কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব - ফ্রিল্যান্সিং কি

প্রিয় পাঠক বৃন্দ আজকে আমরা জানবো কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব ? বা ফ্রিল্যান্সিং কোন কাজের চাহিদা বর্তমানে বেশি। মার্কেটপ্লেসে নাকি মার্কেটপ্লেসের বাহিরে। সকল বিষয় সম্পর্কে জানব এবং এর পাশাপাশি নতুনরা কিভাবে শুরু করবে এ সম্পর্কেও জানবো।
কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলব - ফ্রিল্যান্সিং কি
তো বর্তমানে ফ্রিল্যান্সিং সেক্টরে কোন কাজের চাহিদা বেশি এবং নতুনদের জন্য ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করবে তারা? এবং ফ্রিল্যান্সিং কাজ করার জন্য আপনার কিসের প্রয়োজন হবে। এবং ফ্রিল্যান্সিংয়ের সহজ সহজ কাজগুলো কি কি। সকল বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে হলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন।

ফ্রিল্যান্সিং কি

বর্তমান সময়ে, মানুষ শিক্ষাগত যোগ্যতা দিয়ে তার সঠিক চাকরি নির্বাচন করতে পারছে না। এটার মূল কারণ হচ্ছে বর্তমানে শিক্ষাগত যোগ্যতার যে মর্যাদা বা যে মান থাকার কথা সেই মানটা বর্তমানে হারিয়ে গেছে। এজন্য প্রত্যেকটা শিক্ষিত ব্যক্তি তাদের শিক্ষাগত যোগ্যতা দিয়ে বর্তমানে তাদের মান গত চাকরি তারা পাচ্ছে না। 
আর এজন্য বর্তমান সময়ে যুবক যুবতীরা সকলেই একটি অনলাইন প্লাটফর্মে যোগ দিচ্ছে বা কাজ শুরু করছে। আসে প্লাটফর্মের নাম হচ্ছে ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম। তো ফ্রিল্যান্সিং এটি আসলে কি ? ফ্রিল্যান্সিং মূলত এমন একটি প্লাটফর্ম যেখানে আপনি ইন্টারনেটের মাধ্যমে সকল ধরনের কাজ করে অর্থ উপার্জন করতে পারবেন। 

এবং এই প্লাটফর্মের একটি বড় সুবিধা হচ্ছে আপনি এখানে আপনার ইচ্ছামত অর্থাৎ আপনার ইচ্ছা স্বাধীন কাজ করে আপনি অর্থ উপার্জন করতে পারবেন। তো আশা করছি জানতে পারলেন ফ্রিল্যান্সিং কি এবং এখান থেকে আপনি কিভাবে অর্থ উপার্জন করতে পারবেন এ সম্পর্কে।

ফ্রিল্যান্সিং কোন কাজটির চাহিদা বর্তমানে বেশি

বর্তমান সময়ে ২০২৩ সালে এসে ফ্রিল্যান্সিং প্লাটফর্মে এমন চাহিদা বা এমন মানুষের রোল পড়ে গেছে যে প্রত্যেকটা মানুষই বর্তমানে ফ্রিল্যান্সিং এর কাজের দিকে ঝুকে পড়েছে। তো ফ্রিল্যান্সিং এটি মূলত এখানে ক্লায়েন্টদের কাজের উপর নির্ভর করে বাংলাদেশি ফ্রীলান্সার বা বিভিন্ন দেশের ফ্রিল্যান্সাররা কাজ করে থাকে। যেহেতু এখানে শিক্ষার খুব একটি মানগত যোগ্যতার প্রয়োজন হয় না। 

তবে প্রযুক্তিগত কঠিন দক্ষতা একজন ব্যক্তির মধ্যে থাকা লাগবে। তো এর ফলে আপনারা ফ্রিল্যান্সিং সেক্টরে কাজ করতে পারবেন, এবং আপনারা এখান থেকে সফলতা অর্জন করতে পারবেন। তো বর্তমানে ফ্রিল্যান্সিং সেক্টরে কোন কোন কাজের চাহিদা সবচাইতে বেশি এরকম ১০ টি কাজ সম্পর্কে আজকে আপনাদের সামনে আলোচনা করবো।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ( SEO )

