২১ শে ফেব্রুয়ারি সম্পর্কে বক্তব্য - ২১ শে ফেব্রুয়ারি কবিতা

২১ শে ফেব্রুয়ারি সম্পর্কে বক্তব্য - ২১ শে ফেব্রুয়ারি কবিতা
২১ শে ফেব্রুয়ারি সংক্ষিপ্ত বক্তব্য

২১ শে ফেব্রুয়ারি একটি গুরুত্বপূর্ণ তারিখ। এই দিনে বিভিন্ন ঘটনাবলী ঘটে। কিছু গুরুত্বপূর্ণ ঘটনাবলী এই তারিখে ঘটেছে:
  • ২১ শে ফেব্রুয়ারি, ১৯৫২ সালে বাংলাদেশের ভাষা আন্দোলন শুরু হয়। এই দিনটি বাংলা ভাষা আন্দোলনের দিন হিসাবে পরিচিত।
  • ২১ শে ফেব্রুয়ারি, ১৯৫২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভাষা আন্দোলনের সমর্থনে ছাত্র-ছাত্রীদের বিপ্লব শুরু হয়। এই দিনটি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের দিবস হিসাবে পরিচিত।
  • ২১ শে ফেব্রুয়ারি, ১৯৭২ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ শেষ হয়। এই দিনটি বাংলাদেশের স্বাধীনতা দিবস হিসাবে পরিচিত।
এই তারিখে আরও অনেক গুরুত্বপূর্ণ ঘটনাবলী ঘটেছে। আপনি কোন বিষয়ে বিস্তারিত জানতে চান?

২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হলো একটি গুরুত্বপূর্ণ উপলক্ষ্য। এই দিনটি পূর্বে প্রতিষ্ঠিত হয়নি, তবে ১৯৯৯ সালে ইউনেস্কো (UNESCO) এই দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে ঘোষণা করে। এই দিনটি বিভিন্ন দেশে মাতৃভাষা সংরক্ষণ ও প্রচারের জন্য উদ্বোধন করা হয়।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উদ্দেশ্য হলো মাতৃভাষার গুরুত্ব ও মান্যতা সম্পর্কে জনগণের সচেতনতা বৃদ্ধি করা। এটি মাতৃভাষার মূল্য ও প্রচারের জন্য একটি প্রতীকতাত্ত্বিক দিন। এই দিনে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়, যার মধ্যে অন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উপলক্ষ্যে মাতৃভাষার প্রচার ও সংরক্ষণ সম্পর্কিত কার্যক্রম অনুষ্ঠিত হয়।

২১ শে ফেব্রুয়ারি অনুচ্ছেদ

২১ শে ফেব্রুয়ারি অনুচ্ছেদ সম্পর্কে কিছু তথ্য পাওয়া গেলেও সেগুলো সম্প্রতি প্রকাশিত নেই। তবে, এই দিনটি বাংলাদেশের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ দিন হিসাবে পরিগণিত হয়। এই দিনে বাংলাদেশের মাতৃভাষা বাংলা ও ভাষা আন্দোলনের স্মরণে বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হয়। এছাড়াও এই দিনে বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এই দিনটি মাতৃভাষার গুরুত্ব ও মান্যতা সম্পর্কে জনগণের সচেতনতা বৃদ্ধি করার জন্য উদ্বোধন করা হয়।

