কানে ব্যথার ট্যাবলেট - কানে ব্যথা হলে কি করা উচিত

প্রিয় পাঠক বৃন্দ, আমাদের কম বেশি প্রায় সকলেরই কানে ব্যথা মাঝেমধ্যেই প্রচুর পরিমাণে হয়ে থাকে। তো আসলে কানে ব্যথা হলে কি করণীয়? বা কানে ব্যথার ট্যাবলেট,  এবং কানে ব্যথা হওয়ার কারণ কি? এবং কি কি উপায়ে আপনি আপনার কানের ব্যথা ভালো করতে পারবেন। চলুন জেনে আসি।

কানে ব্যথার ট্যাবলেট - কানে ব্যথা হলে কি করা উচিত

কানের ব্যথা মূলত এটি বাচ্চাদের ক্ষেত্রে অধিক বেশি হয়ে থাকে। একবার যদি যন্ত্রণা শুরু হয়ে যায় তাহলে সেটা থামানো অনেকটা মুশকিল হয়ে পড়ে। সুতরাং কানে ব্যথা হলে কি করণীয় এবং কানে ব্যথার কি কি ট্যাবলেট বা ড্রপ রয়েছে বা কানে ব্যথার ট্যাবলেট কী রয়েছে । বিস্তারিত জানতে হলে নিম্নে পোস্টটি পড়তে থাকুন।

বাচ্চাদের কানে ব্যথা হলে করণীয়

যাদের কানে ব্যথা হলে কি করণীয় অভিভাবকদের? আমরা অনেকেই জানিনা আমাদের সন্তানরা বেশিরভাগ সময়ই কানে যন্ত্রণা হলে তখন প্রচন্ড পরিমাণে কাঁদতে থাকে। কিন্তু আমরা বাচ্চাদের এরকম কষ্টটার জন্য কি করা যায়, এটার অনেক উপায় খুঁজি। না খুঁজে তখন ডাক্তারের পরামর্শ নেই। তো আসলে কানে ব্যথা মূলত ঠান্ডা লাগার পর অনেক সময় কানের ব্যথা হয়। 

বা অনেক সময় দেখা যায় কানের মধ্যে থেকে সাদা সাদা কি যেন পুজের মত বের হয়ে যায়। এই সময় আপনারা ভুলেও কানের মধ্যে তুলা গুজে দেবেন না, কারণ এটি একটি ভুল প্রক্রিয়া। যদি পারেন প্রথমেই পাতলা একটা কাপড় নিবেন, কাপড়টা নিয়ে কানের বাইরের দিকে ময়লা পরিষ্কার করে দিবেন ধীরে ধীরে। কিন্তু ভেতরের ময়লাটা পরিষ্কার করতে যাবেন না যেকোন কিছু দিয়ে। 
তবে যদি দেখেন প্রচুর পরিমাণে ময়লা জমে গেছে এবং অনেক ব্যথা শুরু হয়ে গেছে তাহলে ওই সময় আপনি ডাক্তারের পরামর্শ নিয়ে তাদের কাছ থেকে চিকিৎসা নিবেন। যদি প্রচুর পরিমাণে ব্যথা না হয়, সামান্য পরিমাণে যদি ব্যথা হয়ে থাকে, তাহলে একটা প্যারাসিটামল খেয়ে নিবেন। তো চলুন বাচ্চাদের কানে ব্যথা হলে কি করণীয় এ সম্পর্কে কয়েকটি উপায় জেনে আসি।
  • বাচ্চাকে পুকুর কিনবা সুইমিং পুলের পানিতে যখন নামবে নামার আগে তাদের কানে ইয়ার প্লাগ ঢুকিয়ে দিবেন কিম্বা তেলে ভেজানো যেকোনো তুলা তার কানের মধ্যে ঢুকিয়ে দিবেন।
  • আপনার শিশুকে যখন দুধ খাওয়াবেন কিংবা গোসল করাবেন ওই সময় আপনার শিশুর কানে কিছু যেন ঢুকে না যায় সেদিকে খেয়াল রাখবেন।
  • কোন রকমের কটন বার কাঠি কিংবা ক্লিপ দিয়ে ভুলেও শিশুর কান পরিষ্কার করতে যাবেন না।
  • শিশুর কানের মধ্যে যদি প্রচন্ড পরিমাণে ব্যথা হয়ে থাকে তাহলে আপনারা পাতলা কোন কাপড় দিয়ে তার কানের বাইরের দিক দিয়ে পরিষ্কার করে দিবেন।
  • যদি এরকমটা মনে করেন যে শিশুর কানের ব্যথা খুবই সামান্য, ওই সময় শিশুকে বাড়তি কোন ঔষধ না খাওয়িয়ে ব্যথার ওষুধ না খাওইয়ে শুধু প্যারাসিটামল খাওয়াবেন তাহলে যথেষ্ট হবে।

