বাংলাদেশ থেকে ইউরোপের কোন কোন দেশে যাওয়া যায়

প্রিয় পাঠক আজকে আমরা জানবো বাংলাদেশ থেকে ইউরোপের কোন দেশে যাওয়া যায়। অর্থাৎ আপনাদের মধ্যে অনেকে আছেন যারা ইউরোপে যেতে চান। আসলে বাংলাদেশ থেকে ইউরোপে কোন কোন দেশে যাওয়া যায় এ সকল বিষয়ে অনেকেই অজানা। সুতরাং চলুন দেরি না করে জেনে নেই আজকে বাংলাদেশ থেকে ইউরোপের কোন কোন দেশে যাওয়া যায় বা আপনি যেতে পারবেন।
বাংলাদেশ থেকে ইউরোপের কোন কোন দেশে যাওয়া যায়
সুতরাং বাংলাদেশ থেকে ইউরোপের কোন কোন দেশে যাওয়া যায় এই বিষয় সম্পর্কে এবং বর্তমানে প্রবাসীদের জন্য কোন দেশ সবচেয়ে ভালো ইনকামের জন্য, এই সকল বিষয় সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে হলে আমাদের আজকের এই পোস্টটি সম্পূর্ণটা মনোযোগ দিয়ে পড়তে থাকুন।

প্রবাসীদের জন্য কোন দেশ ভালো

প্রবাসীদের জন্য নতুন দেশে পালিত হওয়া একটি চৌকাদার অভিজ্ঞতা এবং প্রত্যেক প্রবাসী সমান ভাবে মানতে বেশি গুরুত্ব দেয়। সংসারের বাহিরে জীবন শুরু করার প্রতি জন্য নির্দিষ্ট দেশের প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলির সাথে পরিচিতি সামগ্রিকভাবে গুরুত্বপূর্ণ। প্রবাসীদের জন্য সেরা দেশ নির্বাচনের সময়ে কিছু বিশেষ দেশ যাতে প্রবাসীরা নিজেদের বাস করার জন্য অনুকূল ব্যবস্থা, 
এবং সুযোগ পেয়ে থাকেন সমৃদ্ধ অর্থনৈতিক প্রতিষ্ঠান, শিক্ষা, সুনামে সুরক্ষা, ও স্বাধীনতা এই চারটি বৈশিষ্ট্যগুলি সময়ের মাধ্যমে প্রবাসীরা নিজেদের প্রতি অনুরূপ বিচার করে দেখতে পারেন। নিজের ভাষা, ধর্ম, আদর্শ ও মূল্যবোধ সমাহিত করার জন্য সহায়তা এবং সাথে থাকা প্রয়োজন।
অনুসন্ধান করা হয়েছে, প্রবাসীদের জন্য কিছু দেশ যেমনঃ

