নেটওয়ার্ক মার্কেটিং এর ভবিষ্যৎ সম্পর্কে জেনে নিন

প্রিয় পাঠক মন্ডলী আজকে আমরা আলোচনা করব নেটওয়ার্ক মার্কেটিং এর ভবিষ্যৎ সম্পর্কে। আমাদের মধ্যে অনেকে আছেন যারা বেকার বসে না থেকে ঘরে বসে ইনকাম করার জন্য নেটওয়ার্ক মার্কেটিং এর ভবিষ্যৎ খুঁজতেছেন। অর্থাৎ নেটওয়ার্ক মার্কেটিং এর ভবিষ্যৎ কি ? এটা দিয়ে ভবিষ্যতে কিছু করা যাবে কিনা এ সম্পর্কে। তো চলুন নেটওয়ার্ক মার্কেটিং এর ভবিষ্যৎ সম্পর্কে জেনে নেওয়া যাক।
নেটওয়ার্ক মার্কেটিং এর ভবিষ্যৎ সম্পর্কে জেনে নিন
মার্কেটিং এর ভবিষ্যৎ কি এবং নেটওয়ার্ক মার্কেটিং এ ইনভাইট কিভাবে করতে হয় বা ট্রেনিং গুলা কি কি এবং এটি করে কি কি সুবিধা পাওয়া যায় এ সম্পর্কে বিস্তারিত জানতে হলে আমাদের আজকের এই পোস্টটি সম্পূর্ণ টা মনোযোগ দিয়ে পড়তে থাকুন।

নেটওয়ার্ক মার্কেটিং এর ভবিষ্যৎ

আপনারা হয়তো অনেকেই জানেন আবার অনেকেই জানেন না যে নেটওয়ার্ক মার্কেটিং এর জনক হচ্ছেন ডক্টর কাল রেইনবর্গ। নেটওয়ার্ক মার্কেটিং এটি মূলত অনলাইন জগতের একটি মাধ্যম। আপনি কোন একটি ব্যবসা প্রতিষ্ঠান বা কোন একটি প্রতিষ্ঠানকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আপনি নেটওয়ার্ক মার্কেটিং খুবই গুরুত্বপূর্ণ। 

নেটওয়ার্ক মার্কেটিং যদি আপনি করেন তাহলে এ থেকে ভালো এক ধরনের আর্নিং আপনি করতে পারবেন যদি কিনা আপনি নেটওয়ার্ক মার্কেটিং এর সাথে লেগে থাকেন। কিন্তু যদি আপনি নেটওয়ার্ক মার্কেটিং করতে করতে ছিটকে পড়ে যান বা হতাশ হয়ে যান তাহলে সে ক্ষেত্রে আপনি নেটওয়ার্ক মার্কেটিং করে কোন ভবিষ্যৎ গড়তে পারবেন না। 
এজন্য যারা দেখবেন সফল উদ্যোক্তা তারা নেটওয়ার্ক মার্কেটিং এর সাথে জড়িত। সাম্প্রতিক ভারতে নেটওয়ার্ক মার্কেটিং এই শিল্প টি উল্লেখযোগ্যভাবে জায়গা করে নিয়েছে। কে পিএমজির এক ধরনের প্রতিবেদন থেকে জানা গিয়েছে যে, বিগত পাঁচ বছরে প্রায় ১৬% সিএজিআর হারে বৃদ্ধি পেয়েছে নেটওয়ার্ক মার্কেটিং শিল্প। তো নেটওয়ার্ক মার্কেটিং মূলত দুই ধরনের হয়ে থাকে। 

এক ধরনের হচ্ছে আপনি সরাসরি বিক্রয় করে এবং দ্বিতীয় নাম্বার হল মাল্টিলেভেল মার্কেটিং করে। অর্থাৎ দুই ধরনের মার্কেটিং করে আপনি আপনার ব্যবসা কে বা যেকোনো প্রতিষ্ঠানকে এগিয়ে নিয়ে যেতে পারবেন। অর্থাৎ যে কোন কাজেই নেটওয়ার্ক মার্কেটিং এর প্রয়োজন রয়েছে। তবে সব সময় একটা কথা মাথায় রাখতে হবে যে নেটওয়ার্ক মার্কেটিং এর সাথে লেগে থাকা খুবই কষ্টকর। তো আশা করছি নেটওয়ার্ক মার্কেটিং এর ভবিষ্যৎ সম্পর্কে জানতে পারলেন।

নেটওয়ার্ক মার্কেটিং এ ইনভাইট

নেটওয়ার্ক মার্কেটিং এ ইনভাইটেশন। আমরা জানি যে ইনভাইটেশন অর্থ হচ্ছে আমন্ত্রণ জানানো। আপনি যে কোন একটি ব্যবসা প্রতিষ্ঠান খোলার পরে আপনি মানুষদেরকে আমন্ত্রণ জানাতে পারেন। কিন্তু সেটি যদি হয় অনলাইন বা ইনভাইটেশন এর মাধ্যমে তাহলে সেটি আপনার জন্য আরও সহজ একটু করো না জানতার হয়ে যায়। এটি নেটওয়ার্ক মার্কেটার বা ব্যবসায়ীদের জন্য অনেক সাহায্য প্রদান করে থাকে। আপনি ইনভাইটেশন এর মাধ্যমে আপনার এ প্লাটফর্মে নতুন নতুন ক্লাইন্ট বা নতুন নতুন কাস্টমারদেরকে আমন্ত্রণ জানাতে পারবেন।

