লাউ এর পুষ্টি উপাদান - লাউ খেলে কি ঠান্ডা লাগে

প্রিয় পাঠক মন্ডলী, আজকে আমরা জানবো লাউ এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। লাউ কম বেশি এটি আমাদের সকলের কাছে প্রিয় একটি খাবার। আমরা সকলেই খাই কিন্তু জানি না লাউ এর উপকারিতা ও অপকারিতা কি এ সম্পর্কে। চলুন জেনে নেওয়া যাক লাউ এর উপকারিতা ও অপকারিতা কি এ সম্পর্কে।
লাউ এর উপকারিতা ও অপকারিতা
লাউ এর মধ্যে কি কি পুষ্টি উপাদান রয়েছে? এবং লাউ শাক এর উপকারিতা কি? কিংবা লাউ খেলে কি ঠান্ডা লাগে? তো লাউ এর উপকারিতা ও অপকারিতা সহ বিস্তারিত ভাবে লাভ সম্পর্কে জানতে হলে পুরো পোষ্টটি সম্পূর্ণভাবে পড়তে থাকুন।

লাউ এর পুষ্টি উপাদান

লাউ মূলত এমন একটি খাবার যে খাবার টার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান। এছাড়াও আপনি জানলে অবাক হবেন যে চিকিৎসা বিজ্ঞানে লাউ সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ গুরুত্বপূর্ণ কথা বলা হয়েছে। 
অর্থাৎ প্রত্যেক দিনের খাদ্য তালিকায় একটি সুস্বাস্থ্যের অধিকারী ব্যক্তি তার খাদ্য তালিকায় নাম রাখবেই। তো বুঝতে পারতেছেন যে লাভ এর মধ্যে কতটা পুষ্টি উপাদান রয়েছে। খেলে আপনি কি কি উপকারিতা লাভ করতে পারবেন। তো চলুন নিম্নে লাউ এর পুষ্টি উপাদান সম্পর্কে জেনে নেওয়া যাক।
  • একটি ১০০ গ্রাম লাউ এর মধ্যে রয়েছে প্রায় ২.৫ গ্রাম কার্বোহাইডেট।
  • এবং প্রতি ১০০ গ্রাম লাউ এর মধ্যে আরো রয়েছে 0.2 গ্রাম প্রোটিন।
  • এবং প্রতি ১০০ গ্রাম লাউ এর মধ্যে রয়েছে প্রায় ০.৬ গ্রাম ফ্যাট।
  • এবং প্রত্যেক লাউ এর মধ্যে রয়েছে প্রায় ৬ থেকে ৭ গ্রাম করে ভিটামিন সি।
  • এছাড়াও প্রত্যেক লাউ এর মধ্যে রয়েছে প্রায় ২০ মিলিগ্রাম করে ক্যালসিয়াম উপাদান।
  • প্রত্যেক লাভের মধ্যে রয়েছে ১০ মিলিগ্রাম করে ফসফরাস এবং প্রায় ৮৭ মিলিগ্রাম করে পটাশিয়াম।
  • প্রতি ১০০ গ্রাম একটি লাভের মধ্যে রয়েছে 0.2 মিলিগ্রাম নিকটনিক অ্যাসিড।
  • এছাড়াও প্রত্যেকটি লাভের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে খনিজ লবণ ভিটামিন বি-১ এবং ভিটামিন বি-২ সহ বিভিন্ন ধরনের আয়রন উপাদান।
তো আশা করছি জানতে পেরেছেন যে লাউয়ের মধ্যে কি কি পুষ্টি উপাদান রয়েছে বা লাউ এর উপকারিতা ও অপকারিতা কি এ সম্পর্কে

