মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

প্রিয় পাঠক বৃন্দ, আজকে আলোচনা করা হবে মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় সম্পর্কে। আমরা কে না চাই,যেন আমাদের মুখের উজ্জ্বলতা বৃদ্ধি পাক, সকলেই চাই। সুতরাং চলুন জেনে আসি মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় সম্পর্কে।
মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়
কিভাবে মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করবেন, অর্থাৎ মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় কি এবং কোন ক্রিম ব্যবহার করলে মুখে উজ্জ্বলতা বৃদ্ধি পাবে, বাকি ওষুধ খেলে আপনার মুখের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে বা ফর্সা হওয়ার ক্রিম কোনটা? এ সম্পর্কে বিস্তারিত জানতে পুরো পোস্টটি পড়তে থাকুন।

মুখের সৌন্দর্য বৃদ্ধির উপায়

মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়, বা সৌন্দর্য বৃদ্ধির উপায়। আমরা সকলেই চাই যেন আমাদের মুখের সৌন্দর্য সব সময়ের জন্য সুন্দর থাকুক। আর এই সুন্দর রাখার জন্য আমরা অনেকেই অনেক রকম পদ্ধতি অবলম্বন করে থাকি। অনেকেই বাজার থেকে বিভিন্ন ধরনের কে নিয়ে আসি, এবং সেগুলা ব্যবহার করে থাকি মুখের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য। 

মুখের সৌন্দর্য এমন একটি সৌন্দর্য যেটা কিনা মানুষ একটি মানুষকে দেখে বুঝতে পারে, যে ব্যক্তি কতটা পরিষ্কার পরিছন্ন। এবং এর পাশাপাশি ব্যক্তিটি কতটা সুন্দর। তো এখন সৌন্দর্যের দিক থেকে মেয়েরা তাদের মুখের সবচাইতে বেশি যত্নশীল হয়। 
এমনকি আজকাল বয়স যেরকমই হোক না কেন ছোট থেকে বড় পর্যন্ত, সকল মেয়েরাই তাদের সৌন্দর্য অর্থাৎ তাদের রূপের সৌন্দর্যে্‌ কাজে সব সময় লিপ্ত থাকে। তাহলে চলুন নিম্নে যেন হাসি মুখের সৌন্দর্য বৃদ্ধির কিছু উপায় সম্পর্কে।

নিয়মিত পরিমাণ ঘুমঃ আপনি সারাদিন বিভিন্ন রকমের কাজে ব্যস্ত থাকেন, অর্থাৎ সারা দিন প্রচন্ড কাজ করেন। এবং আবার রাতে কি করেন দেরি করে অর্থাৎ রাত জেগে থেকে মোবাইল ফোন কিংবা বিভিন্ন রকমের ডিভাইস ব্যবহার করে থাকেন, আমরা অনেকেই জানি না যে এটি আমাদের ত্বকের জন্য কতটা ক্ষতিকর। 

আপনি যদি সঠিকভাবে না ঘুমান তাহলে এটি আপনার মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের উপর বিরূপ এক ধরনের প্রভাব ফেলবে। সুতরাং আপনি যদি সঠিক পরিমাণে ঘুম না পারেন তাহলে সকালে উঠে দেখবেন হয়তো আপনার চোখ ফুলে গেছে নয়তো আপনার চেহারার মধ্যে একটি অন্যরকম ছাপ পড়ে গেছে। এবং এভাবে যদি আপনি কিছুদিন চলতে থাকেন তাহলে দেখবেন, 

একদিন আপনার চেহারা এমনিতেই নষ্ট হয়ে গেছে। এমনকি একদিন হঠাৎ করে দেখবেন আপনার চোখের নিচে কালো কালো দাগ জমে গেছে। এবং আপনি যখন সারাদিন অন্যান্য কাজ করবেন, তখন আপনার আলসেমি ভাব চলে আসবে। এতে করে আপনার ত্বক আরো বেশি নষ্ট হয়ে যাবে। সুতরাং আপনাদের ত্বক সৌন্দর্য ধরে রাখতে হলে নিয়মিত পরিমাণ ঘুম আবশ্যক।

পর্যাপ্ত পরিমাণে পানি পান করাঃ পর্যাপ্ত পরিমাণে পানি পান করা এটি আমাদের ত্বককে অধিক বেশি উজ্জ্বল করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। অধিক বেশি পানি পান করার ফলে এটি আমাদের শরীরের ভেতরকার বিভিন্ন ধরনের ময়লা কে দূর করে দেয়, এবং এর পাশাপাশি শরীরের বিভিন্ন জায়গায় নতুন নতুন কোষ তৈরিতে সাহায্য করে থাকে। 

