২০২৪ সালের ঈদুল আযহা কত তারিখে । ঈদুল আযহা 2024 কত তারিখে বাংলাদেশ

প্রিয় পাঠক মন্ডলী আজকে আমরা আলোচনা করব গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে অর্থাৎ ২০২৪ সালের ঈদুল আযহা কত তারিখে এ বিষয়ে অনেকেই জানতে চেয়েছেন। আসলে মুসলমানদের বছরে দুইটা করে ঈদ আসে একটি হচ্ছে ঈদুল ফিতর একটি হচ্ছে ঈদুল আযহা। তো ২০২৪ সালের ঈদুল ফিতর হয়ে গেছে। আরেকটা হচ্ছে ঈদুল আযহা যেটার অপেক্ষায় মুসলমানরা রয়েছে। তো আজকে এ বিষয়টা জানবো যে ২০২৪ সালের ঈদুল আযহা কত তারিখে?
২০২৪ সালের ঈদুল আযহা কত তারিখে । ঈদুল আযহা 2024 কত তারিখে বাংলাদেশ
সুতরাং ২০২৪ সালের ঈদুল আযহা কত তারিখে এবং এর পাশাপাশি জানবেন যে ঈদুল আযহা সৌদি আরবে কবে পালন হয়ে থাকে এবং এটি কিভাবে কোন নিয়মে বাকি ভাবে বের করবেন যে ঈদুল আযহা কত তারিখে ২০২৪ সালে। দেরি না করে এ বিষয়ে বিস্তারিত জেনে নেয়া যাক।

২০২৪ সালের কুরবানির ঈদ কত তারিখে

মুসলমানদের একটি আনন্দের বিষয় হচ্ছে ঈদের বিষয়টা। আবারো বছর ঘুরে আমাদের সামনে আসতে চলেছে পবিত্র ঈদুল আযহা। পুরো মুসলিম উম্মার এই দিনটি একটি আনন্দের দিন। ঈদুল ফিতরের পরপরই আড়াই মাস পর শুরু হয়ে থাকে ঈদুল আযহা। ঈদুল আযহা এর অর্থ হচ্ছে ত্যাগের এক ধরনের উৎ্সব। তাছাড়া এই দিনটিকে আমরা আমাদের মধ্যে বেশিরভাগ মানুষই কোরবানির ঈদ নামেই চিনে থাকি। 
এই দিনে মুসলমানরা সকাল সকাল ঘুম থেকে উঠে এবং ফজরের সালাত আদায় করে ঈদগাহের দিকে রওনা হয় কোরবানির ঈদের নামাজ অর্থাৎ ঈদুল আযহার নামাজ আদায় করার জন্য। এবং সকল মুসলিম উম্মাহাগণ, তাদের নিজ নিজ কোরবানির পশু আল্লাহ রাব্বুল আলামীনের সন্তুষ্টি লাভের আশায় কোরবানি দিয়ে থাকে। 

এবং কোরবানি হিসেবে এই দিনটিতে বিভিন্ন ধরনের পশু দেওয়া হয়ে থাকে যার মধ্যে অন্যতম হচ্ছে গরু ছাগল ভেড়া মহিষ এবং উট। গুলোকে আল্লাহ পাক রব্বুল আলামীন হালাল করে দিয়েছেন এবং কোরবানি করতে বলেছেন। ইসলামের দিক দিয়ে চাঁদ এবং পঞ্জিকা অনুযায়ী এটি মূলত জিলহজ মাসের ১০ তারিখে অনুষ্ঠিত হয়ে থাকে ঈদুল আযহা।

ঈদুল আজহা ২০২৪ কত তারিখে বাংলাদেশ

আমাদের সকলেরই এই তারিখটা মাথায় রাখা উচিত যে কোরবানির ঈদ এ বছর কবে হবে। আর প্রত্যেকটা বছর পবিত্র ঈদুল আযহা অনুষ্ঠিত হয়ে থাকে মূলত আরবি ক্যালেন্ডার অনুযায়ী জিলহজ মাসের ১০ তারিখে। আর এই বছর মূলত জিলহজ মাস অনুযায়ী আর বাংলা ক্যালেন্ডার অনুযায়ী জিলহজ মাসের ১০ তারিখ পড়তেছে জুন মাসের ১৬ তারিখ। 

আর এই তারিখ অনুযায়ী সৌদি আরবে মূলত ঈদ অনুষ্ঠিত হতে পারে। আর এটা যদিও সঠিক বলা যায় না কারণ এটি নির্ভর করছে মূলত চাঁদ দেখার উপর। আর তাছাড়া দেখা যায় যে আরব এবং মধ্যপ্রাচ্যের দেশগুলো যেগুলো রয়েছে, এগুলোতে আগে ঈদ পালন করা হয়ে থাকে। (চাঁদ দেখার উপর নির্ভরশীল)।

