মেয়েদের মুখের মেছতা - মেছতা দূর করার ক্রিম

 

মেয়েদের মুখের মেছতা এখন প্রায় খুব বেশি পরিমাণে হয়ে দাঁড়িয়েছে, ছেলেদের মুখে যে ম্যাচটা হয় তার চাইতে দ্বিগুণ হচ্ছে এখন শুধু মেয়েদের। তো মেয়েদের মুখের মেছতা কিভাবে তারা দূর করবে এই বিষয় নিয়েই পুরো পোস্টটি আপনাদের জন্য নিয়ে আসছি।
মেয়েদের মুখের মেছতা - মেছতা দূর করার ক্রিম
চিরতরে মেয়েদের মুখের মেছতা কিভাবে দূর করবেন, এবং এর কি কি ক্রিম রয়েছে এবং এর জন্য কি হোমিও ওষুধ ব্যবহার করবেন ? এবং এর পাশাপাশি আপনি ঘরোয়া ভাবে কি কি উপায়ে মুখের মেছতা দূর করতে পারবেন বিস্তারিত জানতে পুরো পোস্টটি পড়তে থাকুন।

ভূমিকা

মেয়েদের মুখের মেছতা, যেটাকে ম্যেরা জমা বলা হয়ে থাকে যেটা কিনা ত্বকের এক ধরনের অসুখ বলা চলে। আর এটি হয়ে থাকে সাধারণত আপনার শরীরের ইস্ট্রোজেন এবং প্রজেস্টেরন হরমোনের মাত্রা যখন বেড়ে যায় তখন আপনার গালে মেছতা দেখা দিয়ে থাকে। 

আবার এটি আরো একরকম কারণে হয়ে থাকে যদি আপনি বেশিক্ষণ সময় ধরে অর্থাৎ দীর্ঘ সময় ধরে যদি আপনি রোদে ঘোরাফেরা করেন চলাফেরা করেন, তাহলে রোদে থাকার কারণে আল্ট্রা ভায়োলেট রশ্মি থেকে মুখের মধ্যে ছোপ ছোপ সব দাগের সৃষ্টি হয়। 
আবার অনেক সময় থাইরয়েডের যেকোন রকমের অসুখ, এবং অধিক রক্তচাপের ঔষধের পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার কারণে অনেক সময় মুখে মেছতা হয়। সুতরাং এ থেকে কিভাবে মুক্তি পাবেন আজকে পুরো পোস্টটি এ বিষয় নিয়ে আপনাদের সামনে তুলে ধরেছি বিস্তারিত জেনে নিন পুরো পোস্টটি পড়ে। আশা করি এর সমাধান পেয়ে যাবেন।

মেয়েদের মেছতা দূর করার উপায়

ছেলেদের মুখের চাইতে অনেক সময় দেখা যায় যে মেয়েদের মুখের মধ্যে মেস্তা অনেকটা বেশি দেখা দেয়। আর এদিকে ধরতে গেলে ছেলেদের চাইতে মেয়েরা তাদের ত্বকের যত্ন বেশি নিয়ে থাকে। তবুও কেন জানি মেয়েদের মুখেই মেছতা অনেক সময় বেশি বের হয়। আর ছেলেদের মুখের মেছতার চাইতে মেয়েদের মুখের মেছতা গুলা দেখতে অনেক বেশি খারাপ লাগে। 

কারণ ছেলেদের মুখে বের হলে এতটা খারাপ লাগে না যদি মেয়েদের মুখে বের হয়। কারণ এই মেছতার কারণে তোকে কালো কালো দাগ সৃষ্টি হয়ে যায়। আর এজন্যই আজকে মেয়েদের মুখের মেছতা দূর করার কি কি উপায়ে রয়েছে এই সমস্ত বিষয় নিয়ে আপনাদেরকে কয়েকটি টিপস দিব। এই নিয়মগুলা মেনে চললে কিংবা এইগুলা ব্যবহার করলে আপনি আপনার মুখের মেস্তা দূর করতে পারবেন।

