শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় - শীতে ত্বকের যত্নে ক্রিম

প্রিয় পাঠক মন্ডলী, বছর ঘুরে দেখতে দেখতে শীত আবার আমাদের সামনে চলে আসলো। তো এই শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় কি কি ? অর্থাৎ কি কি উপায়ে আপনারা আপনাদের ত্বকের যত্ন নিবেন, এরকম কিছু শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক।
শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় - শীতে ত্বকের যত্নে ক্রিম
শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় কি কি ? এ সম্পর্কে জানবো এবং এর পাশাপাশি শীতে ত্বকের যত্নে ক্রিম কোনগুলো এবং শীতে মুখের ত্বকের যত্ন কিভাবে নিবেন এবং আপনার ঠোঁটের যত্নও কিভাবে নিবেন। শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় সহ এ সকল বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে হলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন।

শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

শীতকাল যখনই আমাদের সামনে চলে আসে তখনই আমাদের ত্বক ধীরে ধীরে নিষ্প্রাণ হয়ে এবং রুক্ষ হয়ে যেতে থাকে। তো আমাদের মধ্যে অনেকেই আছেন যারা তখন প্রচন্ড টেনশনের মধ্যে পড়ে যান, যে কিভাবে আমরা আমাদের ত্বককে সুস্থ রাখবো। 

আর তাছাড়া আমাদের ত্বক চাই হচ্ছে একটু আলাদা যত্ন। আর এছাড়াও শীতের মধ্যে আমাদের ত্বকের নিয়মিত যত্ন নেওয়া উচিত কেননা শীতের মধ্যে আমাদের ত্বক অনেকটা শুষ্ক হয়ে যায়, যদি যত না নেওয়া হয়। এছাড়াও আপনার ত্বকের উজ্জ্বলতা টা আগের থেকে অনেকটা কমে যায় অর্থাৎ উজ্জ্বলতা হারিয়ে যায়। আপনার ত্বকের উপরিভাগের উপর দিকে দেখা যায় কালো কালো ভাব দেখায়। 
এবং ত্বক ধীরে ধীরে ফেটেও যাওয়ার সম্ভাবনা থাকে অনেক সময়। তাই আপনারা কিভাবে ঘরোয়া উপায়ে শীতের মধ্যে আপনাদের ত্বকের যত্ন নেবেন অর্থাৎ শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় কি কি রয়েছে। এ সকল বিষয় সম্পর্কে আজকে আমরা জানবো এবং এটি বিশেষজ্ঞ কিছু ডক্টরদের পরামর্শ অনুযায়ী আপনাদেরকে জানানো হবে। তো চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক।

ত্বকের যত্নে চিনি এবং অলিভ অয়েল ফেসিয়ালঃ চিনি এবং অলিভ অয়েল ফেসিয়াল মাস্ক এ দুটি এমন উপাদান যা কিনা আপনি যদি শীতের মধ্যে নিয়মিতভাবে আপনার ত্বকে ব্যবহার করেন তাহলে আপনার ত্বক শুষ্কতা থেকে এবং রুক্ষতা থেকে এবং ফেটে যাওয়া থেকে আপনার ত্বক অনেকটা বেঁচে থাকবে। তো অনেক সময় বাজারে সহজলভ্য এটি পাওয়া যায় অলিভ অয়েল ফেসিয়াল মাস্ক। 

তো অলিভ অয়েল আপনার অনেকটা কবুল করে এবং তিনি ব্যবহারের কথা বলা হয়েছে। কারণ তিনি আপনার ত্বকের অপরিভাগের যে কালো এবং মরা কোষ গুলো থাকে এ সকল কোষগুলোকে খুব সহজেই দূর করে দিতে পারে। তো আপনি এই গুলো যে পদ্ধতিতে ব্যবহার করবেন।

পদ্ধতিঃ সর্ব প্রথমে আপনাকে এই মাস্কটি ভালোভাবে তৈরি করে নিতে হবে অলিভ অয়েল তেল এবং চিনি দিয়ে। এবারে আপনাকে দুই চা চামচ করে চিনি এবং দুই চা চামচ করে অলিভ অয়েল তেল ভালোভাবে মিক্সার করে নিতে হবে। এবং আপনি এর মধ্যে যোগ করতে পারেন একটা চামচ লেবুর রস। 