কানে ব্যথার ট্যাবলেট

কানে ব্যথা হলে কি করণীয়? বা কানে ব্যথার কোন ট্যাবলেট রয়েছে কি যেটা খেলে কানের ব্যথা দ্রুত সেরে যাবে? হ্যাঁ অবশ্যই রয়েছে। এখন প্রায় শিশুদেরই এই সমস্যাটা বেশি দেখা দিচ্ছে, এমনকি তাদের যখন কানে ব্যথা হয় তখন তারা প্রচন্ড পরিমাণে কষ্ট পায়। 

আর এই সময় আপনাদের উচিত কানের মধ্যে কোন কটন বার না দিয়ে খুব দ্রুত ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করা। আপনি যদি এই সকল ট্যাবলেট গুলো ব্যবহার করতে পারেন তাহলে অল্পতেই আপনার কানের ব্যথা দূর হয়ে যাবে। চলুন নিচে কয়েকটি ট্যাবলেট এর নাম জেনে আসি।
  • Doxicup -Tablet.
  • Reliv -Tablet.
  • Tcef -Tablet.
  • Napa Extra -Tablet.
আপনাদের যখন প্রচন্ড পরিমাণে কানে ব্যথা হবে তখন আপনি অবশ্যই এই ট্যাবলেট গুলা সেবন করবেন, সঠিক নিয়মে যদি আপনারা এই ট্যাবলেট গুলো খেতে পারেন তাহলে অবশ্যই কানের ব্যথা দূর হয়ে যাবে। আশা করি বুঝতে পেরেছেন কানে ব্যথা হলে কি করণীয় বা কি কি ওষুধ খাওয়া উচিত।

কানে ব্যথা হওয়ার কারণ কি

আসলে বর্তমান সময়ে প্রায় প্রত্যেকটা ব্যক্তিরই এই সমস্যা হয়ে থাকে আর সেটি হচ্ছে কানে ব্যথা। বড় ছোট সবারই এই একই সমস্যা। এবং এটি মূলত হয় কান দিয়ে যদি কোন সময় পোস্ট পড়ে থাকে কিংবা কানে কম শুনলে কিংবা মাথা ব্যথা করলে। এছাড়াও যারা গ্রাম অঞ্চলে বসবাস করে এই সকল মানুষেরা পুকুরে কিংবা নদীতে যখন গোসল করে, 

তখন পুকুর কিংবা নদীর সেই নোংরা পানিগুলা অনেক সময় কানের মধ্যে প্রবেশ করে এবং ওই সময় কানের মধ্যে ব্যথার শুরু হয়ে যায়। আরে ছাড়ো যখন কানের মধ্যে যখন উচ্চ কোন কণ্ঠে আওয়াজ প্রবেশ করে হঠাৎ করে তখন সেটি আমাদের কানের মধ্যে একটি যন্ত্রণার সৃষ্টি হয়। এমনকি যেটা থেকে কিনা আমাদের কানের ব্যাথার প্রক্রিয়া শুরু হয়ে যায়। 
আবার অনেক সময় মধ্য কর্নের সংক্রমণ তার কারণেও তাদের ব্যথা হয়ে থাকে। তাছাড়া গবেষণায় আরো একটি প্রক্রিয়া জানা গেছে যদি আপনার কখনো দাঁতের সমস্যা হয় কিংবা দাঁতের মাড়ির সমস্যা হয়ে থাকে, তখন আপনি দাঁতের মাড়ি সাথে যে খাস খাজ শব্দ করেন এটি অর্থাৎ নারীর সাথে মারি যখন বাড়ি খায়, তখন এটি আপনার কানের ব্যাথার সৃষ্টি হতে পারে। 

