বাংলাদেশে শীতকাল কখন শুরু হয়

প্রিয় পাঠক মন্ডলী আজকে জানবো বাংলাদেশে শীতকাল কখন শুরু হয়? প্রত্যেক বছরই শীতকাল চলে আসে, একটি বছর পার করে। আসলে শীতকাল তো প্রত্যেকটা দেশেই কিন্তু বাংলাদেশে যেহেতু ৬ ঋতুর দেশ সেহেতু বাংলাদেশে শীতকাল কখন শুরু হয় এটা আমাদের মধ্যে অনেকেই জানেন না। তো চলুন এ সম্পর্কে জেনে আসি বাংলাদেশে শীতকাল কখন শুরু হয়।
বাংলাদেশে শীতকাল কখন শুরু হয়
বাংলাদেশে শীতকাল কখন শুরু হয় এবং শীত কবে আসবে ২০২৩ সালে এবং শীত কোন মাস থেকে শুরু হয় মূলত। এবং এর পাশাপাশি শীত মূলত থাকে কয় মাস বাংলাদেশের ক্ষেত্রে, এ সম্পর্কেবিস্তারিত জানতে হলে নিম্নে পুরো পোস্টটি সম্পূর্ণ ভাবে পড়তে থাকুন।

শীত কবে আসবে ২০২৩

বর্তমান সময়ে আমাদের মধ্যে প্রায় সকলের প্রশ্ন জেগে থাকে যে ২০২৩ সালে শীতকাল কবে আসবে। বা কোন মাসের দিকে শীতকাল শুরু হবে। তো আমরা অনেকেই এই চিন্তার মধ্যে পড়ে আছি যে শীতকাল কবে আসবে আর কবে আমরা শীতকাল উপভোগ করতে পারবো। 

তো প্রত্যেকটা বছরই মূলত শীতকাল আসে যেহেতু বাংলাদেশ ছয় ঋতুর দেশ। সেক্ষেত্রে বাংলাদেশের শীতকাল আসবেই এটা এখন কোন মাসের দিকে আসবে এটা সম্পর্কে যদি আপনি জানতে চান, তাহলে আপনি একবারে সঠিক জায়গায় এসেছেন। 
চলুন আজকে নিচে জানবো যে শীত কবে আসবে বা কোন মাসে আসবে ২০০৩ সালে সম্পর্কে। বর্তমানে প্রত্যেকটা বছরের মতো মেয়ে এই বছরও সবমিলিয়েই দেখা যাচ্ছে শীতের প্রকোপটা খুবই ঢাকা সহ প্রত্যেকটা অঞ্চলেই। 

কারণ প্রত্যেক বছরের চাইতে এই বছর তাপমাত্রা নেমেছে সর্ব নিম্নে অর্থাৎ গত পাঁচ বছরের মধ্যে এ বছর তাপমাত্রা সর্বনিম্ন নেমে গেছে। আর এই অবস্থায় বেড়ে যাচ্ছে রোগ ঠান্ডা জনিত সকল রোগের প্রকোপ। আর এর পাশাপাশি ধুকির মধ্যে রয়েছে বিভিন্ন বয়সের মানুষ এবং শিশুরা। 

আর তাছাড়া বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর থেকে বলা হয়েছে যে শীত ভবিষ্যতে আরো বাড়তে পারে এটা বলা যাচ্ছে না। আর যেটা কিনা ফেব্রুয়ারি মাস পর্যন্ত থেকে যেতে পারে। তো আশা করি বুঝতে পেরেছেন যে শীত কবে আসবে ২০২৩ বা বাংলাদেশে শীতকাল কখন শুরু হয় এ সম্পর্কে।

শীতকাল কোন মাসে বাংলাদেশে

শীতকাল মূলত বাংলাদেশে পৌষ এবং মাঘ এই দুই মাসের মধ্যে হয়ে থাকে। যা কিনা ডিসেম্বরের মাঝামাঝি থেকে শুরু করে নিয়ে ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত শীতকাল যদিও হয় কিন্তু বাস্তবে দেখা যায় যে নভেম্বর থেকেই হালকা হালকা করে শীত শুরু হতে থাকে। অর্থাৎ বোঝা যাচ্ছে যে নভেম্বরের দিক দিয়ে শুরু হয়। 

এবং ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময় পর্যন্ত বাংলাদেশের মূলত শীতকাল হয়ে থাকে। তাছাড়া বাংলাদেশের পঞ্চগড় জেলার যেই তেতুলিয়া থানা রয়েছে, ২০১৮ সালের দিকে বাংলাদেশের মধ্যে সর্বনিম্ন শীতের তাপমাত্রা রেকর্ড করা হয় ২.৬° সেলসিয়াস এই পঞ্চগড় জেলার তেতুলিয়া থানাতে। 

চাচার প্রতি বছর শীতের তাপমাত্রা ৮.১০ ডিগ্রি সেলসিয়া্স। এছাড়াও বাংলাদেশের কুড়িগ্রাম জেলা নীলফামারী জেলা রংপুর জেলা এবং এর পাশাপাশি ঠাকুরগাঁও জেলাতেও প্রচন্ড পরিমাণে শীত পড়ে থাকে। এছাড়াও বাংলাদেশের অন্যতম আরো একটি শীতলতম স্থান বা জেলা হলো সিলেট। 

সিলেটের শ্রীমঙ্গল জেলাতে ২. ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় শীত পড়ে থাকে। আর তাছাড়া শ্রীমঙ্গল হচ্ছে এমন একটি অঞ্চল যেখানে কিনা শীত ছাড়াও সারা বছরই শীতল থাকে সেই অঞ্চলটি। আর এছাড়াও বাংলাদেশের মধ্যে অন্যতম শীতলতম স্থান হচ্ছে নাটোর জেলার লালপুর থানা। 

এদিকেও পছন্দ পরিমাণে শীত পড়ে থাকে। তো আশা করি বুঝতে পেরেছেন শীতকাল মূলত কোন মাসের দিকে পড়ে থাকে এবং এটি কত দিন পর্যন্ত পড়ে থাকে। বা বাংলাদেশের শীতকাল কখন শুরু হয় এ সম্পর্কে।

শীত কোন মাস থেকে শুরু হয়

শীত প্রত্যেক বছর ডিসেম্বর কিংবা নভেম্বরের মাঝা মাঝির দিকে শুরু হলেও এবার সেটি বোঝা যাচ্ছে আরও দেরি করে শুরু হতে পারে। তাছাড়া বাংলাদেশের প্রত্যেক বছর শীতকাল শুরু হয়ে থাকে মূলত পৌষ ও মাঘ এই দুই মাসের মধ্যেই। 

তাছাড়া প্রত্যেক বছর দেখা যায় উত্তর এবং পশ্চিম অঞ্চলের কয়েকটি জেলাগুলোতে রাত এবং ভোরের দিক দিয়ে কুয়াশা ঘনিয়ে শীত অনুভব হলেও এবার দেখা যাচ্ছে সকালে সূর্যের তাপমাত্রা অনেক অংশে কমে আসে। তাছাড়া আমরা সকলে জানি যে বাংলাদেশ ছয় ঋতুর দেশ সেগুলো হলো,
  1. গ্রীষ্ম কাল
  2. বর্ষাকাল
  3. শরৎকাল
  4. হেমন্তকাল
  5. শীতকাল
এবং বসন্তকাল
আবার এই ছয়টি ঋতুকেই ঘিরে বাংলাদেশের বাংলার সন হিসাব করা হয়। তারপরে ছয় ঋতুর মধ্যে থেকে আমরা দেখতে পাচ্ছি যে শীতকাল মূলত রয়েছে পঞ্চম ঋতুর মধ্যে। তো আপনারা যদি জানতে চান যে, 
বাংলাদেশের শীতকাল কখন শুরু হয় এটা জানার আগে মূলত আমাদেরকে জানতে হবে প্রত্যেকটি সনের মাসগুলোর নাম সম্পর্কে। জানার পরে আমরা বুঝতে পারবো যে মূলত শীত কোন মাসের দিকে শুরু হয়ে থাকে। তো চলুন নিম্নে জেনে আসি ৬ টি ঋতুর .১২ টি মাস সম্পর্কে।
  1. বৈশাখ মাস
  2. জ্যৈষ্ঠ মাস
  3. আষাঢ় মাস
  4. শ্রাবণ মাস
  5. ভাদ্র মাস
  6. আশ্বিন মাস
  7. কার্তিক মাস
  8. অগ্রহায়ণ মাস
  9. পৌষ মাস
  10. মাঘ মাস
  11. ফাল্গুন মাস
  12. চৈত্র মাস
তো মধ্যে প্রত্যেকটি মাস করে ঋতু পরিবর্তিত হতে থাকে। অর্থাৎ আমরা বুঝতে পারছি যে বৈশাখ মাস এবং জৈষ্ঠ মাস মিলে মূলত গ্রীষ্মকাল। এবং দেখা যাচ্ছে যে আষাঢ় মাস এবং শ্রাবণ মাস মিলে বর্ষাকাল। এবং বুঝতে পারছে যে ভাদ্র মাস এবং আশ্বিন মাস এই দুই মাস মিলে মূলত হয় শরৎকাল। 

তো এভাবে প্রত্যেকটা দুই মাস মিলে মূলত একটি কাল বা একটি ঋতু। তো এভাবে করে দেখা যাচ্ছে যে শীতকাল শুরু হয় মূলত পৌষ মাস এবং মাঘ মাস মিলে। তো আশা করছি যে এবার বুঝতে পেরেছেন যে কোন মাস মিলে কোন ঋতু এবং শীতকাল মূলত কোন মাসের দিকে শুরু হয়ে থাকে এ সম্পর্কে।

শীত প্রধান দেশের তালিকা

আমাদের আজকের আলোচ্য বিষয় ছিল যদিও বাংলাদেশে শীতকাল কখন শুরু হয় এ সম্পর্কে। কিন্তু আমরা এর পাশাপাশি আপনাদেরকে জানানোর চেষ্টা করছি যে শীত প্রধান দেশের তালিকা সম্পর্কে। অর্থাৎ চলুন জেনে নেওয়া যাক প্রধান দেশের কয়েকটি তালিকা অর্থাৎ আজকে জানব যে সাতটি শীত প্রধান দেশ। তো চলুন জেনে আসি সাতটি শীত প্রধান দেশের নামের তালিকা সম্পর্কে।
  • আমেরিকা
  • গ্রিনল্যান্ড
  • মঙ্গোলিয়া
  • আইসল্যান্ড
  • ফিনল্যান্ড
  • কানাডা
  • এস্তোনিয়া
বিশ্ব মূলত এই সাতটি দেশ ব্যাপী শুরু হয়ে থাকে, বা শীতলতম দেশ হিসেবে এই সাতটি দেশী পরিচিত। অর্থাৎ বোঝা যাচ্ছে যে মূলত এই ৭ টি দেশেই মূলত সবচাইতে বেশি শীত অনুভব হয়ে থাকে। আর সেই দিক দিয়ে ধরতে গেলে বাংলাদেশ মূলত একটি শিশু প্রধান দেশের মধ্যে পড়ে না। 

মূলত বাংলাদেশ যেহেতু ছয়টি ঋতুর দেশ অনুযায়ী ঋতু পরিবর্তন হয়। বুঝতে পেরেছেন যে শীত প্রধান দেশের কয়েকটি তালিকা সম্পর্কে এবং বাংলাদেশ মূলত শীত প্রধান দেশের তালিকার মধ্যে পড়ে কিনা এই সম্পর্কে বা বাংলাদেশে শীতকাল কখন শুরু হয় এ সম্পর্কে।

শীত কয় মাস থাকে

তো আজকে আমরা জানলাম যে বাংলাদেশের শীতকাল কখন শুরু হয়। এবং এর পাশাপাশি বাংলাদেশের শীতকাল কোন কোন মাসজুড়ে শুরু হয়ে থাকে এবং কোন কোন মাসে শেষ হয়ে যায় এ সম্পর্কে। এবং এর পাশাপাশি জেনেছি যে ৬ টি ঋতু সম্পর্কে এবং ১২ টি মাস সম্পর্কে। 

তো এখন আমরা জানবো মূলত বাংলাদেশের শীতকাল কত দিন থাকে বা শীত কয় মাস থাকে সে সম্পর্কে। আমরা জানি যে শীতকাল মূলত শুরু হয়ে থাকে কার্তিক মাসের শেষের দিকে, অর্থাৎ তখন থেকেই আমরা শীত শীত ভাব অনুভব করতে পারি বা টের পেয়ে থেকে থাকি। 

আর তাছাড়া আমরা জানি যে পৌষ এবং মাঘ মাস মিলে অর্থাৎ এই দুই মাস মিলে মূলত শীতকাল শুরু হয়, যদিও এই দুই মাস মিলে শীতকাল শুরু হয় কিন্তু আমরা এর আগে থেকেই অনেকটা শীত শীত অনুভব করে থাকি। এবার আমরা স পৌষ মাস এবং মাঘ মাস আসার আগেই আমরা শীত শীত অনুভব করতে পারছি না। 

তাই ২০২৩ বাংলাদেশের শীতকাল কবে আসবে বা শীত কয় মাস থাকবে এবার এটা এখনো কোনোভাবেই কোন গবেষণায় জানা যায়নি। তবে বিশ্লেষকরা জানিয়ে দিবেন জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর। তাই যেহেতু এখনো শীত মূলত আসে নাই। 

সেহেতু সে এবার বোঝা যাচ্ছে যে নভেম্বর ডিসেম্বর জানুয়ারি এবং ফেব্রুয়ারি এর মাঝামাঝি সময় পর্যন্ত শীত বিদ্যমান থাকতে পারে। তো আশা করছি বুঝতে পেরেছেন যে, শীত কয় মাস থাকবে বা ২০২৩ সালে কবে শীত আসবে এবং শীত কবে শেষ হবে এ সম্পর্কে।

শেষ কথা

প্রিয় পাঠক বৃন্দ আজকের আলোচ্য বিষয় ছিল মূলত বাংলাদেশে শীতকাল কখন শুরু হয়। অর্থাৎ আজকের পোস্টটি ছিল এই শীতকাল শুরু হওয়া সম্পর্কে। এছাড়াও আমরা পোস্টের মধ্যে আরো অনেক তথ্য সাজানোর চেষ্টা করেছি। আশা করছি পুরো পোস্টটি পড়ে আপনারা অনেক উপকৃত হতে পেরেছেন। 
অর্থাৎ আপনারা জানতে পেরেছেন যে শীতকাল মূলত কখন শুরু হয় এবং শীত প্রধান দেশের কয়েকটি তালিকা সম্পর্কে। তো আশা করছি আজকের এই পুরো পোস্টটি পড়ে আপনাদের কাছে ভালো লেগেছে। সুতরাং আমাদের পুরো পোস্টটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে অবশ্যই কমেন্টে জানিয়ে দিবেন। 

এবং আপনারা আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করবেন যেন তারাও আমাদের বড় পোস্ট করে উপকৃত হতে পারে এবং তারাও যেন জানতে পারে বাংলাদেশে শীতকাল কখন শুরু হয়। সুতরাং আজকের মত এখানেই শেষ করছি, সকলের ভালো থাকবেন" আল্লাহ হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url