নাকের উপরে কালো দাগ দূর করার উপায়

প্রিয় পাঠক বৃন্দ, আমাদের মধ্যে প্রায় সকলেই নাকের উপরে কালো দাগ দূর করার উপায় সম্পর্কে ধারণা খুজতেছি। কেননা ইদানিং নাকের উপরে কালো দাগ এটি প্রায় ছেলে মেয়ে উভয়েরই হয়ে হচ্ছে। চলুন জেনে আসি নাকের উপরে কালো দাগ দূর করার উপায় সম্পর্কে।
নাকের উপরে কালো দাগ দূর করার উপায়
নাকের উপরে কালো দাগ কিসের জন্য হয়। এবং নাকের ব্ল্যাকহেডস দূর করার উপায় টা কি এবং পাশাপাশি আপনি নাকের শাল দূর করার জন্য কি ক্রিম ব্যবহার করবেন তোর নাকের উপরে কালো দাগ দূর করার উপায় সম্পর্কে বা এই সমস্ত বিষয় নিয়ে বিস্তারিত জানতে হলে পুরো পোস্টটি পড়তে থাকুন।

ভূমিকা

বর্তমান সময়ে আমরা প্রায় ছেলে-মেয়ে সকলেই এই সমস্যাটার মধ্যে ভুগতেছি, সেটি হচ্ছে আমাদের নাকের উপরে দুই সাইডে কালো কালো দাগ পড়ে যাচ্ছে। আসলে এটা কেন হচ্ছে এটা অনেকেই অনেক রকম ভাবে বলে থাকে। তো মূলত এটাকে বলা হয় ব্ল্যাকহেডস বা হোয়াইটহেডস, 

আবার এটি মূলত অনেক সময় চশমা করার কারণে হয়ে থাকে। সুতরাং আমরা আজকে জানবো সঠিক নিয়মে কিভাবে আপনি আপনার নাকের ব্ল্যাকহেডস কে দূর করবেন এই সম্পর্কে। আমরা অনেকেই অনেক রকমের ক্রিম ব্যবহার করি যেগুলা কি ব্যবহার করার ফলে আমাদের নাকের ব্ল্যাকহেডস তো দূর হয় না, 
বরঞ্চ অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিয়ে থাকে। তো চলুন সঠিক নিয়ম জেনে আসি কিভাবে আপনি আপনার নাকের ওপরে কালো দাগ গুলা দূর করবেন ঘরোয়া উপায়ে এবং পাশাপাশি সঠিক ডাক্তারের পরামর্শে। সুতরাং সঠিক চিকিৎসা বিষয়ে জানতে বা নাকের উপরে কালো দাগ দূর করার উপায় সম্পর্কে জানতে হলে নিম্নে পুরো পোস্টটি করলেই সঠিক ভাবে বুঝতে পারবেন।

নাকের ব্ল্যাকহেডস দূর করার উপায়

আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা নাকের ব্ল্যাকহেডস দূর করতে বিভিন্ন রকমের পার্লারে গিয়ে দামী ফেসিয়াল করে থাকি। কিন্তু দেখা যায় যে পার্লার থেকে মুখ পরিষ্কার করে আসার দুই থেকে তিন সপ্তাহ পর সেটি আবার দেখা দেয়। 

অনেকেই আছে নিজের ত্বকের ধরনটা না বোঝার কারণে বিভিন্ন রকমের ক্রিম বা কসমেটিক্স ব্যবহার করে এর কারণে দূর করার জায়গায় সেটি আরো বেড়ে যায়। আবার অনেকেই রয়েছে যারা নাকের উপরে যখন ব্ল্যাক হেডস হয় তখন সেটা বের করার জন্য নখ দিয়ে সেটি খোটরাতে থাকে। 

