কি খেলে ডায়াবেটিস দ্রুত কমে - কোন ফল খেলে ডায়াবেটিস কমে

প্রিয় পাঠক মন্ডলী আজকে আমরা আলোচনা করব কি খেলে ডায়াবেটিস দ্রুত কমে এ বিষয় সম্পর্কে। এবং এর পাশাপাশি আরো জানতে পারবেন কোন ফল খেলে ডায়াবেটিস কম হয় এ সকল বিষয় সম্পর্কে। সুতরাং চলুন দেরি না করে জেনে নেওয়া যাক।
কি খেলে ডায়াবেটিস দ্রুত কমে - কোন ফল খেলে ডায়াবেটিস কমে
তো কি খেলে ডায়াবেটিস দ্রুত কমে এবং দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায় কি কি রয়েছে এ সমস্ত বিষয় সম্পর্কে এবং এর পাশাপাশি আরো গুরুত্বপূর্ণ কিছু বিষয় জানবেন ডায়াবেটিস সম্পর্কে। সুতরাং ডায়াবেটিস সম্পর্কিত অর্থাৎ কি খেলে ডায়াবেটিস দ্রুত কমে এ সম্পর্কিত তথ্য সম্পর্কে বিস্তারিত জানতে পুরো পোস্টটি সম্পন্ন মনোযোগ দিয়ে পড়তে থাকুন

ভুমিকা

ডায়াবেটিস আসলে এমন একটি রোগ যা বহুমূত্র রোগ বা মেলাটাইজ নামেও এটিকে বলা হয়ে থাকে। আর এটি একটি গুরুতর রোগ। একটি মূলত আপনার দীর্ঘমেয়াদী একটি অবস্থা যেটা কিনা আপনার রক্তের মধ্যকার গ্লুকোজ এর মাত্রা অধিক সময় ধরে বেশি থেকে বেশি হওয়ার কারণে মূলত এটি হয়ে থাকে। 
অর্থাৎ আপনার শরীরের পরিমাণ মতো যথেষ্ট পরিমাণ মতো কোনো রকমের ইনসুলিন উৎপাদন না করায় এ রোগটি বিশেষভাবে হয়ে থাকে। তো আসলে কি ধরনের ওষুধ খেলে বাকি খেলে ডায়াবেটিস দ্রুত কমে ডায়াবেটিস থেকে আপনি মুক্তি পাবেন। এ সকল বিষয়গুলো সম্পর্কে নিম্নে বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায়

আসলে দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায় অনেকগুলো রয়েছে তবে আপনাকে এই উপায়গুলো বা এই নিয়মগুলো সঠিকভাবে মেনে চলতে হবে তাহলেই কি না আপনি দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে পারবেন। তো প্রথমে দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায় গুলোর মধ্যে অন্যতম একটি উপায় হলো আপনার খাদ্য ভাসে স্বাস্থ্যকর খাদ্যবাস রাখা।

শরীর চর্চা নিয়মিত এবং এর পাশাপাশি মানসিক চাপ কমাতে হবে কেননা এগুলো আপনার একসঙ্গে যদি অনিয়ম হয়ে যায় তাহলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা অনেকটা কঠিন হয়ে যাবে। সুতরাং অবশ্যই এগুলা মেনে চলবেন। আর তাছাড়া এই বিষয় নিয়ে ইন্ডিয়ার একজন নয়া দিল্লির ডাক্তারঃ রাকেশ পন্ডিত বলেছেন,
কি খেলে ডায়াবেটিস দ্রুত কমে - কোন ফল খেলে ডায়াবেটিস কমে
যে ডায়াবেটিস মূলত একটা দীর্ঘ মিয়াদি অবস্থা যা কিনা ওষুধের চাইতে আপনার জীবনযাত্রা এবং পরিচর্যা খুব বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে থাকে। সুতরাং আপনি যদি অবশ্যই দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে চান তাহলে অবশ্যই এ বিষয়টা ফলো করতে হবে। পাশাপাশি এই ৫ টি কাজ অবশ্যই করবেন। তো চলুন কিসে ৫ টি কাজ জেনে নেওয়া যাক।
  • অবশ্যই আপনাকে নিয়মিত সুষমা খাবার খেতে হবে।
  • প্রত্যেকদিন রাতে অধিক পরিমাণে খাবার খাবেন না।
  • প্রত্যেকদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন ( ২ -৩ ) লিটার।
  • প্রত্যেকদিন সীমিত পরিমানে খাবার খাবেন এতে করে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে।
  • হাঁটাচলা খুব বেশি করবেন না প্রত্যেক দিন কম হাটা চলা করবেন।
তো আপনারা যদি এই পাঁচটি ফর্মুলা সহ উপরোক্ত বিষয়গুলো নিয়মিত মেনে চলেন তাহলে অবশ্যই আপনি দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে পারবেন আশা করা যায়।

