মদের উপকারিতা ও অপকারিতা

প্রিয় পাঠক বৃন্দ, আজকে আমরা আলোচনা করব মদের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। সমাজের মধ্যে অন্যতম একটি নিকৃষ্ট খাবার হল মদ। তো অনেকেই মদ খান কিন্তু জানেন না মদের উপকারিতা ও অপকারিতা কি? চলুন জেনে নেওয়া যাক মদের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে।
মদের উপকারিতা ও অপকারিতা
মদের উপকারিতা ও অপকারিতা কি? এবং এর পাশাপাশি জানবো মদের সাথে কি খেতে হয় মেয়েরা মদ খেলে কি হয়? বা কি খেলে মদের নেশা কেটে যায়? তো মদের উপকারিতা ও অপকারিতা এর পাশাপাশি এই সকল বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে হলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন।

মদের উপকারিতা ও অপকারিতা

মদ এটি মূলত একটি জঘন্য এবং নির্দিষ্টতম এক ধরনের খাবার। যেটাকে বলা হয় এক ধরনের নেশা জাত দ্রব্য, যা কিনা এখন বর্তমানে প্রায় প্রত্যেক ব্যক্তি এ নেশার সাথে জড়িত। তো মদের উপকারিতা ও অপকারিতার কথা বলতে গেলে মদ হচ্ছে এক ধরনের অ্যালকোহল জাতীয় খাবার। যেটা কিনা মানুষ যদি অল্প হলেও খায় তাহলে তার এটিতে নেশা হয়ে যেতে পারে। 

অর্থাৎ মানুষ যখন এই নেশাদার দ্রব্যটা খায় তখন তার মাথার ভিতরে অন্যরকম এক ধরনের উত্তেজনা সৃষ্টি হতে থাকে। মদ পান করার কারণে দেহের স্নায়ুতন্ত্রের উপর বিশেষ এক ধরনের প্রভাব ফেলে। আগের সময় মনে করা হতো যে এলকোহল কিংবা মদ এটা শুধু এক ধরনের উত্তেজক পদার্থই। 

তবে বর্তমানে বোঝা যাচ্ছে এটা শুধু উত্তেজক পদার্থই নয় বরং এটির ক্রমশ মানুষের বিবেক কে কেড়ে নিচ্ছে। প্রথমের দিক দিয়ে যখন মানুষ এটি কম পরিমাণে খেতে থাকে তখন এটি তার মাথার মধ্যে কোন রকমের নেশার সৃষ্টি হয় না। কিন্তু যখন ধীরে ধীরে মানুষ এটির উপর আসক্ত হতে থাকে তখন এটি তার মস্তিষ্ক বিকাশ কে নিতে থাকে। 
শুধু তাই নয় এবং ধীরে ধীরে তার দৈহিক গঠন ও কমে আসতে থাকে। তো একসময় যখন মদ এর নেশা কোন ব্যক্তির হয়ে যায় তখন তার ভেতরে তার দৃষ্টিভঙ্গিতে এক ধরনের পরিবর্তন চলে আসে খুবই পীড়াদায়ক। ক আপনার মুখ ফেরিংক্স এবং এর পাশাপাশি ল্যারিংক্স এমনকি গলনালীর ক্যান্সারও হতে পারে। তো চলুন নিম্নে জেনে নেওয়া যাক মদের অপকারিতা কি এ সকল বিষয় সম্পর্কে।

পাচনতন্ত্র জনিত সমস্যাঃ কোন মানুষ যখন মদ পান করে, তখন তার সিরোসিস যকৃত এবং যকৃত কোষ এবং এর পাশাপাশি আরও ক্যান্সার হেপাটাইটিস সহ বিভিন্ন ধরনের ফ্যাট সমৃদ্ধ যকৃত এবং অকর্মণ্যতা এমনকি পাকস্থলীতে প্রদাহসহ পেপটিক আলসারের মতো বিভিন্ন ধরনের ক্যান্সার তার হতে পারে।

কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের সমস্যাঃ কোন মানুষ যখন মদ পান করে, আর এই মদ পান করার কারণে মানুষের পরিফেরাল নিউরোপ্যাথি এবং রাম ফিট এবং মৃগির মতো সমস্যার মধ্যে ভুগতে থাকে। এমনকি তার স্মৃতিভ্রষ্টব্য হয়ে যায়। এমনকি তার মাথার মধ্যে তখন শুধু আত্মহত্যা এবং দেহের ভারসাম্য রক্ষা করার অক্ষমতা চলে আসে। এবং ওই সময় তখন সে হতাশ হয়ে পড়ে এবং সেই আত্মহত্যা করার চেষ্টা করে। তাছাড়া অতিরিক্ত নেশাদার দ্রব্য পান করার ফলে মানুষের মস্তিষ্কে ক্ষয় হতে থাকে।

দেহের কাঠামো সমস্যাঃ যখন কোন ব্যক্তি মদ পান করে তখন তার হাইপো গ্লাইসেমিয়া এবং কিটো এসিডোসিস শহর হৃদপিণ্ড বেরিবেরি। এবং যৌন ক্ষমতা সহ ভিন্ন ধরনের অন্তক্রমতো দোষ এবং রক্তস্বল্পতা এবং এর পাশাপাশি আরো বড় বড় ধরনের সমস্যা হতে পারে। শুধু এগুলাই নয় মদ পান করার পাশাপাশি আরও বিভিন্ন ধরনের সামাজিক অপকারিতা মানুষের হয়ে থাকে।

তো আশা করছি জানতে পেরেছেন মদের উপকারিতা ও অপকারিতা কি এর সম্পর্কে। তোমাদের উপকারিতা কোন কিছুই নেই এটি শুধুই আপনার জন্য ক্ষতিকর একটি দ্রব্য। এবং এর বিভিন্ন রকমের ক্ষতিকর দিক রয়েছে সর্বপ্রথমে বলবো যে এটা হচ্ছে আপনার এক ধরনের অ্যালকোহল জাতীয় উপাদান। যা কিনা আপনার শরীরে কোন রকমের ভালো দিক টেনে আনবে না শুধুই খারাপ দিক টেনে আনবে।

কি খেলে মদের নেশা কাটে

অনেকে জিজ্ঞাসা করে থাকেন যে কিভাবে বা কি খেলে মদের নেশা কাটানো যায়। তো আপনি যদি মদের নেশা কাটাতে চান তাহলে সর্বপ্রথমেই আপনাকে আপনার মনের মধ্য থেকে শপথ নিতে হবে যে আপনি আর কখনো কোনদিন মদ পান করবে না বা নেশাদার দ্রব্যের কাছেও যাওয়া যাবে না। এমনকি নেশাদার জাতীয় দ্রব্য যে সকল ব্যক্তি বা বন্ধু পান করে, 

এ সকল বন্ধুদের ব্যক্তির সঙ্গেও নেশা মেশা থেকে বা ওঠা-বসা থেকে বিরত থাকতে হবে। তো আপনি যদি মদের নেশা কাটাতে চান বা মদ খাওয়া ছাড়তে চান তাহলে চলুন কি কি উপায় অবলম্বন করবেন সকল বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক। আপনি যদি মাদকাসক্তি থেকে মুক্তি হতে চান বা মাদকাসক্তি কিভাবে দূর করবেন এটা যদি জানতে চান, তাহলে অবশ্যই আপনাকে এই চিকিৎসাটা করতে হবে।

( Treatment for alcohol Addiction ) আপনাকে অবশ্যই এই চিকিৎসাটা করতে হবে। অর্থাৎ যে সকল মানুষগুলো নিয়মিত মদ সেবন করে এ সকল ব্যক্তিরা যদি মদ ছাড়তে চায় তাহলে অতি সহজে ছাড়তে পারবে না। সুতরাং তাদেরকে অবশ্যই এই চিকিৎসা করতে হবে যেন তারা এ নেশা থেকে বিরত থাকতে পারে। আর তাছাড়া এ চিকিৎসার পাশাপাশি আপনাকে অবশ্যই আরো যদি এরকম কোন লক্ষণ দেখতে পান, 

আপনার মধ্যে যে ঘুম না হওয়া দুর্বলতা ভাব হওয়া বমি বমি ভাব হওয়া এ সকল লক্ষণ যদি আপনার মধ্যে থাকে। তাহলে অবশ্যই তখনই আপনি চিকিৎসকের পরামর্শ নিয়ে চিকিৎসা করবেন। তো আশা করছি জানতে পেরেছেন যে কি কি উপায়ে আপনি আপনার মদের নেশাকে কাটাবেন এ সকল বিষয় সম্পর্কে। আশা করছি এই চিকিৎসা করলে আপনি অবশ্যই ভালো একটি ফলাফল পেতে পা্রেন।

