ঘাড়ের রগ ব্যথা হলে করণীয় - ঘাড় ব্যথা থেকে মুক্তির উপায়

প্রিয় পাঠক বৃন্দ, কমবেশি আমাদের প্রায় সকলেরই ঘাড়ের রগ ব্যথা করে। কিন্তু আমরা সকলেই জানিনা যে কিভাবে আমরা ঘাড়ের রগ ব্যাথা থেকে বাঁচতে পারব। বা ঘাড়ের রগ ব্যথা হলে করণীয় কি? তাই চলুন আজকে জানবো ঘাড়ের রগ ব্যাথা হলে করণীয় কি কি।
ঘাড়ের রগ ব্যথা হলে করণীয় - ঘাড় ব্যথা থেকে মুক্তির উপায়
ঘাড়ের রগ টেনে ধরার কি কি কারণ? কিংবা ঘাড় ব্যথা করা কিসের লক্ষণ? এর পাশাপাশি ঘাড় ব্যথা থেকে মুক্তির কি কোন উপায় রয়েছে। এ বিষয়ে নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। সুতরাং ঘাড়ের রগ ব্যথা হলে করণীয় কি? বিস্তারিত জানতে হলে সম্পূর্ণ পোস্ট করতে থাকুন।

পোস্ট সূচিপত্রঃ ঘাড়ের রগ ব্যথা হলে করণীয় - ঘাড় ব্যথা থেকে মুক্তির উপায়

  • ঘাড়ের রগ টেনে ধরার কারণ
  • ঘাড়ের রগ ব্যথা হলে করণীয়
  • ঘাড় ব্যথা থেকে মুক্তির উপায়
  • হঠাৎ ঘাড় ব্যথার কারণ
  • ঘাড়ের ডান পাশে ব্যথা
  • শেষ কথা বলছ

ঘাড়ের রগ টেনে ধরার কারণ

বর্তমান সময়ে ঘাড়ের রং টেনে ধরার এই সমস্যাটি তাই সকল ব্যক্তিরই রয়েছে। এটা মূলত বিভিন্ন কারণে হয়ে থাকে। হয়তোবা অনেক সময় ঘাড়ে যে কোনভাবে আঘাত লাগার কারণে কিংবা আপনার যদি ঘুমের সময় কোন ঘাড় যদি এক ভাবে কোনো কাত হয়ে থাকে, 

তাহলে ওই সময় আপনার ঘাড়ের রোগ টেনে ধরার সম্ভাবনা থাকে। এছাড়াও বিভিন্ন সময় যদি আপনার শরীরে ক্যালসিয়ামের সংকট দেখা দেয় তখন আপনার ঘাড়ের রগ টেনে ধরার সম্ভাবনা থাকে। তাই চলুন ঘাড়ের রগ টেনে ধরার কি কি কারণ রয়েছে এ সম্পর্কে জেনে নেই।
  1. আপনি যখন আপনার মাথাকে নিচু করে কোন কিছু উঠাতে যাবেন তখন আপনি এই সমস্যাটার সম্মুখীন হতে পারেন।
  2. আবার অনেক সময় যদি আপনি ঘাড়ের উপর কোন ভারী কিছু নেন, তাহলে ওই সময় আপনার ঘাড়ে রগ টেনে ধরতে পারে।
  3. আপনি যখন গাড়ির পিছনে বসবেন তখন এই সমস্যাটি হতে পারে। হঠাৎ করে ড্রাইভার যখন গাড়ির ব্রেক কষবে তখন আপনার ঘাড়ের রগে টান লাগতে পারে।
  4. আবার অনেক সময় এদিক-ওদিক ঘাড় ঘোরানোর সময় আপনার ঘাড়ের রগ টেনে ধরতে পারে।
  5. অনেক সময় আপনি রাস্তা দিয়ে সাধারণভাবে হেঁটে যাওয়ার সময়, হঠাৎ করে পেছনের দিকে তাকাতে গেলেই তখন আপনার এই সমস্যাটি হতে পারে।
আশা করি বুঝতে পেরেছেন যে, কি কি কারনে হঠাৎ করে আমাদের ঘাড়ের রগ টেনে ধরার সম্ভাবনা থাকে।