কোন ফল খেলে ডায়াবেটিস কমে

ডায়াবেটিস নিয়ন্ত্রণে অনেকেই অনেক ধরনের রুলস ফলো করে থাকেন। আসলে ডায়াবেটিস যদি আপনি দ্রুত নিয়ন্ত্রণ করতে চান সেক্ষেত্রে আপনাকে অনেক নিয়ম মেনে চলতে হবে। তার মধ্যে অন্যতম হচ্ছে দৈনন্দিন খাদ্যাভ্যাস, এটা আপনাকে অবশ্যই নিয়ম মেনে চলতে হবে। তো এ পর্যায়ে জানবো যে কোন ফল খেলে ডায়াবেটিস দ্রুত কমে। যে সকল ফলগুলো খেলে আপনি ডায়াবেটিস কমাতে পারবেন কি কি সে ফলগুলো চলুন জেনে নেই।
  1. বেদেনাঃ বেদানা ফল এমন একটি ফল যা কিনা আপনার সব ধরনের এন্টিঅক্সিডেন্ট এর মধ্যে রয়েছে সুতরাং এই ফলটি আপনি আপনার নিয়মিত খাদ্য তালিকায় রাখতে পারেন।
  2. আঙ্গুরঃ অনেকে হয়তো জানেন যে আঙ্গুরের মধ্যে রয়েছে হাইপোকেমিক্যাল রেসভারেট্রল যা কিনা আপনার শরীরে অতিরিক্ত গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করতে পারবে এবং রক্ত চলাচল ঠিক রাখে।
  3. আপেলঃ ডায়াবেটিস নিয়ন্ত্রণে আপনি আপেল দৈনন্দিন খাদ্যাভাসে ফলের তালিকায় রাখতে পারেন।
  4. পেয়ারাঃ পেয়ারা আপনি ডায়াবেটিস নিয়ন্ত্রণে দৈনন্দিন খাদ্য তালিকায় ফলের মধ্যে রাখতে পারেন।
  5. বুলবেরিঃ এই ফলটি খেলেও আপনি আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারবেন।।
তো তো আপনি যদি ডায়াবেটিসের রোগী হয়ে থাকেন এবং আপনি যদি ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে চান তাহলে আপনি অবশ্যই এই সকল ফলগুলো খাবেন, এবং দৈনন্দিন খাদ্য তালিকায় এগুলো রাখবেন তাহলে আপনার ডায়াবেটিস আশা করা যায় নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

ভাত বেশি খেলে কি ডায়াবেটিস হয়

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা ভাবেন যে হয়তো অতিরিক্ত মাত্রায় ভাত খেলে আমাদের ডায়াবেটিস হয়ে থাকে। আসলে এ ধারণাটা পুরোটাই একটি ভ্রান্ত ধারণা। কেননা অতিরিক্ত ভাত খেলে এটির সাথে ডায়াবেটিসের কোন সম্পর্ক নেই বললেই চলে। তবে সবসময় মাথায় রাখতে হবে যে আপনি যে খাবারটা খাবেন সেটি যেন অবশ্যই স্বাস্থ্যকর পরিবেশে হয়ে থাকে। 
কেননা অসুস্থকর পরিবেশের খাবার যদি আপনি খান সেটা ভাত হোক বা অন্য কিছু এক্ষেত্রে ডায়াবেটিস হওয়াটা কয়েক পারসেন্ট বেশিত হয়ে থাকে। আর দৈনন্দিন খাবারের পাশাপাশি অবশ্যই আপনাকে তাই পরিশ্রম করতে হবে। 

