বেগুনি ও আলুর চপ রেসিপি কিভাবে বানাতে হয় জেনে নিন

সুপ্রিয় পাঠক মন্ডলী আজকে আলোচনা করব বেগুনি ও আলুর চপ রেসিপি কিভাবে বানাতে হয়, এই সকল বিষয় সম্পর্কে। সুতরাং বেগুনি ও আলুর চপ রেসিপি কিভাবে বানাতে হয় এবং এর পাশাপাশি মুচমুচে বেগুনি রেসিপি সহ সকল রেসিপি  সম্পর্কে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক।
বেগুনি ও আলুর চপ রেসিপি কিভাবে বানাতে হয় জেনে নিন
তো বেগুনি ও আলু সব রেসিপি কিভাবে বানাতে হয়, এবং এর পাশাপাশি মচমচে বেগুন রেসিপি আলুর চপ রেসিপি এবং বেসন ছাড়া আপনি কিভাবে আলুর চপ রেসিপি তৈরি করবেন? এই সকল বিষয় সম্পর্কে পুরোপুরি বিস্তারিতভাবে জানতে হলে আমাদের আজকের এই পোস্টটি সম্পূর্ণটা মনোযোগ দিয়ে পড়তে থাকুন।

মুচমুচে বেগুনি রেসিপি

সামনে আসছে রমজান মাস রমজান মাসের ইফতার ও বেগুনি একে অপরের সাথে জড়িত। মুচমুচে বেগুনি খাতে কার না ভালো লাগে। বাইরে থেকে না কিনে কিভাবে বাড়িতে বেগুনি ভাজা যায় এটা কি আমরা অনেকেই ভাবি। এই সুস্বাদু মুচ মুচে বেগুনি আমরা বাড়িতেও বানিয়ে নিতে পারি যদি রেসিপি জানা থাকে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে মুচমুচে রেসিপি আমরা বাড়িতেই তৈরি করতে পারি।
উপকরণঃ
  1. ​প্রথমে আসবে বেগুন (পাতলা করে পিস করে নিবেন )
  2. ​বেসন (ছোলার ডালের) - ১ কাপ
  3. ​ময়দা এক টেবিল চামচ - ১ টেবিল চামচ
  4. ​আদা বাটা - ১/২ চা চামচ
  5. ​জিরা বাটা - ১/২ চা চামচ
  6. ​রসুন বাটা - ১/২ চা চামচ
  7. ​ধনে গুড়া - ১/২ চা চামচ
  8. ​মরিচ গুঁড়া - ১/২ চা চামচ
  9. ​হলুদ গুঁড়া -১/২ চা চামচ
  10. ​বেকিং পাউডার - ১/৩ চা চামচ
  11. ​কন ফ্লাওয়ার - ১/২ চা চামচ
  12. ​লবণ পরিমাণ মতো
  13. ​পানি পরিমাণ মতো
  14. ​ডিম একটা
  15. ​ভোজ্য তেল (বেগুনি গুলাকে ভাজার জন্য)
প্রণালীঃ
বেগুনি তৈরি করার জন্য সর্বপ্রথম বেগুন গুলোকে ভালোভাবে ধুয়ে পাতলা পাতলা করে কেটে পিস করে নিতে হবে যতগুলো বানাবেন। এরপর  বেসন ,ময়দা, আদা বাটা, জীরা বাটা, রসুন বাটা, ধনে গুঁড়া ,মরিচের গুঁড়া ,হলুদের গুঁড়া, বেকিং পাউডার , কর্নফ্লাওয়ার সবগুলো দিয়ে ভালোভাবে মাখিয়ে নিতে হবে । এরপর পরিমাণ মতো পানি দিয়ে মিশ্রণটাকে ঘন করে নিতে হবে। মিশ্রণটি করা শেষ হলে একটা ডিম ভেঙে দিয়ে একটু মিশিয়ে নিয়ে মিশ্রণটিকে ১ ঘন্টার জন্য রেখে দিতে হবে। 
এরপর ১ ঘন্টা পরে কেটে রাখা বেগুনগুলোকে সামান্য লবন, হলুদ ও মরিচের গুড়া দিয়ে ভালো ভালোভাবে মেখে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন । এরপর কড়াই এ তেল দিয়ে তেল গুলো গরম হয়ে গেলে বেগুনের পিসগুলোকে বেসনের মিশ্রণে ভালোভাবে চুবিয়ে গরম তেলের মধ্যে দিয়ে বাদামি বর্ণের করে ভেজে নিন। তাহলেই তৈরি হয়ে গেল গরম গরম মুচমুচে বেগুনি ভাজা।