ঘাড়ের রগ ব্যথা হলে করণীয়

কমবেশি আমাদের প্রায় সকলেরই অনেক সময় ঘাড়ের রগ যে কোনভাবে আঘাত পাওয়ার পরে আমাদের সেখানে ব্যাথার অনুভব হয়। আসলে এই সমস্যাটি প্রায় কম বেশি আমাদের সকলেরই হয়ে থাকে। অনেকেই খেলাধুলা করতে গিয়ে হয়ে থাকে আবার অনেকে হঠাৎ করে যে কোনভাবে হয়ে থাকে। 
আসলে ঘাড়ের রগ যখন আমাদের ব্যথা হয় তখন আমরা যে কোন ভাবে চাই যেন আমরা আমাদের ঘাড়ের রগের ব্যাথা সারাতে পারি। তাই আজকে জানবো আপনার যদি ঘাড়ের রগ ব্যাথা হয় তাহলে আপনার কি কি করণীয়।
  • আপনার যদি ঘাড়ের রগ ব্যথা হয় সর্ব প্রথমে আপনাকে ডাক্তারের পরামর্শ না নিয়ে যে জায়গায় ব্যথা হচ্ছে এই জায়গাতে সরিষার তেল মালিশ করতে হবে।
  • আপনারা যদি ঘাড়ের রগ ব্যথা হয় তাহলে আপনাকে অবশ্যই খুব বেশি পরিমাণ ঘাড় নড়াচড়া করা যাবে না।
  • আপনি ডাক্তারের পরামর্শ অনুযায়ী আইবু প্রফেন , কিংবা প্যারাসিটামল খেতে পারেন কারণ এতে করে আপনার ব্যথা অনেকটা প্রশমিত হবে।
  • আপনার ঘাড়ের রগ ব্যথা বাড়িয়ে দেয় এরকম কোন কাজ কিংবা ব্যায়াম আপনাকে কিছুদিনের জন্য বন্ধ রাখতে হবে।
  • আপনার যদি ঘাড়ের রগ ব্যথা হয়ে থাকে, তাহলে অবশ্যই আপনাকে ভারী কোন বোঝা কিংবা কোন জিনিস ঘাড়ের উপর তোলা যাবে না।
  • প্রত্যেকদিন নিয়মিত ভাবে আপনি আপনার ঘাড় মেসেজ করতে থাকুন। তাহলে দেখবেন অল্প দিনের মধ্যেই আপনার ঘাড়ের ব্যথা খুব সহজেই দূর হয়ে গেছে।
আশা করি জানতে পেরেছেন যে ঘাড়ের রগ ব্যথা হলে করণীয় কি কি? বা কি কি উপায়ে আপনি আপনার ঘাড়ের রগের ব্যথা সারিয়ে তুলতে পারবেন।

ঘাড় ব্যথা থেকে মুক্তির উপায়

ঘাড় ব্যথা আবার অনেকের ঘাড়ের রগ ব্যথা। আসলে ঘাড়ের রগ ব্যথা হলে করণীয় কি কিংবা ঘাড় ব্যথা হলে করণীয় কি এটা আমাদের অনেকেরই জানা নেই। আসলে ঘাড় ব্যথা এটি মূলত বিভিন্ন কারণে হয়ে থাকে যেগুলো উপরে বিস্তারিত বলা হয়েছে। 

