বাসমতি চালের কাচ্চি বিরিয়ানি রেসিপি

প্রিয় পাঠক বৃন্দ, আমরা বাসমতি চালের কাচ্চি বিরিয়ানি রেসিপি, অনেকেই তৈরি করতে পারি আবার অনেকেই পারিনা। তো বাসমতি চালের কাচ্চি বিরিয়ানি রেসিপি কিভাবে তৈরি করতে হয় চলুন এ সম্পর্কে জেনে আসি।
বাসমতি চালের কাচ্চি বিরিয়ানি রেসিপি
তো আজকে আমরা জানবো বাসমতি চালের কাচ্চি বিরিয়ানি রেসিপি কিভাবে তৈরি করতে হয়? এবং এর পাশাপাশি বাসমতি সালের চিকেন বিরিয়ানি রেসিপি এবং গরুর কাছ থেকে বিরিয়ানি রেসিপি এবং এর সাথে সাথে খাসির মাংসের কাছে বিরিয়ানি কিভাবে তৈরি করতে হয় বিস্তারিত জানতে পুরো পোস্টটি পড়তে থাকুন।

বাসমতি চালের বিরিয়ানি রেসিপি

বিরিয়ানি কমবেশি প্রায় আমাদের মধ্যে প্রত্যেক ব্যক্তি খেয়ে থাকে। বা এখন আমাদের সমাজে প্রায় প্রচলিত একটি ট্রেন্ড হয়ে গিয়েছে বিরিয়ানিটা। বিশেষ করে কাচ্চি বিরিয়ানি। তো বাসমতি চালের কাছে বিরিয়ানি আপনি কিভাবে তৈরি করবেন, বা কি কি উপকরণ এবং প্রণালী দরকার হবে এ সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক।
উপকরণঃ বাসমতি চালের কাচ্চি বিরিয়ানি রেসিপি তৈরির জন্য প্রথমে আপনাকে এক কেজি বাসমতি চাল নিতে হবে। এরপরে যদি পারেন খাসির মাংস কিংবা গরুর মাংস 2 কেজি নিবেন। আদা বাটা নিবেন দুই টেবিল চামচ এবং এর সাথে রসুন তিন টেবিল চামচ। দই নিবেন দুই থেকে তিন কাপ। 

এবং পেপে বাটা নিবেন এক টেবিল চামচ। বাজার থেকে বিরিয়ানি মসলা কিনে আনবেন এবং সেটা দিবেন ২ থেকে ৩ টেবিল চামচ। গুড়া দুধ নিবেন চার টেবিল চামচ। এবং এর সাথে সাথে রাখবেন দুই থেকে এক কাপ তরল দুধ। পেঁয়াজ বের আস্তা নিবেন দুই থেকে এক কাপ। এর সাথে যদি পারেন আলু বোখরা তার থেকে পাঁচটা করে। 

শুকনো মরিচ বাটা নিবেন এক টেবিল চামচ। কাঁচামরিচ নিবেন ১২ থেকে ১৩ টা। গোলাপ জল এক টেবিল চামচ যদি চান আপনি স্বাদ করার জন্য দিতে পারেন, এটি আপনি না চাইলেও না দিতে পারেন। এলাচ নিবেন চার থেকে পাঁচটা। দারচিনি লাগবে দুইটা, তেজপাতা ছাড় থেকে পাঁচটা, এ

বং এর সাথে নেবেন জায়ফল একটু করে, জয়ত্রী গুড়া একটু করে। এবং ঘি নিবেন এর সাথে দুই থেকে এক কাপ। তেল নিবেন তিন কেজি। এবং এর সাথে সাথে ধনিয়া পাতা নিবেন যদি আপনি ইচ্ছা করেন তাহলে। অর্থাৎ এটি দিলেও হবে না দিলেও হবে আপনি স্বাদের জন্য সে ক্ষেত্রে দিতে পারেন।