**কানাডা স্বাধীনতা ও সুরক্ষাঃ
কানাডা প্রবাসীদের জন্য একটি আদর্শ গন্তব্য হিসেবে পরিচিত। এখানে অর্থনৈতিক স্থিতি স্থিতিশীল, সুরক্ষিত ও সুনামের জন্য বাস করার সুবিধা পাওয়া যায়। কানাডা একটি বিশ্ববিদ্যালয় শিক্ষার গন্তব্য হিসেবে পরিচিত যাতে প্রবাসীরা প্রতিষ্ঠানিক শিক্ষা পেতে পারেন।
**অস্ট্রেলিয়া বিশ্ববিদ্যালয় শিক্ষার হারঃ
অস্ট্রেলিয়া প্রবাসীদের জন্য একটি জনপ্রিয় গন্তব্য হিসেবে পরিচিত যেখানে সুনামে সুরক্ষা এবং অর্থনৈতিক স্থিতি ভালো। অস্ট্রেলিয়া বিশ্ববিদ্যালয় শিক্ষার একটি প্রধান গন্তব্য যেখানে প্রবাসীরা বিশেষত শিক্ষার ক্ষেত্রে আগ্রহী হয়ে থাকেন।
**সিঙ্গাপুর সুস্থ ও সুরক্ষিত পরিবেশঃ
সিঙ্গাপুর প্রবাসীদের জন্য একটি আকর্ষণীয় গন্তব্য হিসেবে পরিচিত যেখানে সুনামে সুরক্ষা এবং স্বাধীনতা অনুভব করা যায়। এখানে সুস্থ পরিবেশে বাস করার সুবিধা পাওয়া যায় এবং সুস্থ জীবনের উপকরণ সরবরাহ করা হয়।
**নিউজিল্যান্ড প্রাকৃতিক সৌন্দর্য ও সুস্থ জীবনঃ
নিউজিল্যান্ড একটি নির্দিষ্ট জনপ্রিয় গন্তব্য হিসেবে পরিচিত যেখানে প্রবাসীরা সুস্থ ও সুনামে সুরক্ষিত পরিবেশে বাস করতে পারেন। প্রাকৃতিক সৌন্দর্য এবং সুস্থ জীবনের জন্য পরিচিত। প্রবাসীদের জন্য উপরোক্ত দেশগুলি প্রতিটি প্রবাসীর চাহিদা ও পরিস্থিতি মেলে পরিচিতি করে দেয়। প্রবাসীরা যে দেশটি নিজেদের প্রতি আনুকূল্য অনুভব করতে পারে তা বিচারে নিজেদের সেরা গন্তব্য নির্বাচন করে তোলেন।

কোন কোন দেশের ভিসা চালু আছে ২০২৪

বর্তমানে যে সকল দেশগুলোতে আপনি যার জন্য ভিসা লাগাতে পারেন সেই সকল দেশগুলো কোনগুলা এ সম্পর্কে অনেকেই জানেন না অর্থাৎ ২০২৪ সালে কোন কোন দেশের ভিসা চালু রয়েছে? আসলে এই সকল দেশগুলোতে আপনি কাজের জন্যও বের হতে পারেন আবার ঘুরতেও যেতে পারেন। তো চলুন জেনে নেওয়া যাক কোন সেই দেশ গুলা এ সম্পর্কে।
২০২৪ সালে নিম্নে এই দেশগুলো ভিসা চালু হয়েছেঃ
  • কানাডা
  • অস্ট্রেলিয়া
  • নিউজিল্যান্ড
  • জাপান
  • জার্মান
  • ফ্রান্স
  • পর্তুগাল
  • থাইল্যান্ড
  • যুক্তরাজ্য
  • দক্ষিণ কোরিয়া
  • গ্রিনল্যান্ড
  • ইন্দোনেশিয়া
  • বেলজিয়াম
  • সৌদি আরব
  • সুইডেন
  • ব্রাজিল
  • মালদ্বীপ
  • দুবাই
  • চিলি
  • গ্রীস
  • কাতার
  • মধ্যপ্রাচ্য
তো প্রিয় পাঠক এই সকল দেশগুলোতে আপনি ২০২৪ সালে ভিসা করতে পারেন। তবে এই তথ্যগুলি বিভিন্ন সময় আপডেট হওয়ার কারণে পরিবর্তন হতে পারে, আর তাছাড়া এই সকল দেশগুলোতে ২০১৪ সাল থেকে ভিসা চালু এখন পর্যন্ত রয়েছে। এই ছাড়াও আরো বিভিন্ন দেশের ভিসা চালু হয়েছে সেটা আপনারা এয়ারপোর্টে কিংবা সরকারি ওয়েবসাইট গুলো থেকে জানতে পারবেন।

কাজের জন্য কোন দেশ ভাল

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা বিদেশে কাজের জন্য যেতে চান। তো কাজের জন্য মূলত কোন দেশটি সবচাইতে ভালো হবে এবং কোন দেশে গেলে আপনি ভাল কাজ পাবেন এ সকল বিষয় জানতে হলে airtel টি মনোযোগ দিয়ে পড়ে নিন। 

