প্রসাবে ইনফেকশন দূর করার উপায় - প্রস্রাবে ইনফেকশনের ঘরোয়া উপায়

প্রসাবে ইনফেকশন এটি মূলত কমবেশি আমাদের প্রায় সকলেরই হয়ে থাকে। ছোট থেকে নিয়ে বড় পর্যন্ত সকলেরই এই সমস্যাটা বেশি। সুতরাং প্রসাবে ইনফেকশন হলে কি ঔষধ খেতে হবে? এটা অনেকেই জানিনা। চলুন জেনে আসি প্রসাবে ইনফেকশন হলে কি ঔষধ খেতে হবে এ সম্পর্কে।
প্রসাবে-ইনফেকশন-দূর-করার-উপায়-প্রস্রাবে-ইনফেকশনের-ঘরোয়া-উপায়
প্রসাবে ইনফেকশন হলে কি কি লক্ষণ হলে বুঝবেন যে আপনার প্রসাবে ইনফেকশন হয়েছে। বা প্রসাবে যদি আপনার খুব বেশি পরিমাণে ইনফেকশন হয়ে থাকে তাহলে আপনি কি কি উপায়ে সেগুলো দূর করবেন বা প্রসাবে ইনফেকশন হলে কি ঔষধ খেতে হবে। বিস্তারিত জানতে পুরো পোস্টে পড়তে থাকুন।

পোস্ট সূচিপত্রঃ প্রসাবে ইনফেকশন হলে কি ঔষধ খেতে হবে

  • প্রসাবে ইনফেকশন হলে কি কি লক্ষণ দেখা যায়
  • প্রসাবে ইনফেকশন দূর করার উপায়
  • প্রস্রাবে ইনফেকশনের ঘরোয়া উপায়
  • প্রস্রাবে ইনফেকশন হলে কি খেতে হয়
  • প্রসাবে ইনফেকশন হলে কি ঔষধ খেতে হবে
  • প্রস্রাবে ইনফেকশন ঔষধের নাম
  • সর্বশেষ পরামর্শ

প্রসাবে ইনফেকশন হলে কি কি লক্ষণ দেখা যায়

প্রসাবে যদি আপনার প্রচুর পরিমাণে ইনফেকশন হয় এটা আপনি কিভাবে বুঝবেন, যে আপনার প্রচুর পরিমাণে প্রসাবে ইনফেকশন হয়। আসলে এটি একটি বড় ধরনের সমস্যা এটির সমস্যা যদি খুব বেশি পরিমাণে হয়ে যায় আমাদের, তাহলে এটি অনেক বড় ক্ষতির মধ্যে ফেলতে পারে। 
সুতরাং আমাদের জানা উচিত যে কি কি উপায় বুঝবো যে আমাদের প্রসাবে ইনফেকশন হয়। চলুন জেনে আসি।প্রসাবে ইনফেকশন হয় তাহলে দেখবেন যে আপনার ঘন ঘন প্রসাব চাপছে কিন্তু অল্প পরিমাণে প্রসাব হচ্ছে।
  • যদি দেখেন আপনার প্রস্রাবের কালার হলুদ হলুদ ভাব হচ্ছে তাহলে বুঝবেন আপনার প্রসাবে ইনফেকশন হয়েছে।
  • ঘন ঘন যদি আপনার পোশাক চাপে তাহলে বুঝবেন আপনার প্রসাবে ইনফেকশন হয়েছে।
  • প্রসব করতে গিয়ে যদি আপনার প্রসাবের রাস্তায় জ্বালাপোড়া হয় তাহলে বুঝবেন আপনার প্রসাবে ইনফেকশন হয়েছে।
  • প্রসাব করতে গিয়ে যদি দেখেন আপনার প্রসাবে অধিক বেশি দুর্গন্ধ বের হচ্ছে, তখন বুঝবেন আপনার প্রসাবের মধ্যে ইনফেকশন হয়েছে।
  • আপনি প্রসাব করার সময় যদি দেখেন লাল কিংবা গোলাপী কালারের মত আপনার প্রসাব টা দেখাচ্ছে। তখন বুঝবেন আপনার প্রসাবে প্রচুর পরিমাণে ইনফেকশন হয়েছে।
  • এটি মহিলাদের ক্ষেত্রে অনেক সময় বেশি দেখা যায়, এজন্য মহিলাদের যদি পেলভিক কিংবা শ্রেণীতে খুব বেশি পরিমাণে ব্যথা শুরু হয় তাহলে বুঝবেন, আপনাদের প্রসাবে ইনফেকশন হয়েছে।
আশা করি বুঝতে পেরেছেন যে প্রসাবে ইনফেকশন হলে কি কি লক্ষণ বুঝতে পারবেন যে আপনার পোশাক ইনফেকশন হয়েছে।

প্রসাবে ইনফেকশন দূর করার উপায়

আপনারা যদি প্রসাবে অনেক পরিমাণে ইনফেকশন হয়ে থাকে। তাহলে আপনি কি কি উপায়ে আপনি আপনার প্রসাবের ইনফেকশন দূর করতে পারবেন এ বিষয়ে বিস্তারিত জানতে হলে নিম্নে পড়তে থাকুন।
  • আপনার যদি প্রসাবে ইনফেকশন হয়ে থাকে তাহলে আপনাকে অবশ্যই আনারসের রস করে খেতে হবে। কারন আনারসের রসের মধ্যে রয়েছে ক্রাইনবেরি, যা কিনা আপনার প্রসাবে ইনফেকশন খুব দ্রুতই দূর করে দিতে পারে।
  • আপনার যদি প্রসাবে ইনফেকশন হয় তাহলে অবশ্যই ওই সময় আপনাকে প্রয়োবায়োটি ক জাতীয় খাবার গুলা বেশি বেশি পরিমাণে খেতে হবে। কারণ যে সকল খাবারগুলো আপনার অন্তরের জন্য উপকারী বা ব্যাকটেরিয়া কমায় এই সকল খাবার গুলো বেশি পরিমাণে খেতে হবে।
  • আপনি যদি আপনার পোশাকের ইনফেকশন দূর করতে চান, তাহলে অবশ্যই আপনাকে ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেতে হবে। যেগুলো কিনা ব্যক্তিরা ধ্বংস করতে এবং সংক্রমণকে কমিয়ে দিতে খুবই বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
এর পাশাপাশি আপনি যদি আপনার প্রসাবে ইনফেকশন থেকে বাঁচতে চান, তাহলে অবশ্যই আপনাকে ব্রেকিং সোডা সেবন করতে হবে কারণ এটি আপনার মূত্র নালীর সংক্রমণকে সারিয়ে তুলতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি আপনি এক গ্লাস পানির মধ্যে আধা চামচ বা দুই চামচ ব্রেকিং সোডা মিশিয়ে যদি আপনি খান, তাহলে এটি আপনার প্রসাবের জ্বালাপোড়া ইনফেকশন দূর হয়ে যাবে।

আশা করি বুঝতে পেরেছেন প্রসবের ইনফেকশন দূর করতে হলে আপনি এ সকল উপায় গুলো অবলম্বন করবেন আশা করি আপনার প্রসবের ইনফেকশন দূর হয়ে যাবে।

প্রস্রাবে ইনফেকশনের ঘরোয়া উপায়

প্রসারের ইনফেকশন এটি মূলত আমাদের ছোট থেকে নিয়ে বড় পর্যন্ত সকলেরই এই সমস্যাটা খুব বেশি পরিমাণে হয়ে থাকে। আর এটি প্রায় অনেক সময় গরমের সময় হয়ে থাকে। আপনি যদি প্রসাবের ইনফেকশন দূর করতে চান তাহলে আপনি কি কি ঘরোয়া উপায়ে আপনি আপনার প্রসাবের ইনফেকশন দূর করবেন চলুন জেনে আসি।
পেঁপে খাওয়াঃ আপনি যদি নিয়মিত পেপে খান তাহলে এটি আপনার শরীরের বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলবে। এবং এর পাশাপাশি এটি আপনার প্রসাবে রাস্তায় যে এসিডিটি রয়েছে এটি দূর করে দিবে। কারণ পেটের মধ্যে রয়েছে ভিটামিন সি সমৃদ্ধকরণ। যা কিনা প্রসবের ইনফেকশন হওয়ার যে ব্যাকটেরিয়া রয়েছে ব্যাকটেরিয়াকে জন্মাতে বাধাগ্রস্ত করে।
রসুন খাওয়াঃ আপনার যদি প্রসাবে ইনফেকশন দূর করতে চান তাহলে অবশ্যই আপনাকে রসুন খেতে হবে। কারণ রসুনের মধ্যে রয়েছে এ্যালিসিন উপাদান। যেটা কিনা ব্যাকটেরিয়াল ধরনের সকল রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে দেয়। এটি আপনার ইন্টারনাল যত ব্যাকটেরিয়া রয়েছে শরীরের এ সকল ব্যাকটেরিয়াকে জন্মাতে বাধাগ্রস্ত করে।
দারচিনি খাওয়াঃ দারচিনি হচ্ছে এন্টিব্যাকটেরিয়াল এক ধরনের উপাদান। এক গবেষণায় যারা গেছে যে, দারচিনি প্রসবের ইনফেকশন এবং ইউরিন ইনফেকশনের সমস্যা দূর করতে খুব বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সুতরাং চেষ্টা করবেন প্রত্যেকদিন অল্প করে হলেও দার্জিলিং খাওয়ার।
কমলার জুসঃ আপনার যদি প্রসাবে ইনফেকশন হয়, আর আপনি যদি এটা দূর করতে চান তাহলে আপনাকে অবশ্যই কমলার জুস খেতে হবে। কারণ এটার মধ্যে রয়েছে ভিটামিন সি যা কিনা আপনার প্রসাবে ইনফেকশন দূর করতে সাহায্য করবে, অর্থাৎ এটি আপনার প্রসাবে ইনফেকশন হওয়ার যে ব্যাকটেরিয়া এর ব্যাকটেরিয়াকে ধ্বংস করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
ব্রকলি খাওয়াঃ ব্রুকলি এমন এক ধরনের খাদ্য, যার মধ্যে রয়েছে কিনা ভিটামিন সি এবং যেটি কিনা আপনার প্রস্রাবকে ইনফেকশনের হাত থেকে রক্ষা করে। সুতরাং ভিটামিন সি সমৃদ্ধ যে সকল খাবার গুলো রয়েছে এ সকল খাবার গুলো বেশি পরিমাণে খাবেন।
আশা করি বুঝতে পেরেছেন ঘরোয়া উপায় আপনি কিভাবে আপনার প্রসাবে ইনফেকশন দূর করতে পারবেন প্রসাবে ইনফেকশন হলে কি ঔষধ খেতে হবে এই সম্পর্কে।

প্রস্রাবে ইনফেকশন হলে কি খেতে হয়

আপনারা যদি প্রসাবে ইনফেকশন হয়, সেক্ষেত্রে আপনাকে সবসময় চেষ্টা করতে হবে ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়া। এবং যে সকল খাবার খেলে আপনার শরীরের ভেতরকার সকল ব্যাকটেরিয়াকে জন্মাতে বাধাগ্রস্ত করবে এ সকল খাবার গুলা খুব বেশি পরিমাণে খেতে হবে। এবং যে সকল খাবার খেলে প্রসাবের ইনফেকশন হয় এসকল খাবার গুলো পরিমাণে কম করে খেতে হবে। 

বিশেষ করে শর্করা জাতীয় খাবার রয়েছে যেগুলা বেশি পরিমাণে যদি কোন ব্যক্তি খায় তাহলে তার প্রসাবের ইনফেকশন অনেক বেশি হয়ে যায়। সুতরাং আপনাদের খেয়াল রাখতে হবে যেন শর্করার পরিমাণ শরীরে বেশি পরিমাণে না হয়ে যায়। তাছাড়া আপনি প্রসাবে ইনফেকশন হলে এই সকল খাবার গুলা খাবেন। আপনার যখন প্রসাবে ইনফেকশন হবে তখন আপনি কমলা লেবু, 

কিংবা লেবু জাতীয় ফল, গুলো খাবেন না এগুলাকে এড়িয়ে চলবেন। তাছাড়া যদি আপনার প্রসাবে ইনফেকশন এর সংক্রমণ কমে যায় এবং এর পরে যদি আপনি কমলালেবু খান তাহলে কি আপনার সংক্রমণ হওয়া থেকে বাধা প্রদান করবে। তাছাড়া আপনার যৌন সংক্রমণ হবে তখন আপনি অবশ্যই এই সকল খাবার গুলা খাবেন, 

এ সকল খাবারগুলা খেলে আপনি অবশ্যই প্রসাবের ইনফেকশনের সংক্রমণ থেকে রেহাই পাবেন। সেগুলো হল, পালং শাক, কাঁচা মরিচ, এর পাশাপাশি স্ট্রবেরি আঙ্গুরের রস। এই সমস্ত খাবারগুলা বেশি বেশি পরিমাণে খাবেন কারণ এ সকল খাবারের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পানি। 
প্রসাবে-ইনফেকশন-দূর-করার-উপায়-প্রস্রাবে-ইনফেকশনের-ঘরোয়া-উপায়
অর্থাৎ বুঝতেই পারতেছেন যে পানি জাতীয় যে সকল ফলগুলো রয়েছে এ সকল ফলগুলো বেশি পরিমাণে খেতে হবে, এবং সবচাইতে বেশি যে খাবারটা খেতে হবে সেটি হচ্ছে পানি। পানি আপনাকে অধিক পরিমাণে পান করতে হবে কারণ এটি প্রসাব ইনফেকশনের সংক্রমণ থেকে বাঁচতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

প্রসাবে ইনফেকশন হলে কি ঔষধ খেতে হবে

আপনারা যদি পোষাবে ইনফেকশন প্রচুর পরিমাণে হয়ে থাকে তাহলে আপনাকে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে ঔষধ সেবন করতে হবে। কারণ প্রসবের ইনফেকশন এটি এমন এক ধরনের রোগ যেটি কিনা আপনার কিডনিকে পর্যন্ত বিকল করে দিতে পারে। সুতরাং আপনারা যদি ইনফেকশন হয় তাহলে আপনাকে অবশ্যই এন্টিবায়োটিক ঔষধ, সেবন করতে হবে। 

যেমন অ্যান্টিবায়োটিক ঔষধ গ্রুপের মধ্যে এক ধরনের ঔষধ হলো ফ্লুরোকুইনোলোনাস, সিপ্রোফ্লাক্সিন,লেভোফ্লাক্সিন, ইত্যাদি আরো বিভিন্ন রকমের ঔষধ রয়েছে যে সকল ঔষধ গুলো আপনারা সেবন করতে পারেন প্রসাবে ইনফেকশনের জন্য। এছাড়াও আপনি নিম্নে বর্ণিত এই সকল ঔষধ গুলোও সেবন করতে পারেন আপনারা যদি প্রসাবে ইনফেকশন হয় তাহলে।
  • এমোক্সিসিলিন
  • সেফট্রিয়াক্সন
  • সিপ্রোফ্লাক্সিন
  • সেফালেক্সিন
আপনার পোশাকের ইনফেকশন যদি প্রচুর পরিমাণে হয় তাহলে আপনি এ সকল এন্টিবায়োটিক ঔষধ গুলো সেবন করতে পারেন। যেগুলো সেবন করার ফলে আপনার ৫ থেকে ৭ দিনের মধ্যেই এই রোগটি সেরে যেতে পারে। আশা করি বুঝতে পেরেছেন প্রসাবে ইনফেকশন হলে কি ঔষধ খেতে হবে।

প্রস্রাবে ইনফেকশন ঔষধের নাম

প্রসাবে ইনফেকশন এর জন্য অনেক বিশেষজ্ঞ ডাক্তাররা এই নিয়ে গবেষণা করেছেন, এবং বলেছেন যে ঘরোয়া উপায়ে এই অসুখটা সারা যায়। তারপরেও প্রসাবে ইনফেকশনের জন্য কি কি ঔষধ সেবন করতে হবে সেগুলো উপরে বিস্তারিত বর্ণনা করা হয়েছে। এরপরেও প্রসাবে ইনফেকশন হলে কি ঔষধ খেতে হবে এ সকল ঔষধের নাম গুলো নিম্নে বিস্তারিত জেনে নিন।
  1. ট্রাইমেথোপ্রিম
  2. ফস্ফোমাইসিন
  3. সেফালেক্সিন
  4. সেফট্রিয়াক্সন
  5. সালফামেথেক্সাজোল
আশা করি প্রসাবে ইনফেকশন হলে এই সমস্ত ঔষধ সেবনের ফলে আপনি প্রসাবের ইনফেকশন থেকে বাঁচতে পারবেন।

সর্বশেষ পরামর্শ

প্রিয় পাঠক মন্ডলী, আসলে প্রসাব ইনফেকশন এটি এমন এক ধরনের সমস্যা আছে ঠিক কিনা আমাদের কম বেশি প্রায় সকলেরই হয়ে থাকে। অনেকে রয়েছে এটা অনেকের কাছে বলতে পারে না। কিন্তু আসলে এটা আমাদের সকলেরই বলা উচিত। আর প্রসাবে ইনফেকশন এটি অনেক সময় মেয়েদের ক্ষেত্রে অনেকটা বেশি দেখা যায়। 

কারন প্রসব অনেক সময় চেপে ধরে রাখলে এই সমস্যাটি বেশি দেখা দেয়, এবং যদি কেউ অধিক পরিমাণে পানি পান করা কমিয়ে দেয় তাহলে তার ক্ষেত্রে এটি হয়ে যায়,অর্থাৎ তার প্রসবের ইনফেকশন হয়ে যায়। সুতরাং আমাদের সকলেরই এই সমস্যা থেকে বাঁচতে হলে অবশ্যই আমাদের সঠিক পরিমাণে পানি পান করতে হবে। 
এবং এর পাশাপাশি ঘরোয়া কিছু উপায় রয়েছে যে বিস্তারিত উপরে জানানো হয়েছে, সুতরাং এ সকল উপায় যদি আপনার অবলম্বন করতে পারেন তাহলে অবশ্যই প্রসাবে ইনফেকশন থেকে আপনারা বাঁচতে পারবেন। তো আশা করি জানতে পেরেছেন প্রসাবে ইনফেকশন হলে কি ঔষধ খেতে হবে। 

এর পাশাপাশি ঘরোয়া কি কি উপায়ে আপনি আপনার প্রসাবের ইনফেকশন দূর করতে পারবেন এবং কিছু ঔষধের নাম বিস্তারিত বলা হয়েছে। আশা করি আমাদের পুরো পোস্টে আপনাদের কাছে ভালো লেগেছে, ভালো লেগে থাকলে অবশ্যই কমেন্টে জানিয়ে দিবেন, এবং বন্ধুদের সাথে শেয়ার করবে্ন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url