আজকের গ্যাসের দাম কত 2024 - নতুন গ্যাস সিলিন্ডারের দাম কত

প্রিয় পাঠক আজকে আমরা জানবো ২০২৪ সালে গ্যাসের দাম কত অর্থাৎ বিভিন্ন ধরনের গ্যাসের দাম সম্পর্কে আজকে বিস্তারিতভাবে জানতে পারবেন। সুতরাং চলুন আজকের গ্যাসের দাম কত 2024 এ সম্পর্কে জেনে নেই।
আজকের গ্যাসের দাম কত 2024 - নতুন গ্যাস সিলিন্ডারের দাম কত
তো আজকের গ্যাসের দাম কত 2024, এবং বসুন্ধরা গ্যাস সিলিন্ডারের দাম 12 কেজি কত এবং এক লিটার গ্যাসের দাম মূলত কত? তো গ্যাসের চুলা সম্পর্কিত অর্থাৎ আজকের গ্যাসের দাম কত ২০২৪ এ সকল বিষয় সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে হলে আমাদের আজকের এই পোস্টটি সম্পন্ন টা মনোযোগ দিয়ে পড়তে থাকুন।

বসুন্ধরা গ্যাস সিলিন্ডারের দাম ১২ কেজি

বসুন্ধরা গ্যাস সিলিন্ডারের দাম 12 কেজি কত এ সম্পর্কে অনেকে জানতে চেয়েছেন সুতরাং বসুন্ধরা গ্যাস সিলিন্ডারের দাম ১২ কেজি কত সম্পর্কে এখন আলোচনা করা হবে। তো চলুন বসুন্ধরা গ্যাস সিলিন্ডারের দাম 12 কেজি কত সম্পর্কে জেনে নেওয়া যাক। আসলে বসুন্ধরা গ্যাস সিলিন্ডারের দাম সর্বশেষ গত বছর কমানো হয়েছিল ডিসেম্বর মাসে তবে সেখানে বলা হয়েছিল যে, 
রোববার থেকে বসুন্ধরা ১২ কেজি যেই এমপি গেস্টহা রয়েছে এটির সিলিন্ডারের দাম ২০ টাকা এবং ৩০ কেজির যে সিলিন্ডারটা রয়েছে সেটির দাম ৫০ টাকা এবং ৪৫ কেজির সিলিন্ডারের গ্যাসের দাম কেজিতে 70 টাকা করে কমানো হয়েছে। তবে এপ্রিল মাসের প্রথম দিকে বাংলাদেশে এনার্জি রেগুলেটরি কমিশন কর্তৃক জানানো হয়েছে যে 12 কেজি এলপি গ্যাসের দাম খুব শীঘ্রই কমানো হবে। 
 
শুধু তাই নয় গত মাসের তুলনায় এই মাসের প্রায় প্রত্যেক কেজিতে 141 টাকা করে 12 কেজি সিলিন্ডারের গ্যাস কমানো হয়েছে বলে জানানো হয়েছে। আশা করছি বসুন্ধরা গ্যাস সিলিন্ডারের দাম 12 কেজি কত এবং এটি কত কেজিতে কমবে দাম সম্পর্কে জানতে পেরেছেন। সুতরাং আপনারা এ দাম অনুযায়ী বাজারে গিয়ে বসুন্ধরা গ্যাসের সিলিন্ডার ১২ কেজি ক্রয় পারবেন।

১২ কেজি গ্যাস সিলিন্ডারের দাম ২০২৪

বাংলাদেশের বিভিন্ন কোম্পানির গ্যাস সিলিন্ডার রয়েছে এর মধ্যে অন্যতম হচ্ছে এলপি বসুন্ধরা এবং লাফ, তো এই সমস্ত কোম্পানিগুলোর মধ্যে এরা ১২ কেজি গ্যাস সিলিন্ডার বিক্রি করে থাকে। তো বাংলাদেশে বিভিন্ন ধরনের ব্র্যান্ডিং কম্পানি রয়েছে গ্যাস সিলিন্ডারের। 
 
এর মধ্যে অন্যতম হচ্ছে ইনডেক্স এলপি গ্যাস, যমুনা এলপি গ্যাস, বি এম এলপি গ্যাস। এছাড়াও আরো বিভিন্ন ধরনের কোম্পানির গ্যাস সিলিন্ডার রয়েছে। বিভিন্ন কোম্পানির গ্যাস এর দাম বিভিন্ন ধরনের। তবে গত বছরের তুলনায় এ বছরে গ্যাসের দাম তুলনামূলকভাবে কিছু কিছু কোম্পানির কম।

১২ কেজি বসুন্ধরা এলপি গ্যাসের দাম

বাংলাদেশের বহুল ব্যবহৃত কোম্পানিগুলোর মধ্যে অন্যতম একটি কোম্পানি হচ্ছে বসুন্ধরা এলপি, এই কোম্পানির গ্যাস গুলো অন্যতম গ্যাস। এই কোম্পানির গ্যাস গুলো ব্যবহার করেও অনেক সাশ্রয়ী হওয়া যায়। 
তাছাড়া শুরু থেকেই এই গ্যাস গুলোর দাম বাজারে খুব বেশি পরিমাণে বিক্রি হয়ে থাকে। তো বর্তমানে সরকার নির্ধারিত মূল্য গ্যাসের দাম ১১৭৮ টাকা যদিও, তবে বেশ কিছু দোকানে দোকানে ১৩০০ টাকা করেও বিক্রয় হচ্ছে। অর্থাৎ বর্তমানে বাংলাদেশে বসন্ধরা এলপি গ্যাসের দাম প্রায় ১৫০০ টাকার মতো।

