ওমরা হজ করতে কত দিন লাগে

প্রিয় পাঠক বৃন্দ, আজকে আলোচনা করব ওমরা হজ করতে কত দিন লাগে এ সম্পর্কে। আমাদের মধ্যে অনেকে আছে যারা জানিনা ওমরা হজ করতে কতদিন লাগে। কিংবা ওমরা হজে যাওয়ার ভিসা করার নিয়ম কি, বা ওমরা ভিসা ফি কত? তো ওমরা হজ করতে কত দিন লাগে এ সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক।
ওমরা হজ করতে কত দিন লাগে
ওমরা হজ করতে কত দিন লাগে? বা এজেন্সি ছাড়া ওমরা করা কিভাবে সম্ভব। এবং কম খরচে ওমরা করবেন কিভাবে। তো ওমরা হজ করতে কত দিন লাগে এবং এর পাশাপাশি এই সমস্ত বিষয়ে সম্পর্কে বিস্তারিত জানতে হলে নিম্নে পুরো পোস্টটি সম্পূর্ণ ভাবে পড়তে থাকুন।

ওমরা হজ করতে কত টাকা লাগে

ওমরা হজ মূলত এটি প্রায় প্রত্যেক মুসলিমেরই স্বপ্ন যে একদিন না একদিন আমরা হজ করবোই এবং হজ করার পরে আমরা ওমরা হজ করব। কিন্তু অনেক সময় দেখা যায় এরকম স্বপ্ন থাকার পরেও যাওয়া হয়ে ওঠেনা বা এরকম সময় হয়ে ওঠেনা। কিন্তু আপনারা হজ করতে না পারলেও নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কবর জিয়ারত করার জন্য। 

এবং এর পাশাপাশি মদিনা শহর ভ্রমণ করার জন্য আপনারা ওমরা পালন করতে পারেন। ওমরা হজ করতে কত টাকা লাগে, এটা মূলত বিগত এক এক বছরে একেক রকম খরচ পড়েছে। তো বর্তমানে ২০২৩ সালে এসে বিভিন্ন ট্রাভেল এজেন্সির মাধ্যম থেকে জানা গিয়েছে যে এই বছরে অর্থাৎ চলতে যেই বছর রয়েছে, 

এ বছরে বাংলাদেশ এর থেকে সৌদি আরবে ওমরা করতে গিয়েছেন বা এরকম মোট গড় জনপতি খরচ হয়েছে প্রায় আপনার এক লাখ টাকা থেকে শুরু করে নিয়ে এক লাখ 50000 টাকা পর্যন্ত। তাছাড়া ওমরার জন্য প্রায় সময় পাওয়া যাবে মোট দশ দিন।এছাড়াও যদি আপনারা ওমরা হজ করতে চান তাহলে এর বিভিন্ন রকম প্যাকেজ রয়েছে আপনারা কম প্যাকেজ যেটা সেটা নিয়ে আপনারা ওমরা করতে যাবেন। 

এছাড়াও ওমরা হজ যদি আপনি করতে চান তাহলে সে ক্ষেত্রে আপনার 300 থেকে 400 রিয়াল করে খরচ হতে পারে সেটি সৌদি কর্তৃপক্ষ জানিয়েছেন বলে জানিয়েছে। তো আশা করছি জানতে পেরেছেন ওমরাহ হজ করতে কত টাকা লাগে। তো এবার জানবো চলুন ওমরা হজ করতে কত দিন লাগে বা এজেন্সি ছাড়া ওমরা কিভাবে করবেন এই সম্পর্কে।

এজেন্সি ছাড়া ওমরা

কিছুদিন পূর্বে ওমরা বিষয়ক মন্ত্রী অর্থাৎ সৌদি আরবের যেই ওমরা বিষয়ক মন্ত্রী রয়েছে তিনি জানিয়েছেন যে, পবিত্র সৌদি আরবে পবিত্র ওমরা পালন করার জন্য এখন থেকে কোন দেশের ব্যক্তি এজেন্সির সাহায্য নেওয়া লাগবে না। তারা ওমরার জন্য আবেদন করার ২৪ ঘন্টার মধ্যেই তাদেরকে ভিসা দেওয়া হবে বলে জানিয়ে দিয়েছেন দেশ টির মন্ত্রী। 

কিছুদিন পূর্বে এক প্রতিবেদনে এই তথ্যগুলা এসেছে দেশটির একটা রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম থেকে জানা গেছে। এছাড়াও তিনি আরো বলেন যে কোন দেশে যদি ওমরা পালন করার জন্য ভিসা দিতে 24 ঘন্টার বেশি দেরি করে তাহলে এর ব্যবস্থা নেওয়া হবে। এছাড়াও হজ প্রতিমন্ত্রী জানিয়ে দিয়েছেন, 

