ভুনা খিচুড়ি রান্নার রেসিপি - ঝরঝরে খিচুড়ি রান্নার রেসিপি

প্রিয় পাঠক বৃন্দ, আজকের আলোচনা করব ভুনা-খিচুড়ি রান্নার রেসিপি সম্পর্কে। বাঙালির কাছে খিচুড়ি অনেক জনপ্রিয় একটি খাবার। তো ভুনা খিচুড়ি রান্নার রেসিপি আপনারা কিভাবে তৈরি করবেন। বা ঝরঝরে ভুনা খিচুড়ি রান্নার রেসিপি সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক।
ভুনা খিচুড়ি রান্নার রেসিপি - ঝরঝরে খিচুড়ি রান্নার রেসিপি
আজকে ভুনা খিচুড়ি রান্নার রেসিপি সম্পর্কে জানবো। এবং এর পাশাপাশি আরো জানবো নিরামিষ ভুনা খিচুড়ি রান্নার রেসিপি স এবার সবজি যেগুলা রয়েছে এগুলো ওই মাপে ভালোভাবে দিয়ে দিনম্পর্কে এবং মসুর ডাল দিয়ে আনতে হয় এবং মুরগির মাংসের ভুনা খিচুড়ি কিভাবে তৈরি করবেন এ সম্পর্কে। তো ভুনা খিচুড়ি রান্নার রেসিপি সহ এই সকল বিষয় নিয়ে বিস্তারিত জানতে হলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন।

নিরামিষ ভুনা খিচুড়ি রেসিপি

নিরামিষ ভুনা খিচুড়ি রেসিপি এটা প্রায় প্রত্যেকের কাছে খুবই ভালো লাগে খেতে। অর্থাৎ এটি বাঙালির কাছে অন্তত খুবই প্রিয় একটি খাবার ভুনা খিচুড়ি। তো এই ভুনা খিচুড়ি যদি নিরামিষ দিয়ে হয় তাহলে এটি আরো বেশি ভালো লাগে। 

তাছাড়া এই ভুনা খিচুড়ি যদি আপনারা নিয়মিত খান তাহলে এতে করে আপনাদের শরীরে পুষ্টিগুণ বৃদ্ধি পাবে এবং এর পাশাপাশি সুস্থ সবল জীবন যাপন করতে পারবেন। সুস্থ সবল জীবন যাপন করার কথা বললাম কেন কারণ মানুষের শরীর সুস্থ থাকে ওই সময় যখন সে সঠিক পরিমাণ অনুযায়ী তাদের শরীরে পুষ্টি প্রবেশ করবে। 
তো বাঙালির মধ্যে ভুনা খিচুড়ি রেসিপি পছন্দ করে না এরকম মানুষ খুবই কম পাওয়া যায়। তো আজকে জানবো খুব সহজেই আপনি কিভাবে নিরামিষ ভুনা খিচুড়ি রেসিপি তৈরি করতে পারবেন। তো নিরামিষ ভুনা খিচুড়ি রেসিপি সম্পর্কে কি কি উপকরণ লাগবে, এবং কি কি উপায়ে আপনারা তৈরি করতে পারবেন এ সম্পর্কে চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

