সবচেয়ে ভালো মশার কয়েল কোনটি

 

প্রিয় পাঠক বৃন্দ আজকে জানবো মশার কয়েল তৈরির উপাদান কি? বা আমরা বাসা বাড়িতে যে সকল মশার কয়েল ব্যবহার করে থাকি এগুলা কি কি কেমিক্যাল দিয়ে তৈরি হয়ে থাকে বা কোন মেশিন দিয়ে মূলত এই কয়েন তৈরি হয়ে থাকে। তো চলুন সবচেয়ে ভালো মশার কয়েল কোনটি সম্পর্কে জেনে আসি।
সবচেয়ে ভালো মশার কয়েল কোনটি
তো আমরা সবচেয়ে ভালো মশার কয়েল কোনটি এর পাশাপাশি জানবো মশার কয়েল তৈরির মেশিনের দাম কেমন বা আপনি যদি চান যে মশার কয়েলের ব্যবসা করবেন তাহলে সেটি কিভাবে করবেন বা মশার কয়েল তৈরির কারখানা কোন জায়গায়? এ সকল বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে হলে পুরো পোস্টটি পড়তে থাকুন।

মশার কয়েলের কেমিক্যাল

মশার কয়েল কমবেশি আমরা সকলে ব্যবহার করে থাকি কেননা, মশা থেকে বাঁচতে হলে এখন মশার কয়েল টাই একমাত্র সম্বল। আমরা কি আসলে জানি মশার কয়েল তৈরির উপাদান কি বাইরে কি কি উপাদান দিয়ে তৈরি হয় কিংবা এর মধ্যে কি কি কেমিক্যাল দেওয়া হয়? এ সম্পর্কে আমাদের অনেকেরই জানা নেই। 
তো আজকে এই বিষয় নিয়ে জানবো মশার কয়েলের ক্যামিকেল কি বা মশার কয়েল তৈরির উপাদান কি কি এ সম্পর্কে। মশার কয়েল এই কয়েলটি সর্বপ্রথম আবিষ্কৃত হয় বা সর্বপ্রথম আবিষ্কার হয়েছে জাপানে। ফোনের মধ্যকার একজন ব্যবসায়ী আইচিরো উইএমা সর্বপ্রথম তিনি ফুলেরবুড়ো থেকে এক ধরনের ধুপ তৈরি করেছেন। 

এবং এর সাথে পাইরত্নাম মেশানো যে সকল চালগুলো রয়েছে সকল চালগুলো আগুনে পুড়িয়ে ধুপ বা ধোঁয়া তৈরি করেছে, যাতে করে মশা দূর হয়। এরপরে ১৮০০ সালের দিকে আইচিরো উয়েমার আবিষ্কৃত করেছেন এক ধরনের মশার কয়েল। আর এটি তিনি তৈরি করেছিলেন নারকেল সেলার পরে যে মালাটা বের হয় এইটার গুড়ো দিয়ে। 

এবং কাঠের দোকানে দেখবেন ফার্নিচারের দোকানে যে সকল কাঠের গুড়োগুলো পাওয়া যায় এ সকল গুড়ো গুলো দিয়ে এবং এর সাথে এরারোটের মাড় দিয়ে ভালোভাবে মিক্সার করে একটি মশার কয়েল তৈরি করেছিলেন। তো সর্বপ্রথমে মশার কয়েল এভাবে আবিষ্কৃত হয়ে থাকে কিন্তু বর্তমান সময়ে কয়েলের মধ্যে বিভিন্ন ধরনের কেমিক্যাল মেশানো হয়ে থাকে। 

তো মশার কয়েলের মধ্যে মূলত কি কি কেমিক্যাল মেশানো থাকে যার কারণে মশা খুব দ্রুতই অজ্ঞান হয়ে পড়ে এবং মশা দূর হয়ে যায়। জেনে নেওয়া যাক কি কি সেই রাসায়নিক উপাদান যা গুলো দিয়ে মশার কয়েল তৈরি হয়ে থাকে।
  • এলেথ্রিন
  • পাইরোথ্রিনস
  • ম্যাপফ্লোথিন
  • ডাইমফ্লোথিন
  • পাইপার নীল বাটস্কাইড
  • পাইরেথ্রাম
  • এসবিথ্রথিন
  • বিএইচটি ( বোটলেটেড হাইড্রোক্সিটোলিউইন)
  • এমজিকে ২৬৪ এন
এছাড়াও আরো বিভিন্ন রকমের কেমিক্যাল যোগ করা হয়ে থাকে কোয়েলের মধ্যে। যার কারণে কয়েল জ্বালানোর সঙ্গে সঙ্গে মশাদের মাথাগুলো ঘুরে যায় এবং মশা খুব দ্রুতই ঘর থেকে পালিয়ে যায়। তো জানতে পেরেছেন কি কি রাসায়নিক উপাদান দিয়ে মশার কয়েল তৈরি করা হয়। বা কোন কোন কেমিক্যাল দিয়ে মশার কয়েল তৈরি হয় এ সম্পর্কে

