মোবাইল ফোন কে আবিষ্কার করেন - স্মার্টফোন কে আবিষ্কার করেন

 

প্রিয় পাঠক বৃন্দ, বর্তমান ডিজিটাল যুগে আমরা মোবাইল ফোন বা স্মার্টফোন ব্যবহার করে না এরকম কোন ব্যক্তি নেই। কিন্তু আমরা অনেকেই জানিনা যে এই মোবাইল ফোন কবে থেকে চালু হয়েছে বা মোবাইল ফোন কে আবিষ্কার করেন, এ সম্পর্কে।চলুন জেনে আসি আজকে মোবাইল ফোন কবে থেকে চালু হয়েছে।
মোবাইল ফোন কে আবিষ্কার করেন -  স্মার্টফোন কে আবিষ্কার করেন
আজকে জানবো মোবাইল ফোন কে আবিষ্কার করেন এবং সর্বপ্রথম কত সালে টেলিফোন আবিষ্কার হয়। এবং আইফোন কে আবিষ্কার করেন? এবং আমরা যে কোন ফোনের সাথে যে সিম ব্যবহার করি এই সিমটা কে চালু করেছে। তো বিস্তারিত জানতে পুরো পোস্টটি থাকুন।

স্মার্টফোন কে আবিষ্কার করেন

বর্তমান সময়ে মোবাইল ফোন ব্যবহার করে না বা স্মার্টফোন ব্যবহার করে না এমন কোন ব্যক্তি খুঁজে পাওয়া এই মুশকিল। অর্থাৎ এটি এমন একটি সময় এমন একটি যোগ যে যুগকে বলা হয় ডিজিটাল যুগ। এই যুগে এখন মোবাইল ফোন কিংবা স্মার্টফোন দিয়ে সবকিছু সম্ভব। আমরা কত কিছু কাজে মোবাইল ফোন বা স্মার্টফোন ব্যবহার করে থাকি, অফিসিয়াল কোন কাজে পারিবারিক কোনো কাজে ব্যবসায়ী কোন কাজে, 

কিংবা সামাজিক যে কোন কাজে রাষ্ট্রীয় যে কোন কাজে আমরা স্মার্টফোন ব্যবহার করে থাকি। কিন্তু আসলে আমরা জানি না যে এই স্মার্টফোন আসলে আবিষ্কার করলো কে। সুতরাং স্মার্টফোন কে আবিষ্কার করল আজকে এই বিষয়ে আপনাদেরকে তথ্য দিব। সুতরাং চলুন জেনে নেই কে স্মার্টফোন মোবাইল ফোন আবিষ্কার করলো। স্মার্টফোন বা মোবাইল ফোনটি মূলত আমেরিকায় এটি আবিষ্কৃত হয়। 
আর এটির যাত্রা ১৯৭৩ সালের ৩ই এপ্রিল আমেরিকান একজন ইঞ্জিনিয়ার নাম হল তার মার্টিন কু্পার ( Martin Kupar ) তিনি সর্বপ্রথম মোবাইল ফোন আবিষ্কার করেন। এবং সেই কোম্পানির নামটি অর্থাৎ যেই কোম্পানিতে সর্বপ্রথম মোবাইল ফোন আবিষ্কৃত হয় সেই কোম্পানিটির নাম হলো মটোরোলা কোম্পানি। তিনি সর্বপ্রথম যে মোবাইলটি আবিষ্কৃত করেছিলেন সেই মোবাইলটির ওজন ছিল মাত্র দুই কেজি। 
এবং জানিয়ে দিয়েছিলেন যে এই মোবাইলের সাহায্যে মানুষ দশ ঘন্টা চার্জ দিয়ে মাত্র 30 মিনিট কথা বলতে পারবে। এমনকি এ মোবাইলটি যখন আবিষ্কৃত হয় সাথে সাথেই কিন্তু এটি বাজার জাত হয়ে যায় নাই। মোবাইল আবিষ্কৃত হওয়ার মোট ১০ বছর পর মার্টিন কুপার মোবাইল ফোনটি বাজারজাত করেন। এবং সর্বপ্রথম তিনি এই মডেল এর ফোনটি বাজারজাত করেন ( Motorola Dyna Tac 8000X )। 

এমনকি এই ফোনটি বাজার করার সঙ্গে সঙ্গে মানুষ এই ফোনটি ক্রয় করতে থাকে। এমনকি জানলে অবাক হবেন যে ওই সময় মোবাইল ফোনটির দাম ছিল ২,৯৫,৬৬৮ টাকা। যে মোবাইল ফোনটি কিনা একবার চার্জ দিলে ৩০ মিনিট ধরে কথা বলা যেত এবং ৩০ জনের নাম্বার সেভ করা যেত। আশা করি জানতে পেরেছেন মোবাইল ফোন কে আবিষ্কার করেন, এবং কবে আবিষ্কার করেন।