এরপরেও আপনি ঘাড় ব্যথার সমস্যায় যদি ভাবেন তাহলে অবশ্যই আপনাকে প্রত্যেকটা ডিভাইসের সঠিক ব্যবহার করতে হবে। কারণ অধিকাংশ মানুষেরই ঘাড় ব্যথা হয়ে থাকে মূলত পিসি কিংবা ল্যাপটপের সামনে সারাক্ষণ যদি বসে থাকে তখন অনেকেরই ঘাড়ের এরকম ব্যথা হয়ে থাকে। 
এছাড়াও অনেকের অনেক রকম কারণে হয়ে থাকে। যেমন যদি কেউ ভারী কোন কিছু তার ঘাড়ে তোলে, তখন এটি হয়ে থাকে। বিভিন্ন কারণে আসলে ঘাড়ের ব্যথা হয়ে থাকে। তাই চলুন ঘাড় ব্যথা থেকে মুক্তির কি কি উপায় রয়েছে বা কি কি উপায়ে আমরা আমাদের ঘাড়ের ব্যথা থেকে মুক্তি পেতে পারি, এ বিষয়ে জেনে আসি।
  • আপনারা যদি ঘাড়ে ব্যথা হয়ে থাকে তাহলে অবশ্যই আপনি যখন পিসি কিংবা ল্যাপটপ ব্যবহার করবেন তখন অবশ্যই স্ক্রিনের দিকে খেয়াল রাখবেন যে সেটি সরাসরি আপনার মুখ বরাবর কিনা। যদি মুখ বরাবর না থাকে তাহলে সেটি অবশ্যই মুখ বরাবর নিয়ে নিবেন।
  • আপনি যখন মোবাইল ফোন ব্যবহার করবেন তখনও খেয়াল রাখবেন যে আপনার ঘাড়ের উপর কোন চাপ পড়ছে কিনা। যদি আপনার ঘাড়ের উপর চাপ পড়ে থাকে তাহলে অবশ্যই তখন আপনি মোবাইল টি রেখে দিবেন।
  • আপনি সবসময় চেষ্টা করবেন ঘাড়ের পেশিগুলোকে শিথিল রাখার অর্থাৎ নিয়মিত আপনি ঘাড়ের ব্যায়ামটা করবেন। যাতে করে আপনার ঘাড়ের কোন রকমের ব্যথা না সৃষ্টি হয়।
  • আপনি এক টানা কোন সময় গাড়ি চালাবেন না। অর্থাৎ গাড়ি চালানোর মাঝে মাঝে রেস্ট নিবেন। কারন আপনি যখন একভাবে গাড়ি চালান তখন এটি আপনার ঘাড় এবং পিঠের কোন নড়াচড়া না হওয়ায় এটি শক্ত হয়ে যেতে পারে। অতএব এদিকে খেয়াল রাখবেন।
  • আপনারা যদি ঘাড়ের ব্যথা হওয়ার কারণ ঘুমের স্থানের কারণে হয়ে থাকে, অর্থাৎ যদি আপনার বালিশ কিংবা বিছানা ঠিকঠাক না থাকে তাহলে ঘুমানোর পূর্বে সেটি ঠিকঠাক করে নিন।
  • দীর্ঘস্থায়ীভাবে যদি আপনার ঘাড়ের ব্যথা থেকে যায় তাহলে অবশ্যই আপনি খাদ্যাভাসের মধ্যে বিভিন্ন রকমের ফলমূল খাবেন। যাতে করে আপনার ঘাড়ের মধ্যকার ব্যাথা দূর হয়ে যায়। এতে করেও যদি আপনার ঘাড়ের ব্যথা দূর না হয় তাহলে অবশ্যই আপনি যখন ভালো বিশেষজ্ঞ ডাক্তারের চিকিৎসা নিবেন।
আশা করি বুঝতে পেরেছেন যে, ঘাড়ের ব্যথা থেকে মুক্তির উপায় কি বা ঘাড়ের রগ ব্যথা হলে করণীয় কি কি এ সম্পর্কে।