প্রণালীঃ সর্বপ্রথমে আপনাকে বাসমতি চাল ভালোভাবে ভিজিয়ে রাখতে হবে এবং সেটি ২০ থেকে ২৫ মিনিট পর ভালোভাবে নানা নানি করে ধুয়ে নিবেন। তবে এটা মাথায় রাখবেন যদি পোলাও চাউল হয় তাহলে সেটি ২০ থেকে ২৫ মিনিট আর যদি বাসমতি চাল হয় তাহলে ৪০ থেকে প্রায় ৪৫ মিনিট পানিতে ভালোভাবে ঝরিয়ে নেওয়া লাগবে। 

এরপর আপনি যে পাতিলের রান্না করবেন সেই পাতিলে মাংসের সাথে (ঘি কেওড়া জল ধনেপাতা গোলাপজল গোলানো দুধ এবং কেলাস দারচিনি তেজপাতা এবং জায়ফল জয়ত্রী) এবং এর পাশাপাশি পাঁচ থেকে ছয়টা কাঁচামরিচ এগুলা বাদে, মসলা দিয়ে সেটিকে ভালোভাবে মেরিনেট করে নিন। আপনি চাইলে মেরিনেট না করেও এটি রান্না করতে পারেন। 

তবে সে ক্ষেত্রে আলাদা পাতিলে পানি গরম করার পরে এর মধ্যে এলাচ দারচিনি তেজপাতা জায়ফল জয়ত্রী লবণ ইত্যাদি এবং তাল দিয়ে ভালোভাবে ৬০% সিদ্ধ করে নিন। তবে খেয়াল রাখতে হবে সেটি যেন খুব বেশি সিদ্ধ না হয়। এরপরে দেখবেন যদি চালের পানি ঝরিয়ে যায় তাহলে গরম চাল মাংসের ওপর ভালো হবে দিয়ে দিন। 

এবার চালের ওপর বাদবাকি ময় মসলাগুলো কাঁচা মরিচ জাফরান গোলাপজল এগুলো সব ছড়িয়ে দিন। এরপর আপনি পাতিলের মুখটা ভালোভাবে বন্ধ করে দিন যেন কোনভাবেই বাসবো বের হতে না পারে।এবারে ৪০ থেকে ৪৫ মিনিট পর আপনি আপনার চুলাটা বন্ধ করে দিবেন এবং চুলা বন্ধ করার আরো পাঁচ থেকে দশ মিনিট রাখুন, 

এবং এরপর আপনি বিরানির ঢাকনা টা খুলে মাংস হালকাভাবে উপরের দিক দিয়ে উঠে নিন। এবং এরপর আপনি এবার পরিবেশন করা শুরু করে দিতে পারেন।তা আশা করছি বুঝতে পেরেছেন বাসমতি চালের কাচ্চি বিরিয়ানি রেসিপি তৈরির উপায়। এবং আপনি কি কি উপায়ে কাচ্চি বিরিয়ানি তৈরি করতে পারবেন

বাসমতি চালের চিকেন বিরিয়ানি রেসিপি

আপনি যদি বাসমতি চালের চিকেন বিরিয়ানি রেসিপি তৈরি করতে চান তাহলে আপনাকে যে সকল উপকরণ বা প্রণালী দরকার হবে চলুন সে সম্পর্কে বিস্তারিত জেনে আসি বা বাসমতি চালের চিকেন বিরিয়ানি কিভাবে সুস্বাদু করে তৈরি করতে পারবেন এ সম্পর্কে চলুন ভালো করে জেনে নেওয়া যাক।

উপকরণঃ মুরগির মাংসের চিকেন বিরিয়ানি তৈরির জন্য আপনাকে মুরগির মাংসের আটটি বড় বড় মাংসের টুকরা নিতে হবে। এরপরে আপনাকে বাসমতি চাল নিতে হবে .১ কেজি। গোলমরিচ নিতে হবে পাঁচ থেকে ছয়টি। টক দই নেওয়া লাগবে এক থেকে দুই কাপ। 