কুরবানীর পশুর জবাই করার দোয়া

মুসলমানগণ ঈদুল আযহার নামাজ আদায় করার পরপরই চলে আসে আল্লাহর অন্যতম একটি ফরজ হুকুম আদায় করার জন্য। আর সেটা হচ্ছে মূলত মহান আল্লাহ পাক রব্বুল আলামীনের হুকুম অনুযায়ী কোরবানির পশু জবেহ করা। আমাদের মধ্যে অনেকে আছেন যারা কোরবানির পশু জবাই করার দোয়া জানেন না, তো চলুন জেনে নেই কোরবানির পশুর জবাই করার দোয়া কি এ সম্পর্কে।
কুরবানি দোয়া আরবী উচ্চারন-ঃ

اللهم اني وجهت وجهي للذي فطر السماوات والارض علي مله ابراهيم حنيفا وما انا من المشركين - ان صلاتي ونسك ومحياي ومماتي لله رب العالمين -لا شريك له وبذلك امرت وانا من المسلمين -بسم الله الله اكبر اللهم منك ولك

কুরবানীর দোয়া বাংলা উচ্চারণ-ঃ 

ইন্নি ওয়াজ্জাহাতু ওয়াঝহিয়া লিল্লাজি ফাতারাস সামাওয়াতি ওয়াল আরদা আলা মিল্লাতি ইবরহিমা হানিফাও ওয়া মা আনা মিনাল মুশরিকিন। ইন্না সালাতি ওয়া নুসুকি ওয়া মাহইয়ায়া ওয়া মামাতি লিল্লাহি রাব্বিল আলামিন। লা শারিকা লাহু ওয়া বি-জালিকা উমিরতু ওয়া আনা মিনাল মুসলিমিন। বিসমিল্লাহি আল্লাহু আকবার, আল্লাহুম্মা মিনকা ও লাকা।

তো আশা করছি জানতে পারলেন কোরবানির পশু জবাই করার দোয়া বাংলা এবং আরবি উচ্চারণ দুইটাই সম্পর্কেই। এখন থেকে আশা করছি আপনারা কোরবানির পশুর জবাই করার দোয়া মুখস্ত করবেন এখান থেকে ইনশাআল্লাহ।

ঈদুল আযহা 2024 কত তারিখে

এ বছর মূলত ঈদুল আযহা ২০২৪ কত তারিখে হবে এ সম্পর্কে মূলত মুসলিম ভাই-বোনরা অনেকেই জানতে চাইছেন। আর আপনারা জানেন যে পবিত্র ঈদুল আযহা প্রত্যেক বছর অনুষ্ঠিত হয় মূলত, আরবি মাসের ক্যালেন্ডার অনুযায়ী জিলহজ মাসের ১০ তারিখে। যা কিনা জুন মাসে 28 তারিখে। আর এই তারিখ অনুযায়ী মূলত সৌদি আরবে ঈদ পালন হয়ে থাকে।
তো যেহেতু আগে থেকেই আরব এবং মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদ পালানো হয় এটা প্রত্যেক বছরই আমরা দেখে থাকি। ঠিক সেভাবেই এ বছরও জুন মাসের অর্থাৎ ১৬ই জুন বাংলাদেশে ঈদুল আযহা পালন করা হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। তো আপনারা অবশ্যই সব সময় চাঁদ দেখার উপর নির্ভর করবেন। তা আশা করছি জানতে পারলেন ঈদুল আযহা ২০২৪ কত তারিখে।

লেখক এর সর্বশেষ মন্তব্য

প্রিয় পাঠক মন্ডলী আশা করছি আমাদের আজকের এই আর্টিকেলটি পড়ে আপনারা আশ্বস্ত হলেন যে মূলত ২০২৪ সালের ঈদুল আযহা কত তারিখে এ সম্পর্কে। এবং এটি মূলত কিভাবে দেখে এবং কিভাবে এটা আপনি জানতে পারবেন এ সম্পর্কেও জানতে পারলেন। এবং আরো জানতে পারলেন যে ঈদুল আযহা কোরবানি ঈদে কোরবানির পশুর জবাই করার দোয়া সম্পর্কেও। সুতরাং আমাদের আজকের এই পোস্টটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে অবশ্যই কমেন্টে মন্তব্য করে জানিয়ে দিবেন 🙂। তো আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি সকলেই ভালো থাকবেন সুস্থ থাকবেন, খোদা হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url