কলা খাওয়ার ১০ টি উপকারিতা - রাতে কলা খাওয়ার উপকারিতা

  

প্রিয় বন্ধুরা আজকে কলা খাওয়ার ১০ টি  উপকারিতা এবং অপকারিতা নিয়ে কিছু আলোচনা করব। আসলে কলা আমাদের একটি অতি পরিচিত ফল। যেটা কিনা এটির সুলভ মূল্যেও বেশি। তো আমরা অনেকেই এই কলা খাওয়ার গুনাগুন বিষয়ক কিছু জানিনা। তাহলে চলুন জেনে আসি।
কলার উপকারিতা - কলার অপকারিতা
আপনারা কি জানতে চান যে নিয়মিত কলা খেলে আমাদের শরীরের জন্য কত খানি উপকারী রয়েছে,এবং কি কি গোপন উপকার রয়েছে , চলুন এই সমস্ত বিষয় নিয়ে জেনে আসি। এবং যদি জানতে চান যে গোপন কি উপকার রয়েছে। তাহলে পুরো আর্টিকেলটি পড়তে থাকুন। আশা করি পেয়ে যাবেন।

ভূমিকা

কলা একটি আমাদের খুবই পরিচিত ফল। যেটা কিনা ছোট থেকেই বড় পর্যন্ত কমবেশি সকলেই এই ফলটা খেয়ে থাকে। এবং ছোট বাচ্চাদের জন্য যদি বলি তারা দুধ দিয়ে কলা ভাত খেতে অনেকটা পছন্দ করে। আর এটি অনেকটা সুলভ মূল্যের কারণে সকলের কাছে এই ফলটা গ্রহণযোগ্য। 

আর এটা আমাদের দৈনন্দিন জীবনে স্বাস্থ্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিভিন্ন রোগ নিরাময় থেকে শুরু করে নিয়ে বিভিন্ন ধরনের ক্ষতিকর দিক থেকে আমাদের বাঁচিয়ে দেয় এই কলা। এবং যেটা কিনা বাংলাদেশসহ ভারত উপমহাদেশেও জনপ্রিয় একটি ফল। 
এই কলা আবার ভিন্ন ভিন্ন রকমের হইতে পারে, অর্থাৎ এই কলার বিভিন্ন রকমের জাত রয়েছে। যেমন -অনুপম কলা, সাগর কলা, জিন কলা, সব্রী কলা, এছাড়াও আরো বাহিরের দেশে বিভিন্ন রকমের জাতের কলা রয়েছে। চলুন নিচে বিস্তারিত জেনে আসি যে কলার উপকারিতা এবং কখন খেলে কি কি উপকারিতা হয়।

নিয়মিত কলা খাওয়ার উপকারিতা

কলা খাওয়ার উপকারিতা বলতে কলাতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। যেটা কিনা আমাদের হৃদপিণ্ডকে খুব বেশি সুরক্ষিত রাখতে সাহায্য করে। এমনকি কলা খেলে আমাদের শরীরে হৃদরোগে যে ঝুঁকি থাকে সেই ঝুঁকিটা কমে যায়। এজন্য প্রতিদিন আমাদের নিয়মিত হবে কয়েকটি করে কলা খাওয়া উচিত। 

আর তাছাড়া পটাশিয়াম আমাদের রক্তচাপের নিয়ন্ত্রণের মাত্রা ঠিক রাখে। আর একটা বিষয় জড়িত করে দেখা গিয়েছে যে কোন ব্যক্তি যদি প্রত্যেকদিন দুইটা করে কলা খায় তাহলে তার রক্তচাপ প্রায় ১০% নেমে যায়। এমনকি কলাতে যে পরিমাণ পটাশিয়াম রয়েছে সেটি আমাদের শরীরের হাড়ের জন্য খুবই উপকারী একটি উপাদান। 

এটি আমাদের শরীরের একটি রোগ অস্টিওপোরোসিস এর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অর্থাৎ এই সমস্যা দূর করতে সাহায্য করে। আর তাছাড়া মেয়েদের জীবনে গুরুত্বপূর্ণ একটি সময় হচ্ছে মাসিকের সময়, আর এই সময় তাদের তলপেটে অনেক ব্যথা হয়। যদি কোন মেয়ে এরকমভাবে নিয়মিত কলা খায় তাহলে তার এই তলপেটের ব্যাথা কমে যায়। 