এতে করে তারা বোঝে না যে তাদের ত্বকে জীবাণু গিয়ে আরো বেশি সেটির দাগ করে তোলে এবং সেটি আরো বড় হয়ে যায় ইনফেকশনের কারণে। তবে আপনি যদি এর একটি সঠিক নিয়ম ব্যবহার করেন তবে আপনি ব্ল্যাকহেড থেকে মুক্তি পাবেন। চলুন নিম্নে এর উপায় জেনে আসি।

এক্সফোলিয়েসনঃ আপনার ত্বকে এক্সকলিয়েশন বা স্ক্রাবিং করে আপনি আপনার ব্ল্যাকহেডস দূর করতে পারেন এটি একটি অন্যতম কার্যকরী পদ্ধতি। এটি করার কারণে আপনার ত্বকের মৃত কোষ যেগুলা থাকে সেগুলা দূর হয়ে যায় এবং লোমকূপ গুলোকে বন্ধ করে দেয়। তবে মনে রাখবেন এটি সঠিক পদ্ধতি অবলম্বন করে ব্যবহার না করলে এটির বিপরীত কিছু করতে পারে। সুতরাং এটি ব্যবহার করার নিয়ম জেনে নিবেন।

স্যালিসাইলিক অ্যাসিডঃ আপনার ত্বকের গভীর থেকে ময়লা যে কোন ময়লা দূর করতে আপনি স্যালিসাইলিক এসিডের ব্যবহার করতে পারেন। তবে বাজারে সেলি সাইলিক এসিড জাতীয় কিছু ফেসওয়াশ পাওয়া যায় এগুলা ব্যবহার করতে পারেন কারণ এগুলো ব্যবহার করলে আপনার ত্বকে প্রচুর পরিমাণে ব্ল্যাকহেডস গুলা থাকে এগুলোকে দূর করতে সাহায্য করে। 

এটি মূলত আপনি প্রত্যেকদিন একবার করে ব্যবহার করবেন, এটি ব্যবহার করার কারণে আপনার ত্বকের ময়লা দূর হবে এবং মৃত কোষগুলোকে দূর করে দিবে। তবে যদি কারো ত্বকে এসিড না মানে, তাহলে প্রতিদিনের পরিবর্তে সপ্তাহে একবার করে ব্যবহার করবেন।

ক্লে মাক্স ব্যবহার করেঃ প্লে মার্কস এটি মূলত বিভিন্ন প্রাকৃতিক উপাদান দিয়ে প্রস্তুত করা হয়। এটি আপনি বাজারে গেলেই পেয়ে যাবেন। এটি মূলত আপনার ত্বকের দূষিত বস্তুগুলোকে খুব সহজে বের করে আনে ভেতর থেকে এবং অতিরিক্ত তৈলাক্ত ভাব জাতীয় যে সকল ময়লা গুলো থাকে, এগুলো সব কিছু দূর করে দেয়। আপনার ব্ল্যাকহেডস দূর করার জন্য আপনাকে ক্লে মাস্ক অবশ্যই ব্যবহার করতে হবে। এক্ষেত্রে আপনি যখন ব্যবহার ক্লে মাস্ক করবেন, তখন ব্যবহারের পর অবশ্যই আপনার মুখটা বরফ দিয়ে ঘষে নিবেন।

রেটিনয়েড ক্রিম/লোশনঃ আপনি রেটিনয়েড যুক্ত বিভিন্ন রকমের ক্রিম ব্যবহার করতে পারেন। কারণ এতে রয়েছে ভিটামিন এ জাতীয় সমৃদ্ধ। যা কিনা আপনার ত্বকের লোমকূপ কে পরিষ্কার করবে এবং পুরানো যেই মৃত কোষগুলো থাকে, এগুলাকে দূর করে দিবে। তাই আপনার ত্বককে ব্ল্যাকহেডস থেকে বাঁচাতে হলে অবশ্যই রেটিনয়েড ক্রিম ব্যবহার করুন।