নিরামিষ ভুনা খিচুড়ি রেসিপির উপকরণঃ
  • পোলাও চাল কিংবা আতপ চাল।
  • মুগের ডাল কিংবা মসুর ডাল
  • পানি
  • পরিমাণ মতো সবজি
  • রসুন বাটা এবং আদা বাটা
  • সয়াবিন তেল
  • আয়োডিন লবণ
  • এলাচ
  • জিরা গুঁড়ো
  • শুকনো মরিচ
  • হলুদ গুঁড়ো
  • কাঁচা মরিচ
  • কাজুবাদাম এর কুচি
উপকরণ গুলোর পরিমাণঃ
  • আতপ চাউল বা পোলাও চাউল ৪ থেকে ৫ কাপ
  • সবজি ছোট কিউব এর - ২.৫ কাপ করে
  • মুগের ডাল কিংবা মসুরের ডাল - ২ কাপ
  • পানি - ৫.৬ কাপ
  • লবণ পরিমাণ - মতো
  • রসুন বাটা আদা বাটা - ৩-৪ চা চামচ
  • সয়াবিন তেল - ১০ টেবিল চামচ
  • এলাচ ৫থেকে ৬ টা
  • জিরা গুড়া - ২ চা চামচ
  • দারুচিনি - পরিমাণ মত
  • কাঁচা মরিচ - ১০ পিস
  • শুকনা মরিচ ৬ থেকে ৭ টা
এবার এটি কিভাবে আপনারা প্রস্তুত করবেন চলুন এ সম্পর্কে জেনে নেই।
  1. ধাপ - প্রথমে আপনাকে মুগের ডাল কিংবা যে ডালি হোক না কেন ভালোভাবে সিদ্ধ করে নিন। এবার সেটি একটি পরিষ্কার পাত্রের মধ্যে ভালোভাবে 10 টেবিল চামচ সয়াবিন তেল দিয়ে গরম করে নিন। এরপর তার মধ্যে এক চা চামচ করে হীং এবং ওই পরিমাণ মতো তেজপাতা এবং শুকনো মরিচ এবং দারুচিনি পাঁচফোড়ন দিয়ে দিন।
  2. ধাপ - এবার যে সবজিগুলা রয়েছে অর্থাৎ আলু গাজর মটরশুঁটি ফুলকপি বা বাঁধাকপি এ সকল সবজি গুলো ভালোভাবে প্যানে নিয়ে ভেজে নিন এবং সেটি ভেজে নেয়ার পরে সাত থেকে আট মিনিট অপেক্ষা করুন।
  3. ধাপ - এবার আপনি এক এক করে এ সকল চাউল বাদাম এবং পরিমাণ মতো যেভাবে আদা বাটা রসুন বাটা দেওয়ার কথা বলা হয়েছে, এ সকল দ্রব্যাদি পরিমাণ মতো দিয়ে দিন।
  4. ধাপ - যখন সবকিছু দেওয়া হয়ে যাবে এরপরে সেটি ভালোভাবে নাড়াচাড়া করে ঢাকনা দিয়ে ঢেকে দিন। এবার কিছুক্ষণ পর ঢাকনা সরিয়ে যদি দেখেন যে, ভাবে শুকিয়ে গেছে, তখন ছুটিটি পরিবেশনের জন্য আপনি তার উপরে নারিকেলের কুচিগুলো ভালোভাবে মিশিয়ে দিতে পারেন।
তো আশা করছি এ সকল উপায় গুলো অবলম্বন করলে, বা এ সকল উপকরণগুলো দিয়ে আপনারা এই পদ্ধতিতে নিরামিষ ভুনা খিচুড়ি রেসিপি তৈরি করতে পারবেন।

ঝরঝরে খিচুড়ি রান্নার রেসিপি

খিচুড়ি অনেকেই অনেক রকম ভাবে রান্না করে থাকেন। কেউ ভুনা খিচুড়ি আবার কেউ সবজি দিয়ে ঝরঝরে খিচুড়ি রান্না করেন। তো খিচুড়িটা হচ্ছে বাঙালির কাছে একটি অন্যতম একটি জনপ্রিয় খাবার যা কিনা প্রত্যেকটা মানুষেরই কম বেশি প্রিয় একটি খাবার খিচুড়ি। তো এই খিচুড়িটা আপনি কিভাবে সুস্বাদু করে তৈরি করবেন অর্থাৎ এই খিচুড়িটা আপনি ঝরঝরে খিচুড়ি কিভাবে তৈরি করবেন? তো চলুন জেনে নেওয়া যাক, ঝড়ঝড়ে খিচুড়ি রান্নার রেসিপি তৈরি কিছু উপায় সম্পর্কে।উপকরণসমূহ প্রথমেই আপনাকে ঝরঝরে খিচুড়ির রেসিপি তৈরি করতে হলে সর্বপ্রথমেই আপনাকে কিছু উপকরণ নিতে হবে।