জরায়ুর বেশি গুলোকে মেয়েদের শক্তি বেশি করে তোলে। এমনকি মহিলাদের গর্ভাবস্থায় যে বেশি বেশি বমি হয় এটা কমাতে সাহায্য করে। আর তাছাড়া কলাতে রয়েছে বিভিন্ন প্রকারের ভিটামিন, কার্বোহাইড্রেট টিপ্রোফেন ও সোরোটোনিন। মেলাটোনিন, অ্যামিনো অ্যাসিড।
  • ভিটামিন বি১ ও ভিটামিন বি৬ঃ কলায় থাকে ভিটামিন বি১ এবং ভিটামিন বি৬ যেটা কিনা হ্যাংওভার কমাতে সহায়তা করে এটি আমাদের স্নায়ুগুলোকে শান্ত করে তোলে এবং এছাড়া ইলেক্টোরোলাইট কমাতে সাহায্য করে।
  • ভিটামিন সি এবং ভিটামিন১২ঃ কলা এই দুইটা ভিটামিন খুব বেশি পরিমাণে থাকে, যেগুলা কিনা আমাদের রক্তস্বল্প থাকে কমিয়ে দেয়। আর মহিলাদের ক্ষেত্রে তাদের স্বাস্থ্য রক্ষায় এই দুটি উপাদান খুবই গুরুত্বপূর্ণ।
  • কার্বোহাইড্রেটঃ কলাই রয়েছে প্রচুর পরিমাণে কার্বোহাইডেট, থাকার কারণে ডায়াবেটিস রোগীর জন্য খুবই উপকারি। প্রায় 90% ক্যালরি কার্বোহাইডেট পাওয়া যায়। এটি রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণ রাখে এবং প্রচুর পরিমাণে stars রাখে। এটি আমাদের শরীরের পরিপাক ব্যবস্থাকে বিভিন্নভাবে উন্নীত করে। তাছাড়া ডায়াবেটিস রোগীরা প্রত্যেকদিন একটি করে কলা খাওয়া উচিত কারণ এটা তাদের গ্লুকোজের পরিমাণ বৃদ্ধি করে।
  • ট্রিপ্টোফেন ও সেরোটোনিনঃ এই দুইটা উপাদান মানুষের বিভিন্ন হতাশাকে দূর করে এবং উদ্বিগ্ন তাকে দূর করে। আর এটি হচ্ছে সুখ হরমোন নামে পরিচিত। যেটা মিশ্রনের ফলে সবসময় মনে হাসিখুশি থাকে। এবং বিভিন্ন হতাশা থেকে মুক্তি পাওয়া যায়। আমাদের মধ্যে অনেকে আছে যাদের দৈনন্দিন জীবনে কাজের প্রচুর চাপ থাকে অর্থাৎ বিরক্তি চলে আসে তখন ওই মুহূর্তে একটি করে কলা খেয়ে নেবেন আপনার সকল হতাশা এবং চাপ দূর হয়ে যাবে।
  • মেলাটোনিনঃ কলায় প্রচুর পরিমাণে মেলাটোনিন উপাদানটি থাকায় এটি আমাদের নিদ্রা কাজে সহায়তা করে। অর্থাৎ যে রোগীরা ঘুমের সমস্যায় ভুগতেছেন তারা প্রত্যেকদিন খাদ্য তালিকায় করা রাখতে পারেন।
আশা করি বুঝতে পেরেছেন যে নিয়মিত যদি কোন ব্যক্তি কলা খায় কিংবা খাদ্য তালিকায় যদি কলা রাখে তাহলে সে কি কি উপকার পাবে, অর্থাৎ কলার উপকারিতা কি কি পাবে।

