চোখে আঘাত জনিত ব্যথা দূর করার উপায় - চোখ ব্যথা হওয়ার কারণ

চোখে আঘাত জনিত ব্যথা দূর করার উপায়। আমাদের মধ্যে অনেকে আছে যারা চোখে বিভিন্ন কারণে আঘাত পেয়ে থাকে। এতে করে চোখ ব্যথা হওয়ার কারণ হয়ে দাঁড়ায়। তো চোখে আঘাত জনিত ব্যথা দূর করার উপায় কি? চলুন এ সম্পর্কে বিস্তারিত জেনে আসি।
চোখে আঘাত জনিত ব্যথা দূর করার উপায় - চোখ ব্যথা হওয়ার কারণ
চোখে আঘাত জনিত ব্যথা দূর করার উপায়। এবং চোখের ব্যথা দূর করার কি কি ঔষধ রয়েছে এবং ডান চোখে যদি ব্যথা হয়ে থাকে তাহলে আপনি সে ক্ষেত্রে কি করবেন। এই সকল বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে হলে, পুরো পোস্টটি না টেনে পড়তে থাকুন।

চোখ ব্যথা হওয়ার কারণ

চোখের ব্যথা এটি মূলত এখন আমাদের প্রায় অনেক ব্যক্তির রয়েছে এই সমস্যাটি। চোখ বিভিন্ন কারণে ব্যথা হতে পারে। চোখ ওঠার কারণে, চোখের মনি কিংবা চোখে কোন রকমের আঘাত জনিত রোগের কারণে। আবার অনেক সময় চোখের ভিতরে যদি কোন কিছু ঢুকে যায় তখন আমাদের চোখে ব্যথা হতে পারে। 
আমাদের শরীরের রগের ভিতরে এক ধরনের মাইগ্রেন রয়েছে যা কিনা আমাদের উচ্চ রক্তচাপ কিংবা ডায়াবেটিস হয়ে থাকে। অনেক সময় এটির কারণেও আমাদের চোখের ভেতরে ব্যথা অনুভব হয়। এছাড়াও চোখের ব্যথা হওয়ার কি কারন রয়েছে চলুন জেনে আসি বিস্তারিত।
  • আপনার চোখের কর্নিয়াই আঘাত লাগলে কিংবা কোন কিছু ঢুকলে বা ক্ষতিগ্রস্ত হলে এতে করে আপনার চোখে তীব্র ব্যথা হতে পারে।
  • আপনার চোখের পাতায় যদি কোন রকমের প্রদাহ, হয় তখন এতে করে আপনার চোখে ব্যথা অনুভব হতে পারে।
  • আপনার চোখের কর্নিয়ায় যদি কোন রকম ইনফেকশন হয়ে যায়, তখন এতে করে আপনার চোখের মধ্যে ব্যথা হয়। বিশেষ করে যারা কন্টাক্ট লেন্স ব্যবহার করে থাকে, তাদের ক্ষেত্রে এই সমস্যাটি বেশি হয়।
  • চোখের মধ্যে যদি কোন কিছু ঢুকে সেটা যত ছোট হোক না কেন সেটা আমাদের বিভিন্ন সমস্যার সৃষ্টি করে চোখের ভিতরে। আর এতে করে তখন থেকে আমাদের চোখের মধ্যে ব্যথা শুরু হয়ে যায়।
  • আপনার চোখের নার্ভে যদি কোন রকমের প্রদাহ হয় তাহলে এতে করে আপনার স্ক্লেরোসিস ইনফেকশন থেকে এটা করে আপনার চোখের ব্যাথা অনুভব হতে পারে।
  • আপনার চোখে যদি সাইনোসাইটিস হয় তাহলে এতে করে আপনার চোখে ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে।
  • চোখের মধ্যে যদি আঞ্জনি কিংবা কোন কিছু বাহির হয় তাহলে সে ক্ষেত্রে আপনার চোখে ব্যথা হতে পারে।
  • চোখের মধ্যে ব্যাথা হওয়ার এই সকল কারণগুলাই রয়েছে। আশা করি বুঝতে পেরেছেন যে কি কি কারণে আমাদের চোখের মধ্যে মূলত ব্যথা হয়ে থাকে। এবার চলুন নিচে জেনে আসি চোখে আঘাত জনিত ব্যথা দূর করার উপায় সম্পর্কে।