কারণ এটার সাথে যদি আপনি লেবুর রস ব্যবহার করেন তাহলে লেবুর রস আপনার মুখের বা ত্বকের ছোপ ছোপ যেই দাগগুলো থাকে, এ সকল দাগ গুলো খুব সহজেই দূর হয়ে যায়। এবারে আপনাকে ভালোভাবে এগুলো মিক্সচার করার পরে, 

এই মিশ্রণটি সরাসরি না মেখে প্রথমেই আপনাকে আপনার হাতের তালুর উপরে নিতে হবে। এবং সেটি আলতো আলতো ভাবে আপনার ত্বকের উপরে ঘষে দিবেন। আপনি এই মিশ্রণটি মুখে ১০ থেকে ১৫ মিনিট লাগিয়ে রাখতে পারেন। তবে আপনি যেই পানি দিয়ে মুখ ধুবেন সেই পানি যেন কুসুম কুসুম গরম পানি হয়। 

এভাবে আপনি সপ্তাহে ৩ থেকে ৪ বার করতে থাকবেন। তাহলে এই শীতে আপনার ত্বক অনেকটা উজ্জ্বলতা থাকবে এবং ত্বক ফাটার কোনো ভয় আপনার থাকবে না। তো আশা করছি শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় কি কি আপনারা যত্ন নিতে পারেন এ সকল বিষয় সম্পর্কে জানতে পেরেছেন।

শীতে ত্বকের যত্নে ক্রিম

এই শীতে আমাদের মধ্যে অনেকেই আছেন যারা শীতের মধ্যে, ত্বকের যত্নে বিভিন্ন রকমের ক্রিম ব্যবহার করে থাকেন। তো অনেক সময় দেখা যায় বিভিন্ন রকম ক্রিমে কোন কাজ করে না শুধু এগুলো ব্যবহার করাই হয়। তো আসলে শীতে ত্বকের যত্নে মূলত আপনারা কোন কোন ক্রিম গুলো ব্যবহার করবেন। 

যে সকল ক্রিমগুলো ব্যবহার করলে আপনাদের ত্বক থাকবে অনেকটা মসৃণ এবং অনেকটা উজ্জ্বল। তো আজকে এমন কিছু ক্রিম নিয়ে আপনাদের সামনে আলোচনা করব এ সকল ক্রিমগুলো যদি আপনারা ব্যবহার করেন, 

তাহলে আপনারা আপনাদের ত্বক এই শীতে অনেক বেশি ক্ষতিকর প্রভাব থেকে বাঁচিয়ে রাখতে পারবেন। তো কি কি সেই ক্রিমগুলো যেগুলো আপনারা শীতে ত্বকের যত্নে ব্যবহার করবেন। তো চলুন সে সকল ক্রিম সম্পর্কে এবার জেনে নেওয়া যাক।

কোল্ড ক্রিমঃ কোল্ড ক্রিম এটি মূলত এমন একটি ক্রিম যার মধ্যে অলিভ অয়েল বিসওয়াক্স এবং পানির মতো গুরুত্বপূর্ণউপাদান রয়েছে। আপনারা যদি শীতে এই ক্রিম ব্যবহার করেন তাহলে আপনার ত্বক থাকবে অনেকটা মসৃণ। এবং এই শীতে আপনার ত্বক অনেক শুষ্কতা থেকে বেঁচে থাকবে। অর্থাৎ শীতের সময় আবার পরিবর্তনে আপনারা জানেন এই যে ত্বকের মশ্চারাইজার এর অনেকটা পরিবর্তন ঘটে। তো সেক্ষেত্রে আপনি যদি এই ক্রিম ব্যবহার করেন তাহলে এটি আপনার ত্বকের জন্য অনেক উপকারী হবে।