লাউ শাক এর উপকারিতা

লাউ শাকের উপকারিতা কি? ইতিমধ্যে আপনারা জানতে পেরেছেন যে লাউ এর মধ্যে কি কি পরিমান পুষ্টি উপাদান রয়েছে। তাছাড়া লাউ এর মধ্যে যে পরিমাণ পুষ্টি উপাদান রয়েছে এর চাইতে বেশি পরিমাণে রয়েছে এর যে পাতা অর্থাৎ লাউ এর যেই শাক রয়েছে এই শাক এর মধ্যে। তো চলুন জেনে নেওয়া যাক লাউ শাকের উপকারিতা কি কি এ সম্পর্কে।
  1. লাউ শাকের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অর্থাৎ উচ্চমাত্রার ভিটামিন সি সমৃদ্ধ উপাদান। যা কিনা আপনার ঠান্ডা লাগার মতো যে কোন ধরনের রোগ প্রতিরোধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  2. এছাড়াও যদি আপনি নিয়মিত লাউ শাক খান তাহলে নিয়মিত লাউ শাক খাওয়ার ফলে আপনার মস্তিষ্ক অনেকটা ঠান্ডা থাকবে এবং আপনি অনেক ভালোভাবে কাজ করতে পারবেন।
  3. লাউ শাক খাওয়ার ফলে আপনার প্রত্যেকদিন অনেক সুন্দর ঘুম হবে। অর্থাৎ ঘুমের যেই সমস্যা মানুষের থাকে এই সমস্যাট লাউ শাক খাওয়ার ফলে সেটি সেরে যাবে।
  4. আপনি যদি নিয়মিত খাদ্য তালিকায় লাভের শাট খান বা লাউয়ের শাক রাখেন তাহলে এটি আপনার দেহের সকল তাপমাত্রাকে নিয়ন্ত্রণ করে রাখে।
  5. লাউয়ের শাকের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার জাতীয় উপাদান। যা কিনা খাওয়ার ফলে আপনার সকল ধরনের কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর হয়ে যাবে।
  6. এছাড়াও যদি আপনি নিয়মিত লাভের স্বাদ না খেলেও যদি সপ্তাহে .২ থেকে ৩ দিনও যদি খান, তাহলে আপনার যদি পাইলসের রোগ থাকে তাহলে এটিও খুব দ্রুত সেরে যাবে।
তো আশা করছি জানতে পেরেছেন লাউ শাক এর উপকারিতা কি এই সকল বিষয় সম্পর্কে। তো চলুন এবার জেনে আসি মিষ্টি লাভের উপকারিতা কি এ সম্পর্কে।

মিষ্টি লাউ এর উপকারিতা

লাউ আমরা সকলেই খাই ,কিন্তু অনেকে আছে যারা মিষ্টি লাউ খান। তো মিষ্টি লাউ খাওয়ার উপকারিতা কি এ সম্পর্কে অনেকে হয়তো জানেন না। তো মিষ্টি লাউ খেলে আপনি কি কি উপকারিতা লাভ করতে পারবেন চলুন এবার সে সম্পর্কে জেনে আ্সি। 

আসলে মিষ্টি লাউ খাওয়ার অনেক উপকারিতা রয়েছে এমনিতে লাউ খেলে যে সকল উপকারিতা আপনি লাভ করতে পারবেন। আপনি যদি মিষ্টি লাউ খান তাহলে আপনি সে সকল উপকারিতা করতে পারবেন। আপনি যদি মিষ্টি লাউ খান তাহলে এক্ষেত্রে এর মধ্যে রয়েছে ভিটামিন সি"। 

যা কিনা আপনার পুষ্টি উপাদানকে দ্বিগুণ করে তুলবে। এছাড়াও মিষ্টি লাউ খেলে এটি আপনার যদি সর্দি কাশি থেকে থাকে তাহলে এটি খুব দ্রুত এসে যাবে। এছাড়াও মিষ্টি লাউ এর মধ্যে ভিটামিন এ ভিটামিন ও এবং ভিটামিন সি রয়েছে। 

যে ভিটামিন গুলো কিনা আপনার পক্ষে উজ্জ্বল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এছাড়াও নিয়মিত যদি আপনি লাউ খান বা আপনার খাদ্য তালিকায় যদি লাভ আপনি রাখেন, অন্তত আপনি আপনার শরীরে যেকোনো ধরনের হৃদরোগের ঝুঁকি কমে যাবে। 
কেননা এর মধ্যে থাকে ম্যাগনেসিয়াম পটাশিয়াম সকল উপাদান। যা কিনা হৃদরোগের ঝুঁকি অনেকাংশে কমিয়ে দিয়ে থাকে। তো আশা করছি জানতে পেরেছেন যে মিষ্টি লাভের উপকারিতা কি বা লাউ এর উপকারিতা ও অপকারিতা কি এ সম্পর্কে।