উপকরণ সমূহঃ
  1. পোলাওয়ের চাল নিবেন ৩ থেকে ৪ কাপ।
  2. যেকোনো ডাল নিবেন এক কাপ।
  3. পেঁয়াজ কুচি নিবেন দেড় কাপ।
  4. এলাচ নিবেন ৬ পিস।
  5. সয়াবিন তেল নেবেন দেড় কাপ।
  6. লবঙ্গ নেওয়া লাগবে ৫ টি।
  7. রসুন বাটা দেড় টেবিল চামচ।
  8. হলুদ ২ চা চামচ।
  9. মরিচের গুঁড়া 2 চা চামচ।
  10. জিরা গুড়া এক চা চামচ
  11. ধনে গুঁড়ো এক চা চামচ
  12. লবণ নিবেন পরিমাণ মতো বা স্বাদ মতো।
  13. কাঁচা মরিচ নিবেন ৭ পিস
  14. পানি নিবেন ৭ কাপ
তৈরির নিয়মঃ
সর্বপ্রথমে আপনাকে ভালোভাবে গরম আজ দিয়ে ডাল গুলোকে ভালোভাবে ভেজে নিতে হবে এবং সেটি ভাবতে ভাবতে যেন বাদামি বর্ণ রং ধারণ করে এরকম ভাবে ডালগুলোকে ভেজে নিতে হবে। এবারে ভালোভাবে চালগুলো ধুয়ে নিন এবং সেটি আধা ঘন্টার জন্য রেখে দিন যেন সেটির পানিগুলো ঝরে যায়। এবারে আলাদা একটি প্যান্ট নিবেন এবং তার মধ্যে পেঁয়াজকুচি গরম মসলা, 
এবং এর পাশাপাশি তেল দিয়ে সেগুলো ভালোভাবে ভেজে নিবেন। যখন এগুলোর রং চলে আসবে তখন এর মধ্যে পানি দিয়ে দিবেন। এবং এগুলো ভালোভাবে দুই থেকে চার মিনিট নাড়তে থাকুন। এরপরে সকল মসলাগুলো দিয়ে দিতে হবে। এরপরে এবার কিছুক্ষণ অপেক্ষা করুন এবং সেটি যখন ভালোভাবে ভাজা হয়ে যাবে তখন এর মধ্যে চাল এবং ডাল দিয়ে দিন। 

এবার ভালোভাবে নেড়েচেড়ে .১৫ মিনিটের জন্য সেটি ঢাকনা দিয়ে বন্ধ করে রাখুন। এ সময় আপনি মরিচের মাথা ভালো ভাবে যদি ভেঙে খিচুড়ির মধ্যে দেন তাহলে এটিতে একটি আলাদা সুগন্ধি আসতে পারে, অতএব আপনি এটি করতে পারেন। তো এভাবে করার পরে ১৫-২০ মিনিটের জন্য আবার ঢেকে রাখুন এবং এরপর সেটি আপনি পরিবেশন করতে পারবেন।

তো আশা করছি জানতে পেরেছেন ঝরঝরে খিচুড়ি রান্নার রেসিপি কিভাবে তৈরি করবেন বা ভুনা খিচুড়ি রান্নার রেসিপি কিভাবে তৈরি করবেন এ সকল বিষয় সম্পর্কে।

মসুর ডালের খিচুড়ি রান্নার রেসিপি

মসুর ডালের খিচুড়ি রান্নার রেসিপি এটি অন্য কোন আলাদা পদ্ধতি নেই আপনি ঝরঝরে খিচুড়ি এবং ভুনা খিচুড়ি যেভাবে তৈরি করতে হয় আপনি ঠিক সেই পদ্ধতিতেই মসুরের ডাল দিয়ে এক ধরনের সুস্বাদু খিচুড়ি তৈরি করতে পারবেন। তাছাড়া ও চলুন কিছু বিষয়ে জেনে নেওয়া যাক ডাল খিচুড়ি রান্নার রেসিপি সম্পর্কে।

উপকরণঃ ডাল খিচুড়ি রান্নার রেসিপি তৈরি করতে হলে আপনাকে প্রথমে এই দুই থেকে তিন কাপ পোলাওয়ের চাল নিতে হবে এবং এর সাথে আপনি যেই যেই রকমের ডালগুলো দিয়ে খিচুড়ি রেসিপি তৈরি করবেন এই সকল ডালগুলো পরিমাণ মতো নিন। এর পরে আপনি এক কাপ পেঁয়াজকুচি এবং দেবেন। আদা কুচি এর পাশাপাশি যেগুলো লাগে রসুন কুচি দুই চা চামচ। 

