কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে হয়

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা সচারচার ট্রেনে যাতায়াত করা লাগে। তো অনেক সময় দেখা যায় স্টেশন এ গিয়ে ট্রেনের টিকিট পাওয়া যায় না। তো এজন্য আমরা অনেকেই ট্রেনের টিকিট কেটে থাকি।তো আমাদের মধ্যে অনেকেই আছেন যারা কিনা অনলাইনে ট্রেনের টিকিট কিভাবে কাটতে হয় যানেন না।
কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে হয়
সুতরাং আজকে আমরা জানবো যে কিভাবে খুব সহজেই আপনারা অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট কাটবেন এ সম্পর্কে। তো চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক কিভাবে অনলাইনে টিকিট কাটতে হয় এ সম্পর্কে।

কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে হয় 

অনলাইনে ট্রেনের টিকিট কাটতে হলে আপনার নিকটবর্তী রেলওয়ে স্টেশনের ওয়েবসাইটে যাওয়া প্রয়োজন। বিভিন্ন দেশের রেলওয়ে পরিষেবার জন্য আলাদা ওয়েবসাইট থাকতে পারে। সাধারণত, আপনি একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে এবং সেখানে লগইন করতে হবেন। এরপরে আপনি ট্রেনের সময়সূচী দেখতে পারবেন এবং আপনার পছন্দমত ট্রেনের জন্য টিকিট কাটতে পারবেন। 
সাধারণত, আপনাকে যেই তথ্যগুলি প্রয়োজন সেগুলি প্রদান করতে হবে, যেমন যাত্রার তারিখ, যাত্রার স্থান, এবং যাত্রার ক্লাস। পরবর্তীতে আপনাকে পেমেন্ট করতে হবে এবং টিকিটটি আপনার ইমেল বা মোবাইল নম্বরে পাঠানো হবে। আপনি এই টিকিটটি প্রিন্ট করে নিতে পারেন বা মোবাইলে স্ক্রিনশট করে রাখতে পারেন।

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়মগুলি নিম্নলিখিত ভাবে হতে পারে:
1. প্রথমে আপনার মোবাইলে রেলওয়ে স্টেশনের অ্যাপ ইনস্টল করুন বা ওয়েবসাইটে যান। বিভিন্ন রেলওয়ে স্টেশনের জন্য আলাদা অ্যাপ বা ওয়েবসাইট থাকতে পারে, তাই আপনার নিকটবর্তী স্টেশনের জন্য যে অ্যাপ বা ওয়েবসাইট ব্যবহার করতে হবে তা নিশ্চিত করুন।

2. অ্যাপ ইনস্টল করলে অ্যাপটি খোলুন বা ওয়েবসাইটে যান। সাধারণত, আপনাকে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করতে হবে বা আপনার বিদ্যমান অ্যাকাউন্টে লগ ইন করতে হবে।

3. এখন আপনি টিকিট কাটার জন্য আপনার যাত্রার বিবরণ প্রদান করতে পারেন। এটি আপনার যাত্রার তারিখ, যাত্রার স্থান, এবং গন্তব্যের স্থান সহ অন্যান্য তথ্য অন্তর্ভুক্ত করতে পারে।

4. একবার সমস্ত বিবরণ প্রদান করা হলে, আপনাকে উপলব্ধ ট্রেন সময়সূচী দেখানো হবে। আপনি পছন্দমত ট্রেন নির্বাচন করতে পারেন এবং টিকিট মূল্য দেখতে পারেন।

5. টিকিট মূল্য দেখার পরে, আপনাকে টিকিট ক্রয়ের জন্য পেমেন্ট করতে হবে। আপনি অনলাইনে বা মোবাইল ব্যাংকিং ব্যবহার করে পেমেন্ট করতে পারেন।

6. পেমেন্ট সম্পন্ন হলে, আপনি টিকিটটি ডাউনলোড করতে পারেন বা ইমেলে পেয়ে যাবেন। আপনি টিকিটটি মোবাইলে সংরক্ষণ করতে পারেন এবং যাত্রার সময় টিকিটটি প্রদর্শন করতে পারেন।

