পেঁপে খাওয়ার উপকারিতা - পেঁপে খাওয়ার অপকারিতা

 

প্রিয় পাঠক বৃন্দ আজকে জানবো পেঁপে খাওয়ার উপকারিতা, এবং পেঁপে খাওয়ার অপকারিতা সম্পর্কে। কারণ আমরা অনেকেই জানিনা যে পেঁপে তার কি কি গুনাগুন রয়েছে এবং পেঁপে খাওয়ার উপকারিতা কি রয়েছে। তো চলুন এ সম্পর্কে জেনে আসি।
পেঁপে খাওয়ার উপকারিতা - পেঁপে খাওয়ার অপকারিতা
কাঁচা পেঁপে খাওয়ার কি কোন উপকারিতা রয়েছে? কিংবা সকালে যদি কেউ খালি পেটে পেঁপে খায় তাহলে এর কি কোন উপকারিতা হয়েছে? কিংবা পেঁপে খাওয়ার আসলে সঠিক সময় কোনটা? তো এই সম্পর্কে বিস্তারিত জানতে হলে পুরো পোস্টটি পড়তে থাকুন। আশা করি অজানা তথ্য জানতে পারবেন।

কাঁচা পেঁপে খাওয়ার উপকারিতা ও অপকারিতা

পেটে একটি গুরুত্বপূর্ণ খাবার যদি কিনা আমাদের শরীরের অনেক উপকার করে। তবে পেঁপের মধ্যে অনেকেই পাকা পেঁপে খায় অনেকেই কাঁচা পেঁপে খায়। আসলে কাঁচা পেঁপে পাকা পেঁপে দুইটারই ভালো গুনাগুন রয়েছে। স্বাস্থ্যকর তালিকায় পেবের অবস্থান একটি অন্যতম এটি কাঁচা পাকা উভয় অবস্থায় খাওয়া যেতে পারে। 

আপনি কাঁচা অবস্থায় সবজি কিংবা তরকারি করে খেতে পারেন আবার পাকা অবস্থায় ফল হিসেবেও খেতে পারেন। আমাদের দেশে একটি প্রচলিত খাবার রয়েছে কাঁচা পেঁপে ভাজি এবং এর সাথে ডাল দিয়ে বিভিন্ন রকমের তরকারি করে খাওয়া যেতে পারে। পেটে আপনি এমন কি মাংস দিয়ে হলেও রান্না করে খুব সুস্বাদু তৈরি করে খেতে পারেন। 
আমাদের দেশে আরো একটি জনপ্রিয় খাবার হচ্ছে পেঁপের হালুয়া। তবে কাঁচা পেঁপের মধ্যে রয়েছে অনেক গুনাগুন এবং এটি আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। বিশেষজ্ঞরা জানিয়েছেন সুপারপুট হিসেবেও পেঁপে অধিক উপরে রয়েছে। 