হঠাৎ ঘাড় ব্যথার কারণ

হঠাৎ করে আমাদের প্রায় অনেকেরই ঘাড়ের ব্যথা হয়ে থাকে। অর্থাৎ আমরা বুঝতেও পারি না যে কি কারণে আমাদের ঘাড়ে এরকম প্রচন্ড ব্যথা হলো। আসলে হঠাৎ করে বিভিন্ন কারণে আমাদের ঘাড়ের ব্যথা হতে পারে, তার মধ্যে নিম্নে কয়েকটি কারণ বর্ণনা করা হলো।
  • হঠাৎ করে ঘাড় ব্যথা হওয়ার অন্যতম একটি কারণ হলো সঠিকভাবে চেয়ারে না বসা। সাধারণত যখন আমরা চেয়ারের বসি তখন আমাদের মেরুদন্ড আমরা সোজা করে বসে না বাঁকা হয়ে বসে থাকি। এতে করে আমাদের মাথা সামনের দিকে ঝুকে থাকে। তখন আমাদের ঘাড়ের ব্যথা হয়ে থাকে।
  • কম্পিউটার কিংবা মোবাইলের সামনে দীর্ঘক্ষন ধরে ঘাড় নিচের দিক করে রাখলে তখন আমাদের ঘাড়ের ব্যথা হয়ে থাকে।
  • প্রচণ্ড গরমে যদি কেউ এক ভাবে বসে থাকে ঘাড় নাড়াচাড়া না করে তাহলে সেটি তার ঘাড়ের ব্যথা হওয়ার কারণ হতে পারে।
  • অনেক সময় দেখা যায় মহিলারা একভাবে নিচের দিকে ঝুকে থেকে বডিতে কাটাকুটি করে এতে করে তাদের ঘাড়ের স্থায়ী একটি ব্যথা হয়ে যায়।
  • এছাড়াও অনেকেই রয়েছে উশু বালিশ ছাড়া ঘুমাতে পারে না। ওই সকল ব্যক্তিরা যদি কখনো নিচু বালিশে ঘুমায়। তাহলে এক্ষেত্রে তার হঠাৎ করে ঘাড়ের ব্যথা শুরু হয়ে যেতে পারে
  • আবার অনেক সময় অনেকে বিভিন্ন কারণে ঘাড়ে আঘাত পেয়ে থাকে। হয়তো তখন তার খেয়াল থাকে না। এই আঘাত পাওয়ার কারণে ঘাড়ে হঠাৎ করে ব্যথা হয়।
  • অনেকের স্পনডাইলোসিস অর্থাৎ ঘাড়ের হাড়ের সমস্যার কারণেও অনেক সময় ঘাড় ব্যথা হতে পারে।
  • যদি কারো কোন সময় ঘাড়ের ট্রমা অর্থাৎ মাংসপেশির যদি কোন কিছু ছিড়ে যায়। তখন হঠাৎ করে ঘাড়ের মধ্যে ব্যথা শুরু হয়ে থাকে।
  • আবার আমাদের মধ্যে অনেকে রয়েছে যারা বিভিন্ন রকমের দুশ্চিন্তার মধ্যে থাকে। আর এই দুশ্চিন্তার কারণে অনেক সময় হঠাৎ করে আমাদের ঘাড়ের মধ্যে সমস্যা সৃষ্টি হয়।
তো আশা করি বুঝতে পেরেছেন কি কি কারণে হঠাৎ করে আমাদের ঘাড়ের ভেতরে ব্যথা শুরু হয়।