আর অবশ্যই খাবারের সময় এটা অবশ্যই মাথায় রাখবেন যেন বা খুব বেশি মিষ্টি না হয়। কেননা কোন খাবারে যদি অতিরিক্ত মাত্রই মসলা বা মিষ্টি হয়ে থাকে, তাহলে ওই খাবারে ডায়াবেটিস আপনার শরীরে বাসা বাধতে পারে। তো আশা করছি জানতে পারলে ভাত খেলে ডায়াবেটিস কি হয় কি হয় না এই সম্পর্কে।

কি কি খাবার খেলে ডায়াবেটিস কমে

তো কি কি খাবার খেলে মূলত ডায়াবেটিস কমে এ বিষয়ে সম্পর্কে উপরে কিছু সংখ্যক কথা বলা হয়েছে তবে কি কি খাবার খেলে মূলত আপনার ডায়াবেটিস কমাতে পারবেন আপনি এর একটি তালিকা নিম্নে দেওয়া হলোঃ
  • বাদাম, বাদাম যদি আপনি নিয়মিত খান তাহলে এতে করে আপনার ডায়াবেটিস টা নিয়ন্ত্রণে রাখতে পারবেন বা কমাতে পারবেন।
  • মটর দানা/মটরশুটি, এই খাবারটি যদি আপনি খান তাহলে আপনি ডায়াবেটিস খুব দ্রুত কমাতে পারবেন।
  • সিম জাতীয় খাবার, সিম জাতীয় খাবার গুলো আপনি অবশ্যই খাবেন কারণ এটি ডায়াবেটিস কমানোর অন্যতম একটি ঔষধি খাবার।
  • ভুট্টা, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার অন্যতম একটি ঔষধি খাবার হল ভুট্টা। যার মধ্যে রয়েছে কিনা প্রচুর পরিমাণে ফাইবার।
  • বাঙ্গি, এটি একটি গরমকালীন ফল তবে এই ফলটিকে ডায়াবেটিস কমানোর অন্যতম একটি খাবার।
  • তরমুজ, তরমুজ প্রায় অনেকের কাছে খুব বেশি প্রিয়। আর বিশেষ করে এটি গরমের সময় অনেক বেশি মানুষ খেয়ে থাকেন। তবে ডায়াবেটিস যাদের অতিরিক্ত মাথায় রয়েছে তাদের মাথায় রাখতে হবে যেন খুব বেশি মিষ্টি না খায়।
  • আশ - জাতীয় খাবার, আজ জাতীয় খাবার এটি এমন এক ধরনের খাবার যা কিনা আপনার যদি অতিরিক্ত মাত্রায় কোষ্ঠকাঠিন্য হয়ে থাকে এটি অনেকটা উপকার করে থাকে। এবং এর পাশাপাশি ডায়াবেটিস নিয়ন্ত্রণে অন্যতম ভূমিকা পালন করে।

শেষ কথা:কি খেলে ডায়াবেটিস দ্রুত কমে

তো প্রিয় পাঠক মন্ডলী আশা করছি আমাদের আজকের এই পোস্টটি পড়ে আপনারা জানতে পারলেন যে কি খেলে ডায়াবেটিস দ্রুত কমে বা ডায়বেটিস দ্রুত কমানোর কি কি উপায় রয়েছে এবং কি কি খাবার খেলে মূলত ডায়াবেটিস থেকে আপনারা খুব সহজে মুক্তি পাবেন বা ডায়াবেটিস কে নিয়ন্ত্রণে রাখতে পারবেন। 
সুতরাং আমাদের আজকের এই পোস্টটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সেটি কমেন্ট করে জানিয়ে দিবেন। এবং এই পোস্টটি আপনারা শেয়ার করবেন যেন অন্যরাও পোস্ট উপরে উপকৃত হতে পারে এবং তারাও যেন জানতে পারে যে কি খেলে ডায়াবেটিস দ্রুত কমে বা এটি নিয়ন্ত্রণে নিয়ে আসা যায়। সুতরাং আমাদের আজকের এই পোস্টটি এখানেই শেষ করছি সকলে ভালো থাকবেন সুস্থ থাকবেন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url