আপনার শরীরকে সুস্থ রাখতে এবং বিভিন্ন ধরনের ক্ষতিকর বিষাক্ত পদার্থ আপনার শরীর থেকে বের করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে অনেক উপকারী। এবং এটি একটি অনেক সুস্বাদু খাবার তো চলুন কাঁচা পেঁপে খাওয়ার কি কি উপকারিতা রয়েছে এই এই সম্বন্ধে ৪ টি উপকারিতা জেনে আসি।
  1. এনজাইমের উৎস পেঁপেঃ আপনি জানেন কি যে, কাঁচা পেঁপেতে রয়েছে অধিক পরিমাণে এনজাইম। এতে রয়েছে,কেমোপেইন, প্যাপিনপাইপাইন, এবং সাইপোপেপিনের মত বিভিন্ন গুরুত্বপূর্ণ উপাদান। যেগুলো কিনা আপনার শরীরের কার্বোহাইড্রেট চর্বিসহ এগুলা দূর করতে সহায়তা করে।
  2. ত্বকের জন্য পেঁপেঃ কাঁচা পেঁপে বিভিন্ন রকমের মৃত কোষকে দ্রুত দূর করতে সাহায্য করে। কারণ এতে রয়েছে ফাইবার যেটা কিনা আমাদের শরীরের ভেতরে কে পরিষ্কার করে এবং বাহিরের থেকেও পরিষ্কার করে। তাই এজন্য এটি খেলে অনেক সময় আমাদের ত্বকের ব্রণ সহ নানা রকমের সমস্যা দূর হয়ে যায়।
  3. পুষ্টির উৎস পেঁপেঃ ব্রিটিশ জার্নালে এক প্রকাশনায় জানা গেছে যে কাঁচা পেপে তে এবং কাঁচা গাজর এবং টমেটোর মধ্যে যে ভিটামিন রয়েছে এর চাইতেও অনেক বেশি ক্যারেটিনয়েডস পাওয়া যায়।
  4. পেটের জন্য উপকারী পেঁপেঃ পেঁপে সবচাইতে উপকারী হচ্ছে আপনার পেটের জন্য। কারণ কাঁচা পেতে রয়েছে কোলন। যেটি কিনা আপনার পেটের পচন প্রক্রিয়ার জন্য ভালো। এমনকি জানলে অবাক হবেন যে এটি আপনার পেটে যখন যায় অর্থাৎ পেপে যখন আপনি খান তখন এটা আপনার পেটে গিয়ে ঝাড়ুর মতো সবকিছু পরিষ্কার করে দেয়। কারণ এতে থাকা যে ফাইবার রয়েছে এটি আপনার কোষ্ঠকাঠিন্য পাইলস ডায়রিয়া এবং গ্যাসের সমস্যাকে খুব দ্রুত সমাধান করে দেয়।
আশা করি বুঝতে পেরেছেন পেঁপে খাওয়ার উপকারিতা, এখন চলুন পেঁপে খাওয়ার কি কোন অপকারিতা রয়েছে এ সম্পর্কে জেনে আসি। আসলে পেঁপে খাওয়ার কোন অপকারিতা নেই, তবে সবকিছুই স্বাভাবিক পরিমাণে খাওয়াটা ভালো। 

স্বাভাবিকের মাত্রায় আপনি যেই খাবারটাই খান না কেন সেটি আপনার জন্য ক্ষতিকর হয়ে দাঁড়াবে। অর্থাৎ আপনি যতটুকু প্রয়োজন আপনি ততটুকু খাবেন না এর চাইতে বেশিও খাবেন না কম ও খাবেন না। তবে সেক্ষেত্রে পেঁপে কোন ক্ষতি করে না স্বাস্থ্যের জন্য। 

তবে মনে রাখবেন যাদের অ্যালার্জি রয়েছে তাদের প্রচুর পরিমাণে পেপে না খাওয়াটাই ভালো। কারণ অনেক সময় যাবে এলার্জির সমস্যা হয়ে থাকে, তাদের ক্ষেত্রে পেঁপে খেলে অনেক সময় পুরো শরীর চুলকায়। তো আপনারা যদি এলার্জি প্রচুর পরিমাণে মনে হয়ে থাকে তাহলে সেক্ষেত্রে এটা আপনার জন্য অপকারী।

সকালে খালি পেটে কাঁচা পেঁপে খাওয়ার উপকারিতা

পেঁপে খাওয়ার আসলে অনেক গুনাগুন রয়েছে তবে কেউ যদি সকালে খালি পেটে পেঁপে খায় তাহলে সেক্ষেত্রে তার জন্য এটি অনেক কার্যকরী হবে। এবং তার শরীরে বিভিন্ন ধরনের রোগ ক্ষমতা বৃদ্ধি পাবে। আর তাছাড়া পেটে একটি সুস্বাদু ফল এটি আপনার স্বাস্থ্যের জন্য অনেকটা উপকারী যেমন এটি আপনার হজম শক্তিকে বৃদ্ধি করে দেয়। 

তাছাড়া আপনি যদি প্রত্যেকদিন সকালে খালি পেটে কাঁচা পেঁপে খান তাহলে এর যে যে উপকারিতা পাবেন সেগুলা নিম্নে বর্ণনা করা হলো-আমরা জানি যে পেতে রয়েছে প্রচুর পরিমাণে প্যাতিন নামক এক ধরনের হজমকারী এনজাইম। যেটি কিনা মানুষের হজম শক্তিকে বৃদ্ধি করে এবং কোন কিছু যদি হজম না হয় তাহলে সেটি হজম করে দেয়। 