আপনি এজন্য পর্যাপ্ত পরিমাণে পানি পান করবেন এবং যদি পারেন পানির সাথে স্বাস্থ্যকর কিছু খাবার মিশিয়ে আপনি সেটি খাবেন। যেমন সেটি হতে পারে মধু কিংবা ইসবগুল। এতে করে আপনার পানির উপকারিতা টাও অধিক বেশি গুনে বাড়্বে। 

তাছাড়া আপনি এই নিয়মেও পানি পান করতে পারেন প্রত্যেকদিন সকালে, কুসুম কুসুম গরম পানিতে এক চা চামচ দারচিনি মিশিয়ে সেটি আপনি পান করতে পারেন। এতে করে আপনার শরীরের ওজনটা মাপের মধ্যে চলে আসবে। এবং এর পাশাপাশি আপনার ত্বকের সৌন্দর্যকে আরও বেশি গর্জিয়াস করে তুলতে পারবেন।

নিয়মিত ব্যায়াম করাঃ আসলে আমরা সকলেই জানি যে ব্যায়াম অর্থ শুধু ওজন কমানো। আসলে এই ধারণাটা অধিকাংশই ভুল। ব্যায়াম করলে এটি আমাদের শরীরের যেমন আকৃতিকে কমিয়ে আনে এবং এর পাশাপাশি ব্যায়াম করা এটি আমাদের ত্বকের জন্য অধিক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে থাকে। 

অর্থাৎ আপনি যখন ব্যায়াম করেন এতে করে আপনার মন খুশি থাকে এবং মুখের উজ্জ্বলতা বাড়ে। তাই আপনি যখন ব্যায়াম করবেন পর্যাপ্ত পরিমাণে, তখন এটি আপনার ক্লান্ত থেকে দূর করে দিবে, এবং আপনার মধ্যে ঘুম ঘুম ভাব চলে আসবে। এজন্য আপনাদের প্রত্যেকদিন সকালে ব্যায়াম করা উচিত। যেমন প্রত্যেকদিন সকালে উঠে হাটাহাটি করা সাইকেল চালানো জগিং করা, 

এবং বিভিন্ন রকমের যে ব্যায়াম গুলো আছে, এই সকল ব্যায়ামগুলো করা। যদি এত কিছু নাও করতে পারেন অন্তত প্রত্যেকদিন আধা ঘন্টা থেকে এক ঘন্টা করে হাটাহাটি করবেন। এতে করে আপনার শরীর অনেকটা সুস্থ থাকবে এবং আপনার শরীর সুস্থ থাকলে, মন ফ্রেশ থাকবে, এবং মন ফ্রেশ থাকলে আপনার মুখে হাসি থাকবে, এবং আপনার মুখে হাসি থাকলে আপনার ত্বক সৌন্দর্যতা বৃদ্ধি পাবে।

সাবান ব্যবহার বন্ধ করে দিনঃ আমরা জানি যে প্রত্যেকদিন যদি সাবান দিয়ে আমাদের ত্বক পরিষ্কার করা না হয় তাহলে আমাদের সঠিকভাবে পরিষ্কার হয় না। কিন্তু একটি বিষয় কি আপনি জানেন যে আপনি যখন অতিরিক্ত ভাবে সাবান ব্যবহার করে থাকেন তখন এটি আপনার মুখের ত্বকের কতটা ক্ষতি করে থাকে? হয়তোবা জানেন না। আসলে সাবানের মধ্যে থাকে রাসায়নিক এমন এক ধরনের উপাদান, 

যা কিনা আপনার ত্বককে প্রাণহীন করে তোলে। এমনকি শুধু এটাই নয়, এটি আপনার পক্ষে অধিক পরিমাণে শুষ্ক করে রাখে এবং প্রাকৃতিক ভাবে এটি আপনার ত্বকের আদ্রতাকে তুলে নেয়। এমনকি এটি আপনার ত্বকের পিএইচ লেভেল এর মাত্রা ভারসাম্যহীন করে তোলে এবং এটির মাধ্যমে আপনার ত্বক অধিক বেশি ক্ষতিগ্রস্ত হয়।