পেঁয়াজের রস ব্যবহার করেঃ পেঁয়াজ প্রায় আমাদের সকলের বাসা বাড়িতেই কমবেশি রয়েছে, কারণ এটি আমরা রান্নার কাজে ব্যবহার করে থাকি তা এটি প্রত্যেকটা ফ্যামিলিতে রয়েছে। সুতরাং আপনাকে করতে হবে কি আপনি বাসায় পেঁয়াজের রস নিবেন এবং এর সাথে ভিনেগার নিবেন নিয়ে একসাথে করে মিক্সার করে নিয়মিতভাবে এটি আপনার মেছতার ওপর সুন্দরভাবে লাগিয়ে দিন, দেখবেন আস্তে আস্তে আপনার মুখের মেছতা দূর হয়ে গেছে।

লেবুর রস ব্যবহার করেঃ আপনারা এই বিষয়টা জানেন কিনা মেয়েদের মুখের মেছতা দূর করার অন্যতম একটি উপায় হল লেবুর রস। আপনি যদি লেবুর রস নিয়মিত ভাবে আপনি আপনার মেছতার ওপর ফেসপ্যাক তৈরি করে ব্যবহার করেন তাহলে এটি দ্রুত আপনার মেছতার দাগ দূর করে দিবে।

হলুদ ব্যবহার করেঃ হলুদ এমন একটি উপাদান যেটা কিনা আমরা মসলার কাজে ব্যবহার করে থাকি। কিন্তু অনেকে জানিনা যে হলুদ একটি ঔষধি বস্তু। এই হলুদ যদি আপনি নিয়মিত ভাবে মেস্তা উপর লাগিয়ে দেন তাহলে এটি আপনার ভালো করতে অধিক বেশি সহায়তা করবে, কারণ এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। আর এটি আপনি যেভাবে ব্যবহার করবেন সেটি হলুদটা সুন্দরভাবে পেজ তৈরি করে নিবেন নিয়ে নিয়ে আপনার মেস্তার যেখানে যেখানে রয়েছে সেই জায়গাতে লাগিয়ে কিছুক্ষণ সময় লাগিয়ে রাখবেন। এবং তারপর সেটি ধুয়ে ফেলবেন যখন সেটা শুকিয়ে যাবে।

পাকা পেঁপে ব্যবহার করেঃ মেয়েদের মুখের মেছতা দূর করার অন্যতম একটি উপায় হল পাকা পেঁপে ব্যবহার করা। আপনি যদি টাকা পেঁপে ব্যবহার করেন সুন্দরভাবে পেস্ট তৈরি করে এটি যদি আপনি আপনার মুখের উপর অর্থাৎ মেস্তার উপর লাগিয়ে দিতে পারেন তাহলে অল্প দিনের মধ্যেই খেয়াল করবেন আপনার মুখের মেছতা দূর হয়ে গেছে। 

আশা করি মেয়েদের মুখের মেছতা দূর করার উপায় গুলো জানতে পেরেছে। সুতরাং আমরা সকলেই চাই আমাদের শরীর এবং ত্বক ভালো রাখতে সুতরাং আমাদেরকে এইগুলা যত্ন সহকারে ব্যবহার করতে হবে তাহলেই মেয়েরা মেয়েদের মুখের মিথ্যা দূর করতে পারবে, আশা করি মেয়েদের মুখের মেছতা দূর করার উপায় জানতে পেরেছেন।