যে হজ পালন করতে আসা প্রত্যেক সৌদি আরবে আসা প্রত্যেক মুসল্লী কোন যেন কষ্ট বাধা না হয় আসতে এ সম্পর্কে কঠোর নির্দেশ দিয়েছেন। যে প্রত্যেক নাগরিক এই দেশে এসে তারা বিভিন্ন জায়গায় ঘোরাফেরা করতে পারবে গ্রহণ করতে পারবে। এমনকি ওমরা পালন করার জন্য ভিসার সময় দেওয়া হবে প্রায় এক মাস মেয়াদী থেকে তিন মাস মেয়াদ পর্যন্ত। 

তাছাড়া দেশটিতে করোনার প্রাদুর্ভাব কমে আসাতে তিনি আরও চলতি বছরে ১০ লাখের ও বেশি মানুষ হজ করবে বলে জানিয়ে দিয়েছেন। অর্থাৎ প্রায় হজ পালনকারীর সংখ্যা দাঁড়াবে ৮৫ শতাংশ থেকে ৮৬ শতাংশ পর্যন্ত। আর এর মধ্যে প্রায় সাত থেকে সাড়ে আট লাখ মানুষ থাকবে বাহিরের দেশের।তো আশা করছি জানতে পেরেছেন এজেন্সি ছাড়া ওমরা কিভাবে করবেন বা ওমরা হজ করতে কত দিন লাগে এই সম্পর্কে।

ওমরা ভিসা করার নিয়ম

ওমরা ভিসা করার নিয়ম কি? এ সম্পর্কে আমাদের প্রায় সকলের ধারনা নেই যে কিভাবে ওমনা বিচার করব বা আমরা ভিসা করতে দিব। তো আজকের এই পোস্টটি যদি আপনারা পড়েন তাহলে অবশ্যই জানতে পারবেন ওমরা ভিসা করার নিয়ম এবং ওমরা হজ করতে কতদিন লাগে এই সকল বিষয় সম্পর্কে। 

তো কিভাবে আপনি ওমরা ভিসা করবেন চলুন আর দেরি না করে বিস্তারিত জেনে নেওয়া যাক। ওমরা ভিসা করা অর্থাৎ সৌদি আরবে ভিসা করার নিয়ম। সর্বপ্রথমে আপনাকে পাসপোর্ট করতে হবে আপনার যদি পাসপোর্ট করা হয়ে যায় এরপরে আপনি ওমরার জন্য সৌদি আরবে ভিসা ম্যানেজ করতে পারবেন বা ভিসা লাগাতে পারবেন। 

আর তাছাড়া আপনি যদি ওমরা ভিসা করতে চান তাহলে এটি সাধারণত ১৪ দিন ৩০ দিন কিংবা ২১ দিন ৪৫ দিন এর জন্য অনেক সময় ইস্যু করা হয়ে থাকে। আর এজন্য সবচাইতে সহজ মাধ্যম হলো আপনার বিশ্বস্ত এবং নির্ভরযোগ্য যে সমস্ত এজেন্সি রয়েছে, এই সমস্ত হজ এজেন্সির নিকট গিয়ে আপনাকে দরখাস্ত করতে হবে, 

এটাই সবচাইতে ভালো হবে আপনার জন্য। আর যদি আপনারা বিশ্বস্ত কোন মানুষের কাছে না গিয়ে যদি অন্যান্য কোন এজেন্সির কাছে যান তাহলে সেক্ষেত্রে আপনাকে তারা অনেকদিন ঘোরাতে পারে। তাছাড়া অনেক সময় দেখা যায় ভিসা বাতিল হয়ে যেতে পারে। 

সুতরাং সবসময় চেষ্টা করবেন বিশ্বস্ত কোন মানুষের কাছে গিয়ে ভিসা টা করিয়ে নেওয়ার বা বিশ্বস্ত কোন এজেন্সির কাছে গিয়ে এটা করে নেওয়া। আশা করছি জানতে পেরেছেন ওমরা ভিসা করার নিয়ম কি? বা কিভাবে আপনি বাকি ভাবে আপনি ওমরা ভিসা করবেন এ সম্পর্কে।

ওমরাহ ভিসা ফি কত

অনেকেই জিজ্ঞাসা করেছেন যে ভাইয়া ওমরা ভিসা ফি কত? বা ওমরা ভিসা করতে এখন বর্তমানে তেমন খরচ হতে পারে। তো আপনি যদি ওমরা ভিসা ফি কত বা অন্যায় বিচার খরচ কত এ সম্পর্কে যদি জানতে চান তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। নিম্নে পোস্টটি পড়তে থাকেন আশা করছি, জানতে পারবেন ওমরা ভিসার ফি বা ওমরা ভিসা সম্পর্কে। 