চোখের ব্যথা দূর করার ঔষধ

আপনি যদি চোখে আঘাত জনিত ব্যথা দূর করার উপায় জানতে চান, বা চোখের ব্যথা দূর করার ঔষধ সম্পর্কে জানতে চান তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকে জানাবো চোখের ব্যথা দূর করার জন্য কি কি ঔষধ রয়েছে বা কোন কোন ড্রপ ব্যবহার করলে আপনারা খুব দ্রুতই আপনাদের চোখের ব্যথা দূর করতে পারবেন। 

তাই চলুনদেরি না করে জেনে আসি। আপনার যদি চোখের মধ্যে ব্যথা হয়ে থাকে তাহলে ব্যথা দূর করার সবচাইতে গুরুত্বপূর্ণ একটি ঔষধ বা ড্রপ হলো, (Unibrom 0.9 Eye Drop)। আপনার যদি চোখে প্রচন্ড পরিমাণে ব্যথা হয়ে থাকে তাহলে আপনি অবশ্যই এই ড্রপটি ব্যবহার করবেন। 

তাহলে দেখবেন অল্প দিনের মধ্যেই আপনার চোখের ব্যথা কিংবা চোখের মধ্যে যে সমস্ত ব্যথাগুলা হয়ে থাকে এই সমস্ত ব্যথা হ্রাস পেয়ে যাবে। আপনার যদি চোখের চারপাশে খুলেও যায় তাহলে আপনি এই ডক্টরি ব্যবহার করতে পারেন, এতে করে আপনার চোখের ফোলাটাও কমে যাবে।

চোখে আঘাত জনিত ব্যথা দূর করার উপায়

আমাদের চোখে বিভিন্ন সময়ে বিভিন্ন কারণে আঘাত লেগে থাকে অনেক সময় আমরা বুঝতেই পারি না যে কিসে আঘাত লাগলো। আসলে চোখ হচ্ছে আমাদের শরীরের মধ্যে অরক্ষিত একটি অঙ্গ। অর্থাৎ এই চোখটাকে কোন সময় সুরক্ষিত রাখার জন্য এর উপর কোন কিছু করা যায় না কিংবা কোন কিছু রাখা যায় না। তবে চশমা ব্যবহার করা যায় যেন চক্ষুর মধ্যে ধুলাবালি এগুলা প্রবেশ করতে না পারে। 
কিংবা চোখের মধ্যে যেন কোন রকমের আঘাত না লাগে কারণে। অনেক সময় আমরা চোখের সুরক্ষা না নেওয়ার কারণে আমাদের চোখে বিভিন্ন রকমের ধুলাবালি কিংবা কাগজ কিংবা যে কোন ধরনের ছোটখাট পোকা আমাদের চোখের মধ্যে প্রবেশ করে। তখন আমাদের চোখ বেশিক্ষণ ডলাডলি করার কারণে আমাদের চোখের মধ্যে ব্যথার সৃষ্টি হয়ে থাকে। 

এজন্য আমাদের সবসময় উচিত সতর্কতা অবলম্বন করে চলা অর্থাৎ আমাদের চোখে যেন কোনো রকমে আঘাত না লাগে এদিকে খেয়াল রেখে চলা। অনেক সময় হওয়ার কারণে আমাদের চোখে বিভিন্ন রকমের আঘাত লেগে থাকে। তাই চলুন চোখে আঘাত জনিত ব্যথা দূর করার উপায় সম্পর্কে জেনে আসি।
  1. আপনার চোখে যদি কোন রকম আঘাত লাগে কিংবা কোন কিছু যদি প্রবেশ করে হোক সেটা নোংরা , কিংবা অন্য কিছু আপনি সাথে সাথে আপনার চোখ ভালোভাবে ধুয়ে ফেলবেন।
  2. আপনার চোখে যদি কোন রকমের আঘাত লাগে আপনি এতে করে হালকা কোন কাপড় দিয়ে কিংবা টিস্যু দিয়ে আপনি আপনার চোখের কোন পরিষ্কার করবেন।
  3. আপনার চোখে যদি ড্রাইভিং করার সময় কিংবা কোন সময় যদি কোন সময় ছোটখাটো পোকা প্রবেশ করে, তাহলে সেটি আপনি হালকা একটি কাপড় দিয়ে আস্তে করে বের করে নিবেন।
  4. আপনার চোখে যদি একটু কোন রকম ভাবে আঘাত লাগে, অর্থাৎ তেমন কিছু যদি না পড়ে। যদি মনে হয় যে চোখ ব্যথা অনুভব হচ্ছে তখন আপনি আপনার চোখে এন্টিবায়োটিক ড্রপ ব্যবহার করবেন।
  5. আপনার চোখে যদি এতে করেও আঘাত জনিত ব্যথা দূর না হয় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করবেন।
আশা করি বুঝতে পেরেছেন চোখে আঘাত জনিত ব্যথা দূর করার উপায় সম্পর্কে। অর্থাৎ আপনার চোখে যদি কোন ভাবে আঘাত লাগে তাহলে আপনি সেই ব্যথা কিভাবে দূর করবেন, এ বিষয়ে জানতে পেরেছেন।

