ইন্ডিয়ান মেডিকেল ভিসা পেতে কতদিন লাগে

 

প্রিয় পাঠক মন্ডলী আজকে জানবো ইন্ডিয়ান মেডিকেল ভিসা খরচ ২০২৩ সম্পর্কে। অর্থাৎ যারা ইন্ডিয়াতে মেডিকেলে যেতে চান কোন চিকিৎসার জন্য, এবং ইন্ডিয়ান টুরিস্ট ভিসা এর খরচ কেমন হতে পারে এসব সম্পর্কে। তো চলুন দেরি না করে জেনে নেওয়া যাক।
ইন্ডিয়ান মেডিকেল ভিসা খরচ ২০২৩
তো ইন্ডিয়ান মেডিকেল ভিসা খরচ ২০২৩ কত? এবং ইন্ডিয়ান টুরিস্ট ভিসার জন্য প্রয়োজনীয় কি কি কাগজপত্র লাগে? এ সহ টুরিস্ট ভিসা খরচ কেমন এই সকল বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। তো সম্পূর্ণ বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে হলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।

ইন্ডিয়ান মেডিকেল ভিসা খরচ ২০২৩

বাংলাদেশ থেকে অনেকেই আছেন যারা, বিভিন্ন বড় বড় অসুখ হওয়ার কারণে রোগ হওয়ার কারণে তারা বাংলাদেশের চিকিৎসা না হওয়ায়, অনেকেই ইন্ডিয়াতে চিকিৎসার জন্য মেডিকেলে নিয়ে যান। তো আবার অনেকে আছে যারা জানেন না যে ইন্ডিয়ান মেডিকেল এর জন্য গেলে সেখানে ভিসা খরচ কেমন হতে পারে। 
তো আজকে সম্পর্কেই আলোচনা করবো। ইন্ডিয়ান মেডিকেল ভিসা করার জন্য বর্তমানে অনেকেই খুবই ঝামেলার মধ্যে পড়েন। তো অবশ্যই ভিসা করার ক্ষেত্রে আপনি কোন দালাল এর মাধ্যমে এটি করবেন না কারণ বর্তমানে এ সকল দালাল বাজারে খুবই ঝামেলা হয়ে থাকে বিশেষ করে ভিসা করানোর ক্ষেত্রে। 

এজন্যই আপনি অবশ্যই যদি কোন শিক্ষিত ছেলেপেলে থাকে তাদেরকে দিয়ে কাগজপত্র ঠিকঠাক করে আপনি এগুলো ভিসা করে নিবেন সরাসরি অ্যাম্বাসিতে গিয়ে। এবং কাগজপত্র বিশেষ করে, মানুষের চিকিৎসার যে কাগজপত্র থাকে এবং ভিসার যে কাগজপত্র থেকে অনেকে্‌ এগুলো একসাথে করে ফেলেন। 

তো অবশ্যই কাগজপত্রগুলো অন্তত ঠিকঠাক করে রাখবেন। এবং ইন্ডিয়ান মেডিকেল ভিসা খরচ এটি খুবই সামান্য তাছাড়া বিভিন্ন বিভাগের ক্ষেত্রে বিভিন্ন রকম ফি হয়ে থাকে। ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র এর আবেদন ফি ৮০০ টাকা ভিসা প্রসেসিং। তো আশা করছি ইন্ডিয়ান মেডিকেল ভিসা খরচ ২০২৩ এ সম্পর্কে জানতে পেরেছেন।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

যারা ইন্ডিয়াতে টুর দিতে চাই তাদের জন্য মূলত এই টপিকটি, যারা ইন্ডিয়াতে টুর দিতে চান। তারা ইন্ডিয়াতে টুরিস্ট ভিসার জন্য কি কি কাগজপত্র তৈরি করবে বা কি কি কাগজপত্র তাদের প্রয়োজনীয় এ সকল বিষয়ে আলোচনা করা হবে তো চলুন এই সকল বিষয় সম্পর্কে জেনে নিই। সর্বপ্রথমে বলবো ভারত টুরিস্ট ভিসার জন্য বিভিন্ন জেলার বিভিন্ন রকম ফি থাকে আর তা হচ্ছে সর্বোচ্চ ৮০০ টাকা। 

তবে আপনি এটি অনলাইনের মাধ্যমেও করতে পারবেন। তো অনলাইনে ভিসা আবেদন করার জন্য আপনার অবশ্যই পাসপোর্ট থাকতে হবে এবং ভারতীয় যে সকল কূটনৈতিক অফিসিয়াল পাসপোর্ট রয়েছে এগুলো থাকতে হবে। তাছাড়া ভিসা আবেদন পত্র। ভিসা আবেদনে ছবি লাগানো এবং দুইটা করে স্বাক্ষর পাসপোর্ট এর মত করে। 

এবং এর পাশাপাশি ব্যাংক স্টেটমেন্ট এবং ডলার আন্ডারসমেন্ট / ক্রেডিট কার্ড এগুলো থাকতে হবে। এর পাশাপাশি যদি ট্রেড লাইসেন্স থাকে তাহলে লাইসেন্স থাকতে হবে। আর যদি কেউ ফ্যামিলি ভিসা করতে চান, তাহলে অবশ্যই বাবা মা ভাই বোন কিংবা কিংবা ছেলে-মেয়ে যেই হোক তাদের পাসপোর্ট এর ফটোকপি জমা দিতে হবে, 
এবং সাথে করে পুরাতন পাসপোর্টগুলো নিয়ে যাওয়া লাগবে। তো আশা করছি ইন্ডিয়ান টুরিস্ট ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র কিভাবে নিবেন এবং সাথে কোন কোন কাগজপত্র গুলো নেওয়া লাগবে সম্পর্কে বিস্তারিত জানতে পারলেন না।