সকালে কলা খাওয়ার উপকারিতা

সকালে কলা খাওয়ার অনেক উপকারিতা হয়েছে, আসলে কলা ক্যালরি চাহিদা মেটাতে সবচাইতে সহজলভ্য এক ধরনের ফল। আর এই ফলটাতে রয়েছে ক্যালোরি পরিমাণ ১০০। তাছাড়াও বিভিন্ন ধরনের খনিজ পদার্থ এবং ভিটামিন রয়েছে। যেটা কিনা আমাদের শরীর স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। 
আমাদের মধ্যে অনেকে রয়েছে যারা কিনা সকালের নাস্তায় কলা রাখেন বা খান। কেউ আবার দিনের অন্যান্য সময়ও কলা খেতে পছন্দ করেন। তবে বিশেষজ্ঞরা কলা খাওয়ার কিছু পরামর্শ জানিয়ে দিয়েছেন। তো চলুন জেনে আসি -সকালে কেউ যদি কলা খায় তাহলে শরীরে অনেক শক্তি বৃদ্ধি পায়। তবে মনে রাখতে হবে যে খালি পেটে কলা খাওয়াটা সঠিক নয়। কারণ
  • সকালের নাস্তায় কলা খাওয়াঃ সকালের নাস্তায় অনেকেই রয়েছে যারা কিনা টোস্ট বিস্কিট, ডিম কিংবা কলা খেয়ে থাকেন। তাদের উদ্দেশ্যে বলবো যে এটা কখনোই করবেন না। এটা এটা খেলে যেমনিভাবে আপনার পেটটা ভরে তেমনি ভাবে পুষ্টিও পাওয়া যায়। তবে যারা নিয়মিত ব্যায়াম করার অর্থাৎ রোজা করেন তারা অবশ্যই সকালের নাস্তায় কলা রাখবেন। কারণ বিশেষজ্ঞরা বলেছেন এতে ব্যক্তির হজম শক্তি বৃদ্ধি পায়।
  • ওজন নিয়ন্ত্রণ রাখতে কলাঃ আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা মনে করেন যে কলা খেলে শরীরের ওজন বেড়ে যায়। আর তাই অনেকেই রয়েছে যারা এই ওজনের নিয়ন্ত্রণ রাখতে খাদ্য তালিকা থেকে কলাটা সরিয়ে দেয়। কিন্তু তারা জানে না যে কলা খুবই পুষ্টিকর একটি ফল। এটি রক্তচাপ থেকে শুরু করে নিয়ে হৃদরোগের সমস্যা পর্যন্ত দূর করে দেয়। এছাড়াও কলার পাকা হওয়াতে সেটি আপনার অ্যান্টিঅক্সিডেন্ট বৃদ্ধি করে।
  • কোষ্ঠকাঠিন্য দূর করতে কলাঃ অনেকেই রয়েছে যাদের পেট পরিষ্কার হয় না পেটে নানা রকমের সমস্যা দেখা দেয় তাদের উদ্দেশ্যে বলবো তারা যেন প্রত্যেক দিনের খাদ্য তালিকায় কলা রাখে। কারণ যাদের পেটে আলসারের মতো সমস্যা হয় যারা কোষ্ঠকাঠিন্য ভোগেন তারা নিয়মিত কলা খেলে তাদের এগুলো দূর হয়ে যাবে, এছাড়াও কলার উপকারিতা অনেক রয়েছে।

রাতে কলা খাওয়ার উপকারিতা

আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা সারাদিন অনেক কর্মব্যস্ততার মধ্যে পড়ে থাকি। অর্থাৎ সারাদিন প্রচন্ড ক্লান্তির মধ্যে দিয়ে আমাদের কাটাতে হয়। সারাদিনের কর্মব্যস্ততা শেষ করে এসে ঘুমানোর সময় হয় তখন মনে হয় যে প্রচণ্ড ক্লান্ত এবং বিছানায় পিঠ থেকে যায় অর্থাৎ ঘুমের ঢলে পড়ি। ওয়েল এন্ড গুড এই ওয়েবসাইটের একটি ইউটিউব সিরিজ এর একটি ভিডিওতে,

একটি পর্বে যুক্তরাষ্ট্রের সনদ স্বীকৃত পুষ্টিবিদ লকউটবেকার ম্যান জানান যে দ্রুত ঘুম আসার জন্য প্রত্যেকটা ব্যক্তির কলা এবং বাদাম খাওয়া উচিত। তো তিনি বলেন রাতে খাওয়ার আগে মনে রাখতে হবে যা খাবেন এবং ঘুমানোর আগে যতটুকু খাবেন সেটা দুটোই ঘুম এবং হজমের উপর নির্ভর করবে। এজন্য ঘুমানোর পূর্বে খাবার হজম না হলে আমাদের ঘুম সহজে আসে না। 