নোজপুর স্ট্রিপঃ আপনার মুখে কোথাও ব্ল্যাকহেডস বের হওয়ার আগে আপনি তাড়াতাড়ি করে সেটি দূর করতে যদি চান তাহলে আপনাকে অবশ্যই যত তাড়াতাড়ি সম্ভব নোজপোর স্টিপ ব্যবহার করতে হবে। এটি ব্যবহারের পূর্বে প্রথমে আপনি আপনার না ভালো করে ভিজিয়ে নিবেন নেওয়ার পরে এটি ভালোভাবে আপনার মাকে ঘষে দিবেন। 

দেওয়ার পরে 10 থেকে 15 মিনিট অপেক্ষা করার পর স্ট্রিপটি না থেকে হালকা করে দেন ধরে টান দিলেই খুলে যাবে এরপর সেটি খুলে ফেলুন। এরপর দেখবেন স্টেপ ব্যবহার করার কারণে কালো ব্ল্যাকহেডস অনেকটা দূর হয়ে গেছে।আশাকরি বুঝতে পেরেছেন নাকের উপরে কালো দাগ অর্থাৎ দূর করার উপায় সম্পর্কে।

নাকের দুই পাশে কালো দাগ দূর করার ক্রিম

আমাদের প্রায় অনেকেরই নাকের দুই পাশে কালো দাগ হয়ে থাকে। আমরা অনেকেই এটি দূর করার জন্য বিভিন্ন রকমের ক্রিম ব্যবহার করে থাকি, কিন্তু এ সকল ক্রিমে আমাদের নাকের দাগ কমে না। সুতরাং চলুন আজকে এমন চারটি ক্রিমের কথা জানবো যেই চারটি ক্রিম ব্যবহার করলে আপনারা আপনাদের নাকের দুই পাশের কালো দাগ দূর করতে পারবেন খুব সহজেই। এমনকি এগুলা বিশেষজ্ঞ ডাক্তারদের পরামর্শ ক্রিম।
  • Hudroquinone Cream: Hydroquinone ক্রিম এটি মূলত এমন একটি উপাদান যেটি কিনা আপনার ত্বকের মেলানিন উৎপাদনে বাধাগ্রস্ত করে। যেটা কিনা আপনার ত্বকের বিভিন্ন রকমের দাগ সৃষ্টি করে। সুতরাং আপনি যখন এই ক্রিমটা ব্যবহার করবেন এটি আপনার মুখের সকল দাগ দূর করে দিবে।
  • AHA Cream: AHA ক্রিম, এটি মূলত আপনার ত্বকের সকল মৃতকোষগুলোকে দূর করে উজ্জ্বল কোষ তৈরি করতে সাহায্য করে।
  • Retinol Cream: Retinol এটি এমন এক ধরনের ক্রিম যার মধ্যে রয়েছে ভিটামিন এ সমৃদ্ধ উপাদান। যা কিনা আপনার ত্বকের কোষ কে বৃদ্ধি করতে এবং পুনর্জন্ম করতে সাহায্য করে। এবং কি এটি আপনার ত্বকের বিভিন্ন লোমকূপ গুলোকেও দূর করতে সাহায্য করে।
  • BHA: BHA এই ক্রিমটি যদি আপনি ব্যবহার করেন আপনার ত্বকের ছিদ্রগুলো সহ ব্রণ গুলোকেও দূর করতে অধিক বেশি ভূমিকা রাখে।
এই চারটি ক্রিম যদি আপনি সঠিকভাবে ব্যবহার করতে পারেন। তাহলে অবশ্যই আপনি নাকের উপরে কালো দাগ দূর করার উপায় বা দূর করতে পারবেন।এবং অবশ্যই আপনি আপনার মুখের ওপরে নাকের দুই পাশের কালো দাগ থেকে মুক্তি পাবেন।

