মাথার খুশকি ও চুলকানি দূর করার উপায়

প্রিয় বন্ধুরা, আজকে জানবো মাথায় প্রচন্ড পরিমাণে খুকশী বা চুলকানি হলে সেটি আপনি কিভাবে ভালো করবেন। অর্থাৎ মাথার খুশকি ও চুলকানি দূর করার উপায় সম্পর্কে। সুতরাং মাথার খুশকি ও চুলকানি দূর করার উপায় সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক।
মাথার খুশকি ও চুলকানি দূর করার উপায়
আপনি আপনার মাথার এলার্জি, এবং মাথায় খুশকি দূর করার কি কি উপায় রয়েছে, অর্থাৎ মাথার খুশকি ও চুলকানি দূর করার উপায় কি? এ সম্পর্কে জানতে হলে নিম্নে বিস্তারিত পোস্টটি পড়তে থাকুন।

পোস্ট সূচিপত্রঃ মাথার খুশকি ও চুলকানি দূর করার উপায়

  • ভূমিকা
  • চিরতরে খুশকি দূর করার উপায়
  • মাথায় এলার্জি কেন হয়
  • মাথার এলার্জি দূর করার উপায়
  • মাথায় এলার্জির ঔষধ
  • লেবু দিয়ে খুশকি দূর করার উপায়
  • শেষ কথা

ভূমিকা

মাথার খুশকি ও চুলকানি এটি মূলত ত্বকের বিশেষ এক ধরনের অবস্থাকে বুঝিয়ে থাকে। এবং মাথার খুশকি ও চুলকানি এটি মূলত মাথার খুলিতে বেশি দেখা যায়। এবং মাথার চর্মরে পক থেকে এটি আঁশ জাতীয় এক ধরনের হয়ে বেরিয়ে আসে বা ঝরে পড়তে থাকে। 

এবং কি এই খুব সে অনেক সময় আত্মসম্মানের একটি সামাজিক সমস্যাও তৈরি করে থাকে। তবে আপনার এই অবস্থার একটি ভয়াবহ রূপ নেওয়ার আগেই আপনাকে এটা সেরে তোলার বিভিন্ন মাধ্যম অবলম্বন করতে হবে। 

অর্থাৎ বিশেষ করে ডাক্তারের পরামর্শ অনুযায়ী আপনাকে মাথায় শ্যাম্পু ব্যবহার করতে হবে এবং ওষুধ সেবন করতে হবে। সুতরাং আপনি আপনার মাথার খুশকি বা চুলকানি যদি সঠিক উপায়ে দূর করতে চান তাহলে নিম্নে বিস্তারিত পোস্টটি পড়তে থাকুন আশা করি উপকৃত হতে পারবেন।

চিরতরে খুশকি দূর করার উপায়

খুশকি এটি মূলত অনেকের শীত কালের দিকে বেশি হয়ে থাকে। আবার অনেকের সারা বছরই খুশকি হয়ে থাকে। তখন আমরা বিভিন্ন ধরনের শ্যাম্পু ব্যবহার করি, কিন্তু এ সকল শ্যামপুর ব্যবহার করেও কোন কাজ হয় না। আমরা তাছাড়া বিভিন্ন ধরনের ড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহার করে থাকি যেগুলো দিলে অনেক সময় উপকার পাওয়া যায়, কিন্তু অনেক সময় এটি এমন এক পর্যায়ে চলে যায়, 

যে নামি দামি এমনকি ব্রান্ডের শ্যাম্পুও যদি আপনি ব্যবহার করেন, তারপরও এটি কোন কাজ হয় না। আজকে শ্যাম্পু ব্যবহার করলেন আবার দুইদিন পর যা তাই থেকে যায়। সুতরাং চলুন জেনে আসি আপনি চিরতরে কিভাবে আপনি আপনার মাথার ডেন্ডাস কে দূর করবেন। 

এবং বিশেষজ্ঞরা জানিয়েছেন যে খুশকি দূর করার সমাধান রয়েছে আয়ুর্বেদিক ঔষধের মধ্যে। এমনকি আয়ুর্বেদিক বিভিন্ন রকমের খুশকি দূর করতে এবং ঘন চুল তৈরি করতে সাহায্য করে। চলুন জেনে আসি কি কি উপায়ে আপনি আপনার মাথার খুব শিখে চিরতরে দূর করতে পারবেন।