লাউয়ের অপকারিতা

অনেক সময় দেখা যায় তাও অনেকে খেতে পারেন না বিভিন্ন কারণে। তো প্রত্যেকটা খাবারেরই একটি ভাল দিক এবং খারাপ দিক রয়েছে ঠিক তেমনিভাবে লাভেরও কিছু অপকারিতা হয়েছে। যেরকম ভাবে এর উপকারিতা বেশি ঠিক সেরকম ভাবে এর অপকারিতও রয়েছে কিছু। তো চলুন লাউয়ের ও অপকারিতা সম্পর্কে কিছু জেনে আসি।
  • লাউ এর রস যদি আপনার কাছে তেতো মনে হয় তাহলে অবশ্যই সেই লাউটি খাবেন না। কেননা লাউয়ের রস মূলত যত বেশি তেতো হয় সেটি তত বেশি বিষাক্ত হয়ে থাকে। কেননা এটি খেলে অনেক সময় বমি বমি ভাব ডায়রিয়া এবং নিজের মধ্যে অনেক কেমন যেন বিষন্নতা ভাব দেখায়।
  • আপনার যদি লাল খেলে এলার্জি হয় তাহলে আপনি অবশ্যই লাউ এড়িয়ে চলুন। অনেক সময় দেখা যায় লাউ খাওয়ার পরে অনেকের জিভের মধ্যে কুটকুট করে কিংবা শরীরের মধ্যে চুলকায় কিংবা গলার মধ্যে চুলকায়। যদি এরকম হয় তাহলে মনে করবেন আপনার লাউ খেলে এলার্জি হয়। অবশ্যই আপনি তখন লাউ থেকে এড়িয়ে চলবেন।
  • অতিরিক্ত লাউ খাওয়ার ফলে অনেক সময় দেখা যায় হঠাৎ রক্তচাপ হয়ে ওঠে। আপনারা যদি লাউ খেলে রক্তচাপ হয়ে যায় তাহলে সে ক্ষেত্রে আপনি নাও খাওয়া থেকে বিরত থাকুন।
  • অতিরিক্ত লাউ খাওয়ার ফলে অনেক সময় দেখা যায় শর্করার মাত্রা কমে যায়। সুতরাং খাওয়ার ফলে যদি দেখেন আপনার শরীরের সর করার মাত্রা অনিয়ন্ত্রিত হয়ে গেছে। তখন আপনি অবশ্যই লাউ খাওয়া ছেড়ে দিবেন।
তো আশা করছি জানতে পেরেছেন লাউ এর অপকারিতা কি বা, লাউ এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে।

লাউ খেলে কি ঠান্ডা লাগে

আপনারা জানেন হয়তো লাভ হচ্ছে এক ধরনের ঠান্ডা জাতীয় সবজি। তাই এটি সবসময় খাওয়ার চেষ্টা করবেন যখন খুব বেশি পরিমাণ গরম পড়বে ওই সময়টাতে। তাহলে ওই সময় যদি আপনি লাউ খান সেক্ষেত্রে আপনার শরীর অনেকটা ঠান্ডা থাকবে এবং আপনার মস্তিষ্ক ও অনেকটা ঠান্ডা থাকবে। 

তো অনেকেই বলে থাকে লাউ খেলে কি ঠান্ডা লাগে? আসলে এটি কেমন একটি প্রশ্ন না। লাও যেহেতু একটি ঠান্ডা খাবার এটি খেলে আপনার শরীর অনেক সময় ঠান্ডা থাকবে এটাই স্বাভাবিক। কিন্তু লাউ খেলে সর্দি-কাশি জ্বর এরকম ধরনের কোন ঠান্ডা আপনার লাগবে, এরকম কোন ভয় করবেন না। 

তাছাড়া লাভের মধ্যে রয়েছে ৯৬ পারসেন্ট পানি তাই এটি মূলত খুব বেশি শরীরকে ঠান্ডা রাখে। এছাড়াও এর মধ্যে রয়েছে অনেক পরিমানে পটাশিয়াম এবং যা কিনা আমাদের শরীরের উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে। 

এছাড়াও লাউ খাওয়ার ফলে এটি আমাদের শরীরের মধ্যকার ইলেক্ট্রো লাইটের ভারসাম্যতা অনেকটা বজায় রাখতে সাহায্য করে থাকে। এছাড়াও যদি আপনি নিয়মিত লাউয়ের তরকারি খান তাহলে এটি আপনার শরীরের সকল ক্লান্তিকে দূর করে দিবে এবং আপনার শরীরকে রাখবে সবসময় চাঙ্গা এবং সতেজ। 

তো চেষ্টা করবেন তো সবসময় চেষ্টা করবেন গরমের সময় লাউ খাওয়ার এবং শীতের দিক দিয়ে লাউ কম খাওয়ার বেশিরভাগ চেষ্টা করবেন। তো আশা করছি জানতে পেরেছেন লাউ খেলে কি ঠান্ডা লাগে কি ঠান্ডা লাগে না এ সকল বিষয় সম্পর্কে বা লাউ এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে।

সর্বশেষ পরামর্শ

প্রিয় পাঠক মন্ডলী, আশা করছি আজকের আমাদের পোস্টটি লাউ এর উপকারিতা ও অপকারিতা কি কি এ সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন বা জানতে পেরেছেন। তো এর পাশাপাশি আরও জানতে পারলেন যে লাউয়ের অপকারিতা কি বা মিষ্টি লাউ খেলে কি কি লাভ করতে পারবেন। 
কিংবা লাউয়ের শাক খেলে আপনি কি কি উপকারিতা লাভ করতে পারবেন এই সকল বিষয় সম্পর্কে। তো আজকের আমাদের এই লাউ এর উপকারিতা ও অপকারিতা এ পোস্টটি যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে, তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এবং আপনারা আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করবেন যেন তারাও উপকৃত হতে পারে, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url