সার্চ ইঞ্জিন বা এসইও অপটিমাইজেশন এটি হলো ডিজিটাল মার্কেটিং এর একটি কাজ। এখানে মূলত ফ্রিল্যান্সাররা তাদের ক্লায়েন্টের যে সকল ওয়েবসাইট গুলো রয়েছে, এ সকল ওয়েবসাইট কে এসইও করে ওয়েবসাইট কে ফাস্ট পেইজে নিয়ে আসার কাজ করে থাকে। অর্থাৎ এসইও এর কাজ হচ্ছে মূলত যে কোন ওয়েবসাইট কে রেংকিং করানো বা google এর ফাস্ট পেজে নিয়ে আসা।
  1. গ্রাফিক্স ডিজাইন - ( Graphic Design )
  2. সোশ্যাল মিডিয়া মার্কেটিং - ( Social Media Marketing )
  3. ওয়েবসাইট ডেভেলপমেন্ট - ( Website Development )
  4. ভিডিও এডিটিং - ( Video Editing )
  5. ব্লকচেইন এবং ক্রিপ্টোকারেন্সি প্রোগ্রামিং - ( Blockchain and Cryptocurrency Programming )
  6. কন্টেন্ট রাইটিং - ( Content Writing )
  7. এক্সেল - ( Excel )
  8. ওয়েবসাইট ডিজাইন - ( Website Development )
  9. ডাটা এনালাইসিস - ( Data Analysis )
  10. অ্যাপ ডেভেলপমেন্ট - ( Application Development )
ফ্রিল্যান্সিং সেক্টরে মূলত বর্তমানে এই সকল কাজগুলোর চাহিদা অনেকাংশে বেশি। তবে এই সকল কাজগুলোর মধ্যে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন অর্থাৎ ( SEO ) এই কাজটির চাহিদা অনেক গুণ বেশি বা ক্লায়েন্টরা মূলত এই কাজটি বেশি দিয়ে থাকে। তবে এখানে যে ১০ টি কাজের কথা বলা হয়েছে এ সকল কাজের ডিমান্ডো ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে অনেক বেশি।তো আশা করছি freelancing সেক্টরে কোন কাস্টের চাহিদা বেশি এ সম্পর্কে জানতে পারলেন।

ফ্রিল্যান্সিং কত প্রকার

ফ্রিল্যান্সিং কত প্রকার বলতে বোঝানো হয়েছে আপনার এখানে ফ্রিল্যান্সিং হচ্ছে একটি অনলাইন প্লাটফর্ম। এখানে আপনি যত কাজ করবেন তত আপনি অর্থ উপার্জন করতে পারবেন এখানে কোন বাধা ধরা নেই। তবে অনেকে প্রশ্ন করেন যে ভাইয়া ফ্রিল্যান্সিং কাজ শুরু করব তবে ফ্রিল্যান্সিং কি এবং কত প্রকার এগুলো সম্পর্কে, এরকম ভাবে জিজ্ঞাসা করেন। 
আরো পড়ুন/জানুনঃ Lg ফ্রিজের দাম 2023
ফ্রিল্যান্সিং কত প্রকার বলতে বলতো এখানে আপনার ফ্রিল্যান্সিং এর যেই কাজ এই কাজটাকে বোঝানো হয়েছে। অর্থাৎ এই ফ্রিল্যান্সিং আপনি ঘরে বসেই করতে পারবেন এবং আপনি যেখানেই থাকেন না কেন আপনি ফ্রিল্যান্সিং এর কাজ করতে পারবেন। যদি কিনা আপনার কাছে একটা পিসি কিংবা ল্যাপটপ থাকে। তো আশা করছি জানতে পারলেন যে ফ্রিল্যান্সিং গুলো তো কি বা এটি কে কিসের জন্য বলা হয় যে, এটি কত প্রকার এ সম্পর্কে।