নাকের নিচে কালো দাগ দূর করার উপায়

নাকের নিচে অনেকের কালো দাগ হয়ে থাকে। সুতরাং আপনি নাকের নিচের কালো দাগ কিভাবে দূর করবেন এর জন্য, আপনি বিভিন্ন রকমের ক্রিমের ব্যবহার করে থাকেন। তো আপনি যদি ক্রিম ব্যবহার না করে এই সকল উপায় গুলো যদি ব্যবহার করেন। তাহলে আপনি অতি দ্রুত নাকের নিচের কালো দাগ দূর করতে পারবেন। চলুন জেনে আসি কি কি সেই উপায় গুলো।
  1. আপনি অবশ্যই এর জন্য গোলাপ জল ব্যবহার করতে পারেন। কারণ গোলাপ জলের মধ্যে ওটস মেশানো থাকে। যা কিনা আপনার নাকের নিচের কালো দাগ দূর করতে অধিক বেশি ভূমিকা পালন করবে। আপনি এটি ব্যবহার করার অল্প দিনের মধ্যেই এর ফলাফল পেয়ে যাবেন।
  2. নাকের নিচের কালো দাগ দূর করার জন্য আপনি ডিমের সাদা অংশ ব্যবহার করতে পারেন। এটিও একটি অন্যতম চিকিৎসা। আপনি যদি সপ্তাহে কিছুদিন ডিমের সাদা অংশ যদি আপনি আপনার নাকের নিচে ব্যবহার করেন তাহলে আপনি নাকের নিচের কালো দাগ খুব সহজেই দূর করতে পারবেন।
  3. নাকের নিচের কালো দাগ দূর করার অন্যতম একটি উপায় হল মধু। আপনি যদি প্রত্যেকদিন রাতে নিয়মিত করে মধু ব্যবহার করতে পারেন, তাহলে অল্প দিনের মধ্যে দেখবেন আপনার নাকের নিচের কালো দাগ কোথায় যেন চলে গেছে। সুতরাং আপনি এই পদ্ধতিও ব্যবহার করে দেখতে পারেন।
  4. লেবুর রস ব্যবহার করে আপনি আপনার নাকের নিচের কালো দাগ সহ বিভিন্ন রকমের কালো দাগ দূর করতে পারবেন। আপনি প্রত্যেকদিন না হলেও সপ্তাহে তিন দিন করে লেবুর রস ব্যবহার করেন, দেখবেন আপনার নাকের নিচের কালো দাগ দূর হয়ে গেছে।
  5. ব্রেকিং সোডা ব্যবহার করে আপনি আপনার নাকের নিচের কালো দাগ দূর করতে পারেন। এটি আপনি এক চামচ করে বেকিং সোডা নিবেন এবং তার সাথে গোলাপ জল নিবেন অল্প করে, নিয়ে মিক্সার করে ব্যবহার করবেন। তাহলে দেখবেন অল্প দিনের মধ্যেই আপনার নাকের নিচের কালো দাগ দূর হয়ে গেছে।
আশা করি জানতে পারলেন নাকের নিচের কালো দাগ এবং এর পাশাপাশি নাকের উপরে কালো দাগ দূর করার উপায় সম্পর্কে।

নাকের ব্ল্যাকহেডস দূর করার ঘরোয়া উপায়

নাকের ব্ল্যাকহেডস দূর করার আমরা অনেক উপায় ব্যবহার করে থাকি। ডাক্তারের পরামর্শ কিংবা এছাড়াও অন্যান্য প্রসাধনী ক্রিম ব্যবহার করে থাকি। আবার অনেকেই রয়েছে যারা বিউটি পার্লারে গিয়ে এটা ঠিক করে নিয়ে আসে। কিন্তু কিছুদিন পরেই দেখা যায়, আবার আগের যেই নাকের দাগ সে দাগি হয়েছে কিছুই ভালো হয় নাই। 
তো আপনি যদি চান যে আপনার নাকের ব্ল্যাকহেডস ছিল তবে দূর হয়ে যাক, তাহলে অবশ্যই আপনি এই সকল ঘরোয়া উপায় গুলো মেনে চলুন, আশা করি আপনার নাকের ব্ল্যাকহেডস দূর হয়ে যাবে। চলুন তাহলে জেনে আসি নাকের ব্ল্যাকহেডস দূর করার ঘরোয়া কি কি উপায়ে রয়েছে। আপনি আপনার ব্ল্যাকহেডস দূর করার জন্য সর্বপ্রথম ব্রেকিং সোডার ব্যবহার করতে পারেন,