আর পেপেইন পাকস্থলীর যে প্রোটিন রয়েছে এই প্রোটিনকে ভেঙে ফেলতে সহায়তা করে এবং আপনার শরীরের পক্ষে হজম করার শক্তিটা আগের থেকে অনেক বেশি বৃদ্ধি পাই। তাছাড়া আপনি যদি সকালে খালি পেটে কাঁচা পেটে খান তাহলে এটি আপনার গ্যাস্ট্রোইনস্টাইনাল ট্রাক্টের যে প্রদাহ টা থাকে এই প্রদাহ কমাতে খুব বেশি সহায়তা করে। 

আর তাছাড়া আপনি যদি খুব সকালে উঠে কাঁচা পেঁপে খেতে পারেন তাহলে এটি আপনার স্ক্যানিং কিংবা ডায়রিয়ার মত রোগ থেকেও আপনাকে বাঁচিয়ে দিবে। আর তাছাড়া পে পেতে রয়েছে অক্সালেট নামক এক ধরনের উপাদান। যেটি কিনা আপনার কিডনিতে পাথর হওয়ার যে সম্ভাবনা থাকে সম্ভাবনাটা কেটে দিতে পারে। 

আর পেপেতে যে ভিটামিন এবং পটাশিয়াম রয়েছে এর পাশাপাশি পেপে রয়েছে, আয়রন ম্যাগনেসিয়াম এবং জিংক এর মত গুরুত্বপূর্ণ উপাদান সমূহ। যেগুলো কিনা আপনার ডায়াবেটিস ক্যান্সার অস্টিওপোরোসিস এর মতো বিভিন্ন ক্ষতিকারক রোগ গুলোর বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে থাকে। 

তাই যারা ডায়াবেটিস কিংবা ক্যান্সারের মতো রোগের মধ্যে ঝুলে আছেন, তাদের জন্য পরামর্শ হচ্ছে আজ থেকে যেন আপনারা সকলেই খালি পেটে পেঁপে খান। আশা করি বুঝতে পেরেছেন পেঁপে খাওয়ার উপকারিতা, অর্থাৎ সকালে খালি পেটে পেঁপে খাওয়ার কি কি উপকারিতা রয়েছে।