কত সালে প্রথম টেলিফোন কে আবিষ্কার করেন

টেলিফোনটি আবিষ্কার হওয়ার পেছনে একটি অনেক বড় ইতিহাস রয়েছে। প্রথমে এই ইতিহাসটা আপনাদের সামনে তুলে ধরতেছি। যে ব্যক্তি টেলিফোনটি আবিষ্কার করেন এর মা এবং স্ত্রী দুইজনেই কানে শুনতো না অর্থাৎ বধির ছিল। কিন্তু তিনি অর্থাৎ যে ব্যক্তি টেলিফোন আবিষ্কার করেন তার ধ্বনি বিদ্যা সম্পর্কে অনেক বেশি জ্ঞান ছিল। 

এবং তিনি ওই সময় একটা জিনিস ভাবতেছেন যে টেলিগ্রাফ ব্যবহার করে অর্থাৎ টেলিগ্রাম তারের মাধ্যমে আমিতো শব্দ সংকেত পাঠাতে পারব এখানে ওখানে এজন্য তিনি ভাবতে ভাবতে একদিন তার সহকর্মী টমাস ওয়াটসন, কে বলেন যে তুমি এটা নিয়ে একটু গবেষণা করো। এবং দেখো যে এটা ব্যবহার করে কি এক জায়গা থেকে অন্য জায়গায় বিনা তারের মাধ্যমে শব্দ পাঠানো যায়। 

এভাবে চলতে থাকে তাদের গবেষণা পরীক্ষা-নিরীক্ষা। তো একদিন হঠাৎ করে যে কোন ধরনের একটি সমস্যার কারণে টমাস ওয়াটসন কে ঢাকার সময় তিনি বুঝতে পারেন, যে তার শব্দগুলি তার মুখের বলা শব্দগুলি প্রতিফলিত হচ্ছে। অর্থাৎ তার কাছে রাখা যে যন্ত্রপাতি গুলো ছিল এ যন্ত্রপাতিগুলোর মধ্য থেকে আওয়াজগুলো আসছিল। এবং তারপর থেকেই টেলিফোনটি আবিষ্কার করার সিদ্ধান্ত নেন তিনি। 

এবং তিনি এর ওপরে আরো কিছু গবেষণা চালাচ্ছিলেন। সবই জানলাম কিন্তু আসলে টেলিফোনটি আবিষ্কার করল কে এটাই জানানো হলো না। টেলিফোনটি মূলত আবিষ্কার করেন আলেকজান্ডার গ্রাহম বিল নামে একজন বিজ্ঞানী। এবং মূলত তিনি এটি ১৮৭৫ সালে ২ জুন টেলিফোন কে আবিষ্কার করেন। 

তবে যখন আপনি এটে ইন্টারনেটে কিংবা যে কোন ওয়েবসাইটে সার্চ করবেন তখন এই টেলিফোনটি আবিষ্কারক হিসেবে চারজন আরও বিজ্ঞানের নাম চলে আসবে। যাদের নাম হল মূলত-
  • Amos Dolbear
  • John Peirce
  • Charles A. Cheever
  • Antonio Meucci
টেলিফোন আবিষ্কারের পিছনে মূলত এই সকল বিজ্ঞানীদের অবদান রয়েছে। কিন্তু এদের মধ্যে সবচাইতে গুরুত্বপূর্ণ অবদান ছিল আলেকজান্ডার গ্রাহাম বেলের। এবং মূলত এর জন্য এলাকায় টেলিফোন আবিষ্কার এর স্বীকৃতি দেওয়া হয়ে থাকে। আশা করি জানতে পারলেন মোবাইল ফোন কে আবিষ্কার করেন এবং এর পাশাপাশি টেলিফোন টি কে আবিষ্কার করেছেন।

আইফোন কে আবিষ্কার করেন

বর্তমান যুগে আইফোনের নাম শুনি নাই এমন কোন ব্যক্তি নেই অর্থাৎ এরকম ব্যক্তি খুঁজে পাওয়া খুবই মুশকিল। এমনকি বর্তমানে যদি কারো কাছে iphone থাকে অর্থাৎ কারো হাতে যদি আইফোন দেখা যায় তাহলে মনে হয় যে কিনা কি ব্যাপার সেপার। কিন্তু আমরা অনেকেই জানিনা যে কে আবিষ্কার করল মূলত এই আইফোন টি। 