অ্যালোভেরা ব্যবহার করেঃ খুশকি দূর করার গুরুত্বপূর্ণ একটি মাধ্যম হলো অ্যালোভেরা জেল। এটি আপনার মাথার খুশকি দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এমন কি এলোভেরা জেল দিয়ে হেয়ার মাছ বানানো যায়। এজন্য আপনাকে প্রথমে নিমপাতা নিতে হবে নিয়ে বেটে নিতে হবে।এরপরে এর সাথে যদি পারেন আমলকি মিক্সচার করে নিন। এবার সবগুলো একসাথে মিশ্রণ করে এটি আপনার মাথার চুলে লাগিয়ে দিন। এবং ২০ থেকে ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। এরকমভাবে সপ্তাহে দুই থেকে তিনবার এই মিশ্রণ টি ব্যবহার করলে আপনার মাথার খুশকি দূর হয়ে যাবে।

নিম ব্যবহার করেঃ খুব সিঁদুর করার অন্যতম একটি মাধ্যম হলো নিম। নিম খুবই কার্যকরী একটি আয়ুর্বেদিক ঔষধ। আপনার চুলের ময়লা দূর করতে এবং মাথার চুলকে আরো বেশি কালো করতে নিম পাতা বিশেষ ভূমিকা রাখে। এটা আপনি সর্বপ্রথম বেটে নিবেন বেটে নিয়ে এটি আপনার চুলে ব্যবহার করবেন সপ্তাহে ২ থেকে ৪ বার। আশা করি আপনার মাথার খুকশি দূর হয়ে যাবে।

মেথি ব্যবহার করেঃ আপনার মাথায় যদি প্রচন্ড পরিমাণে খুবশী হয়ে থাকে তাহলে আপনি অবশ্যই মেথি ব্যবহার করুন। কারণ আগের দিনের মানুষেরা, মেথি রাতে ভিজিয়ে রাখত এবং পরের দিন সকালে সেটা মিশ্রণ করে, লেবুর রস মিশিয়ে সেগুলো মাথায় দিতেন। আবার এটি আপনি হিসেবে ব্যবহার করতে পারবেন। আর তাছাড়াও যদি আপনি নারকেল তেলের সাথে মেথি তেল হিসেবে ব্যবহার করতে পারেন, তাহলে এটা আপনার জন্য আরও বেশি উপকার হবে।

ভঙ্গরাজ ব্যবহার করেঃ আরবেদিক ওষুধের মধ্যে ভঙ্গরাজ এক ধরনের বিশেষ ঔষধ। প্রাচীনকাল থেকেই মানুষেরা তাদের পরিচর্যার জন্য ভঙ্গরাজ ব্যবহার করে আসছে। এটি আপনার চুলের আদ্রতা দূর করে দিবেন। এবং যদি আপনি এটি সঠিক ভাবে তেল হিসেবে ব্যবহার করতে পারেন, তাহলে অবশ্যই এটা আপনার মাথার খুব শীও দূর করতে সাহায্য করবে।

জবা ফুল ব্যবহার করেঃ আপনার মাথার চুলের মধ্যে প্রচন্ড পরিমাণে যদি খুব শি হয়ে থাকে তাহলে আপনি জবা ফুলের সাহায্য নিতে পারেন। নারকেল তেল এবং জবা ফুল একসাথে ফুটিয়ে নিবেন, নেওয়ার পরে এটা আপনি আপনার চুলের মালিশ করতে থাকবেন গোসলের পরে। এভাবে সপ্তাহে প্রত্যেকদিন করতে থাকুন আশা করি এক মাসের মধ্যে আপনার মাথার খুব চিরতরে দূর হয়ে যাবে।
আশা করি মাথার খুশকি ও চুলকানি দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