অর্থাৎ এটি বেশি হয়ে থাকে বিশেষ করে মধ্য কর্নে যদি সংক্রমণ হয়ে থাকে তাহলে, কিংবা যদি কানের সাথে কোন কিছুর আঘাত হয্‌ কিংবা আচমকা যখন আমরা পুকুরে ঝাঁপ দিই তখন কানের মধ্যে যদি পানি প্রবেশ করে, কিংবা হঠাৎ করে যদি প্রচন্ড কোন শব্দ আমাদের কানে আসে যেমন বাজি পটকা গাড়ির হর্ন এ সকল কিছুর আওয়াজ যখন সরাসরি আমাদের কানে আসে, 

তখন আমাদের কানের ব্যথা শুরু হয়ে যায়। এবং এটি প্রথমের দিকে যদিও অল্প অল্প হয় কিন্তু ধীরে ধীরে এটির প্রকোপ বাড়তে থাকে। আশা করি বুঝতে পেরেছেন কানে ব্যথা হলে কি করণীয় বা কানের ব্যথা হওয়ার কারণ কি কি, বিস্তারিত জানতে পেরেছেন।

হঠাৎ কানে ব্যথা হলে করণীয়

যেকোনো ধরনের ভাইরাস হল কিংবা ব্যাকটেরিয়াল সংক্রমণের কারণে বেশির ভাগ সময় হঠাৎ করে আমাদের কানের যন্ত্রণা বা ব্যথা শুরু হয়ে থাকে। অর্থাৎ কান্নার কানের মধ্যে যখন তরল কিছু জমে যায় তখন সেটি ধীরে ধীরে যন্ত্রণার সৃষ্টি হয়ে যায়। তো হঠাৎ করে যদি আপনার কানে ব্যথা শুরু হয়ে যায় তাহলে আপনার কি কি করনীয় রয়েছে চলুন বিস্তারিত নিম্নে জেনে আসি।
  • টি ট্রি অয়েল ব্যবহার করেঃ টিটরি অয়েলের রয়েছে অনেক গুনাগুন। আপনি যদি আপনার কানের ব্যাথার কারণে টি ট্রি ওয়েল ব্যবহার করেন তাহলে এটি আপনার কানের এন্টি ব্যাকটেরিয়াল, এন্টিসেপটিক এবং এন্টিফাঙ্গাল এগুলো সকল কিছু দূর করে দিবে।
  • আদায় প্রদাহ ব্যবহার করেঃ আপনার কানে যদি পরিমাণে ব্যথা শুরু হয়ে যায় হঠাৎ করে তাহলে আপনি সেটি কমাতে আদার রস ব্যবহার করতে পারেন এবং এর সাথে আপনি অলিভ অয়েল তেল মিশিয়ে হালকা গরম করে সেটা আপনি ব্যবহার করতে পারেন। এতে করে আপনার কানের ব্যথা দ্রুত সেরে যাবে।
  • রসুন ব্যবহার করেঃ আপনার কানে যখন প্রচন্ড ব্যথা শুরু হয়ে যাবে তখন এটির প্রাকৃতিক ঔষধ হিসেবে আপনি রসুন ব্যবহার করতে পারেন। কারণ এদের রয়েছে এলিসিন নামক একটি উপাদান যদি কিনা আপনার সকল এন্টি ব্যাকটেরিয়াল এর কাজ করবে।
  • হাইড্রোজেন পারঅক্সাইড ব্যবহার করেঃ হাইড্রোজেন পারঅক্সাইড এটি আপনার কানের ব্যথা দ্রুত সারাতে সাহায্য করবে। এক্ষেত্রে আপনি ব্যবহার করবেন এভাবে যে, আপনি যেখানে আক্রান্ত হবেন অর্থাৎ যেখানে আপনার ব্যথা বেশি হবে, সেইকানে.৫ - ১০ ফোটা করে হাইড্রোজেন পারঅক্সাইড ব্যবহার করতে পারেন এবং এটি কানের মধ্যে দেওয়ার পরে আপনি কাত হয়ে শুয়ে থাকবেন ১৫ থেকে ২০ মিনিট ধরে।
আশা করি বুঝতে পেরেছেন হঠাৎ করে কানে ব্যথা হলে কি করণীয়। এবং কি কি উপায়ে আপনি আপনার কানের ব্যাথা সারাতে পারবেন।