আদা বাটা এবং রসুন বাটা এক টেবিল চামচ করে নিতে হবে। দারচিনি এলাচ লবঙ্গ এবং এর সাথে হলুদ এবং ধনে আর এর সাথে জিরা গুঁড়া নিতে হবে দুই থেকে তিন টেবিল চামচ করে। মরিচের গুঁড়ো নিবেন .১ টেবিল চামচ। পেঁয়াজ কুচি নেওয়া লাগবে এক কাপ। এবং এর সাথে টমেটো নেওয়া লাগবে দুই থেকে তিন টুকরা। 
বাসমতি চালের কাচ্চি বিরিয়ানি রেসিপি
গোলমরিচ নেওয়া লাগবে এক থেকে দুই চা চামচ করে। মেথিও ঠিক এক থেকে দুই টেবিল চামচ করে নেওয়া লাগবে। লেবুর রস নিবেন দুই থেকে তিন টেবিল চামচ। পুদিনা পাতা কুচি এক টেবিল চামচ ধনেপাতা কচি 2 টেবিল চামচ এবং দুধ নিবেন ১ থেকে ২ কাপ। পরিমাণ মতো লবণ নিবেন, এবং স্বাদমতন ৩ টেবিল চামচ।

প্রণালীঃ আপনাকে প্রথমে ভালোভাবে ১০ মিনিট চাল ভিজিয়ে রাখতে হবে আস্ত গরম মসলা এবং লবণ দিয়ে ভালোভাবে সিদ্ধ করে নিতে হবে। এরপর মুরগির মাংস ধনে জিরা হলুদ গুঁড়ো গুলোকে এবং এর সাথে টক দই আদা বাটা রসুন বাটা একত্রে করে ভালোভাবে এক ঘন্টা ধরে মেরিনেট করতে হবে। 

এরপর ভালোভাবে তেল গরম হয়ে যাওয়ার পরে পেঁয়াজ বাদামি বর্ণ ধারণ করবেন ভেজে, এবং এরপরে গুঁড়ো মসলা মাংসের মসলা বিরিয়ানি মাংসের মসলা আরো কিছুক্ষণ ধরে রান্না করতে থাকুন। এরপর কিছুক্ষণ পর যখন পানি শুকিয়ে যাবে তখন আপনি সেটাকে নামিয়ে নিন। 

এবার একটু বড় পাত্রে বিরিয়ানি নিয়ে এর উপর মাংস গুলো ছড়িয়ে দিন। এবং এর ওপর দিয়ে দিন ধনে পাতা কুচি কাঁচা লঙ্কা কুচি এবং দুধের সাথে ঘি লবণ ভালোভাবে ছিটিয়ে দিন দিয়ে তিরিশ মিনিট পর আপনি সেটাকে পরিবেশন করুন।তা আশা করছি বাসমতি চালের চিকেন বিরিয়ানি রেসিপি কিভাবে তৈরি করবেন বিস্তারিতভাবে বুঝতে পেরেছেন।

