বাদামের উপকারিতা ও অপকারিতা

 

বাদাম কমবেশি আমাদের সকলের কাছেই অধিক প্রিয় একটি ফল। যেটা কিনা ছোট থেকে শুরু করে বড়রা সকলেই বাদাম খেতে পছন্দ করে। সুতরাং আমরা বাদাম খায় কিন্তু জানিনা বাদামের উপকারিতা ও অপকারিতা কি। তাই আজকে বাদামের উপকারিতা ও অপকারিতা নিয়ে আলোচনা করা হবে।
বাদামের উপকারিতা ও অপকারিতা
আপনি চিনা বাদামের উপকারিতা ও অপকারিতা, কাজু বাদামের উপকারিতা ও অপকারিতা এবং এর পাশাপাশি যত রকমের বাদাম রয়েছে সকল বাদামের কি কি উপকারিতা এবং অপকারিতা রয়েছে এ সকল বিষয়ে জানতে পুরো পোস্টটি সম্পন্ন ভাবে পড়তে থাকুন।

ভূমিকা

বাদাম এটি আসলে আমাদের কম বেশি সকলের কাছে পরিচিত একটি ফল। এই বাদামটি আসলে এমন একটি শব্দ যা কোন বড় এবং অধিক তেল যুক্ত বীজ এরকম একটি ফলকে বুঝিয়ে থাকে। অর্থাৎ বিজ্ঞানের ভাষায় বলতে গেলে এটিকে বীজ বলা হয়ে থাকে। এই ফলটি আরজযুক্ত একটি এবং রসালো একটি ফল। এই ফলটির মধ্যে রয়েছে অধিক গুনাগুন। 

আর বাদাম হলো কোষাযুক্ত এবং ক্যাপসুল টাইপের একটি ফল। এটি বর্তমানে এত পরিমাণে উৎপাদন হচ্ছে যে, ২০১৯ সালে খোসা ছাড়া যে বাদাম গুলা রয়েছে এই বাদামের বিশ্বে উৎপাদন হয়েছে ৩.৫ মিলিয়ন। এমনকি বৃহত্তম যে উৎপাদনকারী দেশগুলি রয়েছে স্পেন ইরান তুরস্ক মরক্কো ইত্যাদি জায়গা গুলোতে। 
২০১৯ সালে ব্রাজিলের বাদামের বিশ্বকাপে উৎপাদন ছিল ৭৮০০০ টন। তাছাড়া বাদাম এমন একটি ভিটামিনযুক্ত ফল যেটি খেলে এটি আপনার শরীরের বিভিন্ন রকমের অঙ্গ গঠনগুলো রয়েছে সেগুলোকে মজবুত করে তোলে। সুতরাং এটি একটি প্রচন্ড পুষ্টি সম্মত একটি ফল। চলুন জেনে আসি কোন বাদামের উপকারিতা এবং অপকারিতা কি কি এই প্রসঙ্গে।

চিনা বাদামের উপকারিতা ও অপকারিতা

উপকারিতাঃ চীনা বাদাম আসলে নানা ধরনের পুষ্টিগুণে ভরপুর বলা চলে। তাছাড়াও এটি আপনার শরীরের বিভিন্ন কার্যক্ষমতা কে বৃদ্ধি করে তোলে। চীনা বাদামে রয়েছে প্রচুর পরিমাণে চর্বি বা ফ্যাট এবং অনেক পরিমানে ক্যালরি। আর যেটার কারণে অনেকেই মনে করে থাকে যে এটি মনে হয় আমাদের শরীরের ওজন কে বৃদ্ধি করে তোলে। 

আর এই বিষয়টা নিয়ে নিশ্চিত হওয়ার জন্য বিজ্ঞানীরা গবেষণা করেছেন গবেষণায় জানা গেছে। গবেষণায় যারা অংশগ্রহণ করেছে ওই সকল ব্যক্তিদেরকে প্রত্যেকদিন ১০০ থেকে ২০০ গ্রাম পরিমাণ বাদাম সাত থেকে আট সপ্তাহ ধরে খাওয়ানো হয়েছে খাওয়ানোর পর যখন পর্যবেক্ষণ করা হয়, তখন পর্যবেক্ষণ করে দেখা গেল যে তাদের শরীরের ওজন একটুও বাড়েনি। 

তাহলে ভাবুন। পরে আরো একটি গবেষণা করা হয় সেই গবেষণায় জানা গেছে চর্বির অন্যান্য উৎসের যেই পর্ব রয়েছে এই পর্ব তালিকার মধ্যে বাদাম যোগ করার ফলে ৬ মাসের মাথায় আপনার ওজন তিন থেকে চার কেজি পর্যন্ত কমে গিয়েছে। তাহলে ভেবে দেখুন যে বাদাম আমাদের শরীরের ওজন বাড়ায় না বরং এটি আমাদের শরীরের ওজনকে নিয়ন্ত্রণ রাখে। চলুন নিম্নে জেনে আসি চীনা বাদামের কিছু উপকারিতা।
  • নাস্তা হিসেবে কোন ব্যক্তি যদি চিনা বাদাম রাখে ফাস্টফুডের পরিবর্তে তাহলে সেটি তার জন্য অধিক বেশি স্বাস্থ্যকর হবে।
  • বাদাম আপনার ক্ষুধা নিবারণ করতে সাহায্য করে।
  • বাদাম আপনার শরীরের সব অংশ তন্ত্রের মধ্যে যে শোষণ হওয়ার প্রক্রিয়া রয়েছে এটি যখন না হয় তখন মলত্যাগের সমস্যা হয় আর যদি আপনি বাদাম খান তাহলে আপনার এই সমস্যা থেকে আপনি মুক্তি পাবেন।
  • বাদামের যেই প্রোটিন এবং মনোআনছ্যাচুরেটেড রয়েছে সেগুলো আপনার বদহজম এবং বিভাগের কাজে সহায়তা করবে।
  • আমরা জানি যে বাদামে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যেটি কিনা আপনার ওজন নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে।
অপকারিতাঃ সব কিছুরই একটি নির্দিষ্ট পরিমাপ আছে। এই পরিমাপের বাইরে যদি আপনি যে কোন কিছুই খান সেটি আপনার শরীরের জন্য ক্ষতিকর হয়ে দাঁড়াবে। সে ক্ষেত্রে শুধু বাদামী নয়। তবে বাদাম যদি আপনি খুব বেশি পরিমাণে খেয়ে ফেলেন সেক্ষেত্রে আপনার গ্যাসের সৃষ্টি হতে পারে। এছাড়া আপনার শরীরের ওজন বাড়বে কিংবা আপনার রুচি কমে যাবে ক্ষুধামন্দা দেখা দিবে এ সকল সমস্যা কখনোই হবে না। সুতরাং আপনি নিশ্চিত থাকতে পারেন যে বাদামের মধ্যে কোন রকমের অপকারিতা নেই।

কাজু বাদামের উপকারিতা ও অপকারিতা

কাজুবাদামের অনেক উপকারিতা এবং অপকারিতা রয়েছে। তবে প্রথমে মনে রাখতে হবে যে কাজু বাদামের মধ্যে আছে বিভিন্ন প্রয়োজনীয় প্রোটিন এবং ভিটামিন। এর পাশাপাশি ক্যালসিয়াম ফাইবার সেলেনিয়াম ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যামাইনো এসিড। 

এবং এছাড়াও রয়েছে ওমেগা থ্রি ফেটি অ্যাসিড। তবে আপনাদের মধ্যে যারা ওজন কমাতে চান কিংবা পুষ্টির অভাবে ভুগতেছেন তারা অবশ্যই কাজুবাদাম একটি নিয়মে খেতে পারেন। চলুন তাহলে জেনে আসি কাজু বাদামের উপকারিতা এবং অপকারিতা কি কি।
উপকারিতাঃ
  • কাজুবাদাম যদি কোন ব্যক্তি নিয়মিত খাই এটি তার হার্টের জন্য অধিক বেশি উপকারী হবে।
  • কাজুবাদাম আপনার রক্তের চাপ নিয়ন্ত্রণ করতে সহায়তা করবে।
  • কাজুবাদাম যদি কোন ব্যক্তি প্রত্যেকদিন সকালে নিয়ম মেনে খেতে পারে তাহলে সেটি তার শরীরের হাড় গুলোকে মজবুত করে তুলবে।
  • কাজুবাদাম আপনার রক্তের মধ্যে শর্করা যেই পরিমাণ হয়েছে এটি নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে।
  • আপনার শরীরের রক্তের স্বল্প তাকে দূর করে দিবে এবং এর পাশাপাশি আপনাকে সুস্থ করে তুলবে।
অপকারিতাঃ
  • আপনাদের মধ্যে যে সকল ব্যক্তিদের এলার্জি রয়েছে সে সকল ব্যক্তিদের কাজুবাদাম খাওয়া থেকে বিরত থাকায় শ্রেয়। কেননা আপনারা জানেন হয়তো যে কাজু বাদামের মধ্যে এনার্জি রয়েছে। আর যাদের এলার্জি লক্ষণ হবে কেমন, তাদের গায়ের মধ্যে চুলকানি হবে ফুসকুড়ি হবে এবং সাথে সাথে জায়গায় জায়গায় ফুলে ফুলে উঠবে এর পাশাপাশি লাল হয়ে যাবে। সুতরাং এলার্জি যাদের রয়েছে তাদের কাজুবাদাম না খাওয়াই ভালো।
  • অতিরিক্ত মাত্রায় কোন ব্যক্তি যদি কাজুবাদাম খায় তাহলে সেই ক্ষেত্রে তার শরীরের উচ্চ রক্তচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকে। আর এর ফলে ব্যক্তির হার্ট অ্যাটাক এবং স্ট্রোক হওয়ার সম্ভাবনাও অধিক বেশি থাকে।
  • অধিক মাত্রায় ু বাদাম খেলে এটি আপনার ডায়রিয়া হতে দেরি করবে না।
  • কোন ব্যক্তি যদি অতিরিক্ত মাত্রায় কাজুবাদাম খেয়ে ফেলে তাহলে তার পেট ব্যথা, পেট ফোলা ভাব, এবং এর পাশাপাশি গ্যাস এর সৃষ্টি হতে পারে।
  • অতিরিক্ত মাত্রায় খেয়ে ফেললে এটি আপনার কিডনিতে অনেক বেশি খারাপ প্রভাব ফেলার সম্ভাবনা থাকবে।
আশা করি ধারণা পেয়েছেন কাজুবাদামের উপকারিতা এবং অপকারিতা কি এই সম্পর্কে।

ভাজা বাদামের উপকারিতা ও অপকারিতা

ভাজা বাদাম খাওয়ার কি কি উপকারিতা রয়েছে। এটা অনেকেই জানিনা। তো ভাজা বাদাম খাওয়ার কি কি উপকারিতা রয়েছে এ সম্পর্কে বিস্তারিত জানতে হলে নিম্নে করতে থাকুন। কাঁচা বাদাম খেলে এটি আপনার জন্য অধিক বেশি উপকারী হবে। কারণ কাঁচা বাদামের মধ্যে রয়েছে অধিক পরিমাণে এমাইনো এসিড ভিটামিন সি, এবং ফাইবার। 
আপনি জানলে অবাক হবেন যে কাচা বাদাম আপনার শরীরের জন্য কি কি উপকারী, গবেষণায় জানা গিয়েছে যে, যদি কোন ব্যক্তি নিয়মিত কাঁচা বাদাম খায় তাহলে তার শরীরে এমন কিছু কিছু উপাদান প্রবেশ করবে যেগুলা একাধিক রোগব্যাধি থেকে সে দূরে থাকতে পারবে। কাঁচা বাদামের মধ্যে রয়েছে এমন পুষ্টিগুণ যেটা কিনা আপনার হাড় গঠন মাংসপেশী মজবুত গঠন ইত্যাদি। 

এবং ব্রেইন এর কার্যক্ষমতা কে বৃদ্ধি করতে এর পাশাপাশি ক্যান্সার প্রতিরোধক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তার কারণ কাঁচা বাদামের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালরি প্রোটিন কার্বোহাইড্রেট ম্যাগনেসিয়াম ফসফরাস সহ আরো বিভিন্ন রকমের, ভিটামিন জাতীয় উপাদান। তাই একজন ব্যক্তির প্রত্যেকদিন দৈনন্দিন খাবারের তালিকায় সাজানো কাঁচা বাদাম আলাদাভাবে রেখে দেয়।
বাদামের উপকারিতা ও অপকারিতা
তবে মনে রাখবেন কাচা বাদামের মধ্যে যদিও ভিটামিন বেশি কিন্তু এর মধ্যে কিছু ক্ষতিকর বিষয়গুলো রয়েছে কিছু ক্ষতিকর জিনিসগুলো রয়েছে যেগুলো কিনা আপনি না ভাজা পর্যন্ত দূর করতে পারবেন না। সুতরাং কাঁচা বাদামের মধ্যে যেই ক্ষতিকর উপাদানগুলো থাকে সেগুলা ভেজে নিলে দূর হয়ে যায়। এজন্যই ভাজা বাদাম খাওয়ার উপকারিতা একটু বেশি। তবে ভাজা বাদামের যেরকম পজিটিভ দিক রয়েছে তেমনি তার নেগেটিভ দিক রয়েছে। যেমন,
  1. অধিক পরিমাণে ভাজা বাদাম খেলে পেটের বদ হজম হতে পারে অর্থাৎ হজমের সমস্যা হতে পারে। এজন্য অতিরিক্ত ভাজা বাদাম খাওয়া ঠিক নয়। তার কারণ বাদামের মধ্যে থাকা যে ফাইটিস এবং ট্রেনিং দ্রব্য যৌগগুলো রয়েছে এগুলো আমাদের শরীরের পাকস্থলীর হজম শক্তিকে দুর্বল করে দেয়।
  2. এবং এর পাশাপাশি ভাজা বাদাম আমাদের শরীরের টক্সিন হরমোন এর পরিমাণকেও অধিক বেশি বাড়িয়ে দেয়।

পেস্তা বাদামের উপকারিতা ও অপকারিতা

বাদামের মধ্যে অন্যতম একটি বাদাম হল, পেস্তা বাদাম। যেটা কিনা বিভিন্ন রকমের উপকারিতা করে থাকে মানুষের। আপনি জানলে অবাক হবেন যে পেস্তা বাদামের এত গুনাগুন। চলুন পেস্তা বাদামের .৭ টি মারাত্মক গুনাগুন জেনে আসি।

  1. স্নায়ুবিক সিস্টেমঃ আপনি যদি স্নায়বিক সিস্টেমে ভোগে থাকেন, তাহলে আপনি যদি নিয়ম করে প্রত্যেকদিন এক মুঠো করে পেস্তা বাদাম খান তাহলে এটি আপনার স্নায়বিক সিস্টেমের সমস্যা দ্রুতই সেড়ে তুলবে।
  2. ডায়াবেটিস থেকে রক্ষাঃ আপনি যদি ডায়াবেটিসের সমস্যায় ভুগে থাকেন তাহলে এক্ষেত্রে আপনি প্রত্যেক দিন এক মুঠো করে পেস্তা বাদাম যদি খান সেটি আপনার ডায়াবেটিস কে নিয়ন্ত্রণে রাখবে।
  3. হিমোগ্লোবিন কে বৃদ্ধি করবেঃ আমাদের মধ্যে অনেকে রয়েছে যারা হিমোগ্লোবিনের সমস্যার মধ্যে ভুগতেছেন, তাদের ক্ষেত্রেও একই পরামর্শ প্রত্যেকদিন দুই মুঠো করে পেস্তা বাদাম খান। এক্ষেত্রে আপনার হিমোগ্লোবিনের সমস্যা আর থাকবে না। কারণ পেস্তা বাদামের মধ্যে রয়েছে অধিক পরিমাণে হিমোগ্লোবিন এবং অক্সিজেন।
  4. হার্ট কে ভালো রাখবেঃ আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা হার্টের সমস্যায় ভুগতেছেন তাদের জন্য পরামর্শ থাকবে এক মুঠো করে পেস্তা বাদাম খাওয়ার কারণ এটি খেলে তাড়াতাড়ি আপনার হার্টের সমস্যা সমাধান হবে।
  5. ক্যান্সার থেকে রক্ষা পাবেনঃ আপনার যদি ক্যান্সারের সমস্যা হয়ে থাকে তাহলে আপনি প্রত্যেকদিন নিয়ম করে সকালে পেস্তা বাদাম খান। এতে করে আপনার ক্যান্সার আস্তে আস্তে দূর হয়ে যাবে।
  6. যৌন শক্তি বৃদ্ধি পাবেঃ আপনি যদি বৈবাহিক জীবনে অসুখী হয়ে থাকেন তাহলে আপনি প্রত্যেকদিন এক মুঠো করে পেস্তা বাদাম খান। এতে করে আপনার যৌন শক্তি আগের থেকে অধিক বেশি বৃদ্ধি পাবে।
  7. সুস্থ ত্বকের জন্যঃ আপনার ত্বক যদি খসখসে কিংবা ফ্যাকাশে কালার হয়ে যায়। তাহলে আপনার জন্য পরামর্শ থাকবে প্রত্যেকদিন যতটুকু করেই হোক পেস্তা বাদাম খাবেন। এতে করে আপনার ত্বকের সমস্যাগুলো দূর হয়ে যাবে।

দেশী বাদামের উপকারিতা

প্রত্যেকটি বাদামের উপকারিতা এবং অপকারিতা রয়েছে। তবে এর মধ্যে দেশী বাদামের উপকারিতা একটু বেশিই থাকে। সুতরাং দেশী বাদাম খাওয়াটা এটি আমাদের স্বাস্থ্যের জন্য অনেক বেশি উপকারী। কারণ দেশি বাদামের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন ই সহ সাইবার সেলেনিয়াম ভিটামিন সি এমাইনো এসিড পটাশিয়াম। 

অমেগা থ্রি, সহ বিভিন্ন প্রকার পুষ্টি যাত দ্রব্য। আপনি যদি নিয়মিত দেশি বাদাম খান তাহলে এটি আপনার শরীরের বিভিন্ন ধরনের রোগ ব্যাধি থেকে মুক্তি পাবেন। এবং এর পাশাপাশি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। আর তাছাড়া বিশেষজ্ঞরা জানিয়েছেন যে বাদাম স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী একটি খাদ্য যদি কোন ব্যক্তি তার শরীরের ওজন নিয়ন্ত্রণ রাখতে চাই, 
তাহলে তাকে অবশ্যই প্রত্যেকদিন এক থেকে দুই মুঠো করে বাদাম খাওয়া উচিত। কারণ একবার ভেবে দেখুন ক্যান্সারের মতো এত বড় একটি রোগ ডায়াবেটিসের মত এত বড় একটি রোগ, এই সকল রোগ থেকে কিনা বাদাম আমাদের মুক্তি পাওয়ার উপায় হবে। অর্থাৎ এটি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে তুলবে। আশা করি বুঝতে পেরেছেন দেশি বাদামের উপকারিতা কি।

শেষ কথা

প্রিয় পাঠক মন্ডলী আশা করি বুঝতে পেরেছেন যে বাদামের উপকারিতা ও অপকারিতা কি কি। এর পাশাপাশি জানতে পারলেন যে, কোন বাদামের কি কি উপকারিতা হয়েছে। এছাড়াও জানলেন যে বাদামের মধ্যে কোন কোন উপকারী গুণাগুণ গুলো থাকে। 

অর্থাৎ কোন কোন ভিটামিন থাকে এবং সেগুলো আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা করতে কেমন ভাবে সাহায্য করে। সুতরাং প্রিয় বন্ধুরা আমাদের পোস্টটি যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্টে জানিয়ে দিবেন। এবং বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন যেন তারাও জানতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url