ঘুমানোর পূর্বে মুখ পরিষ্কার করাঃ আপনার মুখে বিভিন্ন ধরনের মেকআপ, এবং বাহিরের বায়ু দূষণ হয় এ সকল ধুলাবালি, এগুলা সবকিছু সারা দিনে আপনার মুখের মধ্যে ঢুকে যায় এবং লোমকূপের মধ্যে এগুলা সব কিছু ঢুকে থাকে। তো আপনি যখন রাত্রে আপনার মুখ ভালোভাবে পরিষ্কার না করে যদি ঘুমান, 

তাহলে এটির মাধ্যমে আপনার ত্বকের মধ্যে ঢুকে থাকা ময়লা গুলা, এটি আপনার ত্বকের বিশেষ ধরনের ক্ষতি করে থাকে। সুতরাং আপনি যখন রাত্রে ঘুমানোর ইচ্ছা করবেন, তখন আপনি অবশ্যই আপনার ত্বককে পরিপূর্ণভাবে পরিষ্কার করবে্ন এবং করার পরে আপনি ঘুমাতে যাবেন।

আশা করি এই সকল উপায় গুলো অবলম্বন করলে আপনি আপনার ত্বকের সৌন্দর্যতা বা মুখের উজ্জ্বলতা কে আরো বেশি বৃদ্ধি করতে পারবেন।

মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় ক্রিম

আমরা সকলেই চাই যেন আমাদের চেহারাটা আমাদের মুখের উজ্জ্বলতা টা অধিক বেশি সৌন্দর্য থাকুক। আর এজন্যই আমরা আমাদের মুখের বিভিন্ন রকমের পরিচর্যা করে থাকি। তবে আমরা আমাদের ত্বকের যতই পরিচর্যা করি না কেন এটি খুব কম পরিমাণই ফলাফল পাওয়া যায়। 

কারণ দিনের বেলায় আমরা কর্মব্যস্ততার মধ্যে সূর্যের আলোর মধ্যে সারাদিন ঘোরাঘুরি করি, এতে করে আমাদের ত্বকের মধ্যে বিভিন্ন রকমের ধুলাবালি জমে থাকে। তাহলে চলুন জেনে আসি মুখের উজ্জ্বলতা বৃদ্ধির কয়েকটি দামি ক্রিম। যে সকল ক্রিমগুলো ব্যবহার করলে আপনি আপনার মুখের উজ্জ্বলতাটাকে বৃদ্ধি করতে পারবেন।
  1. Mama Earth Face Cream
  2. Yuja Niacin Face Cream
  3. Simple Vitamin Cream
  4. The Body Shop Cream
  5. The Body Shop Vitamin E- Cream
এই সকল টিমগুলোর মধ্যে রয়েছে বিভিন্ন রকমের উপাদান, যেগুলা কিনা আপনার ত্বককে অধিক বেশি সফ্ট এবং কোমল করে তুলবে। এমনকি আপনার ত্বকের হাইপার পিগমেন্টেশন এবং এর যে স্পট গুলো আছে এ সকল কিছু দূর করে দিবে। 
এবং এই ক্রিমগুলো আপনার ত্বকের বিভিন্ন ধরনের ব্রণ সহ বিভিন্ন রকমের দাগকে দূর করবে। এ সকল মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়, গুলো যদি মানতে পারেন, এবং এ সকল ক্রিমগুলো যদি ব্যবহার করতে পারেন সঠিকভাবে, তাহলে এতে করে আপনার মুখের উজ্জ্বলতা আরো বেশি বৃদ্ধি পাবে।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির প্রাকৃতিক উপায়

আমরা আমাদের মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় খুঁজি, এজন্য আমরা অনেক সময় বিভিন্ন পার্লারে যাই আমাদের মুখের বা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য। কিন্তু আমরা যদি ঘরে বসেই প্রাকৃতিক উপায়ে আমাদের ত্বকের যত্ন নিয়ে আমাদের ত্বকের উজ্জ্বলতাটাকে আরো বেশি বৃদ্ধি করতে পারি সে ক্ষেত্রে আমরা কখনোই পার্লারে যাব না, 
মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়
তাই তো? হ্যাঁ আসলে তো সেটাই আমাদের প্রাকৃতিক উপায়ে যদি আমরা আমাদের ত্বকের উজ্জ্বলতাটাকে বৃদ্ধি করি তাহলে আমরা কেন পার্লারে যাব। তাহলে চলুন জেনে আসি মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় বা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির প্রাকৃতিক কি কি উপায়ে রয়েছে এ সম্পর্কে।