কানে ব্যথার ড্রপ

প্রিয় পাঠক বৃন্দ, কানে ব্যথা আমাদের প্রায় সকলেরই হয়ে থাকে কিন্তু আমরা প্রাকৃতিক উপায়ে সেগুলো ঘরে বসেই চিকিৎসা করার উপায় খুঁজি। কিন্তু সেগুলা করেও কোন আমাদের কাজ হয় না। এ সময় আপনি অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে আপনি আপনার চিকিৎসা করবেন।
কানে ব্যথার ট্যাবলেট - কানে ব্যথা হলে কি করা উচিত
তো অনেকেই জানেন না যে কানে ব্যথা হলে আসলে কোন কোন ড্রপ দেওয়া উচিত। যে ড্রপগুলো ব্যবহার করলে আপনি আপনার কানের ব্যথা খুব দ্রুত সারাতে পারবেন। চলুন সেই কয়েকটি কানের ড্রপের নাম জেনে আসি।
  • Candistin Drop
  • Kanis Drop
  • Clarizol Drop
এছাড়াও আপনি এই সকল ব্যথার ঔষধ ব্যবহার করতে পারেন যেগুলা ব্যবহার করলে খুব দ্রুত আপনার এই কানের ব্যথা সেরে যাবে।
  • Voltalin - Sr 50/100 mg
  • Cirocin - Sr 200 mg
  • Ppi - 20 mg
  • Clofenac - 50/100 mg
  • Cipro - 200/250 mg
  • Erocin - 500 mg
  • Seclo - 20/40
এ ঔষধ গুলা যদি কানে ব্যথার জন্য নিয়মিত সেবন করেন তাহলে অবশ্যই আপনি উপকারিতা পাবেন। অর্থাৎ আপনি এই ওষুধগুলো ব্যবহার করলে আপনি আপনার কানের ব্যথা থেকে মুক্তি পাবেন।

কানে রসুন দিলে কি হয়

আপনারা যদি কানে ব্যথা হয় প্রচন্ড পরিমাণে তখন আপনি কি কি উপায়ে সেটি ভালো করতে পারবেন? এটা অনেকেই জানেন না। তবে আজকে একটি নতুন বিষয় জানবো সেটা হচ্ছে কানের রসুন দেয়া। আপনার যদি কানে প্রচণ্ড পরিমাণে ব্যথা হয় পোস্ট বের হয় তখন যদি আপনি কানের রসুন দেন তাহলে অল্প দিনের মধ্যেই আপনার সেটা সেরে যাবে। 

কারণ রসুনের মধ্যে রয়েছে শক্তিশালী এক ধরনের এন্টি ইনফ্লামেটরি প্রভাব। যে ঠিক কিনা ভালো একটি অ্যান্টিবায়োটিক এটি যে কোন রোগের সংক্রমণের সাথে জড়িত চিকিৎসার মাধ্যমে ব্যবহার করতে পা্রেন। কারণ রসুনের মধ্যে রয়েছে দলীল ডি নামে এক ধরনের সালফেট পদার্থ যেটা কিনা শরীরের বিভিন্ন রকমের সংক্রমণ কমাতে সহায়তা করে। 
তাছাড়া রসুন কানের মধ্যে দিলে এটি আপনার ব্যথা কে খুব দ্রুত ও প্রশমিত করে। তবে একটা বিষয় দিয়ে খেয়াল রাখবেন,যেন রসুনটা যেন কানের ভেতরে ঢুকে না যায়, কেননা রসুন যদি কানের ভিতরে প্রবেশ করে তাহলে সেটি বাহির করা খুবই মুশকিল হয়ে যায়। এজন্য এদিকে খেয়াল রেখে কানে রসুন ব্যবহার করবেন। আশা করি বুঝতে পেরেছেন কানে ব্যথা হলে কি করণীয় বা রোশন কানে দিলে আপনি কি উপকারিতা পাবেন।

শেষ কথা

কমবেশি আমাদের সকলেরই মাঝেমধ্যে কানের মধ্যে প্রচন্ড ব্যথা হয়ে থাকে। সুতরাং আজ থেকে যদি আপনাদের কানে এরকম প্রচন্ড ব্যথা হয় তাহলে এই টেকনিক গুলা মেন্টেন করবেন, আশা করি কানের ব্যথা থেকে মুক্তি পাবেন। তো আশা করি কানে ব্যথা হলে কি করণীয়, এবং এর পাশাপাশি কি কি ট্যাবলেট খাবেন, 

যেগুলা খেলে যে ওষুধগুলো খেলে খুব দ্রুত কানের ব্যথা সেরে যাবে এ সকল ওষুধের নাম গুলো জানতে পারলেন। আমাদের পুরো পোস্টে যদি আপনার কাছে ভালো লেগে থাকে, তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন যেন তারা উপকৃত হতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url