মাথায় এলার্জি কেন হয়

মাথায় এলার্জি হয় এটি মূলত আপনার, মাথায় অধিক পরিমাণে ডেন্ডাস থাকার কারণে। আপনার মাথায় যখন প্রচুর পরিমাণে ময়লা জমতে থাকবে, এবং আপনি যদি অনেকদিন ধরে শ্যাম্পু না করেন আপনার মাথায়, তাহলে আপনার মাথায় এলার্জি হওয়ার সম্ভাবনা থাকবে অনেকটা। তাছাড়া অনেক সময় মাথায় চর্ম রোগ হওয়ার কারণেও এলার্জি হয়ে থাকে, এজন্যই মূলত মাথায় এলার্জি হয়ে থাকে। 

এছাড়াও যদি আপনি খাবারের মধ্যে এমন কিছুই অ্যালার্জি জাতীয় খাবার খান যেগুলো খাওয়ার কারণে, শুধু মাথায় নয় শরীরের বিভিন্ন জায়গায় চুলকানি বা এলার্জি সৃষ্টি হয়ে থাকে। তো এরকমটা হয়ে থাকলে আপনাকে অবশ্যই, এলার্জি জাতীয় ঔষধ খেতে হবে যেগুলো খেলে আপনার পুরো শরীরের এলার্জি টা কমে যাবে এবং পাশাপাশি মাথায় এলার্জি টাও কমে যাবে।

মাথার এলার্জি দূর করার উপায়

আপনার মাথায় যদি প্রচন্ড পরিমাণে এলার্জি হয়ে থাকে তাহলে আপনি কিভাবে আপনার মাথার এলার্জি দূর করবেন। এই বিষয়ে আজকে কিছু আলোচনা করা হবে। আপনার মাথায় যদি প্রচন্ড পরিমাণে এলার্জি হয়ে থাকে তাহলে আপনি কিছু তেল রয়েছে এই তেল গুলা ব্যবহার করলে আপনার মাথার অ্যালার্জি দূর হয়ে যাবে। এবং এর পাশাপাশি আপনাকে কিছু ঔষধ খেতে হবে এলার্জি কমানোর ঔষধ।

পেপারমিন্ট তেলঃ আপনার মাথার এলার্জি এবং বিভিন্ন রকমের এলার্জি যদি দূর করতে চান, তাহলে আপনি এই তেলটি ব্যবহার করতে পারেন। কারণ এটি আপনার মাথার চুলকানি দূর করে দিবে। এটি আপনাকে আধা চামচ পেপার মেন্ট তেল, এর সাথে এক চামচ নারকেল তেল মিশিয়ে এক থেকে দুই ঘন্টা আপনার মাথায় শ্যামপুর মতো করে ঘষতে থাকবেন। সপ্তাহে দুইবার করলে আশা করি আপনার মাথায় চুলকানি দূর হয়ে যাবে।

আর্গান তেলঃ আপনি যদি খাঁটি আর গান অয়েল ব্যবহার করেন, তাহলে এটি আপনার মাথার সমস্ত চুলকানি এলার্জি দূর করে দিবে। প্রত্যেক দিন রাতে ঘুমানোর পূর্বে মাথায় এই তেলটি মাসাজ করে নিবেন। এবং সকাল বেলা ঘুম থেকে উঠে আপনি আপনার মাথায় শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলবেন। এভাবে সপ্তাহে একদিন করে নিয়মিত করবেন। তাহলে আপনার মাথার এলার্জি দূর করতে পারবেন।

অলিভ অয়েল তেলঃ আপনি ২ টেবিল চামচ অর্গানিক তেলের সাথে এক টেবিল চামচ অলিভ অয়েল তেল নিয়ে হালকা করে গরম করে নিবেন। এরপরে সেটি আপনার চুলের গোড়ায় গোড়ায় ভালোভাবে মাসাজ করতে থাকবেন, এমন ভাবে মাসাজ করবেন যেন পুরো মাথায় তেল পৌঁছাতে থাকে। এভাবে আপনি রাতের বেলা তেলটা লাগিয়ে রাখবেন সকালে উঠে শ্যাম্পু করবেন মাথায়। এভাবে সপ্তাহে দুই থেকে তিনবার করলেই আপনার মাথায় এলার্জি দূর হয়ে যাবে।

