মোবাইল ফোন গরম হয়ে যাচ্ছে জানুন কারণ ও প্রতিকার

প্রিয় পাঠক মন্ডলী আজকে আমরা আলোচনা করব মোবাইল ফোন গরম হচ্ছে কেন? এই বিষয়গুলো নিয়ে। বর্তমান সময়ে আমাদের মধ্যে প্রায় সকলেরই এই সমস্যাটা অধিক বেশি দেখা দিচ্ছে। সুতরাং আজকে ভাবলাম এ বিষয়টা নিয়ে একটুও আলোচনা করা দরকার। তো মোবাইল ফোন গরম হয়ে যাচ্ছে জানুন কারণ ও প্রতিকার সম্পর্কে।
মোবাইল ফোন গরম হয়ে যাচ্ছে জানুন কারণ ও প্রতিকার
মোবাইল ফোন গরম হয়ে যাচ্ছে এর প্রতিকার এবং কি কি কারন রয়েছে এর পাশাপাশি কিভাবে মোবাইল ফোনটি ব্যবহার করলে অতিরিক্ত গরম হবে না। এ বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে হলে আমাদের আজকের আর্টিকেল সম্পূর্ণটা মনোযোগ দিয়ে পড়তে থাকুন।

মোবাইল ফোন গরম হয়ে যাচ্ছে: কারণ এবং প্রতিকার

আজকের স্মার্টফোনগুলি আমাদের দৈনন্দিন জীবনের অপরিহার্য অংশ হয়ে উঠেছে। তবে, প্রায়শই আমরা দেখতে পাই যে ফোনগুলি গরম হয়ে যাচ্ছে, যা উদ্বেগের কারণ হতে পারে। কেন ফোন গরম হয় এবং কীভাবে এ সমস্যার সমাধান করা যায়, এবং এর পাশাপাশি মোবাইল ফোন যখন আপনি চার্জে দেন তখন দেখা যায় মোবাইল ফোনটি অনেক গরম হয়ে যায়। 
তো এটিও মূলত কেন হয় এ বিষয়গুলো সম্পর্কেও বিস্তারিতভাবে আলোচনা করা হবে। সুতরাং এই সকল বিষয়গুলোর সম্পর্কে বিস্তারিত জানতে হলে পুরো আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন আশা করি বিস্তারিত হবে এখান থেকে গুরুত্বপূর্ণ তথ্যগুলো পেয়ে যাবেন।

মোবাইল ফোন গরম হওয়ার কারণ

  • অতিরিক্ত ব্যবহারের কারণেঃ একটানা দীর্ঘ সময় ধরে মোবাইল ফোন ব্যবহার করলে, বিশেষ করে গেম খেলা, ভিডিও দেখা বা ইন্টারনেট ব্রাউজিং করলে ফোন গরম হয়ে যেতে পারে।
  • ব্যাটারির সমস্যাঃ ব্যাটারির অভ্যন্তরীণ কোনো সমস্যা থাকলে তা ফোন গরম হওয়ার একটি বড় কারণ হতে পারে। পুরনো বা ক্ষতিগ্রস্ত ব্যাটারি অতিরিক্ত তাপ উৎপন্ন করে।
  • পরিবেশগত তাপমাত্রাঃ উচ্চ পরিবেশগত তাপমাত্রায় ফোন ব্যবহার করলে ফোন গরম হতে পারে। সরাসরি রোদে বা গরম জায়গায় ফোন রাখলে এ সমস্যা হয়।
  • সফটওয়্যার বা অ্যাপ্লিকেশনের সমস্যাঃ কিছু অ্যাপ্লিকেশন বা সফটওয়্যার ত্রুটির কারণে ফোনের প্রসেসর অতিরিক্ত কাজ করতে বাধ্য হয়, যা ফোনকে গরম করে তোলে।
  • ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপঃ মোবাইলের ভিতরে প্রত্যেকটা সময় ব্যাকগ্রাউন্ডে অ্যাপ্লিকেশন গুলো চলতে থাকে এতে করে দেখা যায় মোবাইলের প্রসেসর এবং ব্যাটারির উপর অতিরিক্ত চাপ প্রভাব ফেলে।
তো আশা করছি জানলেন যে মোবাইল ফোন গরম হওয়ার কারণ কি কি এগুলো সম্পর্কে। তো চলুন এবার জেনে নেওয়া যাক মোবাইল ফোন বরং হওয়া প্রতিরোধের উপায় কি এগুলো সম্পর্কে।

