কোন সাবান শরীরের জন্য ভালো - শীতে কোন সাবান ভালো

প্রিয় পাঠক মন্ডলী, আজকে জানবো কোন সাবান শরীরের জন্য ভালো। অর্থাৎ আমরা আমাদের দৈনন্দিন জীবনে গোসলের সময় বিভিন্ন রকমের সাবান ব্যবহার করে থাকি। কিন্তু আমরা কিছু কিছু বা সাবান ব্যবহার করার ফলে এটি আমাদের শরীরকে ক্ষতি করে। তো কোন সাবান শরীরের জন্য ভালো চলুন জেনে আসি।
কোন সাবান শরীরের জন্য ভালো - শীতে কোন সাবান ভালো
কোন সাবান শরীরের জন্য ভালো হবে আমাদের এবং এলার্জির জন্য কোন সাবান ব্যবহার করা হয় বা ফর্সা হওয়ার জন্য আপনার সবচেয়ে ভাল সাবান কোনটা? যেটি ব্যবহার করতে পারেন। এবং শীতের মধ্যে কোন সমান ব্যবহার করা আপনার জন্য ভালো হবে। বিস্তারিত জানতে হলে পুরো পোস্টটি পড়তে থাকুন।

কোন সাবান শরীরের জন্য ভালো

দৈনন্দিন জীবনে আমরা আমাদের গোসলের সময় আমরা অনেকেই অনেক রকমের সাবান ব্যবহার করে থাকি আমাদের শরীরকে পরিষ্কার করার জন্য। তো আসলে অনেকেই এরকম আছে যাদের কিছু কিছু সাবান ব্যবহার করার ফলে তাদের শরীরে বিভিন্ন রকমের এলার্জির সৃষ্টি হয়ে থাকে। 

বা দেখা যাচ্ছে যে শরীর ফুলে যায় এবং শরীরের সাথে এসে সাবানটা ম্যাচ করেনা। কোন সাবান শরীরের জন্য ভালো হবে আপনার জন্য, অবশ্যই এটি আপনি জানার জন্যই এসেছেন। তো আপনি যদি জানতে চান কোন সাবান শরীরের জন্য ভালো হবে আপনার জন্য। তো আর দেরি না করে পোস্টটি পড়তে থাকুন। 
আসলে প্রসাধনী সাবান যেগুলা আমরা মূলত বাজার থেকে কিনে থাকি আসলে সাবান বিভিন্ন রকমের থাকে তবে এর মধ্যে উৎকৃষ্ট মানের সাবান বলা হয় ঐ সকল ভেষজ সাবানগুলোকে। কেননা এই সকল সাবান গুলোর মধ্যে সাধারণত থেকে থাকে কেমো মাইল, লেভেন্ডার, পেপারমেন্ট স্পিয়ারম্যান এস।

আরও রয়েছে ওটমিল এবং অ্যাভোকাডোর এই সকল ভেষজ উপাদানের মত উপাদান গুলো রয়েছে। এছাড়াও আপনি আপনার শরীরের জন্য মস্চারাইজিং সাবানগুলো ব্যবহার করতে পারেন কেননা এ সকল সাবানগুলো আপনার ত্বককে অনেক পরিমাণ আদ্র ভাব রাখে। 

বিশেষ করে আপনি যদি আপনার ত্বককে শুষ্ক রাখতে চান সব সময়ের জন্য তাহলে আপনি অবশ্যই সকল সাবানগুলো ব্যবহার করতে পারবেন আরে সাবানগুলো আপনার জন্য বিশেষ উপকারী এবং এই সাবানগুলো আপনার শরীরের জন্যও ভালো হবে। তো আশা করি জানতে পেরেছেন কোন সাবান শরীরের জন্য ভালো হবে আপনার জন্য এ সম্পর্কে।

এলার্জির জন্য কোন সাবান ভালো

আমাদের মধ্যে প্রায় অনেকে আছে যারা কিনা বাজার থেকে কেনা কোন প্রসাধনী সাবান যদি ব্যবহার করে তাদের শরীরে অনেক পরিমাণে এলার্জি হয়ে যায়। তো যারা এলার্জির জন্য সাবান ব্যবহার করতে পারেন না বাজে কোন সাবান ব্যবহার করলে আপনাদের এলার্জি হয়ে থাকে তাহলে এ সকল বিষয় সম্পর্কে আপনারা কি করতে পারেন? বা আপনার কি উপায় আছে? চলুন জেনে আসি। 