নেটওয়ার্ক মার্কেটিং ট্রেনিং

নেটওয়ার্ক মার্কেটিং এর মধ্যে ট্রেনিং একটি গুরুত্বপূর্ণ অংশ যা কিনা আপনার ব্যবসার উন্নতি এবং কর্মক্ষেত্র কে বাড়াতে অনেক বেশি সহযোগিতা করে থাকে। আর এই নেটওয়ার্ক মার্কেটিং এর ট্রেনিং টা আপনার বিপণনের বা ব্যবসার সাথে মিলিয়ে কাজ করে থাকে। এবং এটি আপনার প্রত্যেকটি পণ্য পরিষেবার সঠিক একটি প্রচার হয়ে থাকে। 

নেটওয়ার্ক মার্কেটিং এর ট্রেনিং আপনাকে নিজেকে নিজের সাথে খুব বেশি পরিচিত করে তোলে। আপনি যদি এটি খুব বেশি করেন তাহলে দেখা যায় আপনার ভারসাম্য কমিউনিকেশন সেলস এবং আরো অনেক কিছু বৃদ্ধি পাবে। তো আপনি যদি নেটওয়ার্ক মার্কেটিং এর ট্রেনিং করতে চান তাহলে অবশ্যই বিভিন্ন প্লাটফর্ম সেমিনার বা ওয়েবিনার বা অনলাইনের বিভিন্ন ধরনের কোর্স রয়েছে, 

সেগুলো করে আপনারা নিজেদেরকে আরও বেশি দক্ষ করে তুলতে পারবেন নেটওয়ার্ক মার্কেটিং এর জগতে। এমন কি আপনি সম্পূর্ণ নেটওয়ার্ক মার্কেটিং গুলো বুঝতে পারবেন এবং নতুন নতুন পরিকল্পনা এবং সামগ্রী তৈরি করতে পারবেন। সুতরাং আপনার বুঝতে পারতেছেন অনলাইন জগতে নেটওয়ার্ক মার্কেটিং এর মধ্যে ট্রেনিংয়ের অনেক বেশি গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।

নেটওয়ার্ক মার্কেটিং প্লান

নেটওয়ার্ক মার্কেটিং এর প্ল্যান হচ্ছে একটি পরিকল্পনা বা একটি প্রতিষ্ঠানের ভাল মন্দ এগুলো যাচাই-বাছাই নিয়ে চিন্তা ভাবনা করা বা অগ্রগতির জন্য উন্নতির জন্য কি কি দিক নির্দেশনা প্রয়োজন এগুলা দেওয়ার নামই হচ্ছে নেটওয়ার্ক মার্কেটিং প্ল্যান। তো আপনি যদি নেটওয়ার্ক মার্কেটিং এর প্ল্যান তৈরি করতে চান তাহলে অবশ্যই আপনাকে নিম্নে লিখিত ধাপগুলো অবশ্যই অনুসরণ করতে হবে।
  • লক্ষ্য নির্ধারণ করাঃ সর্বপ্রথমে আপনাকে আপনার নিজস্ব প্রতিষ্ঠানের লক্ষ্য গুলি নির্ধারণ করতে হবে ভালোভাবে। এবং এই লক্ষ্যগুলো যেন স্পষ্ট এবং পরিমাপ যোগ্য হয়ে থাকে।
  • পার্শ্বপ্রচার অনুসন্ধান করাঃ লক্ষ্য নির্ধারণ হয়ে যাওয়ার পরে আপনাকে গ্রাহকের পছন্দ আবশ্যকতা এগুলো নিয়ে অনুসন্ধান করতে হবে। এবং টার্গেটেড অডিয়েন্স এর উপর ভিত্তি করে প্ল্যান তৈরি করতে হবে।
  • পণ্য ও পরিষেবা পরিচিতি করাঃ আপনার প্রতিষ্ঠানের যে সকল পণ্য রয়েছে এ সকল পণ্যগুলোর আদর্শ কাস্টমার তৈরি করা এবং মার্কেটিং এর প্রত্যেকটি কাজ নির্ধারণ করে দেওয়া।
  • প্রচার ও পরিকল্পনা করাঃ নেটওয়ার্ক মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার প্রতিষ্ঠানকে বিভিন্ন সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে ইমেইল মার্কেটিং করে কিংবা ভিডিও মার্কেটিং করে প্রচার করা।
  • বাজার পর্যবেক্ষণ এবং মূল্যায়ন করাঃ আপনার প্রতিষ্ঠানের অগ্রগতির জন্য অবশ্যই আপনাকে প্রতিষ্ঠান নিয়ে অর্থাৎ বাজার নিয়ে পরিকল্পনা করতে হবে বা পর্যবেক্ষণ করতে হবে।
তো নেটওয়ার্ক মার্কেটিং এর এই সকল প্ল্যানগুলো পড়ে আপনি আপনার প্রতিষ্ঠানকে অনেক বেশি এগিয়ে নিয়ে যেতে পারবেন। তো আশা করছি নেটওয়ার্ক মার্কেটিং এর প্ল্যান গুলো করার আগে কি কি ধাপ অনুসরণ করতে হবে এ সম্পর্কে জানতে পারলেন।