নাইট ক্রিমঃ এই ক্রিমটি মূলত আপনার ত্বকের মেরামতের কাজ করে থাকে। অর্থাৎ সারাদিন আপনারা এখানে ওখানে দৌড়াদৌড়ি করেন ছোটাছুটি করেন অনেক জায়গায় যান অনেক সময় দেখা যায়, মুখের মধ্যে ত্বকের মধ্যে শুধু ধুলাবালি জমে থাকে কিন্তু যেগুলো আমরা সূক্ষ্ম হওয়ার কারণে দেখতে পায় না। আর লাগেনা আপনার ত্বকের ভিটামিন জগতে অনেক সময় বাধাগ্রস্ত করে। 

তো আপনি যদি এই নাইট ক্রিম ব্যবহার করেন তাহলে সে ক্ষেত্রে আপনার ত্বকের অনেকটা উপকারী হবে। এছাড়াও এই ক্রিমটি আপনার ত্বককে কোমল রাখতে এবং উজ্জ্বল রাখতে অনেক সহযোগিতা করে। এটি ব্যবহার করার ফলে এটি আপনার ত্বকে অ্যামাইনো এসিড ভিটামিন এবং কোষের স্বাভাবিক বৃদ্ধি ঘটিয়ে থাকে। 

এমনকি যদি আপনি এই ক্রিম ব্যবহার করার নিয়মিত তাহলে আপনার ত্বকে কোন রকমের বলি লেখা পড়ার সম্ভাবনা থাকবে না। আর এছাড়া নাইট ক্রিম ব্যবহারের পূর্বে আপনি যদি চান তাহলে টোনার শ্রীরাম ব্যবহার করা যেতে পারে। এই সকল ক্রিমগুলো ব্যবহার করবেন এর সাথে সাথে এই শীতে আপনারা আপনাদের ত্বক এর যত্নে এই ক্রিমগুলো ব্যবহার করতে পারেন এর ফলে আপনাদের ত্বক অনেকটা ফ্রেশ থাকবে।
  • Olive Oil.
  • Dove.
  • Perachute.
  • Yardley.
  • Glicharin.
শীতের সময়ে ত্বকের যত্নে আপনারা এই সকল ক্রিম গুলোও ব্যবহার করতে পারেন। তো আশা করছি শীতে ত্বকের যত্নে আপনারা কোন কোন ক্রিম গুলো ব্যবহার করবেন এই সকল বিষয় সম্পর্কে আশা করছি ধারণা পেয়েছেন।

শীতে মুখের ত্বকের যত্ন

শীতে মুখের ত্বকের যত্ন কিভাবে নিবেন ? এ প্রশ্নটা আসলে অনেকেই করে থাকেন। আসলে শিক্ষক হন খুব বেশি পড়তে থাকে তখন মানুষের ত্বক ধীরে ধীরে শুষ্ক হতে থাকে এবং দেখা যায় মুখের ওপরে বিভিন্ন ধরনের কালো দাগ জমতে থাকে, নাকের গোড়া দিয়ে। আবার অনেক সময় দেখা যায় দুই গাল ফেটে যায়। এরকম অনেক সমস্যা হয়ে থাকে যখন চলে আসে তখন। 
তো এই সময় আপনারা কিভাবে আপনাদের মুখের ত্বকের যত্ন নিবেন এ সম্পর্কে অনেকেই দুশ্চিন্তায় মধ্যে পড়ে যান। তো আসলে দুশ্চিন্তার কোনো কারণ নেই বর্তমান সময়ে শীতের মধ্যে যদি আপনার মুখের ত্বক শুষ্ক এবং রুক্ষ দেখায় তাহলে আপনি কি কি উপায়ে আপনাদের ত্বকের যত্ন নিতে পারেন, এই নিয়ে বাজারে বিশেষ বিশেষ ধরনের ক্রিম বের হয়ে গেছে। 

