বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নর কে

প্রিয় পাঠক মন্ডলী আজকে আমরা আলোচনা করব বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নর কে? এবং বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নর কততম ২০২৪ সালে। এবং বাংলাদেশ ব্যাংক সম্পর্কিত কিছু তথ্য আজকে আলোচনা করা হবে, যেগুলো আমাদের জন্য জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তো চলুন জেনে নেওয়া যাক।
বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নর কে
আজকের আর্টিকেলটি পড়লে আপনারা জানতে পারবেন যে বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নর কে এবং বাংলাদেশ ব্যাংকের শাখা মোট কয়টি এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কতজন? এই সমস্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পারবেন। সুতরাং বিস্তারিত ভাবে জানতে হলে আজকে আর্টিকেলটি পুরোটা মনোযোগ দিয়ে পড়তে থাকুন।

বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নর কে

প্রথমে আমরা জানবো যে বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নর কে? বর্তমানে আমাদের বাংলাদেশের যে বাংলাদেশ ব্যাংকটি রয়েছে এ ব্যাংকের গভর্নর হচ্ছে মোঃ আব্দুর রউফ তালুকদার। ( জন্ম: ১৫ আগস্ট ১৯৬৪ ) বর্তমানে তিনি বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করতেছেন। 

বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করার পূর্বে তিনি বাংলাদেশ অর্থ মন্ত্রণালয় এর সিনিয়র সচিব হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে গেছেন। মোঃ আব্দুর রউফ তালুকদার এর জন্ম হয় 1964 সালের বাংলাদেশের অন্যতম জেলা সিরাজগঞ্জ এর কাজিপুর উপজেলায় তারাকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনার স্ত্রীর নাম হচ্ছে সেলিনা রওশন তিনি একজন শিক্ষিকা। 
উনার একটি কন্যা সন্তান এবং দুইটি পুত্র সন্তান রয়েছে। তাছাড়া বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নর আব্দুর রউফ তালুকদার তিনি বিশ্বের অন্যতম একটি বিশ্ববিদ্যালয় বারমিংহাম যুক্তরাজ্যের এই বিশ্ববিদ্যালয় থেকে তিনি উন্নয়ন ব্যবস্থাপনার উপর স্নাতকোত্তর লাভ করেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসার উপর প্রশাসন ইনস্টিটিউট আইবিএ থেকে তিনি এমবিএ ডিগ্রী অর্জন করেছেন। 

বিভিন্ন সময় দেখা গেছে শিল্প মন্ত্রণালয় তথ্য মন্ত্রণালয় এবং খাদ্য মন্ত্রণালয়ের মতো জায়গাতেও দায়িত্ব পালন করেছেন। আর সর্বশেষ তিনি অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব শেষ করে তিনি বাংলাদেশ গভর্নরের দায়িত্ব পেয়েছেন। বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নর কে এবং তার জন্ম বৃত্তান্ত বিস্তারিত ভাবে জানতে পারলেন।

বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নর কে ২০২৪ কত তম

বর্তমানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর কে এই সম্পর্কে উপরে আলোচনা করা হয়েছে তবুও রিপিট করা যায়, বর্তমানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করতেছেন মোঃ আব্দুর রউফ তালুকদার। তিনি বর্তমানে বাংলাদেশের ২০২৪ সালের ১২ তম গভর্নর বাংলাদেশ ব্যাংক এর দায়িত্ব রত অবস্থায় রয়েছেন। মোঃ আব্দুর রউফ তালুকদার এর পূর্বে বাংলাদেশ ব্যাংকের ১১তম গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছেন মোঃ ফজলে কোবির। তো এভাবেই বর্তমানে বাংলাদেশের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করতেছেন মোঃ রউফ তালুকদার। প্রাক্তন: বার্মিংহাম বিশ্ববিদ্যালয়, এবং শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়। আশা করছি বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নর কততম এ সম্পর্কে জানতে পারলেন।

বাংলাদেশ ব্যাংকের শাখা কয়টি

প্রিয় পাঠক বাংলাদেশ ব্যাংকের শাখা কয়টি রয়েছে অনেকে জানতে চেয়েছেন? আসলে বাংলাদেশ ব্যাংক হচ্ছে একটি নিয়ম তান্ত্রিক নিয়ন্ত্রক সংস্থা বা কার্যকরী সকল ব্যাংক সমূহের প্রধান একটি ব্যাংক। যা কিনা বাংলাদেশের রাষ্ট্রের পক্ষের এই ব্যাংক এবং দেশের প্রত্যেকটি জনগণের অন্যতম একটি ব্যাংক। দেশে যে সকল ব্যাংক সমূহ রয়েছে এই সকল ব্যাংক সমূহর এবং বহির্ভূত যত ব্যাংক রয়েছে সকল ব্যাংক সমূহগুলোকে নিয়ন্ত্রণ করে থাকে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের মোট শাখা রয়েছে ১০ টি। এবং প্রতিটি শাখা গুলোর দায়িত্বে থাকেন একজন করে মহা ব্যবস্থাপক এবং প্রত্যেকটি দায়িত্বে রয়েছে (জিএম) পদের দায়িত্বের কর্মকর্তাগণ। বাংলাদেশ ব্যাংকের শাখা সমূহ গুলো হলোঃ
  • মতিঝিল প্রধান শাখা।
  • বরিশাল শাখা।
  • চট্টগ্রাম শাখা।
  • রাজশাহী শাখা।
  • বগুড়া শাখা।
  • খুলনা শাখা।
  • ময়মনসিংহ শাখা।
  • রংপুর শাখা।
  • সিলেট শাখা।
তো আশা করছি আপনারা বাংলাদেশ ব্যাংকের মোট কয়টি শাখা রয়েছে এবং শাখা গুলো কি কি এ বিষয়ে জানতে পারলেন।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কতজন

প্রিয় পাঠক বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর মূলত ৪ জন। প্রজ্ঞাপন থেকে জানা গিয়েছে যে বর্তমানে পথ থেকে স্বেচ্ছায় অবসর গ্রহণ এবং অবসর এবং ছুটি স্থগিত করার শর্তে মোঃ হাবিবুর রহমান এবং মোঃ খোরশেদ আলমকে বাংলাদেশ ব্যাংকের নতুন ডেপুটি গভর্নর পদে যোগদানের তারিখ থেকে তিন বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়েছে। আর তাছাড়া বর্তমানে বাংলাদেশ ব্যাংকের দুইজন ডেপুটি গভর্নর রয়েছেন। আর এনারা নতুন করে ডেপুটি গভর্নর হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। প্রিয় পাঠক আশা করছি আমাদের আজকের এই পোষ্টের সর্বশেষ তথ্য জানতে পেরেছেন।

উপসংহার:বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নর কে

প্রিয় পাঠক মন্ডলী আশা করছি আমাদের আজকের এই পোস্টটি পড়ে আপনারা জানতে পারলেন যে বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নর কে? এবং এর পাশাপাশি আরো জানতে পারলেন বাংলাদেশ ব্যাংকের মোট কয়টি শাখা রয়েছে, এবং প্রত্যেকটি শাখার নাম গুলো সম্পর্কে এবং বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নর যিনি রয়েছেন তিনি কততম গভর্নর এ সম্পর্কে জানতে পারলেন। সর্বোপরি আমাদের আজকের এই পোস্টটি যদি আপনার কাছে উপকারী বলে মনে হয় তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানিয়ে দিবেন। এবং এ পোস্টটি বেশি বেশি শেয়ার করবেন যেন অন্যরাও তথ্যগুলো পেয়ে যেতে পারে, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url