সর্বপ্রথমেই বলবো আপনি যে দেশে যান না কেন কাজের জন্য সেই দেশের যাওয়ার পূর্বে প্রথমে আপনাকে সেই দেশের আচার-আচরণ এবং ভাষাগুলো এবং সেই দেশ সম্পর্কে পুরোপুরি জ্ঞান আপনার থাকতে হবে। 
অন্যথায় আপনি যদি ওই সকল দেশগুলোতে যান তাহলে আপনি খুব বেশিদিন টিকে থাকতে পারবেন না। আর কাজের জন্য এই দেশগুলো আপনি নির্বাচন করতে পারেন যেমন এই দেশগুলোতে আপনি বিভিন্ন ধরনের কাজের ধরন, সম্মান বেতন এবং বিভিন্ন ধরনের সামাজিক ভাতা ও আপনি পেতে পারেন। 

তো সেই দেশগুলোর মধ্যে অন্যতম হচ্ছে সুইজারল্যান্ড কানাডা অস্ট্রেলিয়া জাপান সিঙ্গাপুর ইত্যাদি দেশগুলো। তবে অনেকের অনেক ধরনের পছন্দ রয়েছে তো আপনারা আপনাদের পরিস্থিতি এবং পছন্দের উপর ভিত্তি করে দেশগুলো বেছে নিবেন।

কাজের জন্য নিম্নোক্ত দেশগুলোর নাম উল্লেখ করা হলো:
  1. অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়া এমন একটি দেশ এ দেশে গেলে আপনি আপনার শিক্ষা এবং শিক্ষকের পেশায় কৃষি প্রযুক্তির যেকোন পেশায় এবং পরিবহনের যে কোন পেশায় আপনি কাজ করতে পারবেন। আর তাছাড়া অস্ট্রেলিয়া শিক্ষার দিক দিয়ে অনেক মাননত দেশ।
  2. জাপান: এই দেশগুলোতে প্রযুক্তি বিদ্যা নৌকা নির্মাণ প্রযুক্তি কারখানায় এবং বিভিন্ন ধরনের গবেষণা সেক্টর গুলোর মধ্যে অন্যতম শীর্ষ একটি দেশ। এই দেশের বিভিন্ন ধরনের কারখানা রয়েছে যদি কেউ এ দেশে কাজের জন্য যেতে চান তাহলে অবশ্যই এখানে আপনি অনেক ধরনের কাজ পাবেন। কেননা এই দেশগুলোই অনেক শ্রমিকের চাহিদা।
  3. সুইজারল্যান্ড: আপনি যদি আর্থিক উন্নতি এবং বেতন সর্বোচ্চ মানের এবং স্বাস্থ্য ও পরিবার নিয়ে সযত্নে থাকতে চান তাহলে আপনার খুবই গুরুত্বপূর্ণ একটি দেশ হচ্ছে সুইজারল্যান্ড। এই দেশে আপনি বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা পাবেন। এবং এ দেশগুলোতে কাজের চাহিদা অনেক বেশি।
  4. কানাডা: কানাডা একটু উন্নত মানের দেশ এদেশে যদি আপনি শ্রমিক হিসেবে যেতে চান তাহলে, আপনি অবশ্যই যেতে পারেন কেননা এই দেশগুলোতে আপনার যদি অভিজ্ঞতা থাকে তাহলে আপনি অনেক কাজ পেয়ে যাবেন।
  5. সিঙ্গাপুর: এই দেশটি বর্তমানে ফাইন্যান্সিয়াল এর দিক দিয়ে অনেক ভালো একটি দেশ। আপনি যদি মনে করেন এ সকল দেশগুলোতে কাজের জন্য যাবেন তাহলে আপনি অনেক ধরনের সুযোগ সুবিধা পেয়ে যাবেন। সুতরাং আপনি এই দেশটিতে কাদের জন্য যেতে পারেন নির্দ্বিধায়।