যা কিনা আপনারা যদি তাকে ব্যবহার করেন মুখে ব্যবহার করেন সে ক্ষেত্রে আপনাদের মুখের ত্বক অনেকটা সুন্দর থাকবে এবং উজ্জ্বলতা থাকবে। তো এজন্য আপনাকে অবশ্যই কিছু নিয়ম মেনে চলতে হবে যেগুলো নিয়ম মেনে চললে আপনারা শীতের মধ্যে আপনাদের মুখের ত্বক ভালো রাখতে পারবেন এবং সুস্থ রাখতে পারবেন উজ্জ্বলতা ধরে রাখতে পারবেন,যেমন।
  1. শীতে ত্বক ভালো রাখতে সব সময় চেষ্টা করবেন বেশি বেশি পানি পান করার এক্ষেত্রে আপনাদের ত্বক অনেকটা উজ্জ্বলতা দেখাবে।
  2. এবং শীতে যদি ত্বক মুখের ত্বক ভালো রাখতে চান তাহলে সব সময় চেষ্টা করবেন ত্বক টা যেন আদ্রতা থাকে।
  3. শীতের মধ্যে সব সময় চেষ্টা করবেন মুখের দুপাশে অর্থাৎ দুই গালে লোশন ব্যবহার করার যাতে করে গাল যেন না ফেটে যায়। এক্ষেত্রে অবশ্যই ভালো মানের এবং সঠিক মেয়াদের ক্রিম কিনবেন।
  4. শীতের মধ্যে যদি আপনারা মুখের ত্বক ভালো রাখতে চান তাহলে এর অন্যতম একটি মাধ্যম হলো ময়েশ্চারাইজার ক্রিম যেগুলো রয়েছে এই সকল ক্রিম গুলো ব্যবহার করার।
  5. শীতের সময় এমন কিছু ফেসওয়াশ ব্যবহার করার চেষ্টা করবেন, যেগুলো আপনার ত্বকের সাথে যাই এ সকল ক্রিম গুলো।
এছাড়াও রোগ বিশেষজ্ঞ বাংলাদেশের অন্যতম একজন শারমিন কচি, তিনি জানিয়েছেন যে মেয়েরা গোসল দুইদিন কি তিনদিন পরপর করুক তাতে কোন যায় আসে না। কিন্তু সবাই যেন অন্তত প্রত্যেকদিন দুই থেকে তিনবার করে নিজের মুখটা পরিষ্কার করে। এতে করে ত্বকের উপরে যে ময়লা ভাবটা থাকে এটা কেটে যায়। 

আশা করছি এ সকল উপায়ে আপনারা আপনাদের ত্বক শীতের মধ্যে অর্থাৎ শীতে আপনার মুখের ত্বক কিভাবে যত্ন নিবেন এ সকল বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। এছাড়াও উপরে শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় কি কি এ সকল বিষয়ে আলোচনা করা হয়েছে, আশা করছি সেগুলো পড়ে নিবেন।

শীতে ঠোঁটের যত্ন

শীত মানেই আসলে মূলত প্রকৃতিতে যত রকমের শুষ্কতা আছে এসব সকল শুষ্কতা আর রুক্ষতা এসে মানুষের ত্বকে চলে আসে। অনেকে মনে করে শীতের আগমন কেবল প্রকৃতির মধ্যে আসলে এই কথাটা একদমই ভুল। কারণ শীতের আগমন এটা আমাদের মাঝেও সীমাবদ্ধ। আর এই প্রচন্ড শীতে যখন বাতাস বইতে থাকে তখন বোঝা যায় যে নিজের ত্বকের কি অবস্থা হচ্ছে। আর বিশেষ করে ঠোঁটের অবস্থা। 

কারণ শীতের মধ্যে মানুষ টের পাই যে তার ঠোঁট কেন ফাটছে। তো অনেকেই ঠোঁটফাটা নিয়ে দুশ্চিন্তা করে থাকেন। তো দুশ্চিন্তার আর কোন কারণ নেই আপনারা শীতে ঠোটের যত্ন কিভাবে নিবেন অর্থাৎ কি কি উপায়ে আপনারা আপনাদের ঠোঁটের যত্ন নিবেন এ সকল বিষয় সম্পর্কে আজকে আলোচনা করা হবে। তো চলুন জেনে নেওয়া যাক শীতে ঠোঁটের যত্ন আপনারা কিভাবে নিবেন এ সকল বিষয়ে সম্পর্কে।

