট্টগ্রাম মূলত বাংলাদেশের বাণিজ্যিক কেন্দ্র। এজন্য চট্টগ্রামকে মূলত বাংলাদেশের দ্বিতীয় রাজধানী বলা হয়ে থাকে মৌখিকভাবে। তো আশা করছি জানতে পারলেন বাংলাদেশের রাজধানী কয়টি সম্পর্কে সঠিক তথ্য।

বাংলাদেশের বিভাগ কয়টি

বাংলাদেশের মধ্যে বিভাগ মোট ৮ টি। এবং এই আটটি বিভাগের নাম সম্পর্কে আজকে জানবো। এবং এই বিভাগের আয়তন কত বড় অর্থাৎ কোন বিভাগে কত বড় আয়তনে সম্পর্কে জানবো। তো চলুন এবার বাংলাদেশের আটটি বিভাগের নাম এবং আয়তন সম্পর্কে জেনে নেওয়া যাক।
বিভাগের নাম/আয়তনঃ
  1. রাজশাহী - ১৮,১৫৩,০৮
  2. সিলেট - ১২,৬৩৫. ২২
  3. বরিশাল - ১৩,২২৫. ২২
  4. ময়মনসিংহ - ১০,৫৫২
  5. ঢাকা - ৩১,১৭৭.৭৪
  6. চট্টগ্রাম - ৩৩,৯০৮.৫৫
  7. রংপুর - ১৬,১৮৪.৯৯
  8. খুলনা - ২২,২৮৪.২২
তো এগুলো হচ্ছে বাংলাদেশের মোট আটটি বিভাগ এবং এই হলো আটটি বিভাগের আয়তন। তো আশা করছি বাংলাদেশের মোট কয়টি বিভাগ এ সম্পর্কে এবং এর আয়তন কি এগুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

উপসংহার

প্রিয় পাঠক মন্ডলী আশা করছি আজকের পোস্টটি পড়ে আপনারা জানতে পারলেন বাংলাদেশের প্রথম রাজধানী কোথায় ছিল? এবং এর পাশাপাশি আরো জানতে পারলেন বাংলাদেশের রাজধানী মোট কয়টি। এবং বাংলাদেশের দ্বিতীয় রাজধানী কোথায় ছিল, ও বাংলাদেশে মোট বিভাগের সংখ্যা কয়টি এবং কোনটির আয়তন কত বড় এ সম্পর্কে। 
এবং এবং ঢাকার পূর্বে বাংলাদেশের রাজধানী কোন জায়গায় ছিল, এ সকল বিষয় সম্পর্কে। তো সুতরাং আজকের আমাদের পোস্টটি যদি আপনাদের কাছে পড়ে ভালো লাগে তাহলে অবশ্যই সেটি কমেন্ট করে জানিয়ে দেবেন। এবং আপনারা আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করবেন পোস্টটি যেন তারাও পড়ে উপকৃত হতে পারে। সুতরাং আজকের মত এখানেই শেষ করেছে সকলে ভালো থাকবেন সুস্থ থাকবেন, খোদা হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url