আশা করি মাথায় এলার্জি দূর করার উপায় সহ মাথার খুশকি ও চুলকানি দূর করার উপায় জানতে পারলেন।

মাথায় এলার্জির ঔষধ

আপনার মাথায় যদি প্রচন্ড পরিমাণে এলার্জি অর্থাৎ চুলকানি হয়ে থাকে, তাহলে আপনাকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে সঠিক ঔষধ ব্যবহার করতে হবে। এছাড়াও আপনি মাথায় এলার্জির জন্য যে সকল ঔষধ গুলা সেবন করবেন, সেগুলো হল, আপনাকে হিস্টামিন, অ্যালট্রোল সহ বিভিন্ন রকমের এলার্জি দূর করার ঔষধ আপনাকে সেবন করতে হবে। 

তাছাড়া আপনি মাথার অ্যালার্জি যদি দূর করতে চান তাহলে অবশ্যই আপনাকে কিছু তেল ব্যবহার করতে হবে যে সকল তেল গুলা ব্যবহার করলে আপনার মাথায় এলার্জি খুব সহজেই দূর হয়ে যাবে। সেগুলো হল, অ্যালোভেরা তেল, কি ওকার পিন তে্ল, কদুর তেল। 

এই সকল তেল গুলা ব্যবহার করতে পারেন তাহলেই ঔষধ ব্যবহারের পূর্বেই আপনার মাথায় এনার্জি খুব সহজে দূর হয়ে যাবে। আশা করি বুঝতে পেরেছেন মাথার খুশকি ও চুলকানি দূর করার উপায় সহ মাথার অ্যালার্জি যেভাবে দূর করবেন।

লেবু দিয়ে খুশকি দূর করার উপায়

নাকে জিজ্ঞাসা করেছেন যে ভাইয়া লেবুর রস দিয়ে কি মাথার খুশকি দূর করা যায়। বা লেবুর রস দিয়ে কিভাবে মাথার খুশকি দূর করতে পারি। এই বিষয়ে একটু পরামর্শ দিবেন, তো আপনি যদি লেবু দিয়ে মাথার খুশ করতে চান, তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। 

এখানে আপনি জানতে পারবেন কিভাবে লেবু বা লেবুর রস দিয়ে আপনার মাথার খুশকি দূর করবেন। চলুন জেনে আসি। সর্বপ্রথমেই আপনাকে বলব, আপনি আপনার মাথার জন্য যে তেলটা ব্যবহার করে থাকেন সেই তেলের মধ্যে লেবুর রস মিশিয়ে নিন। নেওয়ার পরে সেটি হিয়ার মাস্ক বা বিভিন্ন রকমের মিশিয়ে নিতে পারবেন। 

এরপরে এটি আপনি সপ্তাহে ২ - ৩ বার অন্তত ভালো ভাবে মাসাজ করতে থাকবেন। এবং এটি রাত্রে করবেন, আর সকালে উঠে আপনার মাথাটা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলবেন। এভাবে যদি আপনি করতে পারেন তাহলে অবশ্যই আপনি আপনার মাথা থেকে লেবুর রস দিয়ে খুশকি দূর করতে পারবেন।

শেষ কথা

প্রিয় পাঠক বৃন্দ, আশা করি জানতে পেরেছেন মাথার খুশকি ও চুলকানি দূর করার উপায় কি এ সম্পর্কে। আসলে এখন কম বেশি আমাদের প্রায় সকলেরই এই সমস্যা, এমনকি আমি নিজেও এই সমস্যার মধ্যে পড়ে আছি। আমি নিয়মিত এভাবে নিয়মগুলো মেনে চলতেছে আমার মাথার খুশকি এবং ডেন্ডাস দূর হয়ে গেছে। 

আশা করি আপনাদেরও দূর হবে। সুতরাং মাথার খুশকি ও চুলকানি দূর করার উপায় বিস্তারিতভাবে জানতে পারলেন। তো আমাদের পুরো পোস্টটি আপনাদের কাছে ভালো লেগে থাকলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এবং পাশাপাশি আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন যেন তারা উপকৃত হতে পারে, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url