ঘাড়ের ডান পাশে ব্যথা

আমাদের মধ্যে অনেকেই আছে যাদের কদিন পরপরই ঘাড় ব্যথা হয়ে থাকে। অনেকের ঘাড়ের রগে ব্যাথা করে আবার অনেকের রয়েছে ঘাড়ের মধ্যে ব্যথা হয়। আবার অনেকেই আছে হয়তো ঘাড়ের ডান পাশে কিংবা বাম পাশে ব্যথা হয়। আসলে ঘাড়ের ডান পাশে ব্যথা হওয়ার বিভিন্ন রকমের কারণ রয়েছে, যেগুলো কারণে মূলত ঘাড়ের ডান পাশে ব্যথা হয়ে থাকে। 
আপনি যদি এক ভাবে কোন সময় ডান কাত হয়ে শুয়ে থাকেন। তাহলে এতে করে আপনার তখন ডান পাশে অর্থাৎ ঘাড়ে ডান পাশে ব্যথা হতে পারে। তাছাড়া হঠাৎ করে আপনি চলতে চলতে যদি নরমাল ভাবেই ডানদিকে হঠাৎ করে ঘুরেন তাহলে তখন আপনার ঘাড়ের ডান পাশে ব্যথার সৃষ্টি হতে পারে। এছাড়া অনেক সময় যখন আপনি খেলাধুলা করবেন, 

খেলাধুলা করার সময় যদি আপনি ডান দিকে খুব বেশি জোরে ড্রাইভ করেন তখন এতে করে আপনার ঘাড়ের ডান পাশে ব্যাথা হওয়ার আশঙ্কা থাকে। তো আপনার যদি এরকম ঘাড়ের ডান পাশে ব্যথা হয়ে থাকে তাহলে আপনি অবশ্যই, যেই জায়গায় ব্যথা অনুভব হবে ওই জায়গাতে রাত্রেবেলা সরিষার তেল মালিশ করবেন, করে ঘুমাবেন। 

এতে করে আপনার ঘাড়ের ব্যথা অনেকটা কমে যাবে। এছাড়াও আপনার যদি উঁচু বালিশে ঘুমিয়ে অভ্যাস থাকে তাহলে আপনি অবশ্যই উচু বালিশেই ঘুমাবেন। এরপরেও যদি আপনার ঘাড়ের ব্যথা, অর্থাৎ ঘাড়ের ডান পাশে ব্যথা যদি না কমে তাহলে আপনি অবশ্যই ইনডোমেট ট্যাবলেট খেয়ে নিবেন। তবে এটি বেশি খাবেন না আপনার যতটুকু দরকার ততটুকুই খাবেন। 
 
অর্থাৎ এক পিস করে ট্যাবলেট খাবেন যদি আপনার না কমে। আর এই ট্যাবলেট সেবন করার পরেও যদি আপনার ঘাড়ের ডান পাশে ব্যথা না কমে তাহলে আপনি অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে চিকিৎসা নিবেন। আশা করি জানতে পেরেছেন ঘাড়ের ডান পাশে ব্যথা কি কি কারণে হয়ে থাকে বা কোন কোন ওষুধ খেলে আপনি ব্যাথা থেকে মুক্তি পাবেন।

শেষ কথা

প্রিয় পাঠক বৃন্দ, আজকের বিষয়টি ছিল মূলত ঘাড়ের রগ ব্যথা হলে করণীয় কি কি আপনার। বা ঘাড়ের রগ যদি কোন সময় টেনে ধরে তাহলে সে ক্ষেত্রে আপনি কি কি ভাবে আপনার ঘাড়ের রং টেনে ধরা থেকে মুক্তি পাবেন। তাছাড়া যদি আপনার কোন সময় ঘাড়ের মধ্যে ব্যথার সৃষ্টি হয় তাহলে আপনি কিভাবে আপনার ঘাড়ের ব্যথা সারাতে পারবেন বিস্তারিত ভাবে জানানো হয়েছে। 

সুতরাং আমাদের পোস্টটি যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে অবশ্যই কমেন্টে জানিয়ে দিবেন। এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন যেন তারা উপকৃত হতে পারে। সকলেই ভালো থাকবেন সুস্থ থাকবেন আজকের মত এখানেই শেষ করছি, আল্লাহ হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url