মশার কয়েলের ব্যবসা

তো আজকে এমন একটা ব্যবসার কথা বলব যে ব্যবসা করলে আপনি অনেক টাকা ইনকাম করতে পারবেন এ সম্পর্কে, আর সেই ব্যবসাটার নাম হলো মশার কয়েলের ব্যবসা। কেননা এ ব্যবসা এমন একটি ব্যবসা যেটা সারা বছর চলে। আপনি রাতে মশারি টাঙানোর পরেও অনেক সময় দেখা যায় মশার ও উপদ্রব থেকে যায়। 

বাংলাদেশে অন্যান্য বিভিন্ন রকমের অত্যাচার হয়েছে কিন্তু মশার অত্যাচার এতটাই বড় অত্যাচার যে এর কোন রেহাই নেই। তো এজন্য বাংলাদেশের প্রায় ১০০ পার্সেন্ট এর মধ্যে ৯৯% মানুষই কয়েল ব্যবহার করে থাকে। সুতরাং আপনি যদি মশার কয়েলের ব্যবসা করে থাকেন তাহলে সে ক্ষেত্রে আপনি অনেক লাভবান হতে পারবেন, 
কেননা এটি লাভজনক একটি ব্যবসা। আরে ব্যবসা করতে হলে সর্বপ্রথমে আপনাকে পরিকল্পনা বা রিসার্চ করতে হবে। অর্থাৎ আপনাকে দেখতে হবে যে আশেপাশে কোথাও কেমন কারখানা আছে কিনা বা তারা সেই কারখানাতে কেমন ভাবে কাজ করছে। কিংবা তারা কেমন ভাবে মশার কয়েল তৈরি করতেছে। 

এ সকল বিষয় সম্পর্কে আপনাকে প্রথমে রিসার্চ করতে হবে। এরপর আপনাকে ব্যাথা শুরু করার পূর্বে আপনাকে প্রথমে মূলধন সংগ্রহ করতে হবে অর্থাৎ যে কোন ব্যবসা শুরু করতেই কিন্তু প্রথমে মূলধন লাগে। তো বুঝতে পারতেছেন আপনি যখন কোয়েলের ব্যবসা শুরু করবেন তখন আপনাকে প্রথমে মূলধন কত পরিমান রয়েছে, 

আপনার বাজেট কত পরিমান রয়েছে। আর আপনি কত বাজেটের মধ্যে ব্যবসা শুরু করতে চাচ্ছেন এ বিষয়ে প্রথমে আপনাকে ঠিকঠাক হতে হবে বা মূলধন সংগ্রহ করতে হবে। এর পরে আপনাকে ব্যবসা শুরু করার পূর্বে বাজেট ঠিক করতে হবে অর্থাৎ আপনি মশার কয়েলের ব্যবসা করবেন যেহেতু সেহেতু আপনাকে অনেক মেশিন কেনার দরকার হতে পারে। 

সে ক্ষেত্রে মেশিনের দাম কেমন হতে পারে এসব সম্পর্কে একটি বাজেট আপনাকে হিসাব করতে হবে। তো আশা করছি বুঝতে পেরেছেন যে মশার কয়েল এর ব্যবসা যদি আপনি করেন তাহলে আপনাকে কি কি করা লাগবে বা কি কি দিয়ে আপনি শুরু করবেন ব্যবসাটি সম্পর্কে।