এজন্য প্রত্যেকটা খাবার খাওয়ার পূর্বে হজমের প্রতি বেশি মনোযোগ দিবেন। কারণ এ সময় রক্তের শর্করার মাত্রা বেশি থাকে। যা আপনাকে জাগিয়ে রাখবে। এজন্য সব সময় খাবারের প্রতি যত্নশীল হবেন সংবেদনশীল হবেন। এবং সঠিক প্রক্রিয়ায় খা্বেন। এখন প্রচন্ড মানসিক চাপের মধ্যে প্রায় প্রত্যেক ব্যক্তি পার করে। সুতরাং রাতে মস্তিষ্ককে কমফোর্ট দিতে চাইলে আপনি বাড়িতে এসেই কলা খাওয়া শুরু করবেন। 

তাহলে আপনার মস্তিষ্ক ভালো থাকবে অর্থাৎ আপনার মস্তিষ্ক থেকে যোগাবে। কারণ কড়াই রয়েছে অনেক পরিমান ম্যাগনেসিয়াম পটাশিয়াম যা কিনা আপনার পিসিকে শিথিল করে রাখে। আর যদি পারেন চেষ্টা করবেন কলা এবং বাদামের মিশ্রণ বানিয়ে খাওয়ার। কেননা একসঙ্গে এই দুইটা খেলে আপনার খুব ভালো পরিমাণ ঘুম আসবে। আশা করি জানলেন কলার উপকারিতা কি হয় রাতে খেলে।

কলার ক্ষতিকর দিক

প্রিয় বন্ধুরা কলায় যেমন রয়েছে পুষ্টি, তেমনি এর কিছু ক্ষতিকর দিক রয়েছে যদি কেউ অনিয়মিত হবে এই ফলটি খান। অনেকেই রয়েছে প্রচুর পরিমাণে কলা খান, যেটি আপনার শরীরের ক্যালরি পরিমাণ বেশি হয়ে যায়। তার পেট ভর্তি করে অনেকেই খেয়ে ফেলে। উপকারের মত বেশ কিছু ক্ষতি করো দিক রয়েছে কলার চলুন জেনে আসি কি কি সেগুলা -
  • হাইপারক্যালিমিয়াঃ রক্তের যদি আপনার পটাশিয়ামের মাত্রা বেড়ে যায় তাহলে এ রোগটি হওয়ার সম্ভাবনা থাকে। অর্থাৎ আপনি এ রোগে আক্রান্ত হওয়ার খুব সহজ। যদি আপনার শরীরে পটাশিয়ামের মাত্রা বেড়ে যায় তাহলে আপনার এই রোগটি হবে, আর কলাতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম।
  • ওজন বৃদ্ধি পাওয়াঃ বিশেষজ্ঞদের মতে মাঝারি মাপের একটি পাকা কলাতে রয়েছে ১০৫ ক্যালোরি শক্তি। তাই যদি কেউ বেশি কলা খান তাহলে পরিমাণ বেড়ে যাবে এবং আপনার ওজন বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থাকে।
  • মাইগ্রেন হওয়াঃ আমাদের মধ্যে যদি কারো মাইগ্রেনের সমস্যা থাকে তাহলে যতটা সম্ভব যদি পারেন কলা থেকে এড়িয়ে চলার চেষ্টা করবেন। কারণ কলায় রয়েছে টারমাইন নামে এক উপাদান। যেটা মাইগ্রেনের কারণ হয়ে দাঁড়াতে পারে।
  • দাঁতের ক্ষয় হয়ঃ কলাতে আমরা জানি প্রচুর পরিমাণে শর্করা থাকাই বেশি কলা খেলে দাঁতের ক্ষয় হওয়ার সম্ভাবনা থাকে। এমনকি কলা দাঁতের স্বাস্থ্যের জন্য নাকি চকলেট এর চাইতেও বেশি ক্ষতিকর বলে জানা যায়।
  • শ্বাস নিতে সমস্যাঃ যাদের প্রচুর পরিমাণে শ্বাসকষ্টের সমস্যা আছে তারা অধিক মাত্রায় কলা খাবেন না কারণ এটি আপনার ক্ষতি করতে পারে।
  • কোষ্ঠকাঠিন্য হওয়াঃ কলা আপনার বিভিন্ন বৃহদন্ত্রে চলনে সহযোগিতা করে থাকে। অর্থাৎ বেশি পরিমাণ যদি কলা খেয়ে থাকেন তাহলে আপনার কোষ্ঠকাঠিন্য সমস্যা হতে পারে।
  • ডায়াবেটিস হওয়াঃ জানি যে কলাতে অধিক পরিমাণে সুগার থাকে অর্থাৎ বেশি মাত্রায় কলা খেলে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বেশি থাকে।
  • গ্যাস হওয়াঃ আমরা জানি এটাও যে কলাতে ফ্রূকটোজ এবং ফাইবার বেশি এজন্য এর সাথে সাথে গ্যাস বেশি সৃষ্টি হয়।
  • এলার্জি সমস্যা হওয়াঃ অনেক সময় যাদের বেশি পরিমাণে এলার্জি হয়ে থাকে, তারা কলা খাবেন না। কারণ এতে ঠোঁট ফুলে যাওয়ার সম্ভাবনা এবং বলা জ্বালাপোড়া করে অনেক সময় যাদের অ্যালার্জি থাকে।
আশা করি বুঝতে পেরেছেন যে, কলার কি কি ক্ষতিকর দিক রয়েছে এবং কলার উপকারিতা কি কি রয়েছে। এজন্য সকলে সঠিক নিয়মে সঠিক পরিমাণে এই ফলটা খাওয়ার চেষ্টা করবেন।