পেপে খাওয়ার অপকারিতা

পেঁপে এমন একটি ফল, যার মধ্যে রয়েছে প্রত্যেকটা পেঁপেতে ১০০ গ্রামে ৪০ ক্যালোরি থাকে। এবং এসআরও এর মধ্যে রয়েছে কার্বোহাইড্রেট, প্রোটিন, আঁশ, ভিটামিন এ, বি ডি সি, ইত্যাদি আরো অনেক রকমের প্রোটিন রয়েছে। যার মধ্যে পটাশিয়াম আয়রন ক্যালসিয়াম ফসফরাস এলবুমিন এনজাইম, এবং সোডিয়াম রয়েছে। আর পেপের উপকারিতা বলতে গেলে পেপের অনেক রকমের উপকারিতা রয়েছে। 
তার মধ্যে এটি আপনার বিভিন্ন রকমের রোগ সারাতে সহায়তা করে। অনেক সময় বিভিন্ন ক্ষেত্রে বিষাক্ত কোন পোকামাকর যদি আমাদের কামড়ে দেয়, তাহলে সে ক্ষেত্রে যদি আমরা পেপের রস সেই স্থানে লাগিয়ে দেই, তাহলে সেটি অনেক উপকারী হয়ে থাকে। চলুন পেঁপে খেলে আমরা কি কি উপকারিতা লাভ করতে পারব জেনে আসি।
  • আর্থ্রাইটিস রোগ সারাতেঃ অনেক গবেষণায় জানা গিয়েছে যে পেতে রয়েছে, কাইমোপ্যামিন নামক এক ধরনের এনজাইম। যেটা কিনা অস্টিওআর্থ্রাইটিস এবং রিউম্যাটয়েডের মতোন রোগকে সারিয়ে তোলে।
  • কোষ্ঠকাঠিন্য দূর করতেঃ প্রচুর পরিমাণে রয়েছে ভিটামিন ই এবং সি যেটি কিনা আমাদের মন থেকে যে সমস্যা রয়েছে, কোষ্ঠকাঠিন্য এটি দূর করতে সহায়তা করে। এজন্য যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা তাদের নিয়মিত পেঁপে খাওয়া উচিত।
  • ব্রণ সারাতে পেঁপেঃ মানুষের যখন বয়সন্ধিকাল চলে আসে তখন মুখের মধ্যে বিভিন্ন রকমের ময়লা জমে যায়, এবং সেটার কারণে মুখের মধ্যে ব্রণের সৃষ্টি হয়। আর এ সময় যদি আপনি নিয়মিত পেঁপে খান তাহলে সেই পেপে আপনার ত্বককে পরিষ্কার করবে এবং ভেতর থেকে এটি বিভিন্ন রকমের ঔষধি কাজ করবে।
  • নারীদের রজঃস্রাব সমস্যায়ঃ যেসব নারীদের অনিয়মিতভাবে রজস্রাব হয়ে থাকে, তাদের জন্য পরামর্শ থাকবে নিয়মিত পেঁপের জুস খাওয়া। কিছুদিন যদি আপনি নিয়মিত ভাবে পেঁপের জুশ খান তাহলে এটি আপনার দ্রুত সারিয়ে তুলবে।
  • বার্ধক্যের দৃষ্টিশক্তি বাড়াতেঃ আমাদের এখন যাদের বয়স বাড়ে আসলে বয়স বাড়ার সাথে সাথে দৃষ্টি শক্তিটাও কমে আসবে এটাই স্বাভাবিক। তবে আপনি কিছু নিয়ম যদি মেনে চলতে পারেন তাহলে আপনার একটু দৃষ্টিশক্তি হলো ভালো থাকবে অর্থাৎ আপনি ভালো দেখতে পাবেন, আর সেটা হলো আপনি নিয়মিত পেঁপে খেতে হবে। তার কারণ এ পেতে থাকে বিটা ক্যারোটির নামক এক ধরনের আন্টি এক্সিডেন্ট, যে কিনা আপনার দৃষ্টিশক্তিকে ভালো রাখতে সাহায্য করবে।
  • শরীরের যন্ত্রণা সারাতেঃ আমরা জানি যে পেপেতে রয়েছে কাইমোপ্যামিন এনজাইম, যেটি কিনা শরীরের বিভিন্ন ধরনের যন্ত্রণা ব্যথা সারাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সুতরাং আপনারা যদি কোথাও প্রচুর পরিমাণে আঘাত লেগে থাকে তাহলে আপনি পেঁপে খেতে পারেন পেঁপে খেলে সেই ব্যথা সেরে যাবে।
আশা করি পেঁপে খাওয়ার উপকারিতা সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন এবং কি কি উপকারিতা লাভ করতে পারেন এগুলা জানতে পেরেছেন।

পেঁপে খাওয়ার সঠিক সময়

আমরা অনেকেই পেঁপে খাই উপকারী হিসেবে। কিন্তু আসলেই পেঁপে খাওয়ার একটি সঠিক সময় রয়েছে কিন্তু আমরা সকলেই সেই নিয়মে সেই সময় খাই না। আর এজন্য নিয়ম মেনে সঠিক সময়ে না থাকা না খাওয়ার কারণে আমাদের বিভিন্ন সময় এদিক ওদিক হয়ে যায়, অর্থাৎ একটু একটু সমস্যা সৃষ্টি হয়। 

সুতরাং চলুন জেনে আসি পেঁপে খাওয়া আসলে সঠিক সময় কোনটা, এবং কোন সময় খেলে আপনি ভালো উপকারিতা লাভ করতে পারবেন। পেঁপে খাওয়ার আসলে সঠিক সময় হচ্ছে সকাল বেলা খালি পেটে খাবেন। এবং সন্ধ্যায় যে সময় এই সময় আপনি খাবেন।
পেঁপে খাওয়ার উপকারিতা - পেঁপে খাওয়ার অপকারিতা
 কারণ পেঁপে এমন একটি ফল যেটা কিনা আপনার পেটের মধ্যে যদি কোন সমস্যা হয়ে থাকে কোন গ্যাস্টিক কিংবা কোষ্ঠকাঠিন্য যদি থাকে তাহলে সে পেপে সেটা দূর করে দেয়। এজন্য আমাদের সকলেরই উচিত সকালে খালি পেটে পেপে খাওয়া এবং সন্ধ্যায় বিকেলে পেঁপে খাওয়া উচিত। 