সবচেয়ে বেশি বেতন কোন দেশে

বর্তমান সময়ের প্রত্যেকটা মানুষেরই একটা স্বপ্ন থাকে যে প্রবাসী গিয়ে বিভিন্ন ধরনের চাকরি করব এবং সেখান থেকে বিভিন্ন উপায়ে বেশি বেশি করে টাকা ইনকাম করব। আসলে প্রবাসে অনেকেই যায় কিন্তু দেখা যায় যে কাজ করে টাকা ইনকাম করতে পারে না। সুতরাং তারা আসলে কোন দেশে যায় যে যে সকল দেশগুলোতে প্রচুর পরিমাণে টাকা ইনকাম করতে তারা পারে না। 

আর তাছাড়া বাংলাদেশ থেকে দেখা যায় প্রায় মানুষই সৌদি আরবে পাড়ি জমাচ্ছে প্রবাসী হিসেবে। আর সৌদি আরবের মাসিক বেতন আরব ম্যানেজাররা বার্ষিক একটি গড় বের করেছেন যেই ঘরে ৮৩৭৬৩ পাউন্ড বা প্রায় ৯০ লাখ টাকা করে হাই করেন যা বিশ্বের মধ্যে সবচেয়ে আয় ভিত্তিক দেশ হিসেবে ধরা হয়েছে। 

আর তাছাড়া আপনি যদি সৌদি আরবে যান তাহলে খুব বেশি টাকা ইনকাম না করতে পারলেও কিছু টাকা আপনি ইনকাম করতে পারবেন। তবে আপনি ভালো মানের বেতন আশা করতে পারেন না। আর আপনি যদি একজন প্রবাসী হিসেবে বিদেশে যেতে চান তাহলে অবশ্যই আপনাকে সাজেস্ট করা হবে যেন আপনি ইউরোপের কোন দেশে যান। 
কেননা ইউরোপের দেশগুলোতে অনেক অংশে বেতন অনেক বেশি দেয়। আর তাছাড়া ওই সকল দেশগুলোতে কাজের চাহিদাও অনেক বেশি হয়ে থাকে। তাহলে এবার যে আপনি বুঝতে পারলেন যে কোন দেশে সবচেয়ে বেশি বেতন দেওয়া হয়ে থাকে প্রবাসীদের চাকরির জন্য। আর তাছাড়া আপনি যদি উচ্চ শিক্ষার জন্য কোন দেশে যেতে চান তাহলে অবশ্যই আপনি ইউরোপের দেশগুলো বেছে নিতে পারেন।

সর্বশেষ পরামর্শ

প্রিয় পাঠ মণ্ডলী আশা করছি আমাদের আজকের এই পোস্টটি পড়ে আপনারা জানতে পারলেন বাংলাদেশ থেকে ইউরোপের কোন কোন দেশে যাওয়া যায়। এবং এর পাশাপাশি আরো জানতে পারলেন যে বর্তমানে কোন দেশে প্রবাসীদের কাজের চাহিদা অনেক বেশি এবং কোন কোন দেশে আপনি গেলে বেশি বেতনের কাজ করতে পারবেন এ সকল বিষয় সম্পর্কে। 

এবং বর্তমান সময়ে ভিসা চালু রয়েছে কোন কোন দেশের এই সকল বিষয় সম্পর্কেও আশা করছি আমাদের আজকের এই পোস্টটি পড়ে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন। সুতরাং আমাদের আজকের এই পোস্টটি পড়ে যদি আপনারা উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই কমেন্টে মন্তব্য করে জানিয়ে দিবেন। এবং আমাদের আজকের এই পোস্টটি বেশি বেশি শেয়ার করবেন যেন অন্যরাও উপকৃত হতে পারে। ধন্যবাদ,

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url