গরুর কাচ্চি বিরিয়ানি রেসিপি

অনেকেই বাসমতি চালের কাচ্চি বিরিয়ানি রেসিপি বাসায় তৈরি করেন, অনেকে আবার চিকেন বিরিয়ানি রেসিপি তৈরি করেন। তো অনেকেই অনেক রকমের বিরানি তৈরি করে থাকেন তো আজকে জানাবো যে গরুর কাছে বিরিয়ানি রেসিপি কিভাবে তৈরি করবেন এসব সম্পর্কে।
উপকরণঃ
  • বড় বড় পিস করা গরুর মাংস নিবেন ২কেজি,
  • লবণ নিবেন পরিমাণ মতো,
  • তেল দুই থেকে তিনটা কাপ,
  • আদা বাটা এক থেকে চার কা্প,
  • রসুন বাটা ৩ থেকে ৪ কাপ,
  • টক দই দুই থেকে তিন কা্প,
  • ঘি এক থেকে চার কাপ,
  • যায় ফল এবং জয়ত্রী গুড়া ১ থেকে ২ টেবিল চাম্চ,
  • কাবাব চিনি দুই থেকে তিন টেবিল চামচ,
  • পেস্তা বাদাম বাটা এক থেকে চার কাপ,
  • তেজপাতা ৭ থেকে ৮ টা,
  • কিসমিস নিবেন ১২ থেকে ১৩ ্টা,
  • কাঁচামরিচ নিবেন সাত থেকে নয়টা,
  • এর সাথে কালিজিরা নিবেন ১/২কেজি,
  • কাঁচা মরিচ বাটা 1 টেবিল চামচ,
  • পেঁয়াজ বেরেস্তা পরিমাণ মতো নিয়ে নিবেন,
  • গোল মরিচের গুঁড়া দের চামচ করে নিয়ে নেবেন,
প্রণালীঃ প্রথমে আপনাকে ভালোভাবে গরুর মাংস ধুয়ে নিতে হবে। এরপরে দই নিতে হবে দইয়ের মধ্যে দারচিনি এবং এলাচ গুঁড়া এবং এর সাথে জর্দার রং মিশিয়ে নিতে পারেন। এরপরে জয়ত্রী গোঁড়া এবং গোলমরিচ আদা রসুন বাটা সহ বাকি সকল মসলাগুলো মানুষের মিশিয়ে দিন তেল সহ। 
তবে আপনাকে চালটা আলাদা ভাবে সিদ্ধ করে নিতে হবে। পেঁয়াজ গুলোবেরেস্তা করে নিন। এবং আলু গুলো ভালোভাবে ভেজে নিতে হবে। এরপরে চাউলটা অন্য একটি বড় পাতিলে নিতে হবে, নিয়ে আদা বাটা রসুন বাটা সকল ময় মসলা গুলো চাউলের ওপর ছড়িয়ে দিন এরপর মাংসগুলো দিয়ে দিন ছড়িয়ে চাউলের উপর। 

এবং এর ওপর দই ঘি এবং যে সকল উপকরণগুলো রয়েছে এই সবগুলো দিয়ে দিন। দেওয়ার পরে ভালোভাবে সেটিকে ঢেকে রাখুন। এক থেকে দুই ঘন্টা পর তৈরি হয়ে যাবে আপনার কাছ থেকে গরুর কাচ্চি বিরিয়ানি। এরপর আপনি সেটি পরিবেশন করুন।

খাসির মাংসের কাচ্চে বিরিয়ানি রেসিপি

প্রায় প্রত্যেকটা বিরিয়ানি তৈরির জন্যই আপনাকে প্রায় একই রকম ময় মসলার দরকার হবে। সুতরাং সে ক্ষেত্রে ওপরে বিস্তারিত ভাবে গরুর মাংসের কাচ্চি বিরিয়ানি চিকেন কাচ্ছে বিরিয়ানি এবং বাসমতি চালের কাচ্চি বিরিয়ানি রেসিপি কিভাবে তৈরি করবেন এ সম্পর্কে উপরে বিস্তারিত হয়ে দেওয়া হয়েছে। এর পরেও চলুন খাসির মাংসের জন্য কি কি দরকার হবে এগুলা আলোচনা করা যাক।

উপকরণঃ দারচিনি ১০০ গ্রাম নিবেন এলাচ ৪ টি নিবেন যায় ফল একটি এবং ১ টেবিল চামচ, শাহী জিরা গুঁড়া নিতে হবে ১ টেবিল চামচ সাদা গোলমরিচ নিতে হবে ১ টেবিল চামচ সকল ধরনের মসলা একসঙ্গে মেরিনেট করে নিন এবং আলাদা করে ১ টেবিল চামচ মসলা বিরিয়ানির জন্য তুলে রাখুন।

প্রণালীঃ আপনাকে প্রথমে বাসমতি চাল ভালোভাবে ঠান্ডা পানিতে ১৫ থেকে ৩০ মিনিট ভালোভাবে ভিজিয়ে রাখতে হবে এরপরে বড় একটি পাতিলে দুই লিটার পানি নিতে হবে নিয়ে চারটি এলাচ দুইটি দারচিনি এবং এর সাথে জিরা শাহী জিরা তার থেকে পাঁচটি তেজপাতা সহ লবণ পরিমাণ মতো নিয়ে ভালোভাবে ভিজিয়ে রাখতে হবে কিছুক্ষণ। 