পারফেক্ট বেগুনি রেসিপি

বেগুনি আমাদের সবারই খুব প্রিয়। রমজান মাসে ইফতারের সময় বেগুনি না হলে আমাদের চলেই না। তাহলে চলুন জেনে যাক কিভাবে আমরা বাড়িতে পারফেক্ট বেগুনি রেসিপিটি তৈরি করে ফেলতে পারি।
বেগুনি তৈরির উপকরণঃ
বেগুন,বেসন ১ কাপ পরিমাণ, ময়দা ১  টেবিল চামচ ,আদা বাটা ১/২ চা চামচ,জিরা বাটা ১/২ চা চামচ, হলুদের গুঁড়া ১/২ চা চামচ ,মরিচের গুড়া১/২ চা চামচ, ধনে গুঁড়া১/৩ চা চামচ, বেকিং পাউডার১/৩ চা চামচ,কনফ্লাওয়ার১/৪ চা চামচ, লবণ পরিমাণ মত, পানি পরিমান মত এবং ভোজ্য তেল।
প্রস্তুত প্রণালীঃ
বেগুনি তৈরির জন্য প্রথমে বেগুন গুলো কে পিস পিস করে স্লাইড করে নিতে হবে। তারপর বেসন ,আদা বাটা, জিরা বাটা ,মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া ,বেকিং পাউডার, ধনে গুঁড়া ,কনফ্লাওয়ার সবগুলোকে একসাথে ভালোভাবে মেখে নিতে হবে । মেখে নেওয়ার পর সেগুলোকে পানি দিয়ে ভালোভাবে থকথকে করে নিতে হবে। এরপর মিশ্রণটিকে এক ঘন্টার জন্য রেখে দিতে হবে এবং কেটে রাখা বেগুনগুলোকে অল্প পরিমাণ লবণ , হলুদ ও মরিচের গুড়া দিয়ে ভালোভাবে মেখে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিতে হবে।
বেগুনি ও আলুর চপ রেসিপি কিভাবে বানাতে হয় জেনে নিন

বেগুনি এগুলোকে যেভাবে ভাজতে হবেঃ
স্লাইস করে কেটে রাখা বেগুন গুলোকে বেসনের মিশ্রণে ভালোভাবে মাখিয়ে নিয়ে কড়াইয়ে তেল দিয়ে গরম করে নিয়ে তেলের মধ্যে বেগুনের পিসগুলোকে ছেড়ে দিয়ে বাদামী বর্ণের করে ভেজে নিন তাহলেই তৈরি হয়ে গেল গরম গরম মজাদার পারফেক্ট  বেগুনি।

বেসন ছাড়া আলুর চপ রেসিপি

বেসন ছাড়া আলুর সব রেসিপিটা অনেক সহজ। বাহিরে গেলে দোকানে চোখের সামনে আলুর চপের দোকান দেখলে ই আমাদের মনটা আলুর চপ খাওয়ার জন্য মেতে ওঠে। আমরা বাড়িতে বসে খুব সহজে বেসন ছাড়া আলুর চপ বানিয়ে নিতে পারি। তাহলে জেনে নেওয়া যাক কিভাবে বেসন ছাড়া আলুর চপ বানানো যায়।
 
বেসন ছাড়াআলুর চপ তৈরির উপকরণঃ
আলুর চপ তৈরি করার জন্য প্রথমেই লাগবে সিদ্ধ আলু ,মরিচের গুঁড়া ,হলুদের গুঁড়া, আদা বাটা, জিরা বাটা, ধনে গুঁড়া ,গোলমরিচ গুঁড়া ,এলাচ গুঁড়া ,দারচিনি গুঁড়া,লবণ, চিনি, লেবুর রস ,পাউরুটি, ব্রেডকাম ,ঘি ,ধনেপাতা, কাঁচামরিচ কুচি , একটা ডিম ও ভোজ্য তেল।
 
প্রণালীঃ
আলোর সব বানানোর জন্য প্রথমে সব মশলা এবং পেঁয়াজ কুচি এগুলোকে একদিন ৪ মিনিট ভালোভাবে ভেজে নিতে হবে এরপর এর মধ্যে সিদ্ধ আলু স্মাস করে নিয়ে মসলা এবং পেঁয়াজের সাথে ভালোভাবে মিশে নিতে হবে এবং এর সাথে স্বাদমতো লবণ ও চিনি দিতে হবে। এরপর ধনের পাতা কুচি দিয়ে ভালোভাবে মেখে নিয়ে গোলাকৃতি করে চপ তৈরি করে নিতে হবে। 
 