মশার কয়েল তৈরির মেশিনের দাম

আমাদের মধ্যে অনেকে আছে যারা মশার কয়েল এর ব্যবসা করেন, বা শুরু করবেন ভাবতেছেন। তো কিভাবে আপনারা শুরু করবেন বা মশার কয়েল তৈরির মেশিন কেমন দাম হতে পারে এ সম্পর্কে অনেকের ধারণা নেই। তো আজকে জানবো মশার কয়েল তৈরির মেশিনের দাম এবং মশার কয়েল তৈরির উপাদান কি এ সকল বিষয় সম্পর্কে তো মশার কয়েল তৈরির মেশিনের দাম সম্পর্কে চলুন নিম্নে জেনে আসি।
  • আপনি যদি চার পাঁচ এর মেশিন নেন তাহলে তার দাম পড়বে ১২ লাখ টাকা
  • আপনি যদি ৭ পাঞ্চ এর একটি মেশিন নেন তাহলে এর দাম পড়বে ১৮ লাখ টাকা
  • ২১ ফ্রান্স এর একটি মশার কয়েল এর মেশিনের দাম ৬৫ লাখ টাকা।
  • আপনি যদি ১২ পাঞ্চ এর একটি কয়েল তৈরির মেশিন নেন এর দাম পড়বে ৩২ লাখ টাকা।
এছাড়াও এই সকল মেশিনগুলোর বিভিন্ন রকম রয়েছে আপনি যদি হাই প্রেসার কুণ্ডলী লেয়ারের মেশিন নেন তাহলে সেক্ষেত্রে এগুলোর কনভেয়ার সহ আপনি বিভিন্ন রকমের উপকারিতা পাবেন। তা ছাড়া যদি আপনি ইনসেপ্ট কয়েল কাটিং পাঞ্চ মেশিন নেন তাহলে সেক্ষেত্রে তার দাম পড়বে, ৬ লাখ ৫০ হাজার টাকার মতন। 

এজন্য আপনি যদি চিন্তা ভাবনা করে থাকেন যে একটি মশার কয়েল তৈরি করার কারখানা দিবেন তাহলে সে ক্ষেত্রে আপনার এই সকল মেশিনগুলা আবশ্যক। তো আশা করছি জানতে পেরেছেন মশার কয়েল তৈরির মেশিনের দাম সম্পর্কে।

মশার কয়েল তৈরির কারখানা কোথায়

আপনারা যখন মশার কয়েল এর ব্যবসা শুরু করবেন বা মশার কয়েল তৈরি করার কোন কারখানা তৈরি করবেন তো এরকম সময় আপনাকে সর্ব প্রথম এই দেখতে হবে মশার কয়েল তৈরি করার কারখানা কোথায় কোথায় রয়েছে। 

কেননা যে কোন ব্যবসা শুরু করার আগে ঐরকম ব্যবসা আর কেউ করে কিনা এই সম্পর্কে একটু এই বিষয় নিয়ে ধারণা নেয়া প্রত্যেকটা ব্যবসিকের একটি দায়িত্ব। সুতরাং চলুন জেনে আসি মশার কয়েল তৈরির কারখানা কোথায় কোথায় রয়েছে এ সম্পর্কে। 
তো বাংলাদেশের মধ্যে প্রচলিত রয়েছে যে ১৯৮০ সালে সর্বপ্রথম ভৈরবে মশার কয়েল তৈরীর কারখানা স্থাপিত হয়ে থাকে। এবং সেটি সর্বপ্রথম স্থাপন করেছেন ভৈরবের একজন নাম করা ব্যবসায়ী ইয়াকুব মিয়া। তিনি এই প্রতিষ্ঠানটি ইয়াকুব মাহবুব কেমিক্যাল ওয়াজ নামে প্রতিষ্ঠানটি শুরু করেন। 

এবং সর্বপ্রথম যে কয়েলটি শুরু করেন তিনি সেই কয়েলটির নাম দেন বোরাক। এরপর থেকেই শুরু হয় বাজারজাত এই বরাক কয়েল। এরপর থেকে শুরু হয়ে যায় ভৈরবের মধ্যে ইয়াকুব মিয়ার ব্যবসা, পুরো ভৈরব উপজেলা জুড়ে বিস্তৃত হয়ে যায় এই কয়েল কারখানাটি। 

বর্তমানে সেই কয়েল কারখানা থেকে প্রায় শতাধিক কয়েল তৈরি কারখানা উৎপাদন হয়ে গেছে বাংলাদেশের মধ্যে। আপনি মশার কয়েল তৈরির কারখানা দেখতে পাবেন ঢাকার মধ্যে সাভারের ওই দিকে গেলে। তো আশা করছি মশার কয়েল তৈরির কারখানা কোথায় এ সম্পর্কে জানতে পেরেছেন।