মেছতা দূর করার ঔষধ

অনেকেই জিজ্ঞাসা করেছেন মেস্তা দূর করার কোন কোন ঔষধ রয়েছে যেগুলো ব্যবহার করলে অন্য কোন পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই আমরা আমাদের মেছতা ভালো করতে পারব। সর্বপ্রথমে মনে রাখতে হবে আপনি যদি ঔষধ এর মাধ্যমে আপনার মেজতা ভালো করতে চান তাহলে আপনাকে সঠিক ডাক্তারের পরামর্শ নিতে হবে। 
মেয়েদের মুখের মেছতা - মেছতা দূর করার ক্রিম
নিয়ে এর পরে আপনাকে সেই ডাক্তারের দেওয়া প্রেসক্রিপশন অনুযায়ী আপনাকে ওষুধ ব্যবহার করতে হবে। আমরা অনেক সময় করি ডাক্তারের পরামর্শ না নিয়ে ইন্টারনেটে অনেক ধরনের ভিডিও দেখি দেখে ওই সকল ঔষধ ব্যবহার করে থাকি আর তখন দেখা যায় সকল ঔষধ এর পার্শ্ব প্রতিক্রিয়া হয়ে যায়। আসলে ওই সমস্ত ইন্টারনেটে দেখা ঔষধ গুলো ব্যবহার না করাই ভালো। 

কারণ ওইগুলা খেলে .১০০ মধ্যে ৯৯% পার্শ্ব প্রতিক্রিয়া হয়ে থাকে। সুতরাং মেস্তা ভালো করতে গিয়ে খারাপ হয়ে যায় এটা আমরা কেউই চায় না। সুতরাং আপনার উচিত হবে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করা তাহলেই মেয়েদের মুখের মেছতা দূর করতে পারবে সঠিক উপায়ে। আশা করি বুঝতে পেরেছেন মেয়েদের মুখের মেছতা দূর করার ঔষধ সম্পর্কে।

মেছতা দূর করার হোমিও ঔষধ

মেয়েদের মুখের মেছতা এটি মূলত হয়ে থাকে ত্বকের যে সমস্ত জায়গায় অধিকাংশ সূর্যের আলোক রশ্মি পড়ে থাকে সে সমস্ত জায়গায় এই মেছতা গুলা মূলত হয়ে থাকে। আর এটি মূলত ৩০ থেকে ৪০ বছরের বয়সী মেয়েদের বেশি হয়ে থাকে। আর এগুলা বিশেষ করে ঘাড়ের মধ্যে কিংবা ঘাড়ের পাশে কাঁদা কাঁধের উপরে, এবং শরীরের রং যাদের ফর্সা,বিশেষ করে তাদের এই মেছতা হওয়ার আশঙ্কা অনেকাংশে বেশি হয়ে থাকে। 
তবে এর জন্য চিকিৎসা রয়েছে মূলত আমরা অনেকাংশে ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ খেয়ে থাকি এটা আপনি করতে পারেন। এর পাশাপাশি আপনি হোমিওপ্যাথিক চিকিৎসা নিতে পারেন। কেননা হোমিওপ্যাথিক চিকিৎসা হোমিওপ্যাথি ঔষধ ব্রণ মেছতা, এই সকল কাজে বিশেষ কার্যকরী ভূমিকা পালন করে। আপনি যদি নিয়মিতভাবে হোমিওপ্যাথিক ঔষধ নিয়ম মেনে খেতে পারেন তাহলে অল্প দিনেই আপনার এই সমস্যা থেকে আপনি মুক্তি পেয়ে যাবেন ইনশাল্লাহ। 

আপনার এইটার সামগ্রিক একটা লক্ষণ বিবেচনা করতে হবে করে এরপরে সিপিয়া, আর্স অ্যালবাম, সালফা্র, থুজা, এসিড নাইট, লাইকো, ইত্যাদি। এ সকল ঔষধ যদি আপনি নিয়মিত ব্যবহার করেন তাহলে আপনি অবশ্যই একটি ভালো ফলাফল পাবেন। আশা করি মেয়েদের মুখের মেছতা দূর করার হোমিওপ্যাথিক চিকিৎসা বা ঔষধ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