এক চা চামচ মরিচ ১ চা চামচ গুঁড়া ১ চা চামচ ধনে গুঁড়া এবং জিরা ১ চা চামচ করে, এবং এর সাথে সরিষার তেল কিম্বা সয়াবিন তেল চার টেবিল চামচ দিয়ে দিন। এরপরে আপনি সাদ মতন লবন দিয়ে দিন এবং এটি উপরোক্ত পদ্ধতি অনুযায়ী কিছুক্ষণ রেখে দিয়ে আপনি এটি পরিবেশন করুন। তো এভাবেই আপনারা মসুর ডাল কিংবা যেকোনো ডাল দিয়ে খিচুড়ি রান্নার রেসিপি তৈরি করতে পারবেন।

মুরগির মাংসের ভুনা খিচুড়ি রেসিপি

অন্যান্য সকল খিচুড়ি রেসিপি এর মতনই, ঠিক একইভাবে মুরগির মাংসের ভুনা খিচুড়ি আপনি তৈরি করতে পারবেন। উপকরণসমূহ ঠিকই থাকবে শুধু আপনি মুরগির মাংস নিবেন আপনার চাল অনুপাতে। তাছাড়া ভুনা খিচুড়ি এমনিতেই অনেক সুস্বাদু হয়ে থাকে। 

এর পাশাপাশি যদি আপনি এর মধ্যে মুরগির মাংস দিয়ে রান্না করেন তাহলে এতে করে খিচুড়ির পুষ্টিগুণ অনেকটা বৃদ্ধি পাবে। এবং আপনি অনেক সুস্বাদু করে খেতে পারবেন। তো উপকরণসমূহ আমাদের কম বেশি সকলেরই জানা রয়েছে চলুন শুধু আমরা প্রণালী গুলো সম্পর্কে জেনে আসি।

প্রণালীঃ তো প্রথমেই আপনাকে একটি প্যানের মধ্যে চার থেকে পাঁচ টেবিল চামচ এর মত তেল নিতে হবে। এরপর এর মধ্যে পেঁয়াজকুচি নিবেন এবং মসলা দিবেন দিয়ে এগুলোকে ভালোভাবে মিক্সচার করে ভেজে নিবেন। 

এবার একটু করে পানি দিবেন এবং এর মধ্যে রসুন বাটা এবং জিরা বাটা সহ যে সমস্ত প্রণালীগুলো রয়েছে এ সকল প্রণালীগুলো ভালোভাবে দিয়ে দিন। এরপরে এটিকে ভালোভাবে সময় নিয়ে কষিয়ে নিন। এবার যখন দেখবেন তেলটা ওপরের দিকে চলে এসেছে তখন আপনি মুরগির মাংস দেওয়ার পূর্বে স্বাদমতো লবণ দিয়ে দিন। 

দেওয়ার পরে আপনি মুরগির মাংস দিয়ে ভালোভাবে একসাথে করে কষিয়ে নিন। এরপর আপনি পোলাওয়ের চাল কিংবা যে চাল দিয়ে রান্না করবেন সেই চাল দিয়ে দিন। এবারে আপনি আট থেকে নয় কাপ গরম পানি দিয়ে দিন। 

চালটাকে যদি আপনি খুব বেশি নরম করতে চান সেক্ষেত্রে আপনি হাফ কাপ দুধ দিতে পারেন, এটা আপনাদের ছাদের উপর নির্ভর করে আপনি চাইলে দিতে পারে্ন, না চাইলে নাও দিতে পারেন। এতে কোন সমস্যা নেই স্বাদ একই থাকবে। 

এরপরে খিচুড়িটাকে ভালোভাবে ঢেকে রাখুন এবং আধা ঘন্টা পরে সেটি আবার একটু নেড়ে নিবেন। এরপরে চুলার আঁচ বন্ধ করে দিবেন করে দিবেন। এবার ১০ থেকে ১৫মিনিট অপেক্ষার পরে এটি আপনি নামিয়ে পরিবেশন করতে পারেন।