মেরিল পেট্রোলিয়াম জেলিঃ শীত যখন চলে আসে তখন ঠোঁট ফাটা এটি একটি সাধারণ বিষয় হয়ে দাঁড়ায়। তাই আপনারা অবশ্যই ঠোটফাটা থেকে মুক্তি পেতে হলে, প্রত্যেকদিন নিয়মিত ভাবে মেরিল পেট্রোলিয়াম জেলি ব্যবহার করবেন। এতে করে আপনাদের ঠোট অনেকটা ভালো থাকবে।

লিপবামঃ ঠোঁটের যত্নের অন্যতম একটি ক্রিম হলো লিপবাম যা আপনি ব্যবহার কর অর্থাৎলে আপনার ঠোঁটের অবস্থা অনেকটা ভালো থাকবে অর্থাৎ আপনার ঠোঁট শুষ্কতা এবং রুক্ষতা থেকে রেহাই পাবে। তবে আপনাকে এই লিপ বাম নিয়মিতভাবে আপনার ঠোঁটে ব্যবহার করতে হবে। অর্থাৎ যখনই বুঝতে পারবেন যে আপনার ঠোঁট ফাটা শুরু হয়ে গেছে তখন থেকেই আপনি ব্যবহার করা শুরু করবেন।

ভেসলিনঃ শীতের মধ্যে ঠোটের যত্ন নেওয়ার মধ্যে অন্যতম একটি মাধ্যম হলো ভেসলিন ব্যবহার করা। এটি আপনি ঠোঁটে ব্যবহার করতে পারবেন এমনকি আপনার ত্বকের যে কোন জায়গাতে ব্যবহার করতে পারবেন। ভেসলিন ব্যবহার করার ফলে আপনার ত্বক শুষ্কতা এবং রুক্ষতা থেকে রেহাই পাবে।

গ্লিসারিনঃ শীতে ত্বক ভালো রাখার অন্যতম একটি উপায় হল গ্লিসারিন ব্যবহার করা। গ্লিসারিন যদি ব্যবহার করেন এতে করে আপনার ঠোঁট অনেকটা ভালো থাকবে। আর এই গ্লিসারিন শুধু আপনি ঠোঁটের ব্যবহার করতে পারবেন না এটি আপনি পুরো বডিতে ব্যবহার করতে পারবেন। 

অর্থাৎ আপনি যখন রাতে ঘুমাতে যাবেন কিংবা যখনই সময় পাবেন কিংবা গোসলের পর আপনি গ্লিসারিন ভালোভাবে আপনার হাতে পায়ে এবং পুরো বডিতে ব্যবহার করতে পারবেন। তবে অবশ্যই গ্লিসারিন ব্যবহার করার পূর্বে একটু পানি সেটার সাথে মিশিয়ে নিবেন।

তো আশা করছি শীতকালীন সময়ে আপনারা আপনাদের ঠোঁটের কিভাবে যত্ন নিবেন এ সকল বিষয় সম্পর্কে জানতে পেরেছেন এবং এর পাশাপাশি কি কি উপায় অবলম্বন করে আপনারা আপনাদের ঠোঁটসহ পুরো শরীরের যত্ন নিবেন এ সম্পর্কেও বিস্তারিত জানতে পেরেছেন।

শেষ কথা

প্রিয় পাঠক মন্ডলী আশা করি আজকের পোস্টটি আপনাদের কাছে ভালো লেগেছে। অর্থাৎ আজকের পোস্টটি পড়ে আপনারা জানতে পারলেন শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় কি কি ভাবে নিবেন। এবং এর পাশাপাশি আরো জানলেন শীতে আপনারা ত্বকের যত্নে ক্রিম কোনটা ব্যবহার করবেন। 
এবং সেগুলো কি নিয়ম ব্যবহার করবেন বা কিভাবে ব্যবহার করবেন। এ সকল বিষয়ে আশা করি জানতে পেরেছেন। তো আজকের পোস্টটি পড়ে যদি আপনারা উপকৃত হয়ে থাকেন তাহলে সেটা অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। 

এবং এই পোস্টটি আপনারা আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করেন, যেন তারাও পোস্টটি পড়ে উপকৃত হতে পারে এবং জানতে পারে শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় সম্পর্কে। তো আজকের মত এখানেই শেষ করছি সকলেই ভালো থাকবেন সুস্থ থাকবেন, খোদা হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url