নেটওয়ার্ক মার্কেটিং এর সুবিধা

এতক্ষণে জানতে পেরেছেন যে নেটওয়ার্ক মার্কেটিং মূলত এক ধরনের ব্যবসায়িক প্রক্রিয়া যা কিনা আপনার পণ্য পরিষেবা বিক্রয় এবং প্রচারের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 
এমন কি এটি আপনার ব্যবসার উন্নতির এবং ক্লাশুচক কারণ হতে পারে, অর্থাৎ এটি আপনার ব্যবসার অনেক ধরনের সুযোগ সুবিধা করে দিতে পারে। তো নেটওয়ার্ক মার্কেটিং এর যে সকল সুবিধা গুলো রয়েছে চলুন নিম্নে এ সম্পর্কে জেনে নেওয়া যাকঃ
  1. ব্যবসায়ী এবং উৎপাদকের মধ্যে যোগাযোগের সুবিধাঃ নেটওয়ার্ক মার্কেটিং হচ্ছে এমন এক ধরনের ব্যবস্থা যা কিনা আপনার ব্যবসায়িক পার্টনারদের সাথে যোগাযোগ করতে খুব ভালো সুবিধা করে দেয়। অর্থাৎ এটি করে আপনারা পণ্য বিষয়ে আপনার আপনাদের সাথে আলোচনা করতে পারেন।
  2. ব্যবসা বিস্তারের সুযোগঃ নেটওয়ার্ক মার্কেটিং করে আপনি আপনার প্রতিষ্ঠানের সাথে অন্য প্রতিষ্ঠানের সহযোগিতা বন্ধুত্ব বানাতে পারবেন।
  3. বিনিয়োগের সুবিধাঃ আপনি যখন বিনিয়োগ করবেন তখন নেটওয়ার্ক মার্কেটিং এর মাধ্যমে এ থেকে লাভ প্রাপ্ত হবেন। অর্থাৎ আপনার প্রতিষ্ঠানের সাথে অন্য একটি প্রতিষ্ঠানের যখন বন্ধুত্বপূর্ণ আলোচনা হবে, তখন আপনারা বিনিয়োগের ব্যাপারে অনেক বেশি সুবিধা ভোগ করতে পারবেন।
  4. মানব সম্পদের ব্যবহার কম হবেঃ আপনি যখন নেটওয়ার্ক মার্কেটিং এর ব্যবসা শুরু করবেন তখন এখানে আপনার আমদানির কোন প্রয়োজন নেই। বরং এবং সাধারণভাবে কর্মচারীদের কোন যাতায়াত প্রয়োজন নেই। যা কিনা আপনার ব্যবসায়ী লাভের অংশ থেকে খরচটা কমায়।
  5. সার্ভিসগুলোর গুণগত উন্নতিঃ নেটওয়ার্ক মার্কেটিং আপনার পণ্য এবং যে সকল পরিষেবা গুলো রয়েছে, এ এগুলোর মানদন্ড এবং গুণগত উন্নতি গুলো পর্যালোচনা করে থাকে।
প্রিয় বন্ধুরা আপনারা নেটওয়ার্ক মার্কেটিং করে এই সকল সুবিধা গুলো পেয়ে যাবেন এবং এছাড়াও আপনার ব্যবসায়িক প্রক্রিয়া আরো অনেক বেশি উন্নতির দিকে এগিয়ে যাবে। তো আশা করছি জানতে পারলেন নেটওয়ার্ক মার্কেটিং এর সকল সুবিধা সম্পর্কে।

লেখকের সর্বশেষ পরামর্শ

প্রিয় পাঠক মন্ডল এই আশা করছি আমাদের আজকের এই পোস্টটি পড়ে আপনারা উপকৃত হয়েছেন। আমাদের আজকের এই পোস্টটি পড়ে আপনারা জানতে পারলেন নেটওয়ার্ক মার্কেটিং এর ভবিষ্যৎ কি এ সম্পর্কে এবং নেটওয়ার্ক মার্কেটিং এর কি কি সুবিধা রয়েছে এবং এর পাশাপাশি নেটওয়ার্ক মার্কেটিং সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। তো আমাদের আজকের এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে অবশ্যই কমেন্ট বক্সে মন্তব্য করে জানিয়ে দিবেন। এবং এই পোস্টটি শেয়ার করে দিবেন যেন অন্যরাও নেটওয়ার্ক মার্কেটিং এর ভবিষ্যৎ সম্পর্কে জানতে পারে। আজকের মত এখানেই শেষ করছি পাশেই থাকবেন সাথেই থাকবেন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url