১২ কেজি যমুনা এলপি গ্যাসের দাম কত

বাংলাদেশের অন্যতম একটি ব্র্যান্ড ফোরাম আয়োজিত কোম্পানি হচ্ছে যমুনা গ্রুপ অফ কোম্পানি। এই কোম্পানিটি ২০২২ সালে যমুনা গ্যাস এর সেরা তালিকায় উঠেছে। এই গ্যাস আপনি রান্নায় অনেক সাশ্রয়ী লাভ করতে পারবেন। তো ১২ কেজি যমুনা এলপি গ্যাসের দাম ভোক্তা পর্যায়ে প্রায় ১১৭৮ টাকা করে। যাকে না আগের তুলনায় বর্তমানে অনেক কমই পাওয়া যাচ্ছে। তো আশা করছি ১২ কেজি যমুনা এলপি গ্যাসের দাম সম্পর্কেও জানতে পারলেন।

১২ কেজি বি এম এলপি গ্যাসের দাম কত

বর্তমান সময়ে প্রত্যেকটি পরিবারের একটি ভালোবাসার অন্যতম জিনিস হচ্ছে বি এম এলপি গ্যাস। এটি অনেক বড় একটি কোম্পানি এটা বাংলাদেশ এবং নেদারল্যান্ড এর যৌথ বিনিয়োগ করায় এই কোম্পানিটি প্রতিষ্ঠিত হয়েছে বি এম এনার্জি লিমিটেড হিসেবে। এখানে অত্যাধুনিক মানের বি এম এলপি গ্যাস তৈরি করা হয়।
আজকের গ্যাসের দাম কত 2024 - নতুন গ্যাস সিলিন্ডারের দাম কত
আর তাছাড়া বি এম এল পি গ্যাস বাংলাদেশে আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত একটি পরিবেশবান্ধব গ্যাস বলে স্বীকৃতি পেয়েছে। তো বর্তমান বাজারে এই গ্যাসটির দাম ১২৩২ থেকে প্রায় ১২৫০ পর্যন্ত। তবে আপনি যদি খুচরা দোকানে যান সে ক্ষেত্রে একটু বেশি দাম নিতে পারে আপনার কাছ থেকে। এজন্য সচেতনতা অবলম্বন করে এগুলো ক্রয় করবেন।

খালি গ্যাস সিলিন্ডারের দাম কত

প্রিয় পাঠক গ্যাস সিলিন্ডার হচ্ছে রান্না করার বাংলাদেশের একটি প্রধান উপকরণ। অর্থাৎ গ্যাস সিলিন্ডার নেই বর্তমানে এরকম ভাষা পাওয়া খুবই দুষ্কর। প্রত্যেকটা বাসা বাড়িতে এই গ্যাস সিলিন্ডার এবং রাইস কুকার এই দুইটা দ্রব্যাদি থাকতেই হবে। তো অনেকেই অনেক ধরনের গ্যাস সিলিন্ডার ব্যবহার করে থাকেন। তো গ্যাস সিলিন্ডারের দাম একেক সময় একেক রকমের হয়ে থাকে। 
 
এটি ওঠা নামা করে। তো খালি গ্যাস সিলিন্ডারের দাম কত ? অনেকের গ্যাস থাকার কারণে শুধু গ্যাস সিলিন্ডার কিনতে চান। তো তারা আসলে খালি গ্যাস সিলিন্ডার কোথায় থেকে কিনবেন এবং খালি গ্যাস সিলিন্ডারের দাম মূলত কত এ সম্পর্কে চলুন জেনে নেই। বাংলাদেশে আপনি অনেক ধরনের খালি গ্যাসের সিলিন্ডার পাবেন। 
৫ কেজি খালি গ্যাসের যে সকল সিলিন্ডার গুলো রয়েছে, এ সকল গ্যাস সিলিন্ডারের দাম মূলত 700 টাকা থেকে শুরু করে নিয়ে 900 টাকা পর্যন্ত। এবং ১২ কেজি গ্যাস সিলিন্ডারের খালি যে সিলিন্ডার গুলো রয়েছে এগুলোর দাম ২২০০ টাকা পর্যন্ত। এবং ৪৫ কেজি গ্যাস সিলিন্ডারে যে সকল তালিকা সিলিন্ডার রয়েছে এগুলোর দাম প্রায় ৮৫০০ টাকা করে। তবে ২০২৪ সালে খালি গ্যাস সিলিন্ডার গুলোর দাম পূর্ববর্তী বছরের তুলনায় ৫% করে বৃদ্ধি হয়েছে। তো আশা করছি খালি গ্যাস সিলিন্ডারের দাম ২০২৪ কত এ সম্পর্কেও জানতে পারলেন।

সর্বশেষ তথ্য:আজকের গ্যাসের দাম কত 2024

প্রিয় পাঠক মন্ডলী আশা করছি আমাদের আজকের এই পোস্টটি পড়ে আপনারা জানতে পারলেন আজকের গ্যাসের দাম কত 2024। এবং এর পাশাপাশি বাংলাদেশে যে সকল ব্র্যান্ডিং গ্যাস সিলিন্ডার কোম্পানি রয়েছে এ সকল গ্যাস সিলিন্ডার কোম্পানিগুলোর কোন গুলোর কেমন দাম এ সকল বিষয় সম্পর্কেও অবগত হয়েছেন। 

তো আমাদের আজকের এই পোস্টটি পড়ে যদি আপনারা উপকৃত হয়ে থাকেন, তাহলে অবশ্যই সেটা কমেন্টে মন্তব্য করে জানিয়ে দিবেন। এবং এই পোস্টটি আপনারা শেয়ার করে দিবেন যেন অন্যরাও করে জানতে পারে। সুতরাং আজকের মতো এখানে বিদায় নিচ্ছি ভালো থাকবেন সুস্থ থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url