চালগুলো এবার যখন দুই দিন ব্লক উঠে যাবে তখন আপনি ঝরিয়ে নিন সেগুলা। এবার যে হাড়িতে বিরানী রান্না করবেন সেই হাঁড়ির মধ্যে মাংসগুলো দিয়ে দিন অর্থাৎ সেই চালের উপর ভালোভাবে মাংসগুলো দিয়ে দিন দেওয়ার পরে এর ওপর মেরিনেট গুলা সব কিছু দিয়ে দিন মসলাগুলো সবকিছু দিয়ে দিন এর ওপর আপনি গোলাপজল সিটে নিতে পারেন, 

এবং এর সাথে ঘি ছিটিয়ে দিন। দেওয়ার পরে ভালোভাবে 10 থেকে 20 মিনিট পর্যন্ত উচ্চতাপ দিয়ে ভালোভাবে জাল করে নিন। এরপর আপনি বাতিলের তলা নিচের দিকে ভালোভাবে আসলে নিন। আশা করি এর পরে আপনি সেটি পরিবেশন করতে পারবেন। তো আশা করছি বুঝতে পেরেছেন খাসির মাংসের বিরিয়ানি কিভাবে প্রস্তুত করবেন এবং সেটি কিভাবে তৈরি করে পরিবেশন করবেন।

বাসমতি চালের দাম ২০২৩

বাংলাদেশের মূলত অনেকগুলা কোম্পানি রয়েছে যারা প্যাকেটজাত করে বাসমতি চাল বিক্রি করে। কিন্তু এদের মধ্যে সবচাইতে ভালো মানের চাউল এখন বর্তমানে কোহিনুর বাসমতি চাল এবং ফরচুন বাসমতি চাউল। তো আবার এখন দেখা যায় পাকিস্তানি বাসমতি চাল এটি বাংলাদেশে এখন খুব ব্যবহৃত হয়। 

এই সবগুলো চালের ধরনের উপর নির্ভর করে সে সকল চালের দাম। এখন বর্তমানে প্রত্যেক কেজি বাসমতি চালের দাম 250 টাকা থেকে ৩০০ টাকার মধ্যে বিক্রি করা হয়ে থাকে কেজিতে। এছাড়াও বাংলাদেশে এখন অনেকগুলো অনলাইন মার্কেট সাইট রয়েছে, যেখানে থেকে মানুষ বিভিন্ন রকমের জিনিসপত্র কেনাকাটা করে থাকে। 

তো তো ঐ সকল মার্কেটপ্লেস এও ২৫০ টাকা করে কেজিতে বাসমতি চাল বিক্রি হয়ে থাকে। আবার এর মধ্যে কিছু এক নম্বর চাউল বা দুই নাম্বার থাকে যেগুলোর দাম অনেক আংশিক কম বেশি হয়ে থাকে অর্থাৎ এগুলো মূলত দোকানে গেলেই বোঝা যায়। আশা করছি বুঝতে পেরেছেন বাসমতি চালের দাম ২০২৩ কেমন কি।

শেষ কথা

প্রিয় পাঠক মন্ডলী আশা করি আজকের বিষয়টি বুঝতে পেরেছেন বাসমতি চালের কাচ্চি বিরিয়ানি রেসিপি কিভাবে তৈরি করবেন। এবং এর পাশাপাশি গরুর মাংসের কাছে বিরিয়ানি কিভাবে তৈরি করবেন খাসির মাংসের কাচ্চি বিরিয়ানি কিভাবে তৈরি করবেন এবং চিকেন কিভাবে তৈরি করবেন। এ সকল বিষয় সম্পর্কে বিস্তারিতভাবে ধারণা পেয়েছেন। 
সুতরাং আজকের আমাদের পুরো পোস্টটি যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন এবং আপনার আত্মীয়দের কাছে শেয়ার করবেন যেন তারাও বাসমতি চালের কাচ্চি বিরিয়ানি রেসিপি তৈরি করতে পারে। আজকের মত এখানেই শেষ করছি" ধন্যবাদ"।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url