চোখ ব্যথা হলে করণীয়

আপনার যদি চোখে ব্যথা হয়ে থাকে তাহলে আপনি কি কি উপায়ে আপনার চোখের ব্যথা দূর করতে পারবেন। অর্থাৎ আপনার চোখে ব্যথা হলে আপনার কি কি করণীয়। চলন জেনে আসি সে বিষয় সম্পর্কে।
ঠান্ডা চামচ ব্যবহার করেঃ আপনার চোখে যদি প্রচন্ড পরিমাণে ব্যথা হয়ে থাকে তাহলে আপনি অবশ্যই বরফে শীতল করা অর্থাৎ পানিতে ডুবানো এরকম কোন চামচ যে সমস্যা প্রচুর পরিমাণে ঠান্ডা এই সমস্যা নিয়মিত আপনার চোখের উপর প্রত্যেকদিন ১০ থেকে ২০ মিনিট করে ধরে রাখবেন। এতে করে আপনার চোখ অনেকটা আরাম পাবে। এবং এরকমভাবে কিছুদিন করলেই আপনার চোখের ব্যথা দূর হয়ে যাবে। এখন চামচ যদি ঠান্ডা ভাব ফুরিয়ে যায় তখন আপনি সেই চামচটা পরিবর্তন করে অন্য একটি ঠাণ্ডা চামচ নিয়ে নেবেন।

কান্না করেঃ হয়তো এই কথাটা শুনে অনেকেই হাসতে পারেন। আসলে হ্যাঁ এটাই ঠিক। যে কান্না করে আপনারা অবশ্যই আপনাদের চোখের ব্যথা সারাতে পারবেন। আমাদের চোখের পানি মূলত একটি অ্যান্টিব্যাকটেরিয়াল এজেন্ট, জাগিনা কান্নার মাধ্যমে আমাদের চোখের মধ্য থেকে বের হয়ে যায়। এতে করে আমাদের চোখ অনেকটা আদ্র থাকে এবং এতে করে আমাদের চোখের ব্যথাটাও দূর হয়ে যায়।

শসা ব্যবহার করেঃ শশা আসলে এমন একটি সবজি যা কিনা আমরা রূপচর্চার ক্ষেত্রেও বিভিন্ন রকমের ব্যবহার করে থাকি। আপনার চোখে যদি প্রচন্ড পরিমাণে ব্যথা হয়ে থাকে তাহলে আপনি সপ্তাহে তিন থেকে চার দিন ২০ থেকে ৩০ মিনিট শসা কেটে এটি আপনার চোখে লাগিয়ে রাখুন। দেখবেন অল্প দিনের মধ্যে আপনার চোখের ব্যথা দূর হয়ে গেছে।

গোলাপ জল ব্যবহার করেঃ আপনি আপনার চোখের ব্যথা গোলাপ জল ব্যবহার করেও দূর করতে পারেন গোলাপজল একটি ঔষধি পানি বলা চলে। আপনার চোখের ব্যথা অনেকটা প্রশমিত হবে।