কলার পুষ্টিগুণ

কলা আসলে এমন একটি ফল, যে ফলে রয়েছে বিভিন্ন গুনাগুন এবং কলার উপকারিতা অনেক। অর্থাৎ গুণাগুনে সমৃদ্ধ একটি ফল হচ্ছে কলা। এর পুষ্টিগুণ অনেক বেশি। আর যাতে রয়েছে কিনা দেরও টিস্যু গঠনকারী উপাদান এবং আমিষ ভিটামিন খনিজ এবং ক্যালোরি বেড়ে তোলার একটি ভালো উৎস হচ্ছে কলা। 
তাহলে চলুন নিম্নে জেনে আসি, কলার কয়েকটি পুষ্টিগুণ। প্রত্যেক ১০০ গ্রাম পরিমাণ কলায় যে পরিমাণ পুষ্টি রয়েছে, সেগুলো হলো-
  • পানি রয়েছে = ৭০.১ %
  • ফ্যাট (চর্বি) রয়েছে = ০.৩%
  • আমিষ রয়েছে =১.২%
  • খনিজ লবণ রয়েছে = ০.৮%
  • শর্করা রয়েছে = ৭.২%
  • আঁশ রয়েছে = ০.৪%
এছাড়াও কলার কিছু উপকারিতা রয়েছে যেমন -ঃ
  1. কলা খেলে আপনার কিডনি সুরক্ষিত থাকবে।
  2. ওজন বৃদ্ধি এবং হ্রাস করতে সহযোগিতা করবে।
  3. কলা আপনার ত্বককে ভালো রাখবে।
  4. কষ্ট কাঠিন্য কে দূর করে দিবে।
  5. গর্ভবতী নারীদের জন্য কলা ভীষণ উপকারী।
  6. বিষন্নতা ও মানসিক চাপ নিয়ন্ত্রণে কলা।
  7. রক্তস্বল্পতা দূর করতে করার ভূমিকা রয়েছে।

সর্বশেষ পরামর্শ

প্রিয় পাঠকবৃন্দ আশা করি বুঝতে পেরেছেন যে আমাদের জাতীয় ফলের মধ্যে একটি ফল কলা, এবং কলার উপকারিতা। যার কিনা রয়েছে বিশেষ বিশেষ গুনাগুন। তো আশা করি জানতে পেরেছেন যে কলার উপকারিতা কি কি রয়েছে এবং কি কি সময়ে আপনি পড়া গুলো খেতে পারবেন, এবং অধিক বেশি কলা খাওয়ায় আপনার শরীরের জন্য কি কি ক্ষতি ডেকে আনতে পারে। আশা করি পুরোপুরি বিস্তারিত জানতে পেরেছেন। এরকম আরো বিশেষ বিশেষ পোস্ট পেতে হলে আমাদের আর্টিকেলে কমেন্টে জানিয়ে দিন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url