এরপর গোল করে রাখা চপ গুলোকে ডিমের সাদা অংশের সাথে অংশের মধ্যে চুবিয়ে তারপর ব্রেড ক্রামে গড়িয়ে নিয়ে গরম তেলের মধ্যে ছেড়ে দিয়ে বাদামি করে ভেজে নিন ।তাহলে তৈরি হয়ে গেল বেসন ছাড়া আলুর চপের রেসিপি। এরপর আপনার প্রিয়জনের কাছে সুন্দরভাবে পরিবেশন করে দিন গরম গরম একদম পারফেক্ট বেসন ছাড়া আলুর চপ। ব্যাস তাহলে আমরা এভাবে তৈরি করে নিতে পারি ঘরে বসেই বেসন ছাড়া আলুর চপের  একদম সহজ রেসিপি।

ডিম আলুর চপ রেসিপি

আমাদের প্রত্যেকেরই বিকেল হলেই চায়ের নাস্তার সাথে কোনো না কোনো ভাজাপোড়া না হলে চলে না। তাই আমরা চাইলেই খুব সহজে ডিম আলুর চপ বানিয়ে নিয়ে বিকেলে চা নাস্তার সাথে খাইতে পারি। তাহলে আমরা এখন ডিম আলুর চপ এর রেসিপি জেনে নেই।
উপকরণঃ
  1. ডিম 
  2. ​আলু 
  3. ​মরিচের গুড়া 
  4. ​হলুদের গুঁড়া
  5. ​ধনে গুঁড়া 
  6. ​জিরা গুড়া
  7. ​আদা বাটা
  8. ​জিরা বাটা
  9. ​কাঁচা মরিচ কুচি
  10. ​ব্রেডক্রামস পরিমাণ মতো
  11. ​লবণ পরিমাণ মতো
  12. ​ভোজ্য তেল
প্রস্তুত প্রণালীঃ
প্রথমে আলু ও ডিম ভালোভাবে সিদ্ধ করে নেন। সিদ্ধ করা হয়ে গেলে আলু ও  ডিম ঠান্ডা করে নিয়ে খোসা ছাড়িয়ে নিতে হবে এরপর আলু গুলোকে স্মাস করে নিতে হবে এবং ডিম গুলোকে চার ফালি করে কেটে নিতে হবে। এবার সব উপকরণ দিয়ে আলুর সাথে ভালোভাবে মিশিয়ে নিতে হবে এবং আলুর সাথে ডিমের পিস দিয়ে আস্তে আস্তে করে  গোলাকৃতি বা লম্ব আকৃতি বল করে নিতে হবে। 
এরপর ডিমের সাদা অংশের মধ্যে গোলাকৃতি বল গুলোকে চুবিয়ে নিতে হবে । তারপরে এগুলা ব্রেড ক্রামে গড়িয়ে নিয়ে ডুবু তেলে ভেজে নিয়ে নিলেই তৈরি হয়ে গেল গরম গরম সুস্বাদু আলু ডিমের চপ রেসিপি। এভাবে খুব সহজে আলু ডিমের চপ তৈরি করা যেতে পারে কোন ঝামেলা ছাড়াই।

নিরামিষ আলুর চপ রেসিপি

আমাদের অনেকেরই মনে আসে নিরামিষ আলুর চপ কিভাবে বানানো যায। তাহলে চলুন আজকে জেনে নিয়ে যাও কিভাবে খুব সহজেই নিরামিষ আলুর চপ তৈরি করা যায়।
প্রয়োজনীয় উপকরণঃ
  • গাজর
  • টমেটো
  • মুলা
  • ​আলু
  • ​বেসন
  • ​মরিচের গুঁড়া
  • ​হলুদের গুঁড়া
  • ​ধনে গুড়া
  • ​জিরা গুড়া
  • ​আদা বাটা
  • ​রসুন বাটা
  • ​পেঁয়াজ কুচি
  • ​কাঁচামরিচ কুচি
  • ​মসলা
  • ​পরিমাণ মতো লবণ
  • ​পরিমাণ মতো পানি
  • ​ভাজার জন্য ভোজ্য তেল
প্রস্তুত প্রণালীঃ
প্রথমে চুলাই প্যান বসিয়ে দিয়ে পেঁয়াজ কুচি এবং মসলা গুলোকে ৪ থেকে ৫ মিনিট  ভেজে  নিতে হবে।তারপর সিদ্ধ করে রাখা আলু গুলো স্মাস করে এর মধ্যে দিয়ে ভালোভাবে মাখিয়ে নিতে হবে এবং এই আলু মাখা গুলোকে অল্প অল্প করে হাতের মধ্যে নিয়ে গোল করে চাপ দিয়ে চ্যাপ্টা করতে হবে ।এরপর বেসন  ,আদা বাটা ,রসুন বাটা, মরিচের গুঁড়া আরো সকলে উপকরণ দিয়ে ভালোভাবে একটি মিশ্রণ তৈরি করে নিতে হবে ।এরপর চ্যাপ্টা করে রাখা আলুর পুরগুলোকে বেসনের মিশ্রনে ডুবিয়ে কড়ায় এ তেল দিয়ে গরম ডুবো তেলে ৪-৫ মিনিট ভাজুন। তাহলে তৈরি হয়ে গেল একদম সুস্বাদু ও মজাদার নিরামিষ আলুর চপ।