এই সম্পর্কে অনেকে জানতে চেয়েছেন যে কে এবং কবে এই আইফোন টি মূলত আবিষ্কার করল। তাদের জন্যই আজকের এই টপিকটি, নিম্নে পড়তে থাকুন। আইফোন, এটি মূলত আবিষ্কার করেন স্টিভ জবস নামক একজন ব্যক্তি। এবং তিনি হলেন একজন স্বনামধন্য এক্সপার্ট সফটওয়্যার ইঞ্জিনিয়ার। এবং এর পাশাপাশি তিনি একজন ডিজাইনার এবং বিজনেসম্যান। 

আইফোনের মালিক, অর্থাৎ অ্যাপেলের বর্তমান মানিক হলেন , স্টিভ জবস। কিন্তু তার মৃত্যু যখন হয়ে যাবে তার মৃত্যুর পরে সেই কোম্পানির পুরো কাজের দায়িত্ব নিবে টিম কুকের একজন ব্যক্তির উপর। আর টিম কুকে এখন মূলত কোম্পানির সিইও পদে দায়িত্ব পালন করছেন। এটি মূলত ২০০৭ সালের ৯ই জানুয়ারি, স্টিভ জবস এবং তার টিম মিলে আইফোনটি আবিষ্কার করেন। 

তাছাড়া আইফোনটি তিনি আবিষ্কার করার মাথায় নিয়েছিলেন ২০০৫ সালে, অর্থাৎ তিনি ২০০৫ সাল থেকেই এটার কাজে ব্যস্ত ছিলেন। এবং তিনি দীর্ঘ দুইটি বছর কঠোর পরিশ্রমের মাধ্যমে ২০০৭ সালে iphone টি তৈরি করে ফেলেন। এবং স্টেপ জবস এই আইফোনটির কোম্পানির নাম দিয়ে রাখেন অ্যাপল। আশা করি বুঝতে পেরেছেন মোবাইল ফোন কে আবিষ্কার করেন অর্থাৎ আইফোনটি কে আবিষ্কার করেছেন, এই সম্পর্কে।

স্মার্টফোন কত সালে বাংলাদেশে আসে

মোবাইল ফোন এটি মূলত বাংলাদেশে আসে ১৯৯৩ সালের এপ্রিল মাসে। সর্বপ্রথম সিটি সেল নিয়ে আসে এই মোবাইল ফোনটি। আর এটি মূলত বাংলাদেশ প্রথম মোবাইল ফোন ছিল না, উপমহাদেশের ভিতরে সর্বপ্রথম মোবাইল ফোন নেটওয়ার্ক ছিল। 
এবং এদের মূল্য অধিক এবং সীমিত আকারে নেটওয়ার্ক থাকার কারণে এটি ঢাকা এবং চট্টগ্রামের কিছু কিছু জায়গায় কিছু কিছু মানুষ এই মোবাইল ফোনটি ব্যবহার করে থাকতো। এবং এরপর পরপরই মূলত ১৯৯৯ সালে সেপ্টেম্বর মাসের দিকে সর্বপ্রথম চালু করে গ্রামীণফোন প্রিপেইড প্যাকেজ, যার নামটি ছিল ইজি।

কোন মোবাইল কোম্পানি বাংলাদেশে প্রথম আসে

কোন মোবাইল ফোনটি কোম্পানি সর্বপ্রথম বাংলাদেশে মোবাইল লঞ্চ করে এটা নিয়ে অনেকেই জিজ্ঞাসা করেছিলেন। তো আজকে বলবো যে সব বাংলাদেশের সর্বপ্রথম কোন কোম্পানির মোবাইলটি বাজার জাত হয়। সর্বপ্রথম মূলত বাংলাদেশে সিটি সেল কোম্পানির মোবাইল চলে আ্সে। এমনকি সিটি সেল প্যাসিফিক বাংলাদেশ টেলিকম লিমিটেড এর মালিকানায় ছিল। 

এবং সিটিসেল মোবাইলের বৈশিষ্ট্যটার দিক দিয়ে বলতে গেলে শুধুমাত্র মোবাইল ফোনটি দিয়ে সিটিসেল সিমটাই ব্যবহার করা যেত অন্য কোন সিম আপনি ব্যবহার করতে পারবেন না। আর যেটার কারণে অন্যান্য কোম্পানির ফোন যখন বাংলাদেশে লঞ্চ হতে থাকে তখন সিটি সেল কোম্পানির ফোনটি ধীরে ধীরে জনপ্রিয়তাটা নষ্ট হয়ে যেতে থাকে। 