ঠান্ডা পানি ব্যবহার করেঃ কনজাং কিংবা চোখের সাদা অংশের যে প্রসারিত রক্তনালী গুলো রয়েছে এগুলোর কারণে অনেক সময় আমাদের চোখে ব্যথা কিংবা লাল হয়ে ওঠে। এতে করে আপনি যদি ঠান্ডা পানি আপনার চোখে ছুড়ে মারেন, তাহলে এতে করে আপনার চোখের ব্যথা অনেকটা কমে যাবে। এবং এভাবে দিনে .৫ থেকে ৬ বার করে করতে থাকুন।

আশা করি বুঝতে পেরেছেন চোখে ব্যথা হলে আপনার কি কি করণীয়। বা চোখের ব্যথা কিভাবে দূর করতে পারবেন এ সম্পর্কে।

চোখের ভ্রু ব্যথার কারণ

চোখের ব্যথা এটা প্রায় অনেক ব্যক্তিরই হয়ে থাকে। কিন্তু অনেক সময় দেখা যায় যে আবার অনেকের চোখের ভ্রু তেও ব্যথা করে। আসলে চোখের ভুতে কোন সময় ব্যথা হয় না এটি মূলত চোখের ভ্রুর নিচে কিংবা উপরের দিকে হয়ে থাকে। কিন্তু আমাদের মনে হয় যে এই ব্যথাটা আমাদের চোখের ভূ-তেই । আর এটি মূলত হয়ে থাকে অনেক সময় আমাদের চোখের সংবেদনশীল এই রোগ রয়েছে এটির কারণে। 
অর্থাৎ অনেকটা সময় যদি আমরা ভ্রু না ফেলি। আমরা কোন দিকে তাকিয়ে থাকি, তখন এতে করে আমাদের চোখের উপরে প্রেসার পড়ে এবং তার ফলে মনে হয় যে আমাদের চোখের ভ্রু ব্যথা অনুভব হচ্ছে। এজন্য সব সময় চেষ্টা করতে হবে চোখের ভ্রু অনেকবার ফেলানোর। অর্থাৎ আপনি যখন কোন ডিভাইস ব্যবহার করবেন, 
চোখে আঘাত জনিত ব্যথা দূর করার উপায় - চোখ ব্যথা হওয়ার কারণ
বা ফোন কিংবা পিসি কিংবা ল্যাপটপ যখন ব্যবহার করবেন তখন সেটি একভাবে তা না তাকিয়ে থেকে, কিছুক্ষণ পর পর আপনার চোখের ভ্রু ফেলবেন। এতে করে আপনার চোখের ভ্রু তে বা চোখের কোন সাইডে কোন রকমের ব্যথা হবে না। আশা করি বুঝতে পেরেছেন চোখের ব্যথা হওয়ার কারণ কি এ সম্পর্কে।

সর্বশেষ কথা

সম্মানিত পাঠক মন্ডলী, আশা করি আপনারা জানতে পেরেছেন যে চোখে আঘাত জনিত ব্যথা দূর করার উপায় কি এ সম্পর্কে। এবং এর পাশাপাশি জানতে পারলেন চোখে ব্যথা হওয়ার কি কি কারন রয়েছে। আপনার চোখে যদি প্রচন্ড পরিমাণে ব্যথা হয় তাহলে আপনি কি কি উপায়ে আপনার চোখের ব্যথা দূর করবেন, 
এবং চোখের ব্যথা দূর করার কি কি ঔষধ কিংবা ড্রপ রয়েছে এই সম্পর্কে বিস্তারিতভাবে আপনাদের সামনে আলোচনা করা হয়েছে। সুতরাং এরকম বিষয়ে যদি আপনাদের আরো কিছু জানার দরকার হয় কিংবা আরো যদি কোন পোস্ট এর দরকার হয় তাহলে অবশ্যই কমেন্টে জানিয়ে দিবেন আপনাদের জন্য নতুন নতুন পোস্ট আপডেট করার চেষ্টা করব। 

সুতরাং আজকের পোস্টটি যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এবং এর পাশাপাশি আপনারা আপনা বন্ধু - বান্ধব দের সাথে শেয়ার করবেন আমাদের এই পোস্টটি, যেন তারাও আমাদের এই পোস্টটি পড়ে উপকৃত হতে পারে। সুতরাং আজকের মত এখানেই শেষ করছি সকলের সুস্থতা কামনা করে সকালে ভালো থাকবেন সুস্থ থাকবেন, আল্লাহ হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url