আলুর চপ রেসিপি বাংলা

আসলে আলুর চপ আপনারা যে কোন ভাবেই তৈরি করতে পারেন, অর্থাৎ আপনি সেটি নিরামিষ তৈরি করতে পারেন আবার সেটি শুধু বেসন দিয়ে কিংবা নিম্নে লিখিত উপকরণ দিয়েও করতে পারেন। অর্থাৎ নিরামিষ আলুর চপ তৈরি করতে যে সকল উপকরণ গুলো প্রয়োজন হয়, এবং প্রস্তুত প্রণালী গুলো যেভাবে হয়ে থাকে ঠিক সেভাবেই আপনি আলুর চপ তৈরি করতে পারবেন। আমাদের অনেকেরই মনে আছে আলুর চপ কিভাবে বানানো যায়।  তাহলে চলুন আজকে জেনে নিয়ে যাও কিভাবে খুব সহজেই নিরামিষ আলুর চপ তৈরি করা যায়।

প্রয়োজনীয় উপকরণঃ
  • আলু
  • বেসন
  • মরিচের গুঁড়া
  • হলুদের গুঁড়া
  • ধনে গুড়া
  • জিরা গুড়া
  • আদা বাটা
  • রসুন বাটা
  • পেঁয়াজ কুচি
  • কাঁচামরিচ কুচি
  • মসলা
  • পরিমাণ মতো লবণ
  • পরিমাণ মতো পানি
  • ভাজার জন্য ভোজ্য তেল
প্রস্তুত প্রণালীঃ
প্রথমে চুলাই প্যান বসিয়ে দিয়ে পেঁয়াজ কুচি এবং মসলা গুলোকে ৪ থেকে ৫ মিনিট  ভেজে  নিতে হবে।তারপর সিদ্ধ করে রাখা আলু গুলো স্মাস করে এর মধ্যে দিয়ে ভালোভাবে মাখিয়ে নিতে হবে এবং এই আলু মাখা গুলোকে অল্প অল্প করে হাতের মধ্যে নিয়ে গোল করে চাপ দিয়ে চ্যাপ্টা করতে হবে ।
এরপর বেসন  ,আদা বাটা ,রসুন বাটা, মরিচের গুঁড়া আরো সকলে উপকরণ দিয়ে ভালোভাবে একটি মিশ্রণ তৈরি করে নিতে হবে ।এরপর চ্যাপ্টা করে রাখা আলুর পুরগুলোকে বেসনের মিশ্রনে ডুবিয়ে কড়ায় এ তেল দিয়ে গরম ডুবো তেলে ৪-৫ মিনিট ভাজুন। তাহলে তৈরি হয়ে গেল একদম সুস্বাদু ও মজাদার  আলুর চপ।

উপসংহার: বেগুনি ও আলুর চপ রেসিপি কিভাবে বানাতে হয়

প্রিয় পাঠক মন্ডলী আশা করছি আমাদের আজকের এই পোস্টটি পড়ে আপনারা জানতে পারলেন বেগুনি ও আলুর সব রেসিপি কিভাবে বানাতে হয়, এ সকল বিষয় সম্পর্কে। এবং এর পাশাপাশি আরও জানলেন যে আলুর চপ কিভাবে তৈরি করবেন এবং নিরামিষ আলুর চপ কিভাবে তৈরি করবেন অর্থাৎ জব সম্পর্কিত সকল তথ্য এই পোস্টটির মধ্যে তুলে ধরা হয়েছে। 

সুতরাং আমাদের আজকের এই পোস্টটি পড়ে যদি আপনারা এতটুকু উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই সেটা কমেন্টে জানিয়ে দিবেন, এবং যদি কোন ত্রুটি থাকে তাহলে সেটাও জানিয়ে দিবেন। এবং আমাদের এই পোস্টটি শেয়ার করবেন যেন অন্যরাও উপকৃত হতে পারে। তো আজকের মত এখানেই শেষ করছি, আল্লাহ হাফেজ।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ব্লগার জাফর সাহেবের নিতিমালা মেনে কমেন্ট করুন

comment url