এইভাবে আপনি মোবাইলে ট্রেনের টিকিট কাটতে পারবেন। তবে, মনে রাখবেন যে নিয়মগুলি স্থানান্তরিত হতে পারে এবং প্রতিটি রেলওয়ে স্টেশনের জন্য আলাদা হতে পারে। তাই আপনার নিকটবর্তী স্টেশনে গিয়ে টিকিটটা কাটবেন।

কাউন্টারে ট্রেনের টিকিট কাটার নিয়ম

ট্রেনের টিকিট কাটার নিয়ম কাউন্টারে ভিন্ন ভিন্ন দেশে ভিন্ন ভিন্ন হতে পারে। সাধারণত, কাউন্টারে টিকিট কাটার নিয়মগুলি নিম্নলিখিত হতে পারে:

1. প্রথমে আপনাকে টিকিট কাটার জন্য সঠিক ট্রেনের নাম এবং সময়সূচী জানাতে হবে।
2. আপনাকে যাত্রার তারিখ এবং স্থান বলতে হবে।
3. আপনার যাত্রার ক্লাস নির্বাচন করতে হবে, যেমন সাধারণ, চতুর্থ শ্রেণী, এক্সপ্রেস ইত্যাদি।
4. আপনাকে যাত্রার জন্য টিকিটের সংখ্যা বলতে হবে।
5. আপনাকে টিকিট মূল্য পরিশোধ করতে হবে। এটি নগদ বা ক্রেডিট/ডেবিট কার্ডের মাধ্যমে হতে পারে।
6. আপনাকে টিকিটটি পেয়ে নিতে হবে এবং সেটি আপনার ইমেল বা মোবাইল নম্বরে পাঠানো হবে।

এছাড়াও, কিছু দেশে আপনাকে আপনার পাসপোর্ট বা আইডি প্রমাণ করতে হতে পারে। আপনার যদি কাউন্টারে টিকিট কাটার জন্য কোনও প্রমাণপত্র প্রয়োজন হয়, তবে আপনাকে সেই প্রমাণপত্রটি সঙ্গে নিয়ে যাওয়া প্রয়োজন হবে। আপনি যদি কাউন্টারে টিকিট কাটার নিয়মগুলি সম্পর্কে বিস্তারিত জানতে চান, তবে আপনার নিকটবর্তী রেলওয়ে স্টেশনে যোগাযোগ করুন বা তাদের ওয়েবসাইট দেখুন।

ট্রেনের টিকিট কাটার অ্যাপস ২০২৩

ট্রেনের টিকিট কাটার জন্য বিভিন্ন অ্যাপস ও ওয়েবসাইট বিদ্যমান আছে, যা আপনি ব্যবহার করতে পারেন। কিছু জনপ্রিয় ট্রেন টিকিট কাটার অ্যাপস ও ওয়েবসাইটগুলি নিম্নলিখিত:
  • IRCTC (Indian Railway Catering and Tourism Corporation): এটি ভারতীয় রেলওয়ের অফিশিয়াল অ্যাপস এবং ওয়েবসাইট। এই অ্যাপস ও ওয়েবসাইটে আপনি ভারতের সমস্ত ট্রেনের টিকিট কাটতে পারেন। এছাড়াও আপনি ট্রেনের সময়সূচী দেখতে পারেন এবং ট্রেনের সিট আবশ্যকতা পরিচালনা করতে পারেন।
  • Trainline: এটি একটি প্রয়োজনীয় অ্যাপস যা বিভিন্ন দেশের ট্রেনের টিকিট কাটার জন্য ব্যবহার করা যায়। এই অ্যাপসে আপনি ট্রেনের সময়সূচী দেখতে পারেন, টিকিট কাটতে পারেন এবং টিকিট পেমেন্ট করতে পারেন।
  • Cleartrip: এটি একটি পর্যটন অ্যাপস যা ট্রেনের টিকিট কাটার জন্য ব্যবহার করা যায়। এই অ্যাপসে আপনি ট্রেনের সময়সূচী দেখতে পারেন, টিকিট কাটতে পারেন এবং টিকিট পেমেন্ট করতে পারেন।
এই অ্যাপস ও ওয়েবসাইটগুলি আপনাকে টিকিট কাটার প্রক্রিয়াটি সহজ করে দেয় এবং আপনি সহজেই আপনার পছন্দসই ট্রেনের টিকিট কাটতে পারেন। আপনি আপনার পছন্দসই অ্যাপস বা ওয়েবসাইট ব্যবহার করতে পারেন এবং টিকিট কাটার প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারেন।