তো আশা করছি জানতে পেরেছেন মুরগির মাংসের ভুনা খিচুড়ি রেসিপি কিভাবে তৈরি করবেন,বা ভুনা খিচুড়ি রান্নার রেসিপি সম্পর্কে

সবজি খিচুড়ি রান্নার রেসিপি

সবজি খিচুড়ি রান্নার রেসিপি তৈরি করতে অন্য কিছুই লাগবে না শুধু আপনি উপরোক্ত দেওয়া উপকরণ সমূহ গুলো দিয়েই আপনি সবজি খিচুড়ি তৈরি করতে পারবেন। তো চলুন সবজি খিচুড়ি রান্নার রেসিপি আপনি কিভাবে তৈরি করবেন এ সম্পর্কে কিছু ধারনা জেনে নেওয়া যাক বা কিছু পদ্ধতি সম্পর্কে জেনে নেওয়া যাক।

পদ্ধতিঃ যদি আপনি সবজি কিশোরী রান্না করতে চান তাহলে আপনাকে মুখের ডাল ভালোভাবে ভিজিয়ে নিতে হবে। এরপরে আপনাকে চাল এবং ডাল ভালোভাবে একসাথে করে ধুয়ে নেওয়া লাগবে। এরপরে যা যা নিয়ম সে অনুসারে আপনি তেল প্যানের উপর দিয়ে গরম করে নিবেন। এবং এর সাথে সাথে পেঁয়াজ গুলো ও দিয়ে দিবেন। 

এরপরে তার মধ্যে মসলা এবং চাল ডাল দিয়ে ভালোভাবে ঢেকে রাখতে হবে। তবে মনে রাখতে হবে আপনি যে সবজিগুলো দিবেন সেগুলো হালকা করে ভেজে নিয়ে আলাদা করে রাখবেন। এরপরে এবার সবজিগুলো তার মধ্যে দিয়ে ছয় থেকে আট কাপ পানি দিয়ে ভালোভাবে ঢেকে রাখুন। এবারে আপনার চুলার আগুনের আচ টা একটু বাড়িয়ে দিতে হবে। 

যখন দেখবেন বলক ওঠা শুরু করেছে, তখন সেটি ধীরে ধীরে কমিয়ে দিন। এবার আপনি সেটি নামানোর পূর্বে যদি স্বাদ করতে চান তাহলে সেক্ষেত্রে এক চা চামচ দিয়ে দিতে পারেন। সেটি দেওয়ার পরে, ব্যাস এবার আপনি পরিবেশন করতে পারেন।
তো আশা করছি সবজি খিচুড়ি রান্নার রেসিপি আপনি কিভাবে তৈরি করবেন বা আইডি কিভাবে স্বাদ করে তুলবেন এ সম্পর্কে বিস্তারিত ভাবে ধারণা পেয়েছেন।

শেষ কথা

প্রিয় পাঠকমন্ডলী আশা করছি আজকের পোস্টটি পড়ে আপনারা জানতে পেরেছেন ভুনা খিচুড়ি রান্নার রেসিপি কিভাবে তৈরি করবেন এ সম্পর্কে। এবং এর পাশাপাশি আরও জানতে পেরেছেন সবজি খিচুড়ি রান্নার রেসিপি কিভাবে তৈরি করবেন এবং মুরগির মাংসের ভুনা খিচুড়ি কিভাবে তৈরি করবেন, তো এই পোস্ট টি পড়ে আপনাদের কাছে আশা করি আমাদের পোস্টটি ভালো লেগেছে। 

তো সুতরাং আমাদের পোস্টটি যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানিয়ে রাখবেন। এবং আপনারা আপনাদের বন্ধুদের সাথে পোস্টটি শেয়ার করবেন, যেন তারা ও পড়ে জানতে পারে ভুনা খিচুড়ি রান্নার রেসিপি কিভাবে তৈরি করে এ সকল বিষয় সম্পর্কে। তো আজকের মত এখানেই শেষ করছি সকলের ভালো থাকবেন সুস্থ থাকবেন" ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url