মদের সাথে কি খেতে হয়

বর্তমান সময়ে প্রায় ব্যক্তি যারা কিনা, নেশাদার দ্রব্যের সাথে জড়িত এ সকল ব্যক্তিরা মদ পান করবেই। তো যারা এ সকল-নিষদ দ্রব্যের পাশাপাশি মদ পান করেন তারা মদের সাথে সাথে কি কি পান করবেন, অনেকে এরকম প্রশ্ন করে থাকে। তো আপনারা যদি মদ খেতেই চান তাহলে আপনারা মদের সাথে কি কি খাবেন চলুন এ সম্পর্কে জেনে নেওয়া যাক।
  • আপনারা যখন মদ পান করবেন তখন মদের সাথে স্ন্যাকস জাতীয় খাবার বেশি বেশি খাবেন কেননা অনেক লোক স্নেক বেশ জাতীয় খাবার বেশি বেশি খেয়ে থাকে বা ভীষণ পছন্দ করে থাকে।
  • মদপানের সময় কাজু বাদাম খেতে পারেন। কারণ আমি শুনেছি এটার মধ্যে নাকি অনেক ফিলিংস রয়েছে। তো আপনারা মদের সাথে কাজু বাদাম খেয়ে ট্রাই করতে পারেন।
  • অনেকেই রয়েছে যারা মদপানের পরপরই মিষ্টি জাতীয় খাবার খেয়ে থাকেন। তো তাদেরকে অবশ্যই সাজেস্ট করব যে, আপনারা অবশ্যই মদ পান করার পর পরই মিষ্টি জাতীয় খাবার খাবেন না। এতে অনেকটা বেশি ক্ষতি হতে পারে আপনার।
  • আবার অনেকেই রয়েছে যারা মদ পানের পরপরই দই কিংবা বিভিন্ন ধরনের দুগ্ধজাত খাবার খেয়ে থাকে। তো অবশ্যই আপনারা মদ পানের পরপরই এই সকল দুগ্ধ খাবারগুলো খাবেন না। কেননা এতে করে আপনার হজম শক্তি দুর্বল হয়ে যেতে পারে এবং হজমের বিভিন্ন সমস্যা হতে পারে।
তো আশা করছি জানতে পেরেছেন মদের সাথে কি খেতে হয়? এবং এর পাশাপাশি মদের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে।

মেয়েরা মদ খেলে কি হয়

আজকাল বর্তমান সময়ে আমাদের সমাজে দেখা যায় যে পুরুষের পাশাপাশি অনেক সময় মেয়েরাও নেশাদ্রব্য পান করে। আসলে আপনি কি জানেন মেয়েদের ক্ষেত্রে যারা মদ খেয়ে থাকে তাদের জন্য এটি কতটা ক্ষতিকারী এবং তাদের যেহেতু, শরীরের মধ্যকার বিভিন্ন পার্টস পাতি গুলো অনেক দুর্বল হয়ে থাকে। 
সেক্ষেত্রে তারা যদি মদ খায় তাহলে তাদের সর্বপ্রথম যে ক্ষতিটা হয় ওই সকল মেয়েরা গর্ভবতী হতে পারে না। বা ওই সকল মেয়েদের গর্ভপাত এর যে জায়গাটা রয়েছে এটি নষ্ট হয়ে যায়, নেশাদার দ্রব্য পান করার কারণে। এছাড়াও যদি মেয়েরা ও মদ পান করে তাহলে এক্ষেত্রে পুরুষদের চেয়ে মেয়েদের খুব অতিরিক্ত মাত্রায় এর অ্যাকশন ধরে ফেলে। 

অর্থাৎ মেয়েরা যদি অতিরিক্ত পরিমাণ মদ পান করে এক্ষেত্রে তাদের ব্রেন এবং বিবেক নষ্ট হতে পারে পুরুষদের চাইতে অতীব তাড়াতাড়ি। তো যে সকল মেয়েরা মদ পান করে এই সকল মেয়েদের অবশ্যই সাবধান থাকতে হবে যেন তাদের এ সকল বিষয় জানার পরেই যেন তারা মদ পান করে। অর্থাৎ যদি কোন মেয়ে মদ পান করার কারণে সে মাতৃত্ব হারিয়ে ফেলে, 

তাহলে সে মেয়ের আর কি রয়েছে এই দুনিয়াতে। সুতরাং অবশ্যই খেয়াল রাখতে হবে প্রত্যেকটা মেয়ের প্রতি এবং প্রত্যেকটা সন্তানের প্রতি পিতা-মাতাদের কে। যে তার মেয়ে কখন কোথায় যাচ্ছে এ সকল বিষয়ে সবসময় খেয়াল রাখতে হবে। কেননা বর্তমান সময়ে এমন একটি সময় যে সময় আপনি ইচ্ছা করলে চাইলেও আপনার মেয়েকে, ভালো করে রাখতে পারবেন না কারণ এটি এখন বর্তমানে খুবই কঠিন। 

সুতরাং অবশ্যই এদিকে খেয়াল রাখবেন যেন কোন মেয়ে বা শুধু মেয়ে নয় এবং আপনার ছেলেও যদি নেশাদার দ্রব্য পান করে, কিংবা নেশাদার দ্রব্য পান করে এ সকল ছেলেদের সঙ্গে যদি মেশে তাহলে অবশ্যই তখন তখনই তাকে বাধা দিবেন। কেননা এতে থেকে হতে পারে কি আপনার ছেলে নেশাগ্রস্থ হতে পারে। তো আশা করছি জানতে পেরেছেন মেয়েরা মদ খেলে কি হয় এ সকল বিষয় সম্পর্কে।

মদ খেলে কি উপকার হয়

অনেকে জিজ্ঞাসা করে থাকেন যে ভাইয়া মদ খেলে কি কোন উপকারিতা হয়। আসলে এ সকল প্রশ্ন করা কোন বুদ্ধিমান মানুষের কাজ হবে না। কারণ যে বস্তুটা খেলে আপনার বিবেক নষ্ট হয়ে যায় আপনার দৃষ্টিভঙ্গি নষ্ট হয়ে যায় আপনার মস্তিষ্ক নষ্ট হয়ে যায়। এই জিনিসটা কিভাবে ভালো হতে পারে সেটাই আপনারা বলেন। 

মদ এমন একটি নেশাদার দ্রব্য যা কিনা শুধু আপনার নিজের ক্ষতি করানো এটি সমাজেরও অনেকটা ক্ষতি করে থাকে। অর্থাৎ এরকম দ্রব্য পানকারী কোন ছেলে যখন সমাজের মধ্যে ঘোরাফেরা করে তখন তার অনেক বন্ধু হয়ে যায়। তখন ওই সমস্ত ছেলেরা যারা নেশাগ্রস্ত তারা ভালো ছেলেদেরকে তারা বন্ধু বানিয়ে ফেলে। আর তখন ওই সকল ছেলেদের কেউ সে নষ্ট করতে থাকে। 

তাহলে আপনি বলুন যে মদ খেলে কি কোন উপকারিতা হয় কি না, আসলেই না। তুই কি খেলে আপনার শুধু জীবনটাই নষ্ট হয়ে যাবে আপনার জীবনে কোন শান্তি আসবে না কোন শান্তি থাকবে না আপনি সারা জীবন কষ্টের মধ্যেই ভুলতে থাকবেন। অবশ্যই এ সকল নেশাদার দ্রব্য এবং নেশাগ্রস্ত বন্ধু-বান্ধব থেকে বিরত থাকবেন। আশা করছি বুঝতে পেরেছেন।

সর্বশেষ পরামর্শ

প্রিয় পাঠক বৃন্দ, আশা করছি আমাদের এই পোস্টটি পড়ে আপনাদের কাছে ভালো লেগেছে। তো সুতরাং আজকের আমাদের এই পোস্টটি পড়ে আপনারা জানতে পারলেন, মদের উপকারিতা এবং অপকারিতা সম্পর্কে এবং এর পাশাপাশি মদ খেলে আপনার কি হতে পারে বা মদের সাথে আপনি কি কি খেতে পারবেন এবং এর পাশাপাশি মেয়েরা মদ খেলে তাদের কি কি ক্ষতি হয় আশা করছি, এই সমস্ত বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। 
সুতরাং আমাদের আজকের এই পোস্টটি যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এবং আপনারাও আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করবেন যেন তারাও উপকৃত হতে পারে মদের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জেনে। সুতরাং আজকের মত এখানেই শেষ করছি সকলেই ভালো থাকবেন সুস্থ থাকবেন। খোদা হাফেজ"

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url