নতুনদের জন্য ফ্রিল্যান্সিং

ফ্রিল্যান্সিং এই কাজটি বর্তমান সময়ে খুবই জনপ্রিয় একটি কাজ। অর্থাৎ কেউ যদি ভালো একটি সেক্টরের স্কিল ডেভেলপমেন্ট করে, তাহলে সে ব্যক্তি খুব সহজেই ফ্রিল্যান্সিং সেক্টরে সফলতা অর্জন করতে পারবে। তো ঠিক সেভাবে যারা বিগিনার বা যারা নতুনভাবে শুরু করতে যাচ্ছেন ফ্রিল্যান্সিং কাজ। তারা কোন কোন সেক্টরে কাজ করলে খুব সহজেই টাকা আর্ন করতে পারবেন। 
বা নতুনরা কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করবে এবং কোন সেক্টরে কাজ শুরু করলে তারা সফলতা অর্জন করতে পারবে খুব দ্রুত। তো চলুন আজকে সে সকল বিষয় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা যাক। তো বর্তমানে বাংলাদেশে ফ্রিল্যান্সের সংখ্যা দিন দিন অনেকাংশে বেড়ে যাচ্ছে। এবং সেই সাথে সাথে নতুনরা তাদের নিজেদের দক্ষতার উপর ভিত্তি করে মার্কেটপ্লেসে তাদের জায়গা করে নিচ্ছে। 

তবে সবসময় মাথায় রাখতে হবে যে যখন আপনি নতুন ফ্রিল্যান্সিং শুরু করবেন তখন আপনার সর্বপ্রথম একটি সঠিক গাইডলাইন দেওয়ার জন্য একজন মেন্টরস এর প্রয়োজন হবে। তোর যখন আপনি মূলত নতুন ফ্রিল্যান্সিং শুরু করতে যাচ্ছেন তখন সর্বপ্রথম আপনাকে অন্তত ইংরেজির উপরে দক্ষতা অর্জন করতে হবে। 

অর্থাৎ ফ্লুয়েন্টলি আপনাকে ইংরেজি বলতে হবে, তো নতুনদের জন্য ফ্রিল্যান্সিং তারা কিভাবে শুরু করবে এ সম্পর্কে জানতে পারলেন। তো চলুন এবার জেনে নেওয়া যাক ফ্রিল্যান্সিং কাজ করার জন্য একজন ফ্রিল্যান্সারের কি কি প্রয়োজন হবে, এ সম্পর্কে।

ফ্রিল্যান্সিং কাজ করার জন্য কিসের প্রয়োজন

ফ্রিল্যান্সিং কাজ করার জন্য আপনার বিশেষ বিশেষ কয়েকটি ডিভাইসের প্রয়োজন হবে। এবং এর পাশাপাশি আপনাকে উপরে ওই যে বললাম ইংরেজি ইংরেজির উপরে আপনাকে অবশ্যই স্পিকিং করতে হবে। অনেকেই বলে যে ফ্রিল্যান্সিং করতে নাকি ইংরেজির প্রয়োজন হয় না এবং কম্পিউটারের সাধারণ নলেজ ও প্রয়োজন হয় না। আসলে কথাটা পুরোটাই একটি ভাওতাবাজি। 
ফ্রিল্যান্সিং শুরু করার পূর্বে আপনাকে অবশ্যই ইংরেজি উপরে দক্ষতা অর্জন করতে হবে। কারণ যখন আপনি ফাইবার কিংবা আপ ওয়ার্ক মার্কেটপ্লেসে কাজ শুরু করবেন। তখন বাইরের যে সকল ক্লায়েন্ট গুলা থাকবে তারা সরাসরি আপনার সাথে কমিউনিকেশন করতে চাইবে। আর তখন অবশ্যই আপনাকে তাদের সাথে ভালোভাবে কমিউনিকেশন করতে হবে। 