মধু ব্যবহার করেঃ মধু আসলে এমন এক ধরনের একটি উপাদান যেটি কিনা আপনার ত্বকের উজ্জলতাকে অধিক বেশি বৃদ্ধি করতে, এবং আপনার ত্বককে নরম এবং কোমল রাখতে মধু অনেক বেশি কার্যকরী ভূমিকা পালন করে থাকে। এছাড়াও মধু আপনার ত্বকের বিভিন্ন ধরনের কালসে ভাব কে দূর করে দিবে। 

তাছাড়া মধু আপনার ত্বকের ব্রণ সহ বিভিন্ন ধরনের পিম্পল দূর করতে সাহায্য করবে। তাছাড়া আপনার ত্বককে উজ্জ্বল করতে মধুর কোন বিকল্প নেই বললেই চলে। এজন্য আপনি সরাসরি আপনি আপনার ত্বকে মধু লাগাতে পারেন এতে করে আপনার কার্যকারিতা আপনি নিজেই বুঝতে পারবেন, এর সাথে আপনি কলা পেঁপে, লেবু, এইগুলা ব্যবহার করতে পারেন।

শসা ব্যবহার করেঃ শসা এটি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে অনেক বেশি কার্যকরী ভূমিকা রাখে। আপনি যদি চান যেন আপনার তাদের উজ্জ্বলতা বৃদ্ধি পাক, এজন্য আপনি প্রত্যেকদিন তিন থেকে চার টেবিল চামচ শসার রস এবং এর সাথে এক টেবিল থেকে দুই টেবিল চামচ লেবুর রস মিশিয়ে মিক্সচার করে নিন, এবং এই মিশ্রণটি ভালো হবে দিনে দুই থেকে তিনবার আপনার মুখে লাগিয়ে দিন। দেখবেন কয়েক দিনের মধ্যে এটি আপনার ত্বকের উজ্জ্বলতা টাকে আরও বেশি বৃদ্ধি করে দিয়েছে।

লেবুর রস ব্যবহার করেঃ লেবু আপনার ত্বকের সৌন্দর্য তাকে বৃদ্ধি করতে অনেক বেশি কার্যকরী ভূমিকা পালন করে। আপনি যদি চান আপনার ত্বককে অধিক বেশি উজ্জ্বলতা ভাব আনতে তাহলে আপনি প্রত্যেকদিন নিয়মিতভাবে লেবুর রস আপনার ত্বকে মাসাজ করতে থাকুন। কেননা লেবুর মধ্যে রয়েছে লেবুর রসের মধ্যে রয়েছে ব্লিচ যেটি আপনার ত্বককে অধিক বেশি উজ্জ্বলতা ফিরে আনতে সাহায্য করে। এবং যদি আপনি পাতিলেবুর রস ব্যবহার করেন এটি আপনার ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাবকে দূর করে দিবে।

মসুর ডাল ব্যবহার করেঃ মসুর ডাল এটিও আপনার ত্বকের জন্য অধিক বেশি গুরুত্বপূর্ণ একটি উপাদান। এটি আপনাকে অনেকক্ষণ ধরে ভিজিয়ে রাখতে হবে, রাখার পরে সেই মসুর ডালটি আপনি পেস্ট করে নিবেন বেটে নিবেন। নেওয়ার পরে এটি আপনার ত্বকে লাগিয়ে দিবেন এবং শুকিয়ে না যাওয়া পর্যন্ত। কারণ এটি আপনার ত্বকের বিভিন্ন রকমের মশ্চারাইজার কে দূর করে দেয় খুব সহজেই।

কলা ব্যবহার করেঃ কলা এমন একটি উপাদান যার, গুনাগুন অপরিসীম। আমরা কলা খায় এবং কলার খোসা ফেলে দেই। আসলে জানি না যে কলা বা কলার খোসার মধ্যে কতটুকু গুনাগুন রয়েছে। আপনি কলা প্রথমে ছিলে নিবেন, নেওয়ার পরে কলার যে খোসাটা রয়েছে এই খোসা টার সাথে হালকা করে মধু লাগিয়ে নিন। নিয়ে এটি নিয়মিত ভাবে কয়েক দিন আপনার মুখের সাথে মাসাজ করতে থাকবেন। দেখবেন ইনশাল্লাহ কিছুদিনের মধ্যেই আপনার ত্বকের সৌন্দর্যতা ফিরে এসেছে।

আশা করি বুঝতে পেরেছেন মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় বা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির প্রাকৃতিক উপায় সম্পর্কে।