ওমরা ভিসা মূলত এটি ২০২৩ সালে যেরকম ছিল সেরকমটা হয়তো ২০২৪ সালে থাকবে না এরকমটা জানিয়েছেন ট্রাভেল এজেন্সির বিভিন্ন সংস্থা। অর্থাৎ তারা জানিয়েছেন যে বর্তমানে চলতি বছরের প্রায় প্রত্যেক মাথাপিছু ওমরার খরচ হবে প্রায় এক লাখ থেকে শুরু করে নিয়ে প্রায় দেড় লাখ টাকা পর্যন্ত। আবার তারা আরো জানিয়েছেন যে এই সময়টুকু আবার পাওয়া যাবে ওনার জন্য শুধুমাত্র দশ দিন। 

তো আসলে এরকম তো হয় না। ১০ দিনের মানুষ ওখানে গিয়ে কতদিন থাকবে আর এবাদত করবে বাকি এ সম্পর্কে তারা হয়তো এখনো আলোচনা করতেছে। তো ওমরার ভিসা ফি বা খরচ যেটা সেটা এরকমই থাকবে কিন্তু হয়তো এর মধ্যে দিন কিছু বাড়িয়ে দিবে তারা। তো আশা করছি আপনারা সামনে বছর থেকে হয়তো সেই টাকাতেই বেশি দিন ধরে ওমরা করতে পারবেন আশা করছি ওমরা ভিসা ফি সম্পর্কে জানতে পেরেছেন।

কম খরচে ওমরা হজ্জ

আমরা প্রায় সকলেই চাই যে একবার না একবার মদিনা মক্কা থেকে ঘুরে আসি। অর্থাৎ হোক সেটা হজ কিংবা ওমরা হজ। তোমরা সকলেই চাই যে কম খরচে যেন আমরা মক্কা মদিনা থেকে ঘুরে আসি বা ওমরা করে আসি। আপনারা যদি কম খরচে ওমরা হজ করতে চান, 

তাহলে আপনাকে অবশ্যই সর্বপ্রথমে যেখানে ভিসা লাগাতে চাচ্ছেন সেই ভিসা লাগানোর জায়গাটা যেন বাইরে এজেন্সিটা যেন পরিচিত বা বিশ্বস্ত কোন মানুষ হয়। আর তাছাড়া কম খরচে যদি ওমরা করতে চান তাহলে আপনাকে এ বছরই হজ করতে হবে। 

কেননা সামনে বছর সৌদি হজমন্ত্রী জানিয়ে দিয়েছেন বিশেষ বিশেষ নিয়ম কানুন তৈরি হবে বলে জানিয়েছেন তারা। এছাড়াও যদি কম খরচে ওমরা করতে চান তাহলে সেক্ষেত্রে, আপনি বিশ্বস্ত কিছু লোক যদি থাকে তাহলে তাদেরকে নিয়ে আপনারা এম্বাসিতে যাবেন, 

এবং সেখানে গিয়ে ভিসাতে পাসপোর্ট লাগাবেন। কেননা অনেক সময় তারা খরচ যেটা তার থেকে কম রাখে। তো সুতরাং যদি এরকম কোন বিশ্বস্ত মানুষ থেকে থাকে তাহলে অবশ্যই আপনারা এভাবে ভিসা লাগাবেন। এছাড়াও যদি এরকম করা বিশ্বস্ত মানুষ না থাকে তাহলে, কাছের কোন ব্যক্তি থেকে জানিয়ে দিবেন। 

যে কোন ভালো কিংবা কাজ করে এরকম কোন দালাল তার জানামতে আছে কিনা। যদি থাকে তাহলে অবশ্যই এরকম কোন দালালের কাছ থেকে এরকম টাকা দিয়ে আপনি এত কম পেতে পারেন। সুতরাং আপনারা এভাবে কম খরচে হজ করতে পারবেন। তা আশা করছি জানতে পেরেছেন কম খরচে ওমরা হজ কিভাবে করবেন এ সম্পর্কে।

শেষ কথা

প্রিয় পাঠক মন্ডলী আশা করি জানতে পেরেছেন যে, ওমরা হজ করতে কত দিন লাগে? এবং এর পাশাপাশি কম খরচে আপনি কিভাবে ওমরা হজ করবেন বা ওমরা হজ করার জন্য ভিসা কিভাবে করবেন কিংবা এর পাশাপাশি আরো কম খরচে কিভাবে হজ করবেন এবং সামনে বছর কি কি নতুন নতুন নিয়ম আসতে চাচ্ছে এ সকল বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। 

তো আজকে আমাদের ওমরা হজ করতে কত দিন লাগে এই পোস্টটি যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন। এবং আপনারা আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করবেন যেন তারাও ওমরা হজ করতে কত দিন লাগে এ সম্পর্কে জানতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url