আর এজন্য আপনার প্রয়োজন হবে তখন সঠিক ইংরে্জির। তো এজন্য আপনাকে অবশ্যই ফ্রিল্যান্সিং কাজ শুরু করার পূর্বেই ইংরেজির উপরে স্পিকিং করতে হবে। এবং ন্যূনতম মানের ইন্টারনেট অর্থাৎ 4G ইন্টারনেট থাকতে হবে। এরপর আপনার অন্তত পিসি কিংবা ল্যাপটপ থাকতেই হবে। তো আপনি যখন নতুন ফ্রিল্যান্সিং কাজ শুরু করতে যাবেন তখন অবশ্যই আপনার এ সকল ডিভাইস গুলোর জরুরী ভিত্তিক দরকার হবে।

ফ্রিল্যান্সিং এর সহজ কাজ সমূহ

ফ্রিল্যান্সিং সেক্টরে মূলত বিভিন্ন ধরনের কাজ রয়েছে। তবে আপনি যেই বিষয়ের ওপর স্কিল ডেভেলপমেন্ট করবেন অবশ্যই আপনি সেই টপিকটা নিয়েই কাজ শুরু করবেন। অর্থাৎ ফ্রিল্যান্সিং এ আপনি যতগুলো বিষয়ের উপর স্কিল ডেভেলপমেন্ট করবেন সবগুলো কাজই আপনার কাছে সহজ মনে হবে। তবে সব সময় মাথায় রাখবেন, যে একটা বিষয় নিয়ে পড়ে থাকলে চলবে না, 
আপনাদের সকল বিষয় নিয়ে কাজ করতে হবে। তাহলে বুঝতেই পারতেছেন যে ফ্রিল্যান্সিং সেক্টরে শুধু একটি কাজ নিয়ে পড়ে থাকলে হবে না। তো ফ্রিল্যান্সিং এর সহজ কাজ কোনগুলো। অর্থাৎ ফ্রিল্যান্সিং সেক্টরে কোন কোন কাজগুলো করলে আপনারা সফল হতে পারবেন বা আপনাদের কাছে সহজ হবে তো চলুন এরকম ৬ টি কাজ কি কি নেই।
ফ্রিল্যান্সিংয়ের সহজ ৬ টি কাজঃ
  • গ্রাফিক্স ডিজাইন/লোগো ডিজাইন
  • ওয়েবসাইট ডিজাইন
  • এপ্লিকেশন ডেভেলপমেন্ট
  • কনটেন্ট রাইটিং
  • কপিরাইটিং
  • ভিডিও এডিটিং
তো এই কাজগুলোর উপর যদি আপনারা স্কিল ডেভেলপমেন্ট করেন এবং যদি কাজ শুরু করেন, তাহলে খুব সহজেই স্বল্প সময়ের মধ্যে এই কাজগুলোর উপরে আপনারা সফলতা অর্জন করতে পারবেন। এবং আপনারা খুব সহজেই কাজগুলো করতে পারবেন। তো আশা করছি জানতে পারলেন ফ্রিল্যান্সিং এর সহজ কাজ সমূহ কোনগুলো এ সকল বিষয়গুলো সম্পর্কে।

সর্বশেষ পরামর্শ

তো কিভাবে ফ্রিল্যান্সিং একাউন্ট খুলবেন এবং ফ্রিল্যান্সিং সেক্টরে কিভাবে নতুনরা কাজ শুরু করবেন আশা করছি আপনারা এ সকল বিষয় সম্পর্কে জানতে পারলেন। এবং এর পাশাপাশি আরও জানতে পারলেন ফ্রিল্যান্সিং সেক্টরে সহজ কাজ কোনগুলো, এবং ফ্রিল্যান্সিং সেক্টরে বর্তমান সময়ে জনপ্রিয় কোন কাজগুলো করলে আপনারা খুব সহজেই সফলতা অর্জন করতে পারবেন এ সকল বিষয় সম্পর্কে। 

তো প্রিয় পাঠক মন্ডলী আশা করছি আমাদের এই পোস্টটি আপনাদের কাছে ভালো লেগেছে। সুতরাং আমাদের এই পোস্টে যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এবং এই পোস্টটি আপনারা আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করবেন যেন তারাও পোস্টটি পড়ে উপকৃত হতে পারে। সুতরাং আজকের মত এখানেই শেষ করছি সকলেই ভালো থাকবেন সুস্থ থাকবেন, খোদা হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url