মুখের উজ্জ্বলতা বৃদ্ধির ঔষধ

আসলে ত্বকের উজ্জ্বলতা বা মুখে উজ্জ্বলতা বৃদ্ধির জন্য আমরা অনেকেই অনেক রকমের ঔষধ সেবন করে থাকি। আসলে মুখের সৌন্দর্য এটা হচ্ছে আল্লাহ তাআলার দান। তবে এর যত্ন আমরা সকলেই নিতে পারি বিভিন্ন রকম ভাবে। 

তাই বলে এই ত্বকের সৌন্দর্যতা বৃদ্ধির জন্য উজ্জ্বলতা বৃদ্ধির জন্য আমরা এমন কিছু ঔষধ সেবন করে থাকি যেগুলা সেবন করার ফলে আমাদের তার পার্শ্ব প্রতিক্রিয়া হয়ে থাকে। সুতরাং আমাদের এটা উচিত হবেনা যে আমরা মুখের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য কোন ঔষধ ব্যবহার করি। আপনি বিভিন্ন রকমের উপায় অবলম্বন করতে পারেন ক্রিম ব্যবহার করতে পারেন, 

তাছাড়া প্রাকৃতিক বিভিন্ন রকমের উপায় রয়েছে যেগুলো আপনি ব্যবহার করতে পারেন। আর এ সকল উপায় অবলম্বন করলে আপনি অবশ্যই আপনার ত্বককে অনেক বেশি উজ্জ্বলতা বৃদ্ধি করতে পারবেন। কিন্তু মুখের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য কখনো কোন ঔষধ বা ট্যাবলেট ব্যবহার করবেন না। এতে করে আপনার ত্বক অধিক বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে।

ফর্সা হওয়ার ক্রিম কোনটা ভালো

ফর্সা হওয়ার জন্য কোন ক্রিমটা সবচাইতে ভালো হবে। এটা আমাদের সকলেরই জানা ইচ্ছা। সুতরাং আপনি বিভিন্ন রকমের ক্রিম ব্যবহার করতে পারেন, যেগুলা ব্যবহারের ফলে এটি আপনার ত্বক থেকে অধিক বেশি ফর্সা করে তুলবে তবে সব সময় সতর্ক থাকবেন যেন আপনি যেই ক্রিমটা ব্যবহার করতেছেন সেই ক্রিমটার এক্সপায়ার ডেট খেয়াল রাখবেন। 
কারণ অনেক সময় এক্সপায়ার ডেট পার হওয়ার ফলে যেসব ক্রিম আমরা ব্যবহার করে থাকি, এই সকল ক্রিম ব্যবহার করার ফলে আমাদের ত্বক আগের চাইতে অধিক বেশি নষ্ট হয়ে যায়। সুতরাং আপনি ফর্সা হওয়ার জন্য ডাক্তারের পরামর্শ অনুযায়ী এ সকল ক্রিম গুলা ব্যবহার করতে পারেন।
  • Lakme Absolute Perfect Night Cream.
  • Pond's Gold Repair Cream.
  • Lotus Herbal Cream.
  • L ' Oreal White Cream.
  • Himalaya Revitalizing Cream.
  • Garnier Skin Naturals Cream.
আপনি যদি অতি দ্রুত ফর্সা হতে চান তাহলে সবচাইতে ভালো ক্রিম অর্থাৎ ডাক্তারের পরামর্শ অনুযায়ী এ সকল ক্রিম গুলো আপনি ব্যবহার করতে পারেন. আশা করি আপনি আপনার মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় সম্পর্কে এবং ফর্সা হওয়ার কোন ক্রিমটা ভালো হবে এ সম্পর্কে জানতে পেরেছেন।

শেষ কথা

প্রিয় পাঠক মন্ডলী আশা করি, মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় এবং এর পাশাপাশি আপনি কিভাবে আপনার মুখের সৌন্দর্যকে আগের চেয়ে অধিক বেশি বৃদ্ধি করবেন। এবং প্রাকৃতিক কি কি উপায়ে রয়েছে যে সকল উপায় অবলম্বন করে আপনি আপনার ত্বক এর বিভিন্ন রকমের দাগকে দূর করবেন। এবং এমন কিছু ক্রিমের নামগুলা বলা হয়েছে যে সকল ক্রিম ব্যবহার করলে, 

আপনি আপনার পক্ষে আগের চাইতে অধিক বেশি ফর্সা করে তুলতে পারবেন। সুতরাং মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় আমাদের এই পোস্টটি যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে, অবশ্যই কমেন্টে জানিয়ে দিবেন। এবং মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় এর পোস্টটি আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করবেন যেন তারাও উপকৃত হতে পারে, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url