২১ শে ফেব্রুয়ারির ইতিহাস

২১ শে ফেব্রুয়ারি একটি গুরুত্বপূর্ণ তারিখ। এই তারিখে বিভিন্ন ঘটনাবলি ঘটেছে। কিছু উল্লেখযোগ্য ঘটনার মধ্যে রয়েছে:
  1. ১৯৫২: বাংলাদেশের ভাষা আন্দোলনের একটি মূল ঘটনা ঘটেছে। এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের ভাষা আন্দোলনের সমর্থনে হত্যা হয়েছে। এই ঘটনার পরে বাংলা ভাষাকে আধিকারিক ভাষা হিসাবে গ্রহণ করা হয়।
  2. ১৯৭২: বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পর এই দিনে বাংলাদেশের প্রথম সরকার গঠিত হয়। এই দিনটি বাংলাদেশের স্বাধীনতা দিবস হিসাবে পালন করা হয়।
  3. ২০০০: এই দিনে মাইক্রোসফট কর্পোরেশন ওয়েব ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরার ৫ প্রকাশ করে।
  4. ২০০৮: এই দিনে ভারতের প্রথম উপগ্রহ চাঁদ্রযান-১ সফলভাবে আবিষ্কৃত হয়।
  5. ২০১৮: এই দিনে বাংলাদেশের প্রথম স্পেস স্যুট বাংলাদেশ স্যুট-১ প্রকাশিত হয়।
এইগুলো কেবলমাত্র কিছু উদাহরণ, আরো অনেক ঘটনা এই তারিখে ঘটেছে।

২১ শে ফেব্রুয়ারি কি দিবস

২১ শে ফেব্রুয়ারি বিভিন্ন দেশে বিভিন্ন দিনের হিসাবে পালন করা হয়। কিছু উদাহরণ হলো:
  • বাংলাদেশে: ২১ শে ফেব্রুয়ারি বাংলাদেশের স্বাধীনতা দিবস হিসাবে পালন করা হয়। এই দিনটি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পর গঠিত হয়েছে বাংলাদেশের প্রথম সরকার।
  • ইন্ডিয়াতে: ২১ শে ফেব্রুয়ারি ইন্ডিয়ার মাতৃভাষা দিবস হিসাবে পালন করা হয়। এই দিনটি ভারতের মাতৃভাষা বাংলা ভাষার সম্মান করার জন্য প্রতিষ্ঠিত হয়েছে।
  • ইউনিটেড নেশনসে: ২১ শে ফেব্রুয়ারি ইউনিটেড নেশনসের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে পালন করা হয়। এই দিনটি বিভিন্ন ভাষার সম্মান করার জন্য প্রতিষ্ঠিত হয়েছে।
এইগুলো কেবলমাত্র কিছু উদাহরণ, আরো অনেক দেশে এই তারিখে বিভিন্ন দিবস পালন করা হয়।

২১ শে ফেব্রুয়ারি সম্পর্কে বক্তব্য

২১ শে ফেব্রুয়ারি একটি গুরুত্বপূর্ণ তারিখ যা বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন উদ্যোগ, উৎসব এবং স্মারক দিবসের রূপে পালন করা হয়। এই দিনটি বিভিন্ন ঐতিহাসিক ঘটনাবলির স্মরণে এবং সংস্কৃতির প্রচার-প্রচারের জন্য গুরুত্বপূর্ণ।

বাংলাদেশে, ২১ শে ফেব্রুয়ারি বাংলাদেশের স্বাধীনতা দিবস হিসাবে পালন করা হয়। এই দিনটি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পর গঠিত হয়েছে বাংলাদেশের প্রথম সরকার। এই দিনে বাংলাদেশের মানুষের মধ্যে স্বাধীনতা ও স্বাধীনতা যুদ্ধের স্মৃতি জাগরণ করা হয়।
ইন্ডিয়াতে, ২১ শে ফেব্রুয়ারি মাতৃভাষা দিবস হিসাবে পালন করা হয়। এই দিনটি ভারতের মাতৃভাষা বাংলা ভাষার সম্মান করার জন্য প্রতিষ্ঠিত হয়। এই দিনে ভাষা, সাহিত্য, সংস্কৃতি এবং বাংলা ভাষার গুরুত্ব উল্লেখ করা হয়। ইউনিটেড নেশনসে, ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে পালন করা হয়। এই দিনটি বিভিন্ন ভাষার সম্মান করার জন্য প্রত।

উপসংহার

প্রিয় পাঠক মন্ডলী আশা করছি আমাদের আজকের পোস্টটি আপনাদের কাছে ভালো লেগেছে সুতরাং আমাদের পোস্টটি পড়ে যদি আপনারা উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি সাবস্ক্রাইব করে রাখবেন। এবং পোস্টটি আপনারা আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করবেন যেন তারাও পড়ে উপকৃত হতে পারে। সুতরাং আজকের মত এখানেই শেষ করছি, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url