মোবাইল ফোন গরম হওয়া প্রতিরোধের উপায়

  1. ব্যবহারের সময় বিরতি নিনঃ একটানা দীর্ঘ সময় ফোন ব্যবহার না করে মাঝে মাঝে বিরতি নিন। ফোনকে বিশ্রাম দিন যাতে তা শীতল হতে পারে।
  2. অবাঞ্ছিত অ্যাপ্লিকেশন বন্ধ করুনঃ যেসব অ্যাপ্লিকেশন ব্যবহার করছেন না, সেগুলো বন্ধ করুন বা আনইনস্টল করুন। ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপ্লিকেশনগুলিকে নিয়মিতভাবে বন্ধ করুন।
  3. ফোনের কভার খুলে রাখুনঃ যখন ফোন গরম হয়ে যায়, তখন ফোনের কভার খুলে রাখুন। এটি তাপ অপসারণে সাহায্য করে।
  4. সরাসরি রোদ থেকে দূরে রাখুনঃ ফোনকে সরাসরি রোদে বা অতিরিক্ত গরম জায়গায় রাখবেন না। শীতল এবং ছায়াযুক্ত স্থানে ফোন ব্যবহার করুন।
  5. সফটওয়্যার আপডেট রাখুনঃ নিয়মিত ফোনের সফটওয়্যার আপডেট করুন। অনেক সময় সফটওয়্যার আপডেটের মাধ্যমে ত্রুটি মেরামত করা হয়, যা ফোনের পারফরমেন্স উন্নত করে।
  6. ব্যাটারি এবং চার্জার পরীক্ষা করুনঃ ফোনের ব্যাটারি এবং চার্জার ঠিকমত কাজ করছে কিনা তা পরীক্ষা করুন। যদি সমস্যা থাকে, তাহলে ব্যাটারি বা চার্জার পরিবর্তন করুন।
তো তো এটাও জানতে পারলেন যে মোবাইল গরম হয়ে গেলে এর প্রতিরোধ করার উপায় কি কি এ সম্পর্কে।

চার্জ দিলে মোবাইল গরম হয় কেন

মোবাইল ফোন চার্জ দেওয়ার সময় গরম হওয়ার কারণ:
  1. দ্রুত চার্জিং প্রযুক্তিঃ বেশিরভাগ আধুনিক স্মার্টফোনে দ্রুত চার্জিং প্রযুক্তি ব্যবহার করা হয়। এই প্রযুক্তি ব্যাটারিকে দ্রুত চার্জ করতে উচ্চ ভোল্টেজ এবং কারেন্ট ব্যবহার করে, যা তাপ উৎপন্ন করতে পারে।
  2. ব্যাটারি এবং চার্জারের গুণমানঃ যদি নিম্নমানের ব্যাটারি বা চার্জার ব্যবহার করা হয়, তবে চার্জিংয়ের সময় অতিরিক্ত তাপ উৎপন্ন হতে পারে।
  3. ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশনঃ চার্জিংয়ের সময় যদি অনেক অ্যাপ্লিকেশন ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে, তবে ফোনের প্রসেসর এবং ব্যাটারির উপর অতিরিক্ত চাপ পড়ে, যা তাপ উৎপন্ন করে।
  4. পরিবেশগত তাপমাত্রাঃ আপনি যখন ফোনটা চার্জে দিচ্ছেন তখন হয়তো পরিবেশটা অনেকটা গরম এবং তাপমাত্রাটাও অনেকটা বেশি এজন্য অনেক সময় দেখা যায় চার্জে দিলে ফোন গরম হয়ে যায়।
  5. হার্ডওয়্যার সমস্যাঃ ফোনের অভ্যন্তরীণ হার্ডওয়্যার সমস্যা, যেমন ব্যাটারি ত্রুটি বা চার্জিং পোর্টের সমস্যা, চার্জিংয়ের সময় অতিরিক্ত তাপ উৎপন্ন করতে পারে।
এই গুটিকয়েক কারণগুলোর জন্য আপনার ফোনটি চার্জ দেওয়ার ফলে দেখা যায় অনেকাংশে গরম হয়ে যায়। সুতরাং অবশ্যই আপনারা এইগুলো এড়িয়ে চলবেন তাহলে দেখবেন চার্জে দিলে ফোন গরম হবে না।

লেখকের সর্বশেষ মন্তব্য পরামর্শ

প্রিয় পাঠক মন্ডলী আশা করছি আমাদের আজকের এই সংক্ষিপ্ত আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগেছে। অর্থাৎ আমাদের আজকের এই আর্টিকেলটি পরে আপনারা জানতে পারলেন যে মোবাইল ফোন গরম হচ্ছে কেন এবং এর প্রতিকার কি গিয়ে সম্পর্কে। সুতরাং আমাদের আজকের এই সংক্ষিপ্ত আর্টিকেল যদি আপনারা এতটুকু উপকৃত হয়ে থাকেন অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এবং আমাদের আর্টিকেলটি শেয়ার করে দিবেন সোশ্যাল মিডিয়াতে যেন অন্যরা উপকৃত হতে পারে, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url