মেছতা দূর করার ঘরোয়া উপায়

ছেলে হোক কিংবা মেয়ে হোক যাদের মুখে মেছতার দাগ দেখা যায় তারা অনেক সময় অনেক কষ্টের মধ্যে থাকে বলা যাবে কারণ তাদের মুখ দেখতে অনেকটা খারাপ দেখায়। আর আমাদের পুরো শরীরের মধ্যে মুখ এমন একটি জায়গা যেটি কিনা আমাদের সৌন্দর্যকে তুলে ধরে। এখন সেই সৌন্দর্যের জায়গাটাই যদি দাগে ভরে থাকে তাহলে কেমন লাগবে একটি মানুষের খারাপ লাগবে এটাই স্বাভাবিক। তাহলে চলুন মেছতা দূর করার ঘরোয়া কিছু উপায় জেনে আসি।

আলুর রসঃ আলুর রস এমন একটি উপকারী জিনিস।। কারণ আলুর রস যে কোন রকমের দাগ দূর করতে সহায়তা করে। বিশেষ করে আপনারা যখন মেস্তা বের হয় তখন আপনি যদি মেছতার উপরে আলুর রস লাগিয়ে রেখে দেন। তাহলে কিছুক্ষণ পরে আপনি দেখতে পাবেন সেই কালো দাগ চলে গেছে। অনেক সময় এটি আপনি চোখের নিচে যে কালো দাগ পড়ে থাকে এটার ওপর লাগেও দিতে পারেন সেটাও দূর হয়ে যাবে।

অ্যালোভেরাঃ মুখের মেস্তা দূর করার ঘরোয়া একটি উপায় এর মধ্যে অন্যতম একটি হলো অ্যালোভেরা। দূর করতে চান তাহলে অবশ্যই আপনি আপনার মুখে এলোভেরা লাগিয়ে রাখতে পারেন কারণ এটি নিয়মিত ব্যবহার করলে মেছতার দাগ থেকে মুক্তি পাবেন।

টমেটোঃ ঘরোয়া ভাবে মেয়েদের মুখের মেছতা দূর করার অন্যতম একটি উপায় হল টমেটো ব্যবহার করা। আসলে এটি আমরা বিভিন্ন রান্নার কাজে ব্যবহার করে থাকি। এমনকি এটি আমরা সালাত করেও অনেক সময় খেয়ে থাকি কারণ এর মধ্যে রয়েছে ভিটামিন সি। সুতরাং আপনি যদি আপনার মুখের মেস্তার উপরে এটি ঘষে লাগিয়ে রাখতে পারেন তাহলে অল্প দিনের মধ্যেই আপনি আপনার মুখের মেছতা দাগ তুলে দিতে পারবেন।

টক দই এবং মধুঃ মধুর গুনাগুন আমরা প্রায় সকলেই কমবেশি জানি। কারন এটি অনেক একটি উপকারী জিনিস। যেটি কিনা সকল রোগের মহা ঔষধ বলা চলে। আর টক দই এটা হচ্ছে অন্যতম একটি ঔষধ। আপনি যদি আপনার মুখের মেছতা ভালো করতে চান তাহলে এই নিয়মে যদি আপনি টক দই এবং মধু ব্যবহার করতে পারেন তাহলে অল্প দিনের মধ্যেই আপনার মুখের মিথ্যা ভালো করা সম্ভব। আপনি সর্বপ্রথমে টক দই এবং মধু ভালোভাবে সুন্দর করে মিক্সচার করে নিবেন এবং পেস্ট তৈরি করে নেবেন। নিয়ে এটি আপনার মুখে ভালোভাবে লাগিয়ে রাখবেন। প্রত্যেকদিন অন্তত ২ বার ব্যবহার করবেন 

আশা করি আপনি আপনার মুখের এই সকল মেছতা থেকে মুক্তি পাবেন। আশা করি মেয়েদের মুখের মেছতা দূর করার উপায় ঘরোয়া উপায় সম্পর্কে জানতে পেরেছেন।