যেটি খুবই কার্যকরী। আপনি যদি আপনার ত্বকে ব্রেকিং সোডা লাগান তাহলে এটি আপনার তবে বিভিন্ন রকমের ময়লা দূর করে দিবে। এর পাশাপাশি আপনি যদি পারেন লেবুর রস লাগাবেন। কারণ লেবুর রসে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। এছাড়াও আপনি কাঁচা দুধ যদি পারেন তাহলে এটি অবশ্যই ব্যবহার করবেন কারন এটিতে রয়েছে ভিটামিন বি এবং আলফা হাইড্রোক্সাই অ্যাসিড। 

এটি আপনার ত্বকের ক্লিনজার হিসেবে কাজ করবে। আপনি এ সকল উপকরণগুলো একসাথে দিয়ে ব্যবহার করবেন। কিভাবে চলুন সেটা জেনে নেই। সর্বপ্রথমে আপনাকে দুই চামচ ব্রেকিং সোডা নিবেন, নেওয়ার পরে এক টেবিল চামচ করে লেবুর রস নেবেন, এবং এর সাথে দুই টেবিল চামচ কাঁচা দুধ নিয়ে নিন। 

এরপরে এই সকল উপকরণ যেগুলা বললাম একসাথে করে মিক্সচার করে নিন। এরপরে প্রত্যেকদিন সপ্তাহে প্রত্যেক দিন মুখে ভালোভাবে এটি মেখে নিন। এবং যখন এটি আপনি মুখে মাখবেন মুখে মাখার পরে ৫ - ১০ মিনিট রেখে দিবেন। এবং তারপর সেটি ভালোভাবে আপনার মুখে ম্যাসাজ করতে থাকুন। এরপর পাঁচ থেকে দশ মিনিট পর আপনি এটি পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

এবং এরপরে মুখে কিছুক্ষণ বরফ ঘষতে থাকুন। এর পরে আপনি লেবু এবং লবণ দিয়েও আপনার ত্বক থেকে ব্ল্যাকহেডস দূর করতে পারেন। প্রথমে আপনি এক চা চামচের মতন লবন নিবেন, নেওয়ার পরে এর সাথে এক চা চামচ লেবু এবং এক চামচ করে পানি মেশাবেন। এরপরে এটি মিক্সার করে এটি আপনার মুখে লাগিয়ে দিন, 

এবং ধীরে ধীরে সেটি ১০ থেকে ১৫ মিনিট মাসাজ করতে থাকুন। এরপরে এভাবে যদি আপনি লাগাতার কিছুদিন আপনার মুখে মাসাজ পড়তে থাকেন, তাহলে কিছুদিনের মধ্যে দেখবেন আপনার মুখ থেকে ব্ল্যাকহেডস দূর হয়ে গেছে। আশা করি বুঝতে পেরেছেন নাকের উপরে কালো দাগ দূর করার উপায় সহ ব্ল্যাক হেডস দূর করার কি কি ঘরোয়া উপায় রয়েছে।

শেষ কথা

প্রিয় পাঠক বৃন্দ, আশা করি আপনারা নাকের উপরে কালো দাগ দূর করার উপায় সহ, নাকের ওপরে যে কালো দাগ রয়েছে এটা এবং নাকের নিচের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় এবং ব্ল্যাকহেড দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। 
সুতরাং আমাদের পোস্টটি যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এবং নাকের উপরে কালো দাগ দূর করার উপায় এই পোস্টটি যদি আপনার ভালো লাগে অবশ্যই এটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন, যেন তারাও এখান থেকে কিছু জেনে উপকৃত হতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url