ট্রেনের টিকিট কাটার নতুন নিয়ম

ট্রেনের টিকিট কাটার নতুন নিয়ম বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন হতে পারে। করোনাভাইরাস (COVID-19) পরিস্থিতিতে, ট্রেনের টিকিট কাটার নিয়মগুলি পরিবর্তিত হতে পারে এবং নতুন নিয়ম ও নির্দেশাবলী প্রয়োজন হতে পারে।
কিছু সাধারণ নতুন নিয়ম ও নির্দেশাবলী হতে পারে:
  • অনলাইনে টিকিট কাটার পদ্ধতি উপলব্ধ হতে পারে। অনলাইনে টিকিট কাটার জন্য আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে এবং সেখানে লগইন করতে হবেন।
  • টিকিট কাটার সময় আপনার যাত্রার তথ্য প্রদান করতে হবে, যেমন যাত্রার তারিখ, যাত্রার স্থান, এবং যাত্রার ক্লাস।
  • কিছু দেশে আপনাকে করোনা টেস্ট রিপোর্ট প্রদান করতে হতে পারে। আপনার যদি করোনা টেস্ট রিপোর্ট প্রয়োজন হয়, তবে আপনাকে টিকিট কাটার সময় সেই রিপোর্টটি সঙ্গে নিয়ে যাওয়া প্রয়োজন হবে।
  • টিকিট কাটার সময় আপনাকে পেমেন্ট করতে হবে। এটি নগদ বা বিকাশের মাধ্যমে।

ট্রেনের অগ্রিম টিকেট কাটার নিয়ম

ট্রেনের অগ্রিম টিকেট কাটার নিয়মগুলি নিম্নরূপে সংক্ষেপে বর্ণিত করা যায়:
  • অগ্রিম টিকেট কাটা হয় ট্রেনের যাত্রা শুরুর আগে একটি নির্দিষ্ট সময়ে। এই সময়সীমা ট্রেনের ধরণ এবং গন্তব্যের উপর ভিত্তি করে পরিবর্তন করতে পারে।
  • অগ্রিম টিকেট কাটার জন্য আপনাকে ট্রেনের টিকেট কাউন্টারে যাওয়া লাগবে বা অনলাইনে বিভিন্ন ট্রেন বুকিং ওয়েবসাইট ব্যবহার করতে পারেন।
  • অগ্রিম টিকেট কাটার সময় আপনাকে আপনার যাত্রা তথ্য যেমন ট্রেনের নাম, গন্তব্য, যাত্রীর সংখ্যা ইত্যাদি সরবরাহ করতে হবে।
  • অগ্রিম টিকেট কাটার জন্য আপনাকে টিকেট মূল্য পরিশোধ করতে হবে। এই মূল্য ট্রেনের ধরণ, গন্তব্য এবং যাত্রীর সংখ্যা উপর ভিত্তি করে পরিবর্তন করতে পারে।
  • অগ্রিম টিকেট কাটার পর আপনি একটি টিকেট পেতে পারবেন যা ট্রেনে যাত্রা শুরুর সময়ে প্রদর্শিত করতে হবে।
এই নিয়মাবলীগুলি ট্রেন কর্তৃপক্ষ দ্বারা নির্ধারিত হয় এবং এটি ট্রেনের ধরণ, গন্তব্য এবং অন্যান্য শর্তাদি উপর ভিত্তি করে পরিবর্তন করা হতে পারে। আপনি আপনার যাত্রা সংক্রান্ত বিশদ তথ্যের জন্য সংশ্লিষ্ট ট্রেন কর্তৃপক্ষের ওয়েবসাইট বা কাউন্টারে যোগাযোগ করতে পারেন।

শেষ কথা

প্রিয় পাঠক মন্ডলী আশা করি আপনারা বুঝতে পেরেছেন যে কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে হয় এ সম্পর্কে এবং এর পাশাপাশি, ট্রেনের টিকিট কাটার নতুন নিয়ম এবং এর কিছু নির্দেশনাবলী সম্পর্কে আপনারা বিস্তারিত জানতে পেরেছেন সুতরাং আজকের পোস্টটি যদি আপনাদের কাছে ভালো লাগে তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দেবেন এবং নতুন নতুন পোস্ট পেতে পেজটি ফলো করে রাখুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url