আর পেঁপে আপনি যত বেশি পরিমাণে খাবেন তত এটা আপনার শরীরের জন্য উপকারী। কারণ এতে কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। আশা করি বুঝতে পেরেছেন পেঁপে খাওয়ার উপকারিতা এবং এর সঠিক সময় কোনটা।

পেঁপে সিদ্ধ উপকারিতা

আমরা জানলাম যে পেঁপে খাওয়ার উপকারিতা কি কি? এবং কাঁচা পেঁপে খেলে কি কি উপকারিতা হবে এবং কাঁচা পাকা পেঁপে খেলে কি উপকারিতা হবে।। আসলে আমরা জানি না যে পেঁপে সিদ্ধ করে খেলে কি কি উপকারিতা হয়। পেঁপে সিদ্ধ খাওয়া বলতে আপনি পেঁপে রান্না করে খেতে পারেন এবং এর পাশাপাশি পেঁপেটাকে আপনি যদি সুস্বাদু করে হালুয়া বানিয়ে খান এটাও সিদ্ধ করে খাওয়ার মধ্যে পড়ে। 
তো আপনি হালুয়া করে খেতে পারেন এবং পেঁপে আপনি মাংস দিয়ে রান্না করে খেতে পারেন। অর্থাৎ রান্না করে পেঁপে খাওয়ার উপকারিতা অনেক রয়েছে। মূলত পেঁপে যদি আপনি সিদ্ধ করে খান তাহলে এটি আপনার জন্য অনেক উপকারী আছে। কেননা পেপের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, আর যেটাকে সিদ্ধ করলে কিনা লাইকোপিন নামক উপাদান এর সৃষ্টি হয়। 

আর এই লাইকোপিন নামক উপাদান ব্যক্তির ক্যান্সার রোগ সারাতে প্রচুর পরিমাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই নিয়মিত যদি পেঁপে সিদ্ধ করে খান এটার ফলে আপনার স্তন কোলন প্রোস্টেট ক্যান্সারের মতো রোগ থেকে আপনি মুক্তি পেতে পারেন। আশা করি বুঝতে পেরেছেন।

শেষ কথা

প্রিয় পাঠক বৃন্দ, কমবেশি পেঁপে আমরা সকলেই খাই এবং পেঁপের কি কি গুনাগুন রয়েছে এটা আমরা জানলাম। সুতরাং আজ থেকেই আপনারা পেঁপে খাওয়া শুরু করে দেন যারা পেঁপে খান না তাদেরকে বলব আপনারাও পেঁপে খাওয়া শুরু করে দিন। কেননা পেঁপেতে যে পরিমাণে গুণগত উপাদান রয়েছে এগুলো আপনার শরীরের জন্য খুবই উপকারী হবে। 
আর বিশেষ করে এখনকার সময়ে আমাদের কম বেশি প্রায় সকলেরই পেটের সমস্যা বেশি হয়ে থাকে। হয়তো খাবারের মধ্যে কিছু উলটপালট থাকার কারণে নয়তো গ্যাস্ট্রিক জাতীয় কোন জিনিস খাওয়ার কারণে, তো এজন্য আমাদের উচিত প্রত্যেক দিন সকালে পেঁপে খাওয়া কিংবা বিকালে খাওয়া। 

প্রত্যেকদিন আমাদের রুটিনে পেপে রাখা উচিত। তো প্রিয় পাঠক বৃন্দ আশা করি আমাদের পোস্টটি আপনাদের কাছে ভালো লেগেছে, ভালো লেগে থাকলে আপনারা আপনাদের বন্ধুদের সঙ্গে শেয়ার করুন যেন তারা উপকৃত হতে পারে। সকলে ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url