যাদের মূলত এলার্জির সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রে কি মূলত নরমাল কোন সোত সাবান কিংবা লিকুইড ব্যবহার করা যাবে? এরকমভাবেই ১ অঞ্চল থেকে প্রশ্ন করেছিল এক ব্যক্তি ডাঃ অধ্যাপক মাসুদা খাতুন কে, তো তিনি উত্তরে বলেন যে হ্যাঁ অবশ্যই এই সকল সাবানগুলো আমরা সাজেস্ট করে থাকি। কেননা গ্লিসারিন সংযুক্ত যেসকল শোক সাবান গুলো রয়েছে, 

এ সকল শোক সাবান গুলো বডি ওয়াশ কিংবা এর মধ্যে বিভিন্ন রকমের লোশন জাতীয় উপাদান দেওয়া থাকে যেগুলোর কারণে আপনার এলার্জি হওয়ার সম্ভাবনা কম থাকে। তো তিনি বলেন যদি আপনাদের এই সকল সাবান ব্যবহার করার পরেও যদি আপনাদের এলার্জির সমস্যা হয় তাহলে তিনি বলেছেন অবশ্যই আপনারা গোসলের পূর্বে অলিভ অয়েল তেল, 

কিংবা নারিকেলের তেল ব্যবহার করে গোসল করবেন। তাহলে এক্ষেত্রে আপনাদের এলার্জি হওয়ার সম্ভাবনা থাকবে না। তিনি বলেন যে যাদের এরকম সাবান ব্যবহারের পরে এলার্জির সমস্যা হয় তাদের স্কিনে মূলত ড্রাইনেসের কারণে এরকম হয়ে থাকে। তাছাড়া আপনারা যদি অ্যালার্জি ভালো করতে চান কিংবা এলার্জি হবে না এরকম সাবান যদি চান, 

তাহলে অবশ্যই আপনাদেরকে অ্যান্টিসেপটিক যে সকল সাবানগুলো রয়েছে এ সকল সাবানগুলো এড়িয়ে চলতে হবে। যেমন ডেটল, স্যাভলন এই সকল সাবানগুলো আপনার ব্যবহার করা যাবে না। কেননা এই সকল সাবানগুলোতে অনেক সময় এলার্জি হয়ে থাকে। আশা করছি বুঝতে পেরেছেন এলার্জির জন্য কোন সাবান আপনার জন্য ভালো হবে বা কি করনীয় সম্পর্কে।

ফর্সা হওয়ার সবচেয়ে ভালো সাবান

ফর্সা হওয়ার জন্য আমরা মূলত বিভিন্ন রকমের প্রসাধনী সাবান ব্যবহার করে থাকি। তোর মূলত আপনি যদি সত্যি আপনার ত্বককে সুন্দর করতে চান বা ফর্সা করতে চান তাহলে কি কি সাবান ব্যবহার করবেন বা ফর্সা হওয়ার জন্য সবচেয়ে ভালো সাবান কোনগুলা চলুন এ সম্পর্কে জেনে আসি।
  • Whitening Goat Milk Soap
  • Pink Lady Secret Soap
  • Dr. Davey Black Soap
  • Facial Spa Soap
  • Vitamin E Whitening Soap
  • Kojic White Soap
  • Alada White Soap
  • Fiorae Whitening Soap
আশা করছি এই সকল সাবান গুলো যদি ব্যবহার করেন, তাহলে আপনার ত্বক অনেক ভালো থাকবে এবং আপনি অনেক ফর্সা হতেও পারবেন এ সাবানগুলো নিয়মিত ব্যবহার করার ফলে। তাছাড়া এই সাবান গুলোর দাম খুব একটা বেশিও নয় ১৮০ থেকে নিয়ে সর্বোচ্চ 350 টাকা পর্যন্ত। 

তো আশা করছি আপনারা এই সকল সাবান গুলো ব্যবহার করার ফলে আপনাদের টক অনেক সুন্দর এবং স্মুথ রাখতে পারবেন। তো আশা করছি জানতে পারলেন, ফর্সা হওয়ার সবচেয়ে ভালো সাবান গুলো কোনগুলো এই সম্পর্কে।