মশার কয়েল কি ক্ষতিকর

আমরা অনেকে আছি যারা মশার কয়েলের ধোঁয়া সহ্য করতে পারেন না। আবার অনেকে আছে যারা রাত্রে মশার কয়েল মাথার কাছে নিজের দিকে দিয়ে শুয়ে থাকি। তখনই মশার কয়েল আমাদের নাকের মধ্যে চলে যাই এর ধোঁয়হা। আসলে আপনি হয়তো জানেন না যে মশার কয়েল এর ধোঁয়া আপনার জন্য কতটা ক্ষতি কর। 
সবচেয়ে ভালো মশার কয়েল কোনটি
বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক রিপোর্টে জানানো হয়েছে যে মশাবাহিত যে কয়েল রয়েছে এই কোয়েলের ধোঁয়ায় বিশ্বের প্রতিদিন প্রায় তিন হাজার লোক মারা যাচ্ছে। তাছাড়া গত বছরের মারা গিয়েছে প্রায় ১০ লাখ মানুষ তো তথ্য রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে। এছাড়া আধুনিক চিকিৎসা বিজ্ঞান সকল রোগ নিরাময়ে সক্ষম হলেও কিন্তু প্রাণঘাতী এই ডেঙ্গু মশার নিরাময় করতে তারা অক্ষম হয়ে গেছে। 

তাছাড়া মশার কয়েলের যে ধোঁয়া এই দোয়াটা মানুষের শ্বাস-প্রসার জনিত সমস্যা সৃষ্টি করে তোলে বেশি। বিশেষ করে যাদের শ্বাসকষ্টের সমস্যা বাহাপানির সমস্যা রয়েছে তারা এই মশার কয়েল এর গন্ধ বা ধোঁয়া একদমই সহ্য করতে পারে না। বর্তমানে বাজারে এমন কিছু মশার কয়েল পাওয়া যায় যেগুলো চাইনিজ, এ সকল মশার কয়েলে মশা খুব দ্রুত চলে যায়। 

কিন্তু এ সকল মশার কয়েলের মধ্যে এমন কিছু লিকুইড বা ইলেকট্রিক প্লাগ দেওয়া থাকে যা কিনা আপনার শরীরের মধ্যে প্রবেশ করে আপনার শরীরের মধ্যে গিয়ে বিভিন্ন ধরনের রোগ বাসা বাঁধতে পারে। এজন্য আপনাদের এ থেকে বাঁচতে হলে অবশ্যই এই উপায়টা অবলম্বন করতে হবে, যে সন্ধ্যার সময় মশার কয়েল ধরিয়ে দিবেন দিয়ে ঘরের জানালা দরজা বন্ধ করে দিবেন। 

যাতে মশা কোনোভাবেই ঢুকতে না পারে ঘরের মধ্যে। ধীরে ধীরে আধা ঘন্টা এক ঘন্টা পর দেখবেন মশার কয়েল শেষ হয়ে গেছে। তখন আপনি নিশ্চিন্তে ঘুমাতে পারবেন কোন কয়েলের ধোঁয়াও আপনার নাকের মধ্যে প্রবেশ করবে না এবং মশা লাগবে না। তো আশা করছি মশার কয়েল কি কি ক্ষতি করে এবং এ থেকে কিভাবে মুক্তি পাবেন এ সম্পর্কে জানতে পেরেছেন।

শেষ কথা

আশা করছি মশার কয়েল তৈরির উপাদান কি এ সম্পর্কে আপনারা বিস্তারিত ধারণা পেয়েছেন বা জানতে পেরেছেন। এবং এর পাশাপাশি আরো জানতে পেরেছেন যে মশার কয়েল কি ক্ষতিকর করে এবং মশার কয়েল তৈরির কারখানা কোথায় এবং আপনি যদি ভবিষ্যতে মশার কয়েলের ব্যবসা করতে চান, তাহলে সে ক্ষেত্রে সেই মশার কয়েল এর মেশিনের দাম কত এই সম্পর্কে। 
তো আজকের মশার কয়েল তৈরির উপাদান এই পোস্টটি যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এবং আপনারা আপনাদের বন্ধুদের সাথে মশার কয়েল তৈরির উপাদান সম্পর্কে জানিয়ে দিবেন যেন তারাও এখান থেকে কিছু ধারণা পেতে পারে। তো আজকের মত এখানেই শেষ করছি সকলে ভালো থাকবেন সুস্থ থাকবেন। খোদা হাফেজ"

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url