এর কারণ ছিল অন্যান্য কোম্পানির ফোন গুলো সবগুলো সিম সেট হতো। কিন্তু সিটি সেল কোম্পানির ফোনটিতে এটা হতো না। আর এজন্যই সর্বপ্রথমে আসা বাংলাদেশে ফোনটি, এখন ধীরে ধীরে তার ব্যবসা গুটিয়ে নিচ্ছে। আশা করি জানতে পেরেছেন মোবাইল ফোন বাংলাদেশে কোন কোম্পানি নিয়ে আসে সর্বপ্রথম বা মোবাইল ফোন কে আবিষ্কার করেন এ সম্পর্কে।

সিম কার্ড কে আবিষ্কার করেন

আজকের দিনে মোবাইল ফোন ব্যবহার করে না এমন কোন ব্যক্তি নেই এটা আমরা সকলেই জানি। কিন্তু মোবাইল ফোনে সিম ইউজ করেনা এরকম ব্যক্তি নেই এটাও অনেকের জানা নেই। কারণ মোবাইলে এখন সিম না থাকলে সে মোবাইল অকেজো ধরা চলে। অর্থাৎ মোবাইলের প্রাণ বলা চলে একটি সিম কার্ডকে। 

তো আমরা অনেকেই জানিনা যে আসলে মোবাইলে ফোনের এই সিমটি কে আবিষ্কার করলো। সুতরাং সিম কার্ডটি কে আবিষ্কার করলো এ সম্পর্কে জানতে নিম্নে পোস্টটি করতে থাকুন-সিম কার্ড, মূলত এর পুরো নাম টি হল- ( Subscriber Identification Module) অর্থাৎ গ্রাহক শনাক্তকরণ মডিউল বলা হয় যাকে। মূলত সিম কার্ড সর্বপ্রথম জার্মানি একটি সংস্থা তৈরি করেছিলেন। 

এবং যে ব্যক্তি এই সিম কার্ডটি আবিষ্কার করেন সে ব্যক্তির নাম অর্থাৎ সংস্থার নাম জিৎশেখ ডেভিডেন্ট এবং এ সংস্থাটির সর্ব প্রধান কোয়ার্টারটি ছিল জার্মানির মধ্যেই মিউনিখ নামক শহরে। সিমকার্ডে সর্বপ্রথম ১৯৯১ সালে তৈরি হয়। মূলত আগে যেরকম সিম গুলা ছিল সেই সিমগুলা মূলত আপনার দেখতে এটিএম কার্ডের মত ছিল কিন্তু সেটি ধীরে ধীরে ছোট আকার ধারণ করতে থাকে। 
এবং পরবর্তীতে বিভিন্ন কোম্পানি এরকম নিজ নিজ সিম আবিষ্কার করতে থাকে, এবং তাদের নিজ নিজ কোম্পানির নাম দিতে থাকে। আর সর্বপ্রথম অ্যাপল কোম্পানি তার iphone লঞ্চের উপরে মাইক্রো সিম নামক এক ধরনের সিম তিনি ন্যানো আকারে আবিষ্কার করেন। 

অর্থাৎ যেটিকে বলা হয় ন্যানো সিম কার্ড। তো আশা করি জানতে পারলেন যে মোবাইল ফোন কে আবিষ্কার করেন এবং এর পাশাপাশি মোবাইল ফোনে যে সিম কার্ডটি কে এবং কত সালে আবিষ্কার করেছে।

শেষ কথা

প্রিয় পাঠক বৃন্দ আশা করি আপনারা অজানা অনেক তথ্য জানতে পারলেন, মোবাইল সম্পর্কে। অর্থাৎ মোবাইল ফোন কে আবিষ্কার করেন এ সম্পর্কে। আসলে বর্তমান যুগে এখন মোবাইল ফোন যেটাকে বলা হয়, ডিজিটাল যুগের অন্যতম একটি মাধ্যম। তো অনেকেই জানতাম না যে মোবাইল ফোন কে আবিষ্কার করেছিল কিংবা কত সালে আবিষ্কার করেছিলো, এবং সে মোবাইল ফোনের মধ্যে একটি দামি ফোন যেটাকে বলে আমরা আইফোন। 

তো এই আইফোনটি কোন কোম্পানির কে আবিষ্কার করেছিলো, তো এই সম্পর্কে আগের থেকে অনেকটা ধারণা পেয়েছেন এবং অনেক কিছু জানতে পারলেন। সুতরাং আমাদের পোস্টটি যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে কমেন্টে জানিয়ে দিবেন। এবং এর পাশাপাশি বন্ধুদের কাছে শেয়ার করবেন। সকলেই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url