চুলের জন্য কোন সাবান ভালো

আমরা অনেকেই চুলের মধ্যে সাবান ব্যবহার করে থাকি আসলে কি চলে সাবান ব্যবহার করা ভালো নাকি খারাপ? আসলে আপনি চুলের ক্ষেত্রে সাবান ব্যবহার করতে পারবেন না। এখানে ভালো খারাপ এর কথা তো পরে আসবে। কেননা সাবান এর মধ্যে রয়েছে ক্ষারীয় এক ধরনের উপাদান যা কিনা আপনার চুলকে পরিষ্কার করতে গিয়ে আগের থেকে চুল অনেকটা সুস্থ হয়ে যাবে। 

তাছাড়া আপনারা হয়তো অনেকে জানেন না যে সাবানের মধ্যে রয়েছে পিএইচ উপাদান। যা কিনা আমাদের ত্বক এবং চুলের ক্ষেত্রে খুব বেশি ক্ষতিকার একটি উপাদান। এজন্য আপনার অবশ্যই চুলের ক্ষেত্রে সাবান ব্যবহার করা থেকে বিরত থাকবেন। এবং আপনি আপনার চুলের জন্য শ্যাম্পু ব্যবহার করতে পারেন। 

কেননা শ্যাম্পু আপনার চুলকে অনেক বেশি সিল্কি করে তুলবে এবং আগের থেকে অনেক বেশি মজবুত করে তুলবে। আর এজন্য আপনারা কন্ডিশনার শ্যাম্পু ডাব শ্যাম্পু এছাড়াও বিভিন্ন ধরনের শ্যাম্পু রয়েছে এর মধ্যে সানস্লিক শ্যাম্পু ব্যবহার করতে পারেন। এছাড়াও বাজার আরো বিভিন্ন ধরনের শ্যাম্পু রয়েছে এগুলা ব্যবহার না করাই ভালো। 
যেগুলো মূলত ব্র্যান্ডিং শ্যাম্পু এই সকল শ্যাম্পু গুলা ব্যবহার করার চেষ্টা করবেন। তাহলে আপনার চুল উঠবে না আপনার চুল মজবুত থাকবে এবং আপনার চুল অনেক সিল্কি হবে। তো আশা করছি জানতে পেরেছেন চুলের জন্য কোন সাবান বা ভালো বা কি ব্যবহার করতে পারবেন এ সম্পর্কে।

শীতে কোন সাবান ভালো

শীতের মধ্যে আমরা কম বেশি সকলেই সাবান ব্যবহার করে থাকি। আসলে আমরা জানি না যে আমাদের ত্বক মূলত শীতের মধ্যে অনেক বেশি শুষ্ক হয়ে থাকে আর সে ক্ষেত্রে সাবান ব্যবহার করেন যদি আপনি তাহলে আপনার ত্বক আরো বেশি সুস্থ হয়ে যাবে। আর তখন আপনার চেহারার মধ্যে সৌন্দর্যতা উঠে যাবে। 

এজন্য আপনি শীতকালীন সময়ে অবশ্যই মশ্চারাইজার যে সাবানগুলো রয়েছে যেগুলো আপনার ত্বকের কোন ক্ষতি করবে না অর্থাৎ অ্যালার্জি জাতীয় কোন ক্ষতি করবে না, এ সকল সাবান গুলো ব্যবহার করার চেষ্টা করবেন। এজন্য সবসময় চেষ্টা করবেন যে একই সাবান বারবার না মাথায় এর মধ্যে থাকে এক ধরনের অ্যালকোহল যা কিনা আপনার শরীরের মধ্যে লেগে থাকে। 

এজন্য সব সময় এক ধরনের সাবান ব্যবহার করা থেকে বিরত থাকবেন। তাছাড়া বিশেষ করে বাজারে গিয়ে আপনি অবশ্যই গ্লিসারিন সমৃদ্ধ যে সকল সাবানগুলো রয়েছে এ সকল সাবানগুলো কেনার চেষ্টা করবেন। তাছাড়া আপনারা যদি শীতের মধ্যে প্রত্যেকদিন সাবান ব্যবহার করেন, তাহলে সে ক্ষেত্রে আপনাকে অবশ্যই এই সকল লোশন গুলা বা ক্রিমগুলো ব্যবহার করতে হবে তাহলে আপনার ত্বক কোনোভাবে ক্ষতি হবে না। তো চলুন জেনে আসি কি কি সেই লোশনগুলো,
  • Ponds White Beauty Freshwash
  • Ponds Cold Cream
আশা করছি যে এই ফেসওয়াশ এবং ক্রিম যদি ব্যবহার করতে পারেন তাহলে আপনার ত্বক শীতের মধ্যে অনেকটা সুন্দর থাকবে এবং এর পাশাপাশি আপনারা গ্লিসারিন সমৃদ্ধ সাবান গুলো ব্যবহার করবেন। কেননা এগুলো আপনার ত্বকের জন্য অনেকটা ভালো।

লাইফবয় সাবান এর উপকারিতা

দৈনন্দিন পরিষ্কার-পরিচ্ছন্ন হওয়ার জন্যআমরা অনেকেই অনেক রকমের সাবান ব্যবহার করে থাকি। বাংলাদেশে বিভিন্ন প্রসাধনী সাবান রয়েছে যেগুলো বিভিন্ন রকমের কোম্পানি তাদের ব্যবসার খাতিরে এ সকল সাবানগুলোর মধ্যে অ্যালকোহলের পরিমাণ বেশি দিয়ে থাকে বা ক্ষারীয় পদার্থ গুলোর পরিমাণ বেশি দিয়ে থাকে। 

যার ফলে দেখা যায় অতিরিক্ত সাবান ব্যবহার করার ফলে এতে আমাদের শরীরের মধ্যে বিভিন্ন ধরনের সৃষ্টি হয়, বা অনেক সময় দেখা যায় যে এলার্জি জনিত সমস্যা হয়। তো এই সকল সাবান গুলোর মধ্যে অন্যতম সাবান হল লাইফবয় সাবান। লাইফ বয় সাবান হচ্ছে কি উন্নত মানের সাবান যা কিনা ইউনিলিভার উপাদান দ্বারা তৈরি। 

এছাড়াও এই সাবানটি মূলত ছিল ইতিহাসের বেশিরভাগ সময় কার্বলিক সাবান ব্যবহার করা হতো। তো এই লাইফ বয় সাবানের মধ্যেও তাই সেই কোম্পানি কার্বলিক এসিড মিশ্রিত করে, করে এই সাবানটি তৈরি করে তারা। আর কার্বলিক এসিড এমন একটি এসিড যা কিনা কয়লা আলকাতরা থেকে শুরু করে, নিষ্ক্রিয় যে সকল রোগ ওগুলা রয়েছে। 

এ সকল যৌগ গুলা প্রতিরোধ করতে কার্বলিক অ্যাসিড খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাহলে বুঝতে পারতেছেন যে এই সাবান কত শক্ত ধরনের ময়লা ও তুলে ফেলতে পারে। আর এজন্যই মূলত লাইভ বয় সাবান ব্র্যান্ডিংয়ের মধ্যে চলে এসেছে। তো আশা করছি বুঝতে পেরেছেন লাইফবয় সাবানের কি কি উপকারিতা রয়েছে বাই সাবান দিয়ে আপনি কেন ব্যবহার করবেন এই সম্পর্কে।

শেষ কথা

তো প্রিয় পাঠক মন্ডলী আশা করি জানতে পেরেছেন কোন সাবান শরীরের জন্য ভালো হবে আপনার জন্য। এবং এর পাশাপাশি শীতের মধ্যে আপনি কোন কোন সাবান ব্যবহার করতে পারবেন যেগুলো সাবান ব্যবহার করলে আপনার শরীরের কোন ক্ষতি হবে না। এবং এর পাশাপাশি লাইভ বয় সাবান কোন কোম্পানি বা কিভাবে তৈরি হয়েছে এবং এটি ব্যবহার করলে কি কি উপকারিতা পেতে পারি এ সকল বিষয় সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন। 
সুতরাং আমাদের আজকের পোস্টটি কোন সাবান শরীরের জন্য ভালো এটি আপনারা আপনাদের বন্ধুদেরকে শেয়ার করে দিন যেন তারাও উপকৃত হতে পারে। তো এই পোস্টটি পড়ে যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে, তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। আজকের মত এখানেই শেষ করছি সকলে ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ"

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url