ইন্ডিয়ান মেডিকেল ভিসা পেতে কতদিন লাগে ২০২৩

যারা ইন্ডিয়ান মেডিকেল ভিসা করবেন তারা অনেকেই জানেন না যে এই ভিসাটা পেতে মূলত কত দিন সময় লাগবে। তো অনেকের অনেক কারণে ইন্ডিয়াতে যাওয়া লাগে অনেক সময়, অনেকেই চিকিৎসার জন্য জানাবার অনেকেই ট্যুরের জন্য যান। তো আপনি যদি ইন্ডিয়ান ভিসা করেন তাহলে আপনার এই ভিসাটা আসতে মূলত কত দিন সময় লাগতে পারে এ সম্পর্কে চলুন সংক্ষিপ্ত ধারণা নেয়া যাক। 

ইন্ডিয়ান মেডিকেল ভিসা যারা করে তারা মূলত এটি চিকিৎসার জন্য করে থাকেন অর্থাৎ ইন্ডিয়াতে চিকিৎসা করানোর জন্য। তো এই ভিসা মূলত যারা করে তাদের এটি অনেকের অনেক সময় লাগতে পারে এটি মূলত, এম্বাসিতে গেলে বোঝা যায় ভিসা করার সময়। তবে এটি সাধারণত ৪৮ ঘন্টা লেগে থাকে। তবে এটি পাওয়ার জন্য করার ৭২ ঘন্টা পরেও আপনি এটি পেতে পারেন।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট 2023

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট ২০২৩। আপনারা যারা ২০২৩ সালে ইন্ডিয়াতে টুর দিতে চাচ্ছেন অর্থাৎ ঘুরতে চাচ্ছেন। তাদের জন্য আজকের এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ। ইন্ডিয়াতে টুরিস্ট ভিসার জন্য আপনাকে অবশ্যই আপনার টুরিস্ট ভিসার জন্য যে জায়গায় কাগজপত্র গুলো লাগে, 

এগুলো সাথে নিয়ে এম্বাসী দিকে আপনাকে সেখানে আবেদন করতে হবে। তো এর জন্য আপনাকে কি কি প্রয়োজন হবে টুরিস্ট ভিসা করার জন্য তো চলো এবার সে সম্পর্কে জেনে নেওয়া যাক।
  • ভিসা আবেদনটি অনলাইনে পূরণ করবেন।
  • ভিসা আবেদনের সময় ছবি লাগবে।
  • আপনার জাতীয় পত্র কিংবা জন্ম সনদের ফটোকপি লাগবে।
  • দুই কপি পাসপোর্ট সাইজের ল্যাব প্রিন্ট ছবি গুরুত্বপূর্ণ।
  • আপনার পাসপোর্ট এর আসল ফটোকপি নিয়ে যেতে হবে।
  • আপনার তিন মাসের ব্যাংক স্টেটমেন্ট লাগবে।
  • ট্রেড লাইসেন্স লাগবে আর স্টুডেন্ট হলে আইডি কার্ডের ফটোকপি।
  • পুরনো পাসপোর্ট থাকলে সাথে নিয়ে যেতে হবে।
  • পূর্বে ইন্ডিয়ায় গিয়ে থাকলে সেই ভিসার ফটোকপি লাগবে।
  • আপনার যে পাসপোর্ট এ পাসপোর্ট এর মেয়াদ কমপক্ষে ছয় মাস হতে হবে।
  • যদি করোনা ভাইরাস হয়ে থাকে অবশ্যই এর কার্ড আপনাকে সাথে নিয়ে যেতে হবে।
তো আশা করছি ইন্ডিয়ান টুরিস্ট ভিসা খরচের কথা যদি বলি তাহলে প্রত্যেক ভিসার জন্য আপনাকে আলাদা আলাদা করে ফ্রি জমা দিতে হবে। এবং এর ফি মূলত ৯০০ টাকা করে আপনাকে প্রদান করা লাগবে। 

আর তাছাড়া যদি আপনারা দালালের হাত ধরেন তাহলে সে ক্ষেত্রে আরো বেশি টাকা লাগতে পারে। তো আশা করছি ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট ২০২৩ কি কি রয়েছে, এ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

সর্বশেষ পরামর্শ

প্রিয় পাঠক মন্ডলী আশা করছি ইন্ডিয়ান মেডিকেল ভিসা খরচ ২০২৩ এবং ইন্ডিয়ান টুরিস্ট ভিসা ২০২৩ আপডেট কি কি রয়েছে এ সম্পর্কে আপনারা বিস্তারিত জানতে পেরেছেন। এবং এর পাশাপাশি আরো জানতে পেরেছেন ইন্ডিয়ান ভিসার জন্য আপনার খরচ কেমন হবে এবং ফ্যামিলি সহ যদি যান সিঙ্গেল যদি যান তাহলে কেমন কি খরচ হবে এ সম্পর্কেও ধারণা পেয়েছেন। 
সুতরাং আমাদের পোস্টটি পড়ে যদি আপনারা এতোটুকু উপকৃত হন তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এবং আপনারা পোস্টটি আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করবেন যেন তারাও পড়ে উপকৃত হতে পারে। আজকের মত এখানেই শেষ করছি, খোদা হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url