চিরতরে মেছতা দূর করার ক্রিম

আপনারা অনেকেই মেছতা দূর করার জন্য ঘরোয়া উপায় কিংবা ডাক্তারের পরামর্শ নিয়ে ঔষধ সেবন করে থাকেন। তো এই সকল উপায়ে আপনি আপনার মুখের মেছতা দূর করতে পারবেন। কিন্তু অনেকে জিজ্ঞাসা করেছেন যে ভাইয়া চিরতরে মুখের মেছতা দূর করার জন্য কি কোন ভাল ক্রিম রয়েছে? আমি বলব হ্যাঁ রয়েছে। 

কিন্তু আপনাকে প্রথমে অবশ্যই ঘরোয়া উপায় গুলো ভালো করে ফলো করে কয়েক দিন নিয়ম মেনে ব্যবহার করতে থাকুন ওই সকল উপায় গুলো। তাহলে আপনার মুখে ক্রিম ব্যবহার করতে হবে না। তবুও আপনারা জানতে চেয়েছেন যে চিরতরে মুখের মেছতা দূর করার জন্য কোন ক্রিম রয়েছে কিনা। 

সুতরাং আপনাদেরকে কয়েকটি ক্রিমের নাম বলব এই সমস্ত ক্রিম যদি আপনারা ব্যবহার করতে পারেন তাহলে কোন রকম পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই আপনারা সুস্থ হয়ে উঠতে পারবেন অর্থাৎ মুখের মেছতা চিরতরে দূর করতে পারবেন। চলুন জেনে নেই কি সেই ক্রিম গুলা।
  • Mela Care Cream = Ajanta Company
  • Melatrin Cream = Ziska Company
  • Melasma Cream = P - Vita 
আশা করি কয়েকটি ক্রিম গুলোর নাম জানতে পেরেছেন। এখন এই সকল ক্রিমগুলো যদি ব্যবহার করতে পারেন ভালো একটি ফলাফল পাবেন। তাছাড়া আপনারা যদি বাজারে যান এ সকল বিষয়ে চিকিৎসকদের কাছে জিজ্ঞাসা করবেন করে ক্রিম ব্যবহার করবেন। 

কোন কসমেটিক্স এর দোকানে ক্রিম কখনো ব্যবহার করতে যাবেন না কারণ সেগুলার পার্শ্ব প্রতিক্রিয়া হয়ে থাকে অনেকটা সময়। মেয়েদের মুখের মেস্তা দূর করার ক্রিম সম্পর্কে জানতে পেরেছেন।

সর্বশেষ পরামর্শ

প্রিয় বোনেরা / প্রিয় পাঠক বৃন্দ, আশা করি বুঝতে পেরেছেন মেয়েদের মুখের মেছতা দূর করার জন্য কি কি উপায়ে অবলম্বন করবেন। অর্থাৎ কি কি ক্রিম এবং কি কি ঔষধ ব্যবহার করলে কোন পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই আপনারা আপনার মুখের মেছতা দূর করতে পারবেন। আসলে শরীরের মধ্যে সবচাইতে সুন্দর যে একটি জায়গা হচ্ছে, মুখের চেহারা। 
এখন এই জায়গাটা যদি আমাদের মেছতা হয়ে থাকে তাহলে আমরা কিভাবে মানুষের সামনে মুখ দেখাবো। আসলে এই জিনিসটা অনেকটা খারাপ দেখায় যদি মুখে হয়ে যায়। সুতরাং আপনারা যদি এই সমস্ত নিয়ম ফলো করে আপনারা যদি এই ওষুধগুলো কিংবা ব্যবহার করে থাকেন তাহলে আপনারা অবশ্যই, ভালো একটি ফলাফল পাবেন। 

এছাড়াও আর অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আমাদের পুরো ওয়েবসাইটে আর্টিকেল লেখা রয়েছে, সুতরাং আমাদের পুরো পোস্টে আপনাদের কাছে ভালো লেগে থাকলে